Bartaman Patrika
চাষ আবাদ
 

 গরমে পাটের রোগপোকা দমনে ব্যবস্থা না নিলে কমবে ফলন, তন্তুর মান বৃদ্ধিতে পরিচর্যা জরুরি

পাটের প্রধান রোগ ডাঁটা পচা হলেও হুগলি উইল্ট ও সুতো কৃমি ক্ষেত্র বিশেষে মারাত্মক ক্ষতি করে। রস পচা রোগ ফসলের শেষ পর্যায়ে দেখা যায়। তবে মিঠা পাটে খুব বেশি ক্ষতি করতে পারে না। ইদানীং ক্ষেত্র বিশেষে ডগা ধসা ও গাঁট রোগ দেখা যাচ্ছে। ডাঁটা পচা রোগ বলা হলেও এই রোগের ছত্রাক পাটের চারা থেকে বীজ পর্যন্ত যে কোনও সময় গাছের যে কোনও অংশে আক্রমণ করতে পারে। এবং চারা ধসা, চারা পচা, ডাঁটা পচা বা শিকড় পচার লক্ষণ সৃষ্টি করে। এজন্য এই রোগকে অনেকে বহুরূপী রোগও বলে থাকেন। - ড. রাজীব কুমার দে , প্রধান বিজ্ঞানী, কেন্দ্রীয় পাট ও সহজাত তন্তু গবেষণা সংস্থা বারাকপুর শাখার
বিশদ
ফলের গাছের চারা তৈরি করে স্বনির্ভর বহু যুবক

নবজ্যোতি সরকার: উত্তর ২৪ পরগনা জেলার হাবড়া এক নম্বর ব্লকের পৃথিবা গ্রাম পঞ্চায়েতের বদর অঞ্চলের বহু নার্সারিতে চলছে পরীক্ষাগার ছাড়া গ্রাম্য পরিবেশ ও পদ্ধতিতে বিভিন্ন ফলের গাছের গ্রাফটিং। এক মাস বাদেই তৈরি হচ্ছে চারাগাছ। বিক্রি বেড়েছে বহুগুণ। বিক্রিতে লাভও মিলছে। তৈরি হচ্ছে আপেল পেয়ারা।
বিশদ

29th  May, 2019
 ধানের সহনশীল জাত স্বর্ণ সাব-১ সুন্দরবনের উপযোগী

  সংবাদদাতা: কৃষিক্ষেত্রে প্রতিকূল পরিবেশ সহনশীল ধানবীজের ব্যবহার আর রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে বা বন্ধ করে নতুন ভাবনায় এগিয়ে যেতে চাইছে রাজ্যের কৃষি দপ্তর ও জৈব প্রযুক্তি পরিকল্পনা বিভাগ। রাজ্যের প্রধান ফসল ধানচাষে প্রথাগত বীজ ব্যবহার হয়ে থাকত। এর ফলে প্রাকৃতিক বিপর্যয়ে চাষিদের ক্ষতির মুখে পড়তে হতো।
বিশদ

29th  May, 2019
 আম-লিচু পরিচর্যা

 আম বোঁটা সহ পাড়তে হবে। পাড়ার পর আম উল্টো করে কিছুক্ষণ রাখতে হবে। এতে আঠা ঝরে যাবে। আমের গায়ে দাগ লাগবে না
 আম কার্বাইড দিয়ে পাকানো উচিত নয়। প্রয়োজনে মাত্রা বুঝে ইথিলিন গ্যাস স্প্রে করে আম পাকানো যেতে পারে
 লিচুর ঝলসা রোগ রুখতে বাগানের উত্তর বা পূর্বদিকে শেডনেট করে দিতে পারলে ভালো। এতে গরম হাওয়া ঠেকানো যাবে
 আম ও লিচু পাড়ার দু’সপ্তাহ আগে কার্বেন্ডাজিম ও ম্যানকোজেবের মিশ্রণ স্প্রে করতে হবে। এতে ছত্রাকঘটিত রোগ ঠেকানো যায়
 
