উত্তমকুমার গানের কথা ভুলে গেলেন, সন্ধ্যা মুখোপাধ্যায় ধরিয়ে দিলেন

 স্বস্তিনাথ শাস্ত্রী: পয়লা বৈশাখের এক সকাল। মহানায়ক উত্তমকুমার বসুশ্রী সিনেমা হলের মঞ্চে হারমোনিয়াম বাজিয়ে গান গাইছেন—এই পথ যদি না শেষ হয়/তবে কেমন হতো তুমি বলত..। গাইতে গাইতে এক জায়গায় এসে গানের কথা ভুলে গেলেন। দর্শকাসনের সামনের সারিতেই বসেছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি সেখান থেকেই গানের লাইন মনে করিয়ে দিলেন উত্তমকুমারকে। সে একটা সময় ছিল।
বিশদ
 বইপাড়ায় ১লা বৈশাখ

 সুমন গুপ্ত: প্রায় ৪০ বছর আগের কথা। সেদিন পয়লা বৈশাখ। বছর কয়েক হল কলকাতায় এসেছি। কবি ও সাহিত্যিকদের কাছ থেকে দেখা, তাঁদের সাহচর্য পাওয়া আমার স্বপ্ন। কলকাতা শহরে থাকার ফলে ততদিনে বেশ কয়েকজন নামীদামি কবি ও সাহিত্যিকের সঙ্গে আমার আলাপ-পরিচয় হয়েছে। তাঁদের অন্যতম ছিলেন প্রথিতযশা সাহিত্যিক ও সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।
বিশদ

15th  April, 2017
 রুহিতন ও কুসুমকুমারী

  অমর মিত্র: কুসুমকুমারীকে চাকরি ছাড়তে হবে এবার । সে ছুটির দরখাস্ত দিয়ে শিলিগুড়ি চলে গেল শো করতে। শিলিগুড়ি থেকে ফেরার পর তার দাদাই, দাদু চলে গেলেন। কুসুমকুমারী, চম্পা শুনেছিল দাদু আর বাঁচবেন না। ডাক্তার জবাব দিয়ে গেছে। একটা লোক চলে যাচ্ছে, তার সমুখে থাকতে হবে তো। দাদাইয়ের কোলে কোলে সে বড় হয়েছে। দাদাই চলে যাচ্ছে, সে কী করে অফিস যাবে? আচ্ছন্নের মতো মানুষটা শুয়েছিল বিছানায়। কুসুম তাঁর ফুলদিদি। ফুলদিদির ডাকে তিনি সাড়া দেননি। ফলে কুসুমকুমারী আরো কদিন অফিস যেতে পারেনি।
বিশদ

15th  April, 2017
 চৈত্রপবনে

 বাণীব্রত চক্রবর্তী: মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। ছোট ঘর। তার মধ্যে সস্তা কাঠের র‌্যাকে শ’দেড়েক বই। দেওয়াল ঘেঁষে ছোট টেবিল। চেয়ারটা অবশ্য কাঠের নয়। হয়তো লোহার। ঘুম কেন ভাঙল! খিদে পেয়েছে। রাত সাড়ে ন’টায় মাতৃ কাফে থেকে দুটো রুটি আর এক প্লেট বিস্বাদ আলুর দম খেয়েছে। তাই খিদে। মনে পড়ল এটা বসন্তকাল। শ্রীশবাবু মাঝরাতে উঠে হরিনাম করেন। তাঁর খিদে পাওয়ার কথা নয়। বউ, বউমা, রান্নার মাসি আছে। কতরকম রান্না হয়।
বিশদ

15th  April, 2017
 হৃদয় মাঝারে

 রণেন বসু: আজকাল পাত্র-পাত্রী ছবিসহ বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তার অনেকগুলিই চিত্তাকর্ষক। মধুরা কোনও কারণ ছাড়াই নির্জনে একটা একটা করে ছবি খুঁটিয়ে দেখে বোঝার চেষ্টা করে, ছবির আড়ালে আসল মানুষগুলো কে কেমন! এ এক ধরনের নেই কাজ তো খই বাছ! ছবির মুখ দেখে কি মানুষের স্বভাব চরিত্র বোঝা যায়? আজকাল খুব একটা খুঁটিয়ে দেখেও না। শুধু সময় কাটাবার উপায়মাত্র, নেশাও বটে!
বিশদ

15th  April, 2017
 উড়ানকথা

 অলোক গোস্বামী: আচমকা স্টার্ট বন্ধ হয়ে যেতেই মেজাজটা বিগড়ে গেল শায়কের। ইস, আর মাত্র ফুট দশেক, তারপরই রানওয়ের শুরু। আধ কিলোমিটারের চড়াইটুকু পেরিয়ে যাওয়ার পর স্টার্ট বন্ধ হলে ক্ষতি ছিল না, মোশনে ভর করেই সমতল অংশটুকু পেরিয়ে যাওয়া যেত। ব্যস,তারপরই এক অনির্বচনীয় মুহূর্ত! বাতাস কেটে কেটে ধীরে ধীরে নীচে নামতে নামতে শায়ক দেখত বহু নীচে, নোংরামোতে ডুবে থাকা ঘিঞ্জি শহরটাকে। মানুষগুলোর মিথ্যে ব্যস্ততাকে করুণাও করতে পারত।
বিশদ

15th  April, 2017
 দুর্ঘটনার পরে

 মহুয়া মল্লিক: রিস্টওয়াচটা তার নয়। ছিলও না কোনও দিন। কিন্তু অদ্ভুতভাবে এই রিস্টওয়াচটা এখন তার সঙ্গে জড়িয়ে গেছে। আজ পনেরো দিন তার বাঁ হাতের কবজিতে বাঁধা আছে এটা। ছুটন্ত শহরটা এতই ব্যস্ত কারুর সময় নেই রিস্টওয়াচটার দিকে মনোযোগ দেবার। দিলে অন্তত কেউ না কেউ চিনে ফেলত চৌকো ডায়ালের বিদেশি রিস্টওয়াচটা।
বিশদ

15th  April, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM