চাষ আবাদ
 

মাছের উৎপাদন বাড়াতে কোচবিহার জেলায় ময়না মডেলকে প্রয়োগের পরিকল্পনা

বিএনএ, কোচবিহার: মাছের উৎপাদন বৃদ্ধিতে মুখ্যমন্ত্রীর স্বপ্নের ময়না মডেলকে কোচবিহারে রূপায়ণের পরিকল্পনা নিয়েছে জেলা মৎস্য দপ্তর। দপ্তর সূত্রে জানা গিয়েছে এই প্রকল্পের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির ব্যাপারে রীতিমতো টার্গেট বেঁধে দেওয়া হয়েছে। এই প্রকল্প সফল হলে বাজারে মাছের জোগানও বৃদ্ধি পাবে।
বিশদ
 পূর্ব মেদিনীপুরে মাশরুমের বীজ উৎপাদন শুরু করছে সিএডিসি, উৎসাহিত চাষিরা

 বিএনএ, তমলুক: মাশরুম চাষে জোয়ার আনতে পূর্ব মেদিনীপুর জেলায় মাশরুমের বীজ উৎপাদন শুরু করছে সিএডিসি(কম্প্রিহেনসিভ এরিয়া ডেপলপমেন্ট কর্পোরেশন)। নভেম্বর মাসের মাঝমাঝি সময় থেকে চাষিরা এই বীজ হাতে পেতে শুরু করবেন। এই খবর ছড়িয়ে পড়ার পর চাষিদের মধ্যে উৎসাহ ছড়িয়েছে।
বিশদ

27th  October, 2017
মুর্শিদাবাদ জেলায় নতুন প্রজাতির পিয়াজ চাষের উদ্যোগ নিল উদ্যানপালন দপ্তর

বিএনএ, বহরমপুর: সুখসাগর প্রজাতির বীজ ব্যবহার করে চাষ করায় পিয়াজ চাষিদের লোকসান হওয়ায় এবার মুর্শিদাবাদ জেলায় নতুন প্রজাতির পিয়াজ চাষের উদ্যোগ নিল উদ্যানপালন দপ্তর। প্রাথমিকভাবে তারা জেলায় ৪০০ হেক্টর জমিতে নতুন প্রজাতির পিয়াজ চাষের পরিকল্পনা নিয়েছে।
বিশদ

26th  October, 2017
আলিপুরদুয়ার ও ফালাকাটায় হাইব্রিড বাঁধাকপির বীজতলা তৈরির কাজ শুরু

রবীন রায়: বর্ষা শেষ হতে আরও কিছুদিন বাকি আছে। সরকারিভাবে বর্ষা এখনও শেষ হয়নি। জমিতে জলীয় ভাবও কাটছে না। তারই মধ্যে আলিপুরদুয়ার জেলার ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ব্লকের বহু জায়গায় চাষিরা হাইব্রিড বাঁধাকপি চাষের জন্য উচুঁ জমিতে বীজতলা তৈরির কাজ শুরু করে দিয়েছে।
বিশদ

25th  October, 2017
জল জমে ঝিঙের ক্ষতি

সংবাদদাতা সাম্প্রতিক নিম্নচাপের ঝড়বৃষ্টির পর রোদ উঠতেই ঝিঙে গাছের গোড়া পচতে শুরু করেছে। অনেক গাছ মরেও যাচ্ছে। তাই ঝিঙে চাষিরা চিন্তায় পড়েছেন। এ সময় অনেক গাছেই ঝিঙে ধরতে শুরু করেছে। তাই গাছ পচে যাওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন এলাকার চাষিরা।
বিশদ

25th  October, 2017
শীতকালে লংকা ফলবে ভালো

সংবাদদাতা: লংকার বিভিন্ন জাত আছে। এর মধ্যে সূর্যমুখী- দু’ধরনের জাত দেখা যায়। একটি কালো ও একটি সবুজ। লংকার নীচের দিকে সূর্যের দিকে থাকে বলে জাতটির নাম সূর্যমুখী। খবু ঝাল, ফলন ভালো ও বেশ লাভজনক। কমবেশি ৭৫ দিনের মধ্যে ফসল তোলা যায়।
বিশদ

25th  October, 2017
ফুলকপি চাষের প্রস্তুতি নিন

সংবাদদাতা: বন্যা পরিস্থিতির জেরে এবার মরশুমের শুরুতে ফুলকপি চাষ ধাক্কা খেয়েছে। জল জমে খেত নষ্ট হয়ে যাওয়ায় অনেক জায়গাতেই নতুন করে আবার ফুলকপি চাষ শুরু করতে হয়েছে। তবে, কয়েকদিন ধরে আবার চড়া রোদের দেখা মিলেছে। এই আবহাওয়া ফুলকপি চাষের উপযোগী।
বিশদ

25th  October, 2017
স্বল্প সময়ে মুলো চাষ করে লাভ পাওয়া যাবে

সংবাদদাতা: অতিবৃষ্টিতে ক্ষতি হল সবজির। তাই স্বল্প সময়ে মুলো চাষ করে আয় করা যাবে। এই সময় দরও চড়া। মুলোর চাহিদা খুবই সবসময়ই থাকে। অসময়ে চাষ করলে ভালো ফলন হয়। এর বিভিন্ন জাত আছে। যেমন রেড বোম্বাই কৃষ্ণনগর, কন্টাই লঙ। বড় জাতের লাল রঙের নরম মুলো। এই দুটি জাতই ভাদ্রের শেষ থেকে আশ্বিন পর্যন্ত বোনা যায়।
বিশদ

25th  October, 2017
পেয়ারায় ছত্রাক রোগ, সতর্কতা

নবজ্যোতি সরকার: মাত্রাতিরিক্ত বৃষ্টির দাপটে বারুইপুরের পেয়ারাতে লেগেছে ছত্রাকজনিত রোগ। পরিণত (৩-৫ বছর) পেয়ারা গাছে প্রথম স্তরে লাগছে এই রোগ। রোগগ্রস্ত চারাগাছগুলির পাতা প্রাথমিকভাবে শক্ত হয়ে গিয়ে হলুদ হয়ে উঠছে। পরে লাল হয়ে ঝরে পড়ছে। আক্রান্ত গাছের ডালগুলিকে ভাঙলে ভিতরে কোনও রস পাওয়া যাচ্ছে না।
বিশদ

25th  October, 2017
শীত পড়লেই ছোলা বুনতে হবে

সংবাদদাতা: শীত পড়তে শুরু করেছে, এখনই ছোলার বীজ বোনার আদর্শ সময়। বেশি ঠান্ডা বা অত্যধিক বৃষ্টি ছোলা চাষের পক্ষে অন্তরায় হয়ে দাঁড়ায়। অম্লধর্মী মাটি ছাড়া যে কোনও ধরনের মাটিই ছোলা চাষের অনুকূল। তবে দো-আঁশ ও বেলে-দো-আঁশ মাটিতে ভালো ফলন ফলে। শর্ত একটাই, জল নিকাশের সুব্যবস্থা থাকা চাই।
বিশদ

25th  October, 2017
জৈব সারে ফলন বাড়ে

সংবাদদাতা: জৈবসার অতি অবশ্যই প্রতি হেক্টর জমিতে কমপক্ষে ৫ টন সবজি চাষের আগে ব্যবহার করতে হবে। জীবাণু সার যেমন নীল সবুজ শ্যাওলা সার, অ্যাজোলা, রাইজোবিয়াম অ্যাজোটোব্যাকটর ব্যবহারের প্রতি বিশেষ নজর দিতে হবে। এতে যেমন জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবে, তেমনই রাসায়নিক সারের মাত্রাও কমিয়ে দেওয়া যাবে।
বিশদ

25th  October, 2017
লাভের মুখ দেখাবে কলাই চাষ

অলোক বন্দ্যোপাধ্যায়: কলাই চাষ করে লাভের মুখ দেখা যাবে। সঠিক পদ্ধতি মেনে চাষ করলে ভালো উৎপাদন পাওয়া যায়। কলাইয়ের চাষ বছরে দুই সময় করা যায়। প্রথমত, প্রাক-খরিফ ফসল হিসাবে ফাল্গুনের শেষ থেকে চৈত্র মাস পর্যন্ত। দ্বিতীয়টি খরিফ ফসল হিসাবে শ্রাবণের তৃতীয় সপ্তাহ থেকে ভাদ্রের তৃতীয় সপ্তাহ পর্যন্ত কলাইয়ের বীজ বোনা যায়।
বিশদ

25th  October, 2017
খরচ কম
তেলের ঘাটতি মেটাতে আমন ধান তুলে সরষে চাষে নামুন

 সংবাদদাতা: কম খরচ ও কম পরিশ্রমে শ্বেত সরষে চাষ করে ভালো আয় করা যায়। কার্তিক মাসের শুরুতেই তৈলবীজ জাতীয় এই শস্য চাষ করা যায়। শ্বেত সরষে চাষে একর প্রতি আড়াই কেজি বীজ লাগে। ছিটিয়ে বুনলে তিন কেজি বীজ লাগে। জমিতে বোনার আগে অবশ্যই ক্যাপটন বা থাইরাম জাতীয় ওষুধ দিয়ে বীজ শোধন করে নিতে হবে।
বিশদ

25th  October, 2017
অতিবর্ষণে ধান ও সবজি চাষের ক্ষতি

সংবাদদাতা: নিম্নচাপের জেরে অতিবর্ষণে আউশ ও সবজি চাষে ক্ষতি হয়েছে। জেলার নিচু এলাকাগুলিতে ধানের গাছ ঝোড়ো হাওয়ার দাপটে নুয়ে পড়েছে। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হওয়ার দাপটে চাষেরও ক্ষয়ক্ষতি হয়। বর্তমানে মাঠে পাকা ধান রয়েছে। অনেকে আউশ কাটার কাজ শুরু করে দিয়েছেন।
বিশদ

25th  October, 2017
সারাবছর টম্যাটো চাষ করা যাবে

সংবাদদাতা: সুসংহত পদ্ধতিতে চাষিরা সারা বছর টম্যাটোর চাষ করতে পারেন। তবে চাষের ক্ষেত্রে ফল ছিদ্রকারী পোকার আক্রমণ থেকে চাষিদের বিশেষ সতর্ক থাকতে হবে। ঠিকমতো চাষ করতে পারলে চাষিরা ভালো লাভ করতে পারবেন। সুসংহত উপায়ে বীজ শোধন করে এবং সঠিকভাবে পরিচর্যা করলে সারা বছরই টম্যাটোর চাষ করা যেতে পারে।
বিশদ

25th  October, 2017

Pages: 12345

একনজরে
 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM