চাষ আবাদ
 

কম খরচে ছোলা চাষ করে লাভ করুনরবীন রায়

 সবজির বদলে স্বল্প খরচে ছোলা চাষ করে উত্তরবঙ্গের চাষিরা ভালো আয় করতে পারেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আলু সহ অন্যান্য বেশকিছু সবজি চাষের তুলনায় ছোলা চাষে খরচ অনেক কম। গতানুগতিক চাষ না করে আলুর চাষের জমিতে ছোলা চাষ হলে জমি উর্বরতা বৃদ্ধি পায়।
বিশদ
  খেজুর গাছের সংখ্যা কমছে, সমস্যায় শিউলিরা

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতের কৃপণতা, খেজুর গাছের সংখ্যা হ্রাস, কনকচূড় ধানের সমস্যায় জর্জরিত জয়নগর বহড়ুর মোয়া। শীত পড়লেই প্রকৃতির নিয়মেই খেজুর গাছে রস আসে। আর সেই রস জ্বাল দিয়েই তৈরি হয় শীতের লোভনীয় মোয়া, সন্দেশ, রসগোল্লা, পাটালি সহ অনেক কিছু।
বিশদ

14th  December, 2016
 সরকারকে আলু কিনে হিমঘরে রাখতেই হবে

  তন্ময় মল্লিক: অবশেষে প্রত্যাশামতো একেবারে শেষলগ্নে আলুর বাজারে ধস নামল। বাজারে বস্তা বস্তা আলু স্তূপাকৃতি হয়ে পড়ে রয়েছে। সেই আলু কেনার মতো খদ্দের নেই। ফলে জ্যোতি আলুর দাম কমতে কমতে ১২/১৩ টাকা কেজি হয়ে গিয়েছে। এমনটা যে হবে তা অনেক আগেই বোঝা গিয়েছিল। কিন্তু, তা সত্ত্বেও বছরভর রাজ্যের মানুষকে চড়া দামে আলু খেতে হল। রাজ্যের কৃষি দপ্তরের ‘অসহায় চেহারাটা’ আরও একবার মানুষের সামনে প্রকট হয়ে গেল। তবে, বছরের পর বছর এই অবস্থাই চলতে থাকবে যতদিন না রাজ্য সরকার মাঠ থেকে ওঠার সময় আলু কিনে হিমঘরে সংরক্ষণ করার পদ্ধতি না নেবে।
বিশদ

30th  November, 2016
  সবজি: রোগপোকার আক্রমণ নিয়ে সতর্ক করছেন বিশেষজ্ঞরা

 সংবাদদাতা: জলপাইগুড়ি জেলা কৃষি দপ্তর শীতকালীন সবজি চাষে নানা ধরনের রোগপোকার আক্রমণ নিয়ে চাষিদের সতর্ক করছে। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরিচর্যার মাধ্যমে বীজতলা তৈরির ২৫-৩০ দিনের চারা মূলজমিতে রোপণ সহ বিজ্ঞানভিত্তিক চাষে গুরুত্ব দিতে হবে। শীতে ক্যাপসিকাম, লংকা, ট্যামেটো, বেগুন প্রভৃতি সবজিতে ছত্রাক ও ব্যাকটেরিয়ার আক্রমণে ফসলের মারাত্মক ক্ষতির সম্ভাবনা থাকে।
বিশদ

30th  November, 2016
নদীয়া জেলায় মশলার চাষ বাড়ছে

 নবজ্যোতি সরকার: নদীয়া জেলায় শীতকালীন শুকনো মশলা অর্থাৎ মেথি, মৌরি, ধনে, কালোজিরে এবং জিরে চাষের প্রতি চাষিদের আগ্রহ বাড়ছে। শুকনো মশলার চাষে লাগে বেলে দোআঁশ মাটি। মাটিতে একটু ভিজে ভাব থাকতেই হবে। বেশি সেচ দেওয়া যাবে না। আবার মাটিতে জল দাঁড়ানো একেবারেই চলবে না। গঙ্গা, জলঙ্গী এবং চুর্নী নদীর অববাহিকায় তৈরি নদীয়া জেলার হরিণঘাটা, চাকদহ, রাণাঘাট ১ ও ২, কৃষ্ণনগর ১ ও ২, শান্তিপুর, নবদ্বীপ, হাঁসখালি, কৃষাণগঞ্জ, চাপড়া, নাকাশিপাড়া, তেহট্ট ১ ও ২ ইত্যাদি ব্লকের মাটি শুকনো মশলা চাষের পক্ষে উপযোগী।
বিশদ

30th  November, 2016
  কম খরচে ছোলা চাষ করে লাভ করুন

 রবীন রায়: সবজির বদলে স্বল্প খরচে ছোলা চাষ করে উত্তরবঙ্গের চাষিরা ভালো আয় করতে পারেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, আলু সহ অন্যান্য বেশকিছু সবজি চাষের তুলনায় ছোলা চাষে খরচ অনেক কম। গতানুগতিক চাষ না করে আলুর চাষের জমিতে ছোলা চাষ হলে জমি উর্বরতা বৃদ্ধি পায়। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলার মাটি ছোলা চাষের পক্ষে খুবই উপযুক্ত। অঘ্রায়ন মাসেই ছোলার বীজ বোনা যায়।
বিশদ

30th  November, 2016
বড় নোট বাতিলের ঘোষণায় বিপর্যস্ত কৃষি অর্থনীতি: কেন্দ্রীয় সরকারের ছাড়ের ঘোষণায় এ রাজ্যের চাষিদের তেমন লাভ হবে না

  তন্ময় মল্লিক: বড় নোট বাতিলের ধাক্কায় বিপর্যস্ত চাষের কাজ। আলু বসানোর কাজ মাথায় উঠেছে। এবার যেখানে সাড়ে চার লক্ষ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল, সেখানে এই মুহূর্তে মাত্র ৩৫ শতাংশ জমি আলু চাষের জন্য তৈরি হয়েছে। আলু বসানোর জন্য হাতে সময় আছে আর বড়জোর দু’সপ্তাহ। এই পরিস্থিতিতে শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রার কত শতাংশ জমিতে আলু চাষ করা সম্ভব হবে, তা নিয়ে ঘোর সংশয়ের সৃষ্টি হয়েছে। কৃষি অর্থনীতি বিপর্যস্ত হতে বসেছে উপলব্ধি করে কেন্দ্রীয় সরকার কৃষিঋণ মুকুবের, সরকারি বীজ ভাণ্ডার থেকে পুরাতন ৫০০টাকার নোটে বীজ কেনার ঘোষণা করেছে। কিন্তু, সেই ঘোষণা এরাজ্যের চাষিদের কাটা ঘায়ে নুনের ছিটে দেওয়ার শামিল। কারণ এরাজ্যে সরকারি ভাণ্ডার থেকে বীজ বিক্রির কোনও ব্যবস্থা নেই। সরকারের অল্প কিছু বীজ রয়েছে। তা প্রয়োজনের তুলনায় নগণ্য।
বিশদ

23rd  November, 2016
  জৈব পদ্ধতিতে মুলো চাষে ভালো লাভ

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীত মানেই ভালো ভালো শাকসবজি। আর সেই শাক যদি হয় জৈব উপায়ে রাসায়নিক বর্জিত তা হলে তো কথাই নেই। আমরা রাসায়নিক সবজি খেতে খেতে অভ্যস্ত হয়ে পড়েছি। আর রাসায়নিক মিশ্রিত সবজি খেতে খেতে আমাদের মুখের স্বাদও নষ্ট হয়ে যাচ্ছে। জৈব উপায়ে তৈরি মুলো চাষের সন্ধানে পাড়ি দিলাম উত্তর ২৪ পরগনার বসিরহাটের দক্ষিণ বাগুন্ডি গ্রামের অজয় ঘোষের বাগানে। এ বছর ৫ কাঠা জমিতে মুলো চাষ করেছেন তিনি।
বিশদ

23rd  November, 2016
বাঁধাকপির চারা লাগাতে হবে এই সময়

 সংবাদদাতা: বাঁধাকপির সবজি হিসেবে গুরুত্ব এখন বেশি। সারা বছরই এই সবজি জোগান থাকে। নানা জাতের বাঁধাকপি হয়। জলদি জাত হিসেবে আছে প্রাইড অব ইন্ডিয়া। নিরেট আকারে গোল সবুজ বাঁধাকপি। গড় ওজন ১ কেজি থেকে দেড় কেজি। গোল্ডেন একর। মাথা গোল সবুজি রঙের।
বিশদ

23rd  November, 2016
জলপাইগুড়িতে উন্নতজাতের বেগুন চাষে উদ্যোগ

 প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়ি জেলায় উন্নতজাতের শীতকালীন বেগুন চাষে তোড়জোর শুরু হয়েছে। কৃষি দপ্তর জেলার বিভিন্ন ফার্মারস ক্লাবের মাধ্যমে উন্নত ও জলদি জাতের বেগুনের বীজ চাষের পরামর্শ দিচ্ছে। ক্লাবের নির্বাচিত সদস্যদের চাষের প্রশিক্ষণ দিতে শুরু করেছেন দপ্তরের আধিকারিকরা। জেলায় এবারই প্রথম পরীক্ষামূলকভাবে সাদা রংয়ের উন্নতজাতের বেগুন চাষ শুরু হয়েছে।
বিশদ

23rd  November, 2016

Pages: 12345



একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...