বিশদ

22nd  May, 2019
মাটি পরীক্ষার রিপোর্ট দেখে তবেই সার দিতে হবে জমিতে

 সংবাদদাতা: যে কোনও ফসল চাষের আগে মাটি পরীক্ষা করে মাটির গুণমান জেনে চাষ করলে ফসলের গুণমান যেমন ভালো হবে, তেমনই উৎপাদন বৃদ্ধি পাবে। মাটি পরীক্ষার জন্য মাটির নমুনা সংগ্রহ করতে হবে সঠিক নিয়ম মেনে। যে জমির মাটি পরীক্ষা করতে হবে, সেই জমির আলের ধার থেকে ১০-১২ ফুট ছেড়ে মাটি সংগ্রহ করতে হবে।
বিশদ

22nd  May, 2019
পাটের ভালো ফলন পেতে নিয়ম মেনে পরিচর্যা জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: জমিতে পাট বোনার পর এখন জেলায় জেলায় চলছে পরিচর্যার কাজ। পাটচাষে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে পাটের পরিচর্যা করতে হবে। পাটের চারা বের হওয়ার ১৫ দিনের মধ্যে চার ইঞ্চি দূরে একটি করে গাছ রেখে বাকি পাটগাছ তুলে ফেলতে হবে। সঙ্গে সঙ্গে নিড়ান দিয়ে ঘাস তুলে ফেলতে হবে।
বিশদ

22nd  May, 2019
 স্বনির্ভরতার দিশা দেখাচ্ছে ব্রয়লার মুরগি পালন

নিজস্ব প্রতিনিধি: গ্রামে স্বনির্ভরতার দিশা দেখাতে পারে ব্রয়লার মুরগি পালন। এই মুরগির প্রচলিত জাতগুলি হল, চাব্রো, বি-৭৭, ভেনকব, হুবার্ড, গিরিরাজা, ক্যাসিলা, ক্যাবিব্রো-৯১ প্রভৃতি। ব্রয়লার মুরগি প্রতিপালনে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে। এই মুরগির ঘর উঁচু, পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় করতে হবে। ঘরে যেন আলো-বাতাস ঢোকে।
বিশদ

22nd  May, 2019
 কই মাছ প্রজননের আদর্শ সময় মে-জুন

 নিজস্ব প্রতিনিধি: স্বাদ ও পুষ্টিগুণের জন্য কই মাছ সকলের প্রিয়। এই মাছের বাজারদরও বেশি। এই মাছের প্রজননকাল শুরু হয় মার্চ মাসে। চলে আগস্ট মাস পর্যন্ত। তবে প্রজননের সবচেয়ে ভালো সময় মে-জুন মাস। প্রজননের জন্য ২০-২৫ গ্রাম ওজনের পুরুষ মাছ ব্যবহার করলে ভালো। খেয়াল রাখতে হবে নির্বাচিত মাছের পুচ্ছ পাখনাগুলি যেন বড় হয়।
বিশদ

22nd  May, 2019
আমনে চাষিদের ভরসা জোগাবে ‘সুধা’পদ্ধতি

 ব্রতীন দাস: আমন ধান চাষে কৃষকদের ভরসা জোগাতে পারে সুনিশ্চিত ধান চাষ বা ‘সুধা’ পদ্ধতি। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, আমন ধান পুরোপুরি বৃষ্টি নির্ভর চাষ। কিন্তু, প্রকৃতির খামখেয়ালিপনায় বৃষ্টিপাতের অনিশ্চয়তা ক্রমেই বাড়ছে। গত বছর ভাদ্রের মাঝামাঝিতেও বৃষ্টির ঘাটতি থেকে গিয়েছিল অনেকটাই।
বিশদ

22nd  May, 2019
কিচেন গার্ডেনে ফল ও সব্জি বাগান গড়ে আয়

অলোক বন্দ্যেপাধ্যায় : গ্রামের যেসব চাষি পরিবারের মধ্যে চাষের কোনও নিজস্ব জমি নেই, অন্যের জমিতে ভাগে চাষ করে তারা দিন গুজরান করে। সেসব পরিবারের সদস্যরা বাড়িতে ফাঁকা জায়গাকে কাজে লাগিয়ে ফলের গাছ যেমন কলা, পেঁপে, পেয়ারা, লেবু, দু-একটি সব্জি যেমন বেগুন, লাউ, চালকুমড়ো, কুমড়ো, কাঁচালঙ্কার গাছ লাগাতে পারেন।
বিশদ

15th  May, 2019
দক্ষিণ ২৪ পরগনায় বাড়ছে তেলাপিয়া ও মাগুরের যৌথ চাষ

সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে যেমন কুলতলি, মগরাহাট ১ ও ২, বারুইপুর, জয়নগর ১ ও২, মথুরাপুর ১ ও ২ এবং মন্দিরবাজার এলাকায় চলছে তেলাপিয়ার সঙ্গে দেশি মাগুরের চাষ। এই যৌথ মাছচাষে অনেক বেশি লাভ মিলছে বলে মৎস্যচাষিরা জানিয়েছেন।
বিশদ

15th  May, 2019
খুদে বোলতাতে জনপ্রিয় হচ্ছে ফেরোমেন ফাঁদ

সংবাদদাতা: নামেই ফলের মাছি। আসলে এটি খুদে বোলতা। এই পোকাটি দমনে গ্যাপ বা গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস নিয়ে এসেছে নতুন ধরনের এক ফেরোমেন ফাঁদ। যাতে শুধুমাত্র পুরুষ পোকাই আকৃষ্ট হবে এবং ফাঁদে পড়ে মারা যাবে। এভাবে ছোট বোলতা দমনের পদ্ধতির আরএক নাম আকর্ষণ এবং দমন পদ্ধতি।
বিশদ

15th  May, 2019
চাষে বাড়ছে জীবাণুসারের প্রয়োজনীয়তা

 সংবাদদাতা: বর্তমানে যেকোনও ফসল চাষে জীবাণুসার প্রয়োগ অত্যন্ত জরুরি। যেকোনও ফসল চাষ করতে গেলে চাষিরা যদি নিয়ম মেনে জীবাণুসার প্রয়োগ করে থাকেন, তা হলে উৎপাদন ২০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। সমস্ত ফসলে একই ধরনের জীবাণুসার প্রয়োগ করা চলবে না।
বিশদ

15th  May, 2019
প্রচণ্ড গরমের জেরে জমিতেই তিতো হয়ে যাচ্ছে ঝিঙে, শশা

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ নামখানা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, কুলতলি, কুলপি, জয়নগর ১ ও ২, বারুইপুর, মগরাহাট ১ও ২, ডায়মন্ডহারবার ১ ও ২-এ গ্রীষ্মের দাবদাহে খেতেই বিভিন্ন ফসল যেমন ঝিঙে, শশা ও ধুধুলের স্বাদ তিতো হয়ে যাচ্ছে। এতে চাষিরা যেমন অবাক হচ্ছেন, তেমনই হচ্ছেন দিশাহারা।
বিশদ

15th  May, 2019
রানাঘাটে ত্রিস্তর চাষ

 সংবাদদাতা: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে ত্রিস্তর পদ্ধতিতে চাষ। ৪ ফুট বাই ৪ ফুট জায়গায় বসানো হচ্ছে কাঠের ফ্রেম। ফ্রেমের উচ্চতা ৫ ফুট। ফ্রেমের ১ ফুট উঁচুতে বসানো হয়েছে ৪ ফুট বাই ৪ ফুট বাই ১ ফুট কাঠের ট্রে। এই ট্রেতে জল দেওয়া হচ্ছে। ছাড়া হচ্ছে ট্যাংরা মাছের মীন।
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM

বিকাশ ভবনে অনশনরত প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী 

03:05:00 PM

ওঃ ইন্ডিজ সফরে খেলবেন না, বোর্ডকে জানালেন ধোনি 
অবসরের জল্পনার মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারবেন না বলে ...বিশদ

01:48:08 PM

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধানকর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

01:27:00 PM

পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM