নববর্ষ ১৪২৪
 

 উত্তমকুমার গানের কথা ভুলে গেলেন, সন্ধ্যা মুখোপাধ্যায় ধরিয়ে দিলেন

 স্বস্তিনাথ শাস্ত্রী: পয়লা বৈশাখের এক সকাল। মহানায়ক উত্তমকুমার বসুশ্রী সিনেমা হলের মঞ্চে হারমোনিয়াম বাজিয়ে গান গাইছেন—এই পথ যদি না শেষ হয়/তবে কেমন হতো তুমি বলত..। গাইতে গাইতে এক জায়গায় এসে গানের কথা ভুলে গেলেন। দর্শকাসনের সামনের সারিতেই বসেছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি সেখান থেকেই গানের লাইন মনে করিয়ে দিলেন উত্তমকুমারকে। সে একটা সময় ছিল।
বিশদ
 বইপাড়ায় ১লা বৈশাখ

 সুমন গুপ্ত: প্রায় ৪০ বছর আগের কথা। সেদিন পয়লা বৈশাখ। বছর কয়েক হল কলকাতায় এসেছি। কবি ও সাহিত্যিকদের কাছ থেকে দেখা, তাঁদের সাহচর্য পাওয়া আমার স্বপ্ন। কলকাতা শহরে থাকার ফলে ততদিনে বেশ কয়েকজন নামীদামি কবি ও সাহিত্যিকের সঙ্গে আমার আলাপ-পরিচয় হয়েছে। তাঁদের অন্যতম ছিলেন প্রথিতযশা সাহিত্যিক ও সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।
বিশদ

15th  April, 2017
 রুহিতন ও কুসুমকুমারী

  অমর মিত্র: কুসুমকুমারীকে চাকরি ছাড়তে হবে এবার । সে ছুটির দরখাস্ত দিয়ে শিলিগুড়ি চলে গেল শো করতে। শিলিগুড়ি থেকে ফেরার পর তার দাদাই, দাদু চলে গেলেন। কুসুমকুমারী, চম্পা শুনেছিল দাদু আর বাঁচবেন না। ডাক্তার জবাব দিয়ে গেছে। একটা লোক চলে যাচ্ছে, তার সমুখে থাকতে হবে তো। দাদাইয়ের কোলে কোলে সে বড় হয়েছে। দাদাই চলে যাচ্ছে, সে কী করে অফিস যাবে? আচ্ছন্নের মতো মানুষটা শুয়েছিল বিছানায়। কুসুম তাঁর ফুলদিদি। ফুলদিদির ডাকে তিনি সাড়া দেননি। ফলে কুসুমকুমারী আরো কদিন অফিস যেতে পারেনি।
বিশদ

15th  April, 2017
 চৈত্রপবনে

 বাণীব্রত চক্রবর্তী: মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। ছোট ঘর। তার মধ্যে সস্তা কাঠের র‌্যাকে শ’দেড়েক বই। দেওয়াল ঘেঁষে ছোট টেবিল। চেয়ারটা অবশ্য কাঠের নয়। হয়তো লোহার। ঘুম কেন ভাঙল! খিদে পেয়েছে। রাত সাড়ে ন’টায় মাতৃ কাফে থেকে দুটো রুটি আর এক প্লেট বিস্বাদ আলুর দম খেয়েছে। তাই খিদে। মনে পড়ল এটা বসন্তকাল। শ্রীশবাবু মাঝরাতে উঠে হরিনাম করেন। তাঁর খিদে পাওয়ার কথা নয়। বউ, বউমা, রান্নার মাসি আছে। কতরকম রান্না হয়।
বিশদ

15th  April, 2017
 হৃদয় মাঝারে

 রণেন বসু: আজকাল পাত্র-পাত্রী ছবিসহ বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তার অনেকগুলিই চিত্তাকর্ষক। মধুরা কোনও কারণ ছাড়াই নির্জনে একটা একটা করে ছবি খুঁটিয়ে দেখে বোঝার চেষ্টা করে, ছবির আড়ালে আসল মানুষগুলো কে কেমন! এ এক ধরনের নেই কাজ তো খই বাছ! ছবির মুখ দেখে কি মানুষের স্বভাব চরিত্র বোঝা যায়? আজকাল খুব একটা খুঁটিয়ে দেখেও না। শুধু সময় কাটাবার উপায়মাত্র, নেশাও বটে!
বিশদ

15th  April, 2017
 উড়ানকথা

 অলোক গোস্বামী: আচমকা স্টার্ট বন্ধ হয়ে যেতেই মেজাজটা বিগড়ে গেল শায়কের। ইস, আর মাত্র ফুট দশেক, তারপরই রানওয়ের শুরু। আধ কিলোমিটারের চড়াইটুকু পেরিয়ে যাওয়ার পর স্টার্ট বন্ধ হলে ক্ষতি ছিল না, মোশনে ভর করেই সমতল অংশটুকু পেরিয়ে যাওয়া যেত। ব্যস,তারপরই এক অনির্বচনীয় মুহূর্ত! বাতাস কেটে কেটে ধীরে ধীরে নীচে নামতে নামতে শায়ক দেখত বহু নীচে, নোংরামোতে ডুবে থাকা ঘিঞ্জি শহরটাকে। মানুষগুলোর মিথ্যে ব্যস্ততাকে করুণাও করতে পারত।
বিশদ

15th  April, 2017
 দুর্ঘটনার পরে

 মহুয়া মল্লিক: রিস্টওয়াচটা তার নয়। ছিলও না কোনও দিন। কিন্তু অদ্ভুতভাবে এই রিস্টওয়াচটা এখন তার সঙ্গে জড়িয়ে গেছে। আজ পনেরো দিন তার বাঁ হাতের কবজিতে বাঁধা আছে এটা। ছুটন্ত শহরটা এতই ব্যস্ত কারুর সময় নেই রিস্টওয়াচটার দিকে মনোযোগ দেবার। দিলে অন্তত কেউ না কেউ চিনে ফেলত চৌকো ডায়ালের বিদেশি রিস্টওয়াচটা।
বিশদ

15th  April, 2017


একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...