উত্তমকুমার গানের কথা ভুলে গেলেন, সন্ধ্যা মুখোপাধ্যায় ধরিয়ে দিলেন

 স্বস্তিনাথ শাস্ত্রী: পয়লা বৈশাখের এক সকাল। মহানায়ক উত্তমকুমার বসুশ্রী সিনেমা হলের মঞ্চে হারমোনিয়াম বাজিয়ে গান গাইছেন—এই পথ যদি না শেষ হয়/তবে কেমন হতো তুমি বলত..। গাইতে গাইতে এক জায়গায় এসে গানের কথা ভুলে গেলেন। দর্শকাসনের সামনের সারিতেই বসেছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি সেখান থেকেই গানের লাইন মনে করিয়ে দিলেন উত্তমকুমারকে। সে একটা সময় ছিল।
বিশদ
 বইপাড়ায় ১লা বৈশাখ

 সুমন গুপ্ত: প্রায় ৪০ বছর আগের কথা। সেদিন পয়লা বৈশাখ। বছর কয়েক হল কলকাতায় এসেছি। কবি ও সাহিত্যিকদের কাছ থেকে দেখা, তাঁদের সাহচর্য পাওয়া আমার স্বপ্ন। কলকাতা শহরে থাকার ফলে ততদিনে বেশ কয়েকজন নামীদামি কবি ও সাহিত্যিকের সঙ্গে আমার আলাপ-পরিচয় হয়েছে। তাঁদের অন্যতম ছিলেন প্রথিতযশা সাহিত্যিক ও সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।
বিশদ

15th  April, 2017
 রুহিতন ও কুসুমকুমারী

  অমর মিত্র: কুসুমকুমারীকে চাকরি ছাড়তে হবে এবার । সে ছুটির দরখাস্ত দিয়ে শিলিগুড়ি চলে গেল শো করতে। শিলিগুড়ি থেকে ফেরার পর তার দাদাই, দাদু চলে গেলেন। কুসুমকুমারী, চম্পা শুনেছিল দাদু আর বাঁচবেন না। ডাক্তার জবাব দিয়ে গেছে। একটা লোক চলে যাচ্ছে, তার সমুখে থাকতে হবে তো। দাদাইয়ের কোলে কোলে সে বড় হয়েছে। দাদাই চলে যাচ্ছে, সে কী করে অফিস যাবে? আচ্ছন্নের মতো মানুষটা শুয়েছিল বিছানায়। কুসুম তাঁর ফুলদিদি। ফুলদিদির ডাকে তিনি সাড়া দেননি। ফলে কুসুমকুমারী আরো কদিন অফিস যেতে পারেনি।
বিশদ

15th  April, 2017
 চৈত্রপবনে

 বাণীব্রত চক্রবর্তী: মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। ছোট ঘর। তার মধ্যে সস্তা কাঠের র‌্যাকে শ’দেড়েক বই। দেওয়াল ঘেঁষে ছোট টেবিল। চেয়ারটা অবশ্য কাঠের নয়। হয়তো লোহার। ঘুম কেন ভাঙল! খিদে পেয়েছে। রাত সাড়ে ন’টায় মাতৃ কাফে থেকে দুটো রুটি আর এক প্লেট বিস্বাদ আলুর দম খেয়েছে। তাই খিদে। মনে পড়ল এটা বসন্তকাল। শ্রীশবাবু মাঝরাতে উঠে হরিনাম করেন। তাঁর খিদে পাওয়ার কথা নয়। বউ, বউমা, রান্নার মাসি আছে। কতরকম রান্না হয়।
বিশদ

15th  April, 2017
 হৃদয় মাঝারে

 রণেন বসু: আজকাল পাত্র-পাত্রী ছবিসহ বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তার অনেকগুলিই চিত্তাকর্ষক। মধুরা কোনও কারণ ছাড়াই নির্জনে একটা একটা করে ছবি খুঁটিয়ে দেখে বোঝার চেষ্টা করে, ছবির আড়ালে আসল মানুষগুলো কে কেমন! এ এক ধরনের নেই কাজ তো খই বাছ! ছবির মুখ দেখে কি মানুষের স্বভাব চরিত্র বোঝা যায়? আজকাল খুব একটা খুঁটিয়ে দেখেও না। শুধু সময় কাটাবার উপায়মাত্র, নেশাও বটে!
বিশদ

15th  April, 2017
 উড়ানকথা

 অলোক গোস্বামী: আচমকা স্টার্ট বন্ধ হয়ে যেতেই মেজাজটা বিগড়ে গেল শায়কের। ইস, আর মাত্র ফুট দশেক, তারপরই রানওয়ের শুরু। আধ কিলোমিটারের চড়াইটুকু পেরিয়ে যাওয়ার পর স্টার্ট বন্ধ হলে ক্ষতি ছিল না, মোশনে ভর করেই সমতল অংশটুকু পেরিয়ে যাওয়া যেত। ব্যস,তারপরই এক অনির্বচনীয় মুহূর্ত! বাতাস কেটে কেটে ধীরে ধীরে নীচে নামতে নামতে শায়ক দেখত বহু নীচে, নোংরামোতে ডুবে থাকা ঘিঞ্জি শহরটাকে। মানুষগুলোর মিথ্যে ব্যস্ততাকে করুণাও করতে পারত।
বিশদ

15th  April, 2017
 দুর্ঘটনার পরে

 মহুয়া মল্লিক: রিস্টওয়াচটা তার নয়। ছিলও না কোনও দিন। কিন্তু অদ্ভুতভাবে এই রিস্টওয়াচটা এখন তার সঙ্গে জড়িয়ে গেছে। আজ পনেরো দিন তার বাঁ হাতের কবজিতে বাঁধা আছে এটা। ছুটন্ত শহরটা এতই ব্যস্ত কারুর সময় নেই রিস্টওয়াচটার দিকে মনোযোগ দেবার। দিলে অন্তত কেউ না কেউ চিনে ফেলত চৌকো ডায়ালের বিদেশি রিস্টওয়াচটা।
বিশদ

15th  April, 2017

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি ও চেন্নাই, ২৪ মে (পিটিআই): কোনও রাজনীতি নয়! কিন্তু পনিরসেলভাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার পাঁচ দিনের মধ্যেই তাঁর বাসভবনে গিয়ে দেখা করলেন ...

 কাঠমাণ্ডু, ২৪ মে (পিটিআই): রফা সূত্র মেনে নেপালের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ই তিনি ইস্তফা দেওয়ার ...

সংবাদদাতা, কালনা: কালনা হাসপাতালে চিকিৎসাধীন মানসিক ভারসাম্যহীন ধর্ষিতা মহিলা মঙ্গলবার রাতে কন্যা সন্তানের জন্ম দিলেন। মা ও সন্তান দু’জনেই সুস্থ আছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। কালনা থানার নিভুজিবাজার এলাকায় বছর ত্রিশের মানসিক ভারসাম্যহীন ওই মহিলা সন্তান সম্ভবা অবস্থায় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া প্রবেশ কর এবং সব ধরনের বিনোদন কর (হোটেল, রেস্তোরাঁ, সিনেমা হল, খেলার মাঠ, কেবল টিভি) আদায়ে নয়া প্রকল্প আনল রাজ্য সরকার। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুপক্ষকে দুর্বলভাবে না নেওয়াই ভালো। ব্যবসায় সাফল্য। প্রেমে ব্যথা। বক্ষঃপীড়ায় কষ্ট। শিক্ষায় প্রত্যাশিত সাফল্য না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১০ টাকা ৬৫.৭৮ টাকা
পাউন্ড ৮২.৮৫ টাকা ৮৫.৬৮ টাকা
ইউরো ৭১.৩১ টাকা ৭৩.৮৪ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭, ৬৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৯০০ টাকা

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, চতুদর্শী প্রাতঃ ৫/৮ পরে অমাবস্যা রাত্রি ১/১৪, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/১১, সূ উ ৪/৫৬/৪৯, অ ৬/১০/৩, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫২-৯/২ পুনঃ ১১/৫৫-২/৪ পুনঃ ৩/৩১-উদয়াবধি, বারবেলা ২/৫১-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩-১২/৫৪।

অমাবস্যার ব্রতোপবাস


১০ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১/৪২/৩০, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/৪৯/৪১, সূ উ ৪/৫৫/১৫, অ ৬/১০/৫৭, অমৃতযোগ দিবা ৩/৩১/৪৮-৬/১০/৫৭ রাত্রি ৬/৫৩/৫৪-৯/২/৪৬, ১১/৫৪/৩৫-২/৩/২৬, ৩/২৯/২১-৪/৫৫/৮, বারবেলা ৪/৩১/২৯-৬/১০/৫৭, কালবেলা ২/৫২/১-৪/৩১/২৯, কালরাত্রি ১১/৩৩/৬-১২/৫৩/৩৯।

অমাবস্যার ব্রতোপবাস

২৮ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী শনিবার ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী শনিবার ২৭ মে সকাল ৯ টায় এবছরের মাধ্যমিকের ফলপ্রকাশিত হবে। সকাল ১০ টা থেকে মার্কশিট বিলি করা হবে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইট থেকেও এই ফল জানতে পারা যাবে।

04:06:17 PM

বিজেপি অফিসের ভিতরে ঢুকে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
লালবাজার অভিযানের মাঝেই মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দপ্তরে ঢুকে কর্মীদের মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। পালটা ইটবৃষ্টি করেন দলীয় কর্মীরা।

03:22:00 PM

ফের অতর্কিতে লালবাজারে ঢোকার চেষ্টা, ধৃত ৫ বিজেপি কর্মী 

03:04:02 PM

বিবি গাঙ্গুলি স্ট্রিটে যান চলাচল শুরু 

02:57:00 PM

প্রহৃত বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল 
বিজেপি'র লালবাজার অভিযানে গিয়ে পুলিশের মারে জখম হলেন বারাসতের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল। তাঁকে সেন্ট্রাল মেট্রো স্টেশনের ভিতরে ঢুকে মারধর করা হয় বলে অভিযোগ। 

02:48:37 PM

বেন্টিঙ্ক স্ট্রিটে আটক রাহুল সিনহা ও রূপা গঙ্গোপাধ্যায়

02:39:46 PM






বিশেষ নিবন্ধ
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...