চাষ আবাদ
 

আমন তুলে শসা চাষ করুন

সংবাদদাতা: সারা বছর শসার চাহিদা থাকে। সময়মতো ফসল তুলতে পারলে ভালো দরও পাওয়া যায়। কৃষিদপ্তর জানিয়েছে, সমস্ত ধরনের মাটিতেই শসার চাষ হয়। তবে দোঁয়াশ কিংবা বেলে দোঁয়াশ মাটি শসা চাষের জন্য আদর্শ। জমি নির্বাচনের সময়ে সবসময় জলনিকাশির সুবিধার বিষয়টি মাথায় রাখতে হবে।
বিশদ
শীতে স্বল্প খরচে ছোলা চাষ, আয়ের মুখ দেখা যাবে

সংবাদদাতা: সবজির বদলে স্বল্প খরচে ছোলা চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আলু সহ অন্যান্য বেশকিছু সবজি চাষের তুলনায় ছোলা চাষে খরচ অনেক কম। গতানুগতিক চাষ না করে আলুর চাষের জমিতে ছোলা চাষ হলে জমি উর্বরতা বৃদ্ধি পায়।
বিশদ

08th  November, 2017
আলুর ভেজাল বীজ নিয়ে চাষিদের সতর্ক থাকার পরামর্শ কৃষি দপ্তরের

রবীন রায় : আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে চাষিরা আলু চাষের জন্য ট্রাক ভরতি গোবর সার সংগ্রহ শুরু করে দিয়েছে। আমন ধান কাটা হলেই আলুর জন্য জমি তৈরির তোড়জোড় শুরু হবে। তার আগে কৃষি দপ্তর চাষিদের আলুর ভেজাল ভুটানি বীজ সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। এক কাটা ও কাঁচা আলুর বীজ সম্পর্কেও চাষিদের সতর্ক থাকতে বলেছে কৃষি দপ্তর।
বিশদ

08th  November, 2017
খরগোশ পালন করে স্বনির্ভর হতে পারেন

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: অল্প খরচে খরগোশ পালন করতে পারেন। পশ্চিমবঙ্গ সহ ভারতের বিভিন্ন অঞ্চলে মাংস ও উল উৎপাদনকারী প্রাণী হিসাবে খরগোশ পালন করা হচ্ছে। পালনের সুবিধা—খরগোশের মাংস পুষ্টিকর খাদ্য। প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন বি কমপ্লেক্স থাকে। কম পরিমাণ কোলস্টেরল, চর্বি থাকে বলে মাংস সহজপ্রাচ্য। ছোট জায়গায় খাঁচায় পালন করা যায়।
বিশদ

08th  November, 2017
সরষে, গম ও সবজি চাষে জোর দিন
লাভ সুনিশ্চিত করতে আলু চাষের এলাকা কমানোই ভালো

শ্যামল হালদার: এবার শেষ লগ্নে আলুর দর একটু নড়েচড়ে বসলেও এই মরশুমে চাষিদের সতর্ক থাকতে হবে। ব্যাপক আলু চাষের এলাকা না কমালে লাভজনক দাম পাওয়ার কোনও নিশ্চয়তা নেই। এই আসল সত্যটা বুঝতে হবে। আর সে কারণেই আলু চাষের এলাকা কমিয়ে সরষে, গম বা সবজি চাষের দিকে চাষিরা ঝুঁকতে পারেন।
বিশদ

08th  November, 2017
মুগ ডাল চাষ করে লাভ করুন

সন্দীপ বর্মন: মুগ ডাল চাষ করে চাষিদের লাভবান হওয়ার পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর। ভাদ্র মাস মুগ ডাল চাষের ভালো সময়। তবে মাঘ ফাল্গুন মাসেও মুগ ডাল চাষ করা যায়। চাষিরা এই চাষ করে লাভবান হতে পারেন। মাটি পরীক্ষার ভিত্তিতে সঠিক মাত্রায় ডালোমাইট বা চুন প্রয়োগ করে জমির অম্লত্ব দূর করতে হবে।
বিশদ

01st  November, 2017
অসময়ে হাইব্রিড বীজ ব্যবহার করে সবজি চাষে সাফল্য

মনসুর হাবিবুল্লাহ: অসময়ে সবজি চাষের জন্য হাইব্রিড বীজ ও নতুন উদ্ভাবিত কৃষি প্রযুক্তির সাহায্য নিতে কৃষি দপ্তর পরামর্শ দিচ্ছে। এখন টম্যাটো, বাধাকপি, ফুলকপি, ওলকপি, পালং, ধনেপাতা, পটল সারা বছরই পাওয়া যাচ্ছে। দিনহাটা-২ ব্লকের সহ কৃষি অধিকর্তা প্রবোধ মণ্ডল বলেন, সারা বছর ধরেই সবজি চাষে কৃষকদের বেশি করে উৎসাহিত করা হচ্ছে।
বিশদ

01st  November, 2017
শিলিগুড়ি মহকুমায় ছোলা চাষে তোড়জোড় শুরু

প্রসেনজিৎ সরকার : চলতি মরশুমে শিলিগুড়ি মহকুমার বিস্তীর্ণ এলাকায় ছোলা চাষে তোড়জোড় শুরু হয়েছে। আগ্রহীদের চাষের আগে জমির অম্লত্ব কমানো ও বীজ শোধনের পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর। শিলিগুড়ি মহকুমা সহ কৃষি অধিকর্তা (প্রশাসন) পার্থ রায় বলেন, চটহাট, ঘোষপুকুর, বিধানগরের বিস্তীর্ণ এলাকা জুড়ে ছোলা চাষ হয়।
বিশদ

01st  November, 2017
বছরভর শসা চাষ

সংবাদদাতা: সারা বছর শসার চাহিদা থাকে। সময়মতো ফসল তুলতে পারলে ভালো দরও পাওয়া যায়। কৃষিদপ্তর জানিয়েছে, সমস্ত ধরনের মাটিতেই শসার চাষ হয়। তবে দোঁয়াশ কিংবা বেলে দোঁয়াশ মাটি শসা চাষের জন্য আদর্শ। জমি নির্বাচনের সময়ে সবসময় জলনিকাশির সুবিধার বিষয়টি মাথায় রাখতে হবে।
বিশদ

01st  November, 2017
শীত পড়লেই টম্যাটো চাষে নামুন

সংবাদদাতা: সুসংহত পদ্ধতিতে চাষিরা সারা বছর টম্যাটোর চাষ করতে পারেন। তবে চাষের ক্ষেত্রে ফল ছিদ্রকারী পোকার আক্রমণ থেকে চাষিদের বিশেষ সতর্ক থাকতে হবে। ঠিকমতো চাষ করতে পারলে চাষিরা ভালো লাভ করতে পারবেন। সুসংহত উপায়ে বীজ শোধন করে এবং সঠিকভাবে পরিচর্যা করলে সারা বছরই টম্যাটোর চাষ করা যেতে পারে।
বিশদ

01st  November, 2017
আলু চাষের প্রস্তুতি

অলোক বন্দ্যোপাধ্যায়: আলুর ভালো ফলন পেতে এবং ভালো দাম পেতে হলে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। উন্নত প্রথার মাধ্যমে আলু চাষে ভালো উৎপাদনের জন্য সঠিক পদ্ধতি গ্রহণ করতে হবে। বিভিন্ন মেয়াদি উন্নত জাতের ভালো আলুর বীজ লাগাতে হবে।
বিশদ

01st  November, 2017
ধান তোলার পর জমি ফেলে না রেখে সবজি চাষের পরামর্শ

সংবাদদাতা: অতিবৃষ্টিতে এবার সবজির ক্ষতি হয়েছে বেশি। যে সব জমির ধান পেকে গিয়েছে মাটি চাষ দেওয়ার উপযোগী হলেই সবজির বীজ বোনা ভালো। ধান কাটার পর সেই জমিতে চাষিদের স্বল্পমেয়াদি সবজি চাষ করার পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর।
বিশদ

01st  November, 2017
গাজর চাষে ভালো লাভ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতের সময় অল্প ব্যয়ে গাজর চাষ করে চাষিরা ভালো লাভ করতে পারেন। শীতকালে শীতকালীন সবজি হিসাবে গাজরের বিশাল চাহিদা থাকে। দক্ষিণ ২৪ পরগনা জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেল, নভেম্বর-ডিসেম্বর মাসে বীজ বপন করলে ভালো হয়। প্রথমে ১ -৫ সেমি গর্ত করে ৮-১০ সেমি দূরত্বে বীজ বসাতে হবে।
বিশদ

01st  November, 2017
মোরগ ঝুঁটি ফুলের চাষ বাড়ছে

নবজ্যোতি সরকার: একসময় বাড়ির আনাচে-কানাচে বেড়ে উঠত মোরগঝুঁটি ফুল। বাগানের এক কোণে অনাদরে বেড়ে ওঠা এই ফুলের চাহিদা হঠাৎ এতটাই বেড়ে যাবে তা ফুল চাষিরা ভাবতেই পারেননি।
বিশদ

01st  November, 2017
নতুন ফসল উঠলে সুরাহা
অগ্নিমূল্য সামাল দিতে স্বল্পমেয়াদি সবজি চাষে জোর

শ্যামল হালদার: সাম্প্রতিক সবজির অগ্নিমূল্যে উদ্বেগ বেড়েছে গৃহস্থের। রাজ্যের বহু কৃষি এলাকায় দু’বার বন্যা ও ভারী বৃষ্টিতে সবজি খেতে জল জমে গাছ নষ্ট হয়েছে। রাজ্যবাসী দুশ্চিন্তায় এই পরিস্থিতি আর কতদিন চলবে। কালীপুজোর পরও অতিবৃষ্টিতে বহু সবজি খেত জলে ভাসল। নিম্নচাপ এখনও পিছু ছাড়ছে না। বৃষ্টি হয়েই চলেছে।
বিশদ

01st  November, 2017

Pages: 12345

একনজরে
 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM