শরীর ও স্বাস্থ্য
 

অল্পবয়সেই চোখের
সমস্যা চিকিৎসা কী?

ঘরে ঘরে চশমা। এখন অল্পবয়সেই অনেকে আক্রান্ত হচ্ছে চোখের নানা সমস্যায়। সমাধান কোন পথে? জানাচ্ছেন এএসজি আই হসপিটালের কনসালটেন্ট অপথ্যালমোলজিস্ট ডাঃ কৌশিক বসু।
বিশদ
 চোখ নিয়ে পড়াশোনা

 প্রচুর কাজের সুযোগ করে দিচ্ছে আই কেয়ার বা চক্ষু পরিষেবা। জানাচ্ছেন সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের অপ্টোমেট্রিস্ট ও সোশ্যাল প্রোজেক্ট হেড অভিজিত্‌ দাস। বিশদ

শারীরিক ও মানসিক সুস্বাস্থ্যের মার্শাল আর্টের আন্তর্জাতিক সম্মেলন

  মার্শাল আর্ট মানে শুধু আত্মরক্ষা নয়। মার্শাল আর্ট শেখায় নম্রতা-ভদ্রতা। বাড়িয়ে তোলে মানসিক দৃঢ়তা। পাশাপাশি স্বাস্থ্য রক্ষার দিক থেকেও মার্শাল আর্টের জবাব নেই। তাই নিয়মিত মার্শাল আর্ট অনুশীলন করলে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
বিশদ

শিশুর স্কুল ব্যাগে কী কী রাখবেন না?

 বেশিরভাগ শিশুই নিজের স্কুল ব্যাগ গোছাতে পারে না। দায়িত্বটা তাই অভিভাবকদেরই নিতে হয়। অথচ অভিভাবকরা অজান্তেই স্কুল ব্যাগ গোছানোর সময় বড় কতকগুলো ভুল করে ফেলেন। ‘স্ট্যাট’ (এসটিএটি) বলছে, স্কুল ব্যাগে এমন কোনও জিনিসপত্র দেওয়া যাবে না, যা শিশুর স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তোলে—
বিশদ

29th  November, 2018
Loading...
প্রবীণ সার্জেনের জীবনাবসান

 ঝাড়গ্রামের প্রবীণ শল্যচিকিৎসক ও জঙ্গলমহলে সার্জারির অন্যতম প্রবর্তক ডাঃ সীতানাথ দে’র জীবনাবসান ঘটল। সোমবার দুপুরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর মৃত্যুসংবাদে শোকস্তব্ধ চিকিৎসক মহল এবং ঝাড়গ্রামের স্থানীয় মানুষজন।
বিশদ

29th  November, 2018
 বগুলা রেডক্রসের উদ্যোগ

নদীয়া জেলার ইন্ডিয়ান রেডক্রস সোসাইটি বগুলা শাখার পক্ষ থেকে বগুলা হাইস্কুল প্রাঙ্গণে সম্প্রতি রক্তদান শিবির, বস্ত্র, কম্বল বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। 
বিশদ

29th  November, 2018
Loading...
কলকাতায় ব্যাবসা বাড়াবে মেডিকাবাজার

 অনলাইনে চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জাম বিক্রয়কারী সংস্থা মেডিকাবাজার এবার কলকাতায় নিজেদের ব্যবসা সম্প্রসারণে জোর দেবে। সংস্থার পক্ষ থেকে কলকাতায় আয়োজিত এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানানো হল। সংস্থার তরফে বলা হয়, পশ্চিমবঙ্গ সরকারের নীতির উপর ভর করে স্বাস্থ্য পরিকাঠামোয় আমূল বদল এসেছে।
বিশদ

29th  November, 2018
নখের যত্ন কতটা জরুরি

নখ আমাদের হাতের সৌন্দর্য বৃদ্ধি করে। শুধু তাই নয়, শরীরের গুরত্বপূর্ণ স্নায়ুগুলিকে রক্ষাও করে এই অঙ্গটি। এমনকী শরীরের অন্যান্য ব্যাধি সম্পর্কেও আগাম বার্তা দেয় নখ। তাই নখের কোনও সমস্যা হলে তা মোটেই অবহেলা করা যাবে না। পরামর্শে উইজডম ও অ্যাপোলো গড়িয়াহাট ক্লিনিকের বিশিষ্ট ত্বক রোগ বিশেষজ্ঞ ডাঃ কৌশিক লাহিড়ী।
বিশদ

29th  November, 2018
দেরি করে ঘুম থেকে ওঠার বিপদ

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, দেরি করে ঘুম থেকে ওঠার কারণে নানা মানসিক ও শারীরিক জটিলতার শিকার হতে হয়। বিজ্ঞানীরা এই সংক্রান্ত গবেষণার জন্য চার ধরনের মানুষকে বেছে নিয়েছিলেন। তারা হল, যাঁরা প্রতিদিন নিয়মিত সকালে ওঠেন, যাঁরা মাঝেমধ্যে সকালে ওঠেন, যাঁরা মাঝেমধ্যে দেরি করে ঘুমান এবং যারা প্রতিরাতে নিয়মিত রাত জাগেন।
বিশদ

22nd  November, 2018
সহকারী সুপারদের অনুষ্ঠান

রাজ্যের সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির সহকারী সুপারদের অন্যতম সংগঠন অ্যাসোসিয়েশন অব হেল্‌থ সার্ভিস অ্যাডমিনিস্ট্রেটরস-এর পক্ষ থেকে সম্প্রতি বিজয়া সম্মিলনীর আয়োজন করা হয়েছিল।
বিশদ

22nd  November, 2018
ক্যান্সার সচেতনতায় রুবি

দেশজুড়ে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। যা খুবই চিন্তার ব্যাপার। পরিসংখ্যান বলছে, শুধুমাত্র এ রাজ্যেই ফি বছর ১৩ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন। বিশদ

22nd  November, 2018
স্বেচ্ছা রক্তদানের প্রচারে পাহাড়ে

সাধারণ মানুষকে স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধ করার জন্য অভিনব পন্থা বেছে নিল নদিয়ার বেতাই আখড়া পাড়ার সুজন অধিকারী। সাইকেলে চেপে রক্তদানের বার্তা নিয়ে রওনা দিলেন পাহাড়ের উদ্দেশে। ইতিমধ্যে নদিয়ার বেতাই থেকে শুরু করে বহরমপুর, ধুলিয়ান, বালুরঘাট, রায়গঞ্জ, ইসলামপুর হয়ে শিলিগুড়ি পৌঁছে গিয়েছেন সুজনবাবু।
বিশদ

22nd  November, 2018
টক দই কেন খাবেন?

 গবেষণায় জানা গিয়েছে, নিয়মিত টক দই খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। হজমশক্তি বাড়ে, এমনকী ক্যান্সার প্রতিরোধ করে! আরও কী কী গুণ আছে দই-এর? পরামর্শে জি ডি হসপিটাল অ্যান্ড ডায়াবেটিস ইনস্টিটিউট-এর বিশিষ্ট গ্যাস্ট্রোএনটেরোলজিস্ট ডাঃ সত্যপ্রিয় দে সরকার।
বিশদ

22nd  November, 2018
ডায়াবেটিস নিয়ে
নিত্যনতুন তথ্য কী কী?

  সুগারের রোগী এখন ঘরে ঘরে। বিশেষ করে, আমাদের দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে। এমনকী কঠোরভাবে চিকিৎসকের নির্দেশমতো চলার পরেও নিয়ন্ত্রণে আসছে না রক্তে শর্করার মাত্রা। সাম্প্রতিক কিছু সমীক্ষায় জানা যাচ্ছে, ভাত খাওয়ার অভ্যেস, মহিলাদের দীর্ঘক্ষণ কর্মরত থাকা হয়ে উঠতে পারে ডায়াবেটিসের অনুঘটক। বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রইল বিশেষ প্রতিবেদন।
বিশদ

15th  November, 2018
শীতে ফুসফুসের
যত্ন নেবেন কীভবে?
পরামর্শে বিশিষ্ট যোগবিশারদ প্রেমসুন্দর দাস

শীতকাল হোক বা অন্য ঋতু, মনে রাখবেন, শ্বাসের কষ্ট হয় যখন ফুসফুসের কার্যক্ষমতা কমে যায়। শ্বাসকষ্টের নানারকম কারণ থাকতে পারে। উদাহরণ হিসেবে হাইপোভেন্টিলেশন-এর কথা বলা যায়। অর্থাৎ স্থূলত্বের কারণে ফুসফুসের উপর অনেক বেশি ওজন পড়ে। ফলে গভীর শ্বাস নিতে অসমর্থ হন তাঁরা।
বিশদ

15th  November, 2018
Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...