Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 
 

অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার চেন্নাইতে মায়লয়েড লিউকেমিয়ায় আক্রান্ত এক রোগীর টোটাল ম্যারো ইরাডিয়েশন (টিএমআই) করা হল। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, দেশের ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে এই ঘটনা নতুন একটি মাইলফলক। সংস্থার ভাইস চেয়ারপার্সন ডাঃ পৃথা রেড্ডি বলেন, পরিষেবা চালুর কয়েক মাসের মধ্যেই এমন অভিনব কাজ করা সম্ভব হয়েছে।

কখন কোন পরীক্ষা করাবেন?

যে কোনও ধরনের অসুখ প্রতিরোধে আগাম কিছু স্বাস্থ্যপরীক্ষা করিয়ে নিলে আখেরে লাভ আমাদেরই। পরামর্শে সিরাম অ্যানালিসিস সেন্টারের চেয়ারম্যান সঞ্জীব আচার্য এবং প্যাথোলজিস্ট ডাঃ আর এন চক্রবর্তী।
বিশদ
পোষ্যের হাসপাতাল

 কলকাতায় সাতদিন ২৪ ঘণ্টা খোলা থাকে এমন পোষ্য হাসপাতাল নেই বললেই চলে। এবার সেই অভাব পূরণ করতে চলেছে অ্যাডভান্সড পেট কেয়ার।
বিশদ

হ্যানিম্যানের জন্মদিন পালন

 বসিরহাট হোমিওপ্যাথিক প্র্যাকটিসনার্স ওয়েলফেয়ার ফোরামের উদ্যোগে সম্প্রতি হ্যানিম্যানের ২৬৪ তম জন্মজয়ন্তী পালন ও বসিরহাট মহকুমা হোমিওপ্যাথিক চিকিৎসক সম্মেলন হয়ে গেল। সেখানে হ্যানিম্যানের জীবন ও কাজ নিয়ে আলোচনা করেন ডাঃ নিশার হোসেন।
বিশদ

নিঃসঙ্গ বয়স্কদের জন্য

সন্তানরা বিভিন্ন কারণে বিদেশে বা দেশেরই অন্যত্র বসবাস করছেন। বৃদ্ধ বাবা-মা রয়ে গিয়েছেন বাড়িতে একা। বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক সমস্যা বাড়লেও তাঁদের সঠিক দেখাশোনার লোক নেই। এবার এই সমস্যার সমাধান নিয়ে এল জ্যাপ কুরে নামক এক সংস্থা।
বিশদ

মিউজিক থেরাপি কর্মশালা

রোগীকে সুস্থ করে তুলতে ওষুধের সঙ্গে বিশেষ কার্যকরী ভূমিকা নেয় সঙ্গীতও। সম্প্রতি এই বিষয়টি নিয়ে ঠাকুর’স মিউজিক অ্যান্ড মুভমেন্ট থেরাপি রিসার্চ সেন্টার (কলকাতা), এনএডিএ সেন্টার অব মিউজিক থেরাপি (চেন্নাই) ও ইন্ডিয়ান মিউজিক থেরাপি অ্যাসোসিয়েশনের (বেঙ্গালুরু) উদ্যোগে অনুষ্ঠিত হল ‘ইন্ডিয়ান মিউজিক থেরাপি’ কর্মশালা।
বিশদ

ক্যান্সারের চ্যালেঞ্জ

 বিশ্ব জুড়ে ক্যান্সার প্রায় মহামারীর আকার নিয়েছে। দিন দিন বেড়ে চলেছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। এই জটিল পরিস্থিতিতে ঠাকুরপুকুরের সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার ও রিসার্চ ইনস্টিটিউট-এর তরফে ক্যান্সার চিকিৎসার বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে আলোচনার আয়োজন করা হয়েছিল।
বিশদ

গরমে টক খাবেন কেন?

গরমের দিনে টক খাবারের নাম মনে পড়লে জিভে জল আসে বৈকি! অন্য ঋতুগুলিতে টকের তেমন সমাদর নেই। আয়ুর্বেদ মতে রস ৬টি—মধুর, অম্ল, লবণ, তিক্ত, কটু, কষায়, আর এগুলির সমন্বয়ে শরীরে বায়ু-পিত্ত-কফের বৃদ্ধি-হ্রাস হয়ে শরীরকে সুস্থ ও অসুস্থ করে তুলতে পারে। তাই সব ঋতুতে কম-বেশি ৬টি রসের ব্যবহার শরীরের পক্ষে খুবই উপযোগী।
বিশদ

09th  May, 2019
হিমোফিলিয়া সচেতনতায়

সম্প্রতি চলে গেল ওয়ার্ল্ড হিমোফেলিয়া ডে। চিকিৎসা সংক্রান্ত কাজকর্মের সঙ্গে যুক্ত মানুষেরা হিমোফিলিয়া অসুখটি নিয়ে খুবই চিন্তিত। কারণ এই অসুখের বিশেষ কোন চিকিৎসা এখনও বেরয়নি। অথচ এদেশের অসংখ্য মানুষ এই রোগে আক্রান্ত। বংশগত এই অসুখে আক্রান্ত ব্যক্তির দেহে রক্ত সঠিকভাবে জমাট বাঁধতে পারে না। ফলস্বরূপ শরীরের বিভিন্ন পেশি ও অস্থিসন্ধিতে ক্রমাগত রক্তক্ষরণ হয়। রোগী ক্রমশ চলচ্ছক্তিহীন হয়ে পড়েন।
বিশদ

09th  May, 2019
১০০০ দিনের উদ্যোগ

লিওনার্দ থমসন নামের এক বাচ্চা ছেলে ডায়াবেটিসের কবলে পড়ে প্রায় মরণাপন্ন। চিকিৎসক বান্টিং এবং মেডিক্যালের ছাত্র বেস্ট মিলে বাচ্চাটিকে ইনসুলিন ইঞ্জেকশন দিলেন। ধরা দিল সাফল্য। ১৫ দিনের মধ্যে বাচ্চাটির রক্তে সুগারের মাত্রা উল্লেখযোগ্য হারে নেমে যায়। সেটা ছিল ১৯২২ সাল।
বিশদ

09th  May, 2019
ডায়াবেটিস আপডেট ২০১৯

 কলকাতা ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি ফোরাম-এর পক্ষ থেকে ‘ডায়াবেটিস আপডেট ২০১৯, কলকাতা’ নামক একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ডায়াবেটিসের আধুনিকতম চিকিৎসা কলকাতার সমস্ত চিকিৎসকদের সামনে তুলে ধরতেই এই আলোচনাসভা আয়োজন করা হয়েছিল।
বিশদ

09th  May, 2019
 থ্যালাসেমিয়া সচেতনতায় গান

 ৮ মে ছিল বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। সেই উপলক্ষ্যে সিরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশনের তরফে এক সপ্তাহ ব্যাপী একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছিল। সংস্থার তরফে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়, গোটা বছরই মানুষকে এই রোগের বিষয়ে আমরা সচেতন করে থাকি।
বিশদ

09th  May, 2019
বিশেষ মানুষটি কি আপনাকে পছন্দ করে? বুঝে নিন দেহের ভঙ্গিমা দেখে 

সাইকিয়াট্রিস্টরা বলেন, পছন্দের মানুষটির সঙ্গে কথা বলার সময় আমাদের শরীরের ভাবভঙ্গিমা বদলে যায়। সেই বদলে যাওয়া ভঙ্গিমার দিকে খেয়াল রাখলেই ধরা যায় পছন্দের মানুষটি আদৌ আপনার প্রতি আগ্রহী কিনা।   বিশদ

02nd  May, 2019
গরমের সর্দি-কাশি
থেকে বাঁচবেন কীভাবে?

গ্রীষ্মে ফুটছে গোটা রাজ্য। সকাল সকাল চড়ছে তাপমাত্রার পারদ। বেলা বাড়তেই সূর্যের দাপটে অসহ্য পরিস্থিতি। বাড়ির বাইরে পা রখালেই মিনিট দুয়েকেই ঘেমে নেয়ে স্নান। আর মিনিট দশেকের মধ্যে মাথার চাঁদি ফাটার জোগার! সবমিলিয়ে গরমে ভাজা ভাজা অবস্থা।
বিশদ

02nd  May, 2019
ইয়ারফোন লাগিয়ে গান শোনেন?
জেনে নিন কী বিপদ অপেক্ষা করছে

আপনি কি কানে ইয়ারফোন গুঁজে, গান শুনতে শুনতে ঘুমের কোলে ঢলে পড়েন? তাহলে এখনই সাবধান হোন। এই অভ্যাস থুড়ি বদ অভ্যাস কিন্তু আপনার জীবন সংশয়ের কারণ হতে পারে। যেমনটি ঘটল সম্প্রতি মালয়েশিয়ার এক কিশোরের সঙ্গে।
বিশদ

02nd  May, 2019
হিট স্ট্রোক এড়াবেন কীভাবে?

গোটা রাজ্যটাই যেন ভুবনডাঙার মাঠ হয়ে গিয়েছে। দিগন্তবিস্তৃত শহর যেন সেই খাঁ খাঁ মাঠের মতোই পুড়ছে! উত্তপ্ত জমিনের জায়গায় বাইপাসের কালো পিচ বিলোচ্ছে উষ্ণতা। রোদে বেরলেই চকিতে ঝলসে দিচ্ছে রোদ! একটু সতর্ক না হয়ে চললেই বিপদ। হতে পারে হিট স্ট্রোকের মতো ঘটনা। কীভাবে সামলাবেন খর প্রহরের উত্তাপ? জানাচ্ছেন অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ফিজিশিয়ান এবং রিউম্যাটোলজিস্ট ডাঃ শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

25th  April, 2019
একনজরে
 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM