চাষ আবাদ
 

বাড়ি লাগোয়া এক চিলতে জমিতে সবজি চাষ করে আয়

অলোক বন্দ্যোপাধ্যায়: গ্রামের গরিব, প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা যাঁদের অল্প জমি আছে অথবা বাড়ির চারপাশে কিছুটা করে খালি জায়গা আছে তাঁরা সেই জমিকে ব্যবহার করে কিছুটা পারিবারিক আয় বাড়াতে পারেন এবং এতে পরিবারের পুষ্টির জোগানও দেওয়া যাবে। কোনও কোনও সবজির চাষ করলে অল্প জমিতে ভালো উৎপাদন পাওয়া যাবে।
বিশদ
সারা বছর লংকা চাষ করার পরামর্শ

সংবাদদাতা: সারা বছর লংকা চাষ করার পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর। সুসংহত উপায়ে বীজ শোধন ও চারা রোপণ করে চাষ করলে রোগপোকার আক্রমণ কম হয়। কৃষি দপ্তর জানিয়েছে, শীতকালীন লংকা চাষে উঁচু জমির প্রয়োজন। যে সমস্ত জমিতে সেচের সুষ্ঠু ব্যবস্থা রয়েছে এবং সূর্যের আলো ভালোভাবে পড়ে সেখানে লংকা চাষ করলে চাষিরা লাভবান হবেন।
বিশদ

24th  May, 2017
পিংলায় সাড়া ফেলেছে পাটের সঙ্গে মুগ ডালের চাষ

শীর্ষেন্দু দেবনাথ: পাটের সঙ্গেই মুগ ডালের চাষ হচ্ছে। সাথি সফল বা ‘ইন্টার ক্রপিংয়ে’র ফলে এদিকে যেমন স্বাস্থ্য ফিরছে মাটির, তেমন চাষিদের লাভ হচ্ছে অনেকটাই। উৎপাদিত ডাল থেকেই উঠে আসছে পাট চাষের খরচও। আবার পাটচাষে ক্ষতি হলে তা সামলে নেওয়াও সম্ভব হচ্ছে।
বিশদ

24th  May, 2017
তিলের ক্ষতি করছে শুঁয়োপোকা

নবজ্যোতি সরকার: আর কিছুদিন পরই তিল পাকতে শুরু করবে। উত্তর ২৪ পরগনা জেলায় এবারে ভালো তিল চাষ হয়েছে। কিন্তু সমস্যা দেখা দিয়েছে শুঁয়োপোকা নিয়ে। তিলের পাতা থেকে শুঁটিতে আক্রমণ করছে এই পোকা। এই আক্রমণ সামাল দিতে পরিবেশ বান্ধব জৈব কীটনাশকের ব্যবহারে উদ্যোগী হয়েছে জেলার চাষিরা।
বিশদ

24th  May, 2017
ভালো ফলন পেতে জৈবসারের ব্যবহার বাড়াতে হবে

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: ভালো ফলন পেতে ও চাষের জমির গঠন ভালো রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ জৈবসার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা কৃষি দপ্তরের কৃষি বিশেষজ্ঞরা। তাঁরা বলেন, ধান সহ সব ধরনের চাষের ক্ষেত্রে জৈব সারের ব্যাপক ভূমিকা আছে।
বিশদ

24th  May, 2017
ঝড়বৃষ্টি ও মজুর সমস্যা এড়িয়ে বোরা ধান কাটতে এখন যন্ত্রই ভরসা
খরচও অনেকটা কম

শ্যামল হালদার: বোরা ধান কাটার কাজ অনেকটা এগিয়ে গেলেও এখনও কিছু বাকি আছে। সেখানে এখন মেশিনই ভরসা। মেশিনে ধান কাটলে খড় পাওয়া যায় না বটে। কিন্তু খেতমজুর সমস্যায় চাষিরা বাধ্য হচ্ছেন এই পথে যেতে। কালবৈশাখীর আতঙ্ক চাষিদের তাড়া করে বেড়ায় এই মরশুমে।
বিশদ

24th  May, 2017
খরিফ মরশুমে ভরতুকি দিয়ে উচ্চ ফলনশীল বীজ বিলি করা হবে

বিএনএ, বাঁকুড়া: খরিফ মরশুমে ভরতুকি দিয়ে ধানের বীজ বিতরণ করার উদ্যোগ নিয়েছে রাজ্য বীজ নিগম। এব্যাপারে ইতিমধ্যে জেলায় জেলায় নির্দেশিকা জারি করা হয়েছে। মূলত তিন ধরনের উচ্চ ফলনশীল ধানের বীজ কেজি প্রতি ১০টাকা ভরতুকিতে দেওয়া হবে। ভরতুকির টাকা সরাসরি চাষিদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে।
বিশদ

19th  May, 2017
এবার ব্যক্তিগত পুকুরেও সরকারি উদ্যোগে মাছ চাষ করা যাবে

সংবাদদাতা, কাঁথি: গ্রামাঞ্চলে এবার গৃহস্থরা নিজেদের পুকুরে সরকারি উদ্যোগে মাছ চাষ করতে পারবেন। এভাবেই এলাকার বাসিন্দাদের আর্থিকভাবে স্বনির্ভর করার উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর।
বিশদ

19th  May, 2017
পরম্পরাগত চাষকে জনপ্রিয় করতে উদ্যোগী কৃষি দপ্তর

সত্যেন পাল, কোচবিহার, বিএনএ: রাজ্যের বিভিন্ন ব্লকে পরম্পরাগত চাষ পদ্ধতিকে জনপ্রিয় করতে রাজ্য কৃষি দপ্তর বিশেষ উদ্যোগ নিয়েছে। পরম্পরাগত কৃষি বিকাশ যোজনার মাধ্যমে মূলত রাজ্যের নির্দিষ্ট কয়েকটি ব্লকে ফসল উৎপাদনের ক্ষেত্রে জৈব চাষ পদ্ধতিকে ব্যবহার করার ব্যাপারে কৃষি দপ্তর চাষিদের উৎসাহ দিচ্ছে।
বিশদ

12th  May, 2017
কালবৈশাখীর দেখা মিললেও
দাবদাহ থেকে রেহাই নেই ফসলের,ফলন মার খাওয়ার আশঙ্কা

শ্যামল হালদার: জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে দু’একটি কালবৈশাখীর ঝড়বৃষ্টি হলেও এই মুহূর্তে তাপপ্রবাহে ক্ষতি হচ্ছে ফসল থেকে জনজীবন। একদিকে যেমন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ রোদের তেজে হাঁসফাঁস করছেন, তেমনই ফসল তাপ সইতে না পেরে ঝিমিয়ে পড়ছে। বিশেষ করে বালির ভাগ বেশি আছে এমন জমিতে।
বিশদ

10th  May, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অমাবস্যার কোটালে সাগর অশান্ত হয়ে যাওয়াতে অধিকাংশ ইলিশ মাছ ধরার ট্রলার ফিরে এসেছে। ফলে গত তিনদিন ধরে বাজারে ইলিশের জোগান কমে গিয়েছে। মৎস্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, ইলিশ মাছ ধরার অনুকূল আবহাওয়া এখন সাগরে। পুবালি ...

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

সংবাদদাতা, কাঁথি: কাঁথির কাঁচলাগেড়িয়া গ্রামের অপহৃতা এক নাবালিকাকে উদ্ধার করেছে কাঁথি মহিলা থানার পুলিশ। উদ্ধার হওয়া নাবালিকাকে রবিবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তার গোপন জবানবন্দি রেকর্ড করেন। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM