Bartaman Patrika
হ য ব র ল
 

ছোটদের রান্নাঘর

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন কাফে ড্রিফটার রেস্তরাঁর শেফ সুপ্রিয় সিং। 
বিশদ
শীতের রোদ গায়ে মেখে চড়ুইভাতি 

চড়ুইভাতি, বনভোজন বা পিকনিক যে নামেই ডাকা হোক না কেন শীতকাল এলেই শুরু হয়ে যায় তার তোড়জোড়। তারপর একদিন ভোরবেলায় সদলবলে হুশ করে বেরিয়ে পড়া...। আমাদের দেওয়া বিজ্ঞপ্তির জবাবে ছোট্ট বন্ধুরা লিখে পাঠিয়েছে তাদের চড়ুইভাতির গপ্পো।  
বিশদ

06th  January, 2019
শব্দ নিয়ে খেলা

এ এক অভিনব খেলা। বিডন স্ট্রিট শুভম ছোটদের একটি নাটকের দল। তারা প্রত্যেক বছর ডিসেম্বরে ছোটদের নাটকের উৎসব করে। এবছর সেই উৎসবে হবে ওই খেলা। অংশগ্রহণকারী প্রত্যেককে দেওয়া হবে একটি শব্দ। সেই শব্দ প্রতিযোগীর মনে যে ঝংকার তুলবে তা দিয়েই সৃষ্টি করতে হবে একটি ছোট একক নাটক।
বিশদ

30th  December, 2018
বি স্ম য় বালক

বয়েসে ওরা নেহাতই ছোট। কিন্তু কাজকর্মে ওরা ছাপিয়ে গিয়েছে অনেক বয়স্ককেও। লিখেছেন মৃণালকান্তি দাস। বিশদ

30th  December, 2018
ছোটদের নিয়ে ছোটদের জন্য কবি নীরেন্দ্রনাথ

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর মধ্যে একটা শিশু মন ছিল যা তাঁকে বিভিন্ন সময়ে ছোটদের উপযোগী সাহিত্য রচনায় উৎসাহী করেছে। বিভিন্ন ইংরেজি কমিকসের বঙ্গানুবাদও করেছেন তিনি। টিনটিন, ফ্যান্টম তাঁর হাতে পড়ে বাঙালির কাছের মানুষ হয়ে উঠেছে। নীরেন্দ্রনাথের সেইসব সৃষ্টির কথায় তাঁর পৌত্রী কমলিনী চক্রবর্তী।
বিশদ

30th  December, 2018
সান্তা ক্লজের নিমন্ত্রণ

সেদিন ছিল ২৪ ডিসেম্বর সন্ধে। বাবা-মা আমাদের এক অসুস্থ আত্মীয়কে দেখতে গেছেন বর্ধমান। আমি বাড়িতে একা। সামনে পরীক্ষা, তাই পড়তেই হবে। কিন্তু সকাল থেকে কিছুতেই পড়াশুনোয় মন বসছে না, কেন জানি না মনে হচ্ছে আজ কিছু একটা অদ্ভুত ঘটনা ঘটতে চলেছে। অনেক চেষ্টা করেও ভাবনাটা মাথা থেকে তাড়াতে পারলাম না।
বিশদ

23rd  December, 2018
ডন বসকো স্কুল পার্কসার্কাস

ডন বসকো স্কুল (পার্কসার্কাস) কলকাতার প্রথম সারির আইসিএসই বোর্ড পরিচালিত