Bartaman Patrika
 

জৈব কীটনাশক হিসেবে নিম দ্রবণের চাহিদা বাড়ছে

 সংবাদদাতা: কৃষিতে নিম দ্রবণের জৈব কীটনাশক হিসেবে ব্যবহার বাড়ছে। এই উপকারি নিম দ্রবণ চাষিরা বাড়িতেই তৈরি করতে পারবেন। খরচ নেই বললেই চলে। এর জন্য লাগবে মাত্র ২০০ গ্রাম নিমপাতা। এই নিমপাতা ভালোভাবে থেঁতো করে তার পর বেঁটে নিতে হবে। এই বাঁটা নিমপাতা ১০ লিটার জলে মেশাতে হবে।
বিশদ
 বাজারে চাহিদা ভালোই, এখনই জুঁই ফুল চাষ করুন

 সংবাদদাতা: চাষিরা জুঁই ফুলের চাষ করে লাভের মুখ দেখতে পারেন। বাজারে এই ফুলের দারুণ চাহিদা রয়েছে। দামও ভালো পাওয়া যায়। জুঁই ফুল চাষ করার উপযুক্ত সময় বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের শেষের দিকে। ভালো জাতগুলি হল সিঙ্গল জুঁই ও ডবল জুঁই। বিঘায় ২৩০০ কাটিং বা কলম লাগে। কাটিং লাগাতে হবে ৩০ ইঞ্চি দূরে।
বিশদ

01st  May, 2019
বেশি শর্করা খাবার হজমের সমস্যা বাড়ায় গবাদির

 নিজস্ব প্রতিনিধি: গবাদি পশুকে বেশি পরিমাণে শর্করা জাতীয় খাবার খাওয়ালে হজমজনিত সমস্যা দেখা দিতে পারে। একে অ্যাসিডিওসিস রোগ বলা হয়। গাভীর বাচ্চা হওয়ার পর অনেকে বেশি দুধ পাওয়ার আশায় দানা জাতীয় খাবার বেশি পরিমাণে খাইয়ে থাকেন। তার জেরেই সমস্যা বাড়ে।
বিশদ

01st  May, 2019
কলাবাগানের ক্ষতি করে ভাইরাস ঘটিত ‘গুচ্ছমাথা’ রোগ

নিজস্ব প্রতিনিধি: ভাইরাস ঘটিত গুচ্ছমাথা রোগ মারাত্মক ক্ষতি করতে পারে কলাবাগানের। এই রোগের উপসর্গ বলতে পাতার নীচের দিকে মাঝশিরা গাঢ় হলুদ রঙের দাগ দেখা দেয়। পরবর্তীতে পাতার কিনারা হলদে হতে থাকে। সেই দাগ ধীরে ধীরে বাদামি হতে থাকে। একসঙ্গে ছোট পাতা বের হয়। সেগুলি কলাপাতার স্বাভাবিক আকার নেয় না।
বিশদ

01st  May, 2019
 জমির উর্বরাশক্তি বাড়াতে সামান্য খরচেই অ্যাজোলা

 অলোক বন্দ্যোপাধ্যায়: চাষিরা জমিতে বেশি করে জৈবসার প্রয়োগ করতে চাইলে ঘরে বসেই কম সময়ে অল্প খরচে অ্যাজোলা জৈবসার তৈরি করতে পারবেন। অ্যাজোলা জৈবসার চাষের জমিতে বেশি করে প্রয়োগ করলে জমির উর্বরতাশক্তি যেমন বৃদ্ধি পাবে, তেমনই রাসায়নিক সারের প্রয়োগ কমে যাবে।
বিশদ

01st  May, 2019
 লেবুবাগানে বাড়তি আয় মিলবে সাথী ফসল চাষে

 নিজস্ব প্রতিনিধি: লেবু বাগানে বাড়তি আয় পেতে সাথী ফসল ও মিশ্র ফসল চাষ করা যেতে পারে। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে চাষযোগ্য জমির পরিমাণ কমছে, তাতে একই জমিতে একসঙ্গে একাধিক ফসল না ফলাতে পারলে কৃষক লাভ করতে পারবেন না। সেক্ষেত্রে পাতিলেবুর বাগানে ওল, কলা চাষ করা যেতে পারে।
বিশদ

01st  May, 2019
জমিতে বসানোর আগে পটল-লতা শোধন জরুরি

 নিজস্ব প্রতিনিধি: জমিতে বসানোর আগে থাইরাম ৩ গ্রাম প্রতি লিটার জলে গুলে সেই দ্রবণে পটলের লতা ডুবিয়ে রেখে শোধন করে নিতে হবে। লতার মাপ হবে ১২ ইঞ্চি। ৬ ফুট দূরত্বের সারিতে পটল লতা লাগাতে হবে। কৃষি আধিকারিকরা জানিয়েছেন, পটলের লতা বসানোর সময় খেয়াল রাখতে হবে প্রতিটি লতায় যেন অন্তত ৪টি করে গাঁট থাকে।
বিশদ

01st  May, 2019
 উন্নত প্রযুক্তিতে গরম ও বর্ষায় মুগডাল চাষ

 ব্রতীন দাস: গ্রীষ্মকালীন মুগ বোনার সময় ফাল্গুনের মাঝামাঝি থেকে চৈত্রের মাঝামাঝি। এই সময়ের চাষে ফলন বেশি পাওয়া যায়। পুসা বিশাল, সম্রাট, পন্ধমুগ ২, ৫ প্রভৃতি জাত চৈত্র মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বোনা যেতে পারে। বুনতে দেরি হলে বর্ষার জন্য ফসল তুলতে সমস্যা হবে।
বিশদ

01st  May, 2019
 ভুট্টার মারাত্মক শত্রু ল্যাদাপোকা

 সংবাদদাতা: আর্মি ওয়ার্ম হল অত্যন্ত মারাত্মক ল্যাদাপোকা। প্রথমে এরা ভুট্টার খেতে দলে দলে আক্রমণ করে। খেত ছাড়খার করে দেয়। কারণ, ভুট্টা এদের প্রিয় খাবার। একবার খেতে এই ল্যাদাপোকার আক্রমণ হলে ফসলের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে। ফলে এনিয়ে প্রথম থেকেই সজাগ থাকতে হবে বলে জানিয়েছেন কৃষি আধিকারিকরা।
বিশদ

24th  April, 2019
 জমিতে সেচের সুবিধা থাকলে এখনই আদা বোনা যেতে পারে

বীজ হিসেবে কন্দ বোনার আগে ম্যানকোজেব মিশ্রণে আধঘণ্টা ডুবিয়ে রেখে তার পর ছায়ায় শুকিয়ে নিতে হবে। কন্দ পচা রোগ ঠেকাতে বীজ শোধন জরুরি। ট্রাইকোডার্মা ভিরিডি দিয়েও কন্দ শোধন করা যায়। আদা বসানোর পর হাল্কা সেচ দিতে হবে। আঁশ কম, এমন জাতের আদা লাগাতে হবে। বিশেষজ্ঞের সুপারিশ
বিশদ

24th  April, 2019
 ভালো ফলন পেতে গুরুত্ব বাড়ছে তরল জৈবসারের

 নবজ্যোতি সরকার: জৈব কৃষিতে তরল জৈব সারের ব্যবহার বাড়ছে। নদীয়া জেলার রানাঘাট মহকুমার চাষিরা এই তরল জৈব সারকে চাপান সার হিসেবে বিভিন্ন ফসলের উৎপাদনে ব্যবহার করছে। তাতে ভালো ফল পাচ্ছেন তাঁরা। অতি সাধারণ কিছু জিনিস দিয়ে কৃষকরা নিজেরাই এই তরল জৈব সার বাড়িতেই তৈরি করছেন।
বিশদ

24th  April, 2019
 শেডনেট হাউসে চাষ করলে পানের ফলন এবং গুণমান বাড়বে

 নিজস্ব প্রতিনিধি: পানের বরজ তৈরিতে শেড নেট ব্যবহার করতে পারলে ফসলের গুণগত মান বাড়বে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। পানের বরজে সেচের জন্য স্প্রিংলার যন্ত্র ব্যবহার করতে পারলে ভালো বলে জানিয়েছেন তাঁরা। গরমের সময় পানের বরজের ছাদ ঘন করে ছেয়ে দিতে হবে। বর্ষায় তা পাতলা করে দেওয়া দরকার।
বিশদ

24th  April, 2019
চিনাবাদামের টিক্কা রোগ নিয়ে প্রথম থেকেই সতর্কতা জরুরি

 নিজস্ব প্রতিনিধি: অনেক কৃষক চিনাবাদাম বুনে ফেলেছেন। কেউ কেউ এখনও বোনার কাজ চালিয়ে যাচ্ছেন। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, চিনাবাদামের গাছ বড় হওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাস ও ছত্রাকঘটিত রোগের আক্রমণের আশঙ্কা থাকে। ফলে সুসংহত শস্য সুরক্ষার দিকে বিশেষভাবে নজর দিতে হবে। নতুবা ক্ষতির সম্ভাবনা থেকে যাবে।
বিশদ

24th  April, 2019
 বর্ষার শুরুতেই কারিপাতা চাষ

নিজস্ব প্রতিনিধি: বাজারে চাহিদা আছে। বর্ষার শুরুতেই কারিপাতা চাষ করা যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চাষ করতে পারলে কারিপাতা থেকে ভালোই লাভ পাওয়া সম্ভব। বছরে ৪ বার পাতা তোলা যায়।
বিশদ

24th  April, 2019
উন্নত কৃষিতে পথ দেখাচ্ছেন কোচবিহারের মহিলারা

উন্নত প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে চাষে লাভ মিলছে। সেই টাকাতেই ছেলেমেয়েদের পড়াশোনা, সংসার খরচ চালাচ্ছি। স্বামীর অনেক দিনের শখ ছিল একটা বাইকের। চাষের লাভের টাকায় সেই শখ পূরণ করেছি... হোসেনারা বিবি
বিশদ

24th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট পরবর্তী হিংসা নিয়ে তৃণমূল কংগ্রেসকে চরম বার্তা দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে দিলীপের হুঁশিয়ারি, ২৩ মে ভোটের ফল বেরনোর পর শাসকদলের দুষ্কৃতীরা হিংসা ছড়ালে তার ভয়ঙ্কর পরিণামের জন্য তৈরি ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM