চাষ আবাদ
 

আবহাওয়ার খামখেয়ালিপনায় দক্ষিণ দিনাজপুরে পদ্ম ফুল চাষে ক্ষতি, সমস্যায় চাষি থেকে পুজো উদ্যোক্তারা

 সংবাদদাতা, বালুরঘাট: আবহাওয়ার খামখেয়ালিপনায় এবার দক্ষিণ দিনাজপুর জেলায় পদ্ম ফুল চাষ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কখনও প্রখর রোদ আবার কখনও টানা বৃষ্টির জেরে পদ্ম পাতা ঝলসে গিয়েছে। কোথাও আবার প্রখর রোদে ফুলের কলি কুঁকড়ে গিয়েছে। এমতাবস্থায় দুর্গাপুজোর আগে এখনও সেভাবে পদ্ম ফুল না ফোটায় চাষিরা হতাশ। পুজো কমিটিগুলিকে কীভাবে ফুলের জোগান দেবেন তা নিয়ে তাঁদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এনিয়ে পুজো উদ্যোক্তাদের মধ্যেও আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ
 আবহাওয়া অনুকূলে থাকায় এবারে শিলিগুড়ি মহকুমায় আমনের রেকর্ড ফলনের সম্ভাবনা

 বিএনএ, শিলিগুড়ি: আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর শিলিগুড়ি মহকুমায় আমন ধানের রেকর্ড ফলন হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এবছর আমনের মরশুমে ঘনঘন বৃষ্টি হওয়ায় ও দিনের বেলা রৌদ্রতাপ দীর্ঘায়িত হওয়ায় আমন চাষের পক্ষে অনুকূল আবহাওয়া রয়েছে। এধরনের আবহাওয়ায় সাধারণত আমন চাষে রোগপোকার আক্রমণ হয় না। শিলিগুড়ি মহকুমা কৃষি আধিকারিক পার্থ রায় বলেন, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় মহকুমায় আমন ধানের রেকর্ড ফলন হবে।
বিশদ

16th  September, 2016
প্রচুর আলু মজুত থাকা সত্ত্বেও দাম চড়া, হুঁশ নেই সরকারের

তন্ময় মল্লিক: সরকারি নিয়ম অনুযায়ী হিমঘরে আলু রাখার মেয়াদ আর মাত্র আড়াই মাস। অথচ এখনও অর্ধেক আলুই হিমঘর থেকে বের হয়নি। তা সত্ত্বেও বাজারে আলুর দাম প্রায় একই জায়গায় দাঁড়িয়ে আছে। বিপুল পরিমাণ আলু মজুত থাকা সত্ত্বেও দাম এত চড়া থাকার পরেও সরকারের তরফ থেকে কোনও ব্যবস্থাই নেওয়া হচ্ছে না। পরিসংখ্যান যা বলছে তাতে ডিসেম্বর মাস পর্যন্ত হিমঘরে মজুত বিপুল পরিমাণ আলু কোনওভাবেই খেয়ে শেষ করা সম্ভব নয়। কোনও বড়সড় প্রাকৃতিক দুর্যোগ না হলে এই আলু ফেলে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে বলে ওয়াকিবহাল মহলের অভিমত।
বিশদ

14th  September, 2016
কৃত্রিম ফুলের ব্যবহার বাড়ছে, চিন্তায় ফুলচাষিরা

শ্যামল হালদার: কৃত্রিম ফুলের দাপটে চাষিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এখন সরকারি ও বেসরকারি যে কোনও অনুষ্ঠানের মঞ্চ বা অন্য কোনও অনুষ্ঠানে ডেকরেশনের কাজে কৃত্রিম ফুল ব্যবহার করা হচ্ছে। গোলাপ, চন্দ্রমল্লিকা, ডালিয়া, গাঁদা এবং রজনীগন্ধা সহ বিভিন্ন ফুলের হুবহু নকল প্লাস্টিক দিয়ে তৈরি করা হচ্ছে। একটু দূর থেকে দেখলে আসল-নকল বোঝার প্রায় উপায় নেই। নকল ফুলের চাহিদা দিন দিন বেড়ে যাওয়ায় বিভিন্ন অনুষ্ঠানে আসল ফুলের কদর অনেকটাই কমে গিয়েছে। আর এর ফলেই রাজ্যের ফুল চাষিরা বেশ চিন্তিত।
বিশদ

14th  September, 2016
এই সময়ে পদ্ম ফুল চাষে ভালো লাভ সম্ভব

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: গ্রামবাংলার বুকে এখনও প্রচুর পুকুর দেখতে পাওয়া যায়। আর এই পুকুরে পদ্ম ফুল চাষ করে ভালো লাভ করা সম্ভব। বর্তমানে জয়নগরের হোগলা, সূর্যপুর এলাকার নয়ানজুলিতেও প্রচুর হারে পদ্ম ফুলের চাষ করা হচ্ছে। এরকম বিনা খরচে এই চাষ করা যেতে পারে। সামনে দুর্গাপুজো। এই সময় এই পদ্মফুলের প্রচুর দাম পাওয়া যায়। এমন কী চাহিদা মতো তা জোগান দেওয়া যায় না।
বিশদ

14th  September, 2016
আমন ধানের জমিতে শিম চাষ লাভজনক

প্রসেনজিৎ সরকার: আমন ধানের জমিতে শিম চাষে ভালো লাভ পাওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা তাই এখানেই ধানের জমিতে শিম চাষের পরামর্শ দিচ্ছেন। সবজি হিসেবে বাজারে সিমের ব্যাপক চাহিদা রয়েছে। ওই চাষে ভালো লাভ আছে। তবে পুজোর মরশুমে শিমের দাম বেশি থাকে। তাই ধূপগুড়ির কুর্শামারি চাষিরা মরশুমকে টার্গেট করে জলদি শিমের চাষ শুরু করেছেন। জলপাইগুড়ি সহকৃষি অধিকর্তা(প্রশাসন) মেহফুজ আহমেদ বলেন, ভালো মুনাফার জন্য কুর্শামারির ফার্মাস ক্লাবের চাষিরা ধানের জমিতেই শিম চাষ করছেন। আমরা চাষে নানারকম সহযোগিতা সহ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। প্রচারের মাধ্যমেও সিম চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

14th  September, 2016
শীতকালীন বেগুন চাষের প্রস্তুতি এখনই

অলোক বন্দ্যোপাধ্যায়: শীতকালীন বেগুন চাষি করার জন্য ভাদ্র-আশ্বিন মাসের মধ্যেই বেগুনের চারা লাগিয় ফেলতে হবে। ফলে এখন থেকে প্রস্তুতি নিতে হবে। বেগুন চাষ একটি লাভজনক চাষ বেগুনের চাহিদা বাজারে সারা বছরই থাকে এবং দামও ভালোই থাকে। বেগুন চাষের উন্নত জাতিগুলি হল রাজপুর, সিলেকসন, মুক্ত কেশী, ক্রান্তি বেগুনের জাতগুলি উৎপাদন ভালো হয়। লাগানোর সময় ভাদ্র-আশ্বিন। বিঘে প্রতি বীজের পরিমাণ লাগবে ৫০-৬০ মতো।
বিশদ

14th  September, 2016
সুন্দরবনে কৃষিজমি রক্ষায় চলছে নদীবাঁধ মেরামতি

নবজ্যোতি সরকার: সুন্দরবনের উর্বর নোনা কৃষিজমিতে তৈরি হয় তরমুজ। বিভিন্ন প্রজাতির আম, কাঁঠাল, সূর্যমুখী, তিল, উন্নত ধান, কাঁচালংকা, উচ্ছে, ঝিঙে, টমেটো, পটল ইত্যাদি ফসল। চারিদিকে দ্বীপ সমেত বাড়ছে গঙ্গা, মুড়িগঙ্গা, চিনা‌ই, সপ্তমুখী, ঠাকুরানী, মাতলা, বঙ্গাদুনী, মীন, গোসাবা, হরিভাঙা, বিদ্যাধরী, ইছামতী, কালিন্দীর মতো অসংখ্য নোনা নদী এবং বঙ্গোপসাগর।
বিশদ

14th  September, 2016
অতিবৃষ্টিতে ক্ষতি জৈব সার উৎপাদনে

সংবাদদাতা: সাম্প্রতিক অতিবৃষ্টিতে রাজ্যে নিচু এলাকায় জল জমে কৃষির ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে জৈব সার উৎপাদনেও। নিচু ধান জমি জলে ডুবে থাকায় সেসব গাছ হেজে পচে গিয়েছে। এদিকে জৈব সার প্রকল্পে জল ঢুকে ক্ষতি হয়েছে সার তৈরিতে।
বিশদ

14th  September, 2016
সিঙ্গুর: জমি চাষযোগ্য করতে জোর দিতে হবে আগাছা পরিষ্কারে, গুরুত্ব চাই সেচেও

শ্যামল হালদার: সিঙ্গুরের জমি চাষিদের হাতে ফিরিয়ে দেওয়ার খবর শুনে খুশি হয়েছেন হাজার হাজার খেতমজুর। এঁরা চাষিদের কাছে ‘গাড়ির কিষেন’ বলে পরিচিত। এসব খেত মজুররা ভোরবেলা বাড়ি থেকে বেরিয়ে পড়তেন। সঙ্গে টিফিন কৌটোয় পান্তাভাত, জলের বোতল। আসতেন বিনা পয়সার ট্রেন চেপে সুদূর বর্ধমান জেলার বিভিন্ন প্রান্ত থেকে। জৌগ্রাম, মশাগ্রাম, রায়না, মেমারি, হুগলির সীমান্ত এলাকা গুড়াপ, খানপুর, দশঘরা এদিকে তারকেশ্বর, কৈকালা, হরিপাল বিভিন্ন এলাকা থেকে দল বেঁধে কামারকুণ্ডু রেল স্টেশনে এসে নামতেন। এখানেই টিফিন কৌটোয় রাখা পান্তা ভাতের জলখাবার খেয়ে ছড়িয়ে পড়তেন সিঙ্গুরের জমিতে।
বিশদ

07th  September, 2016

Pages: 12345



একনজরে
 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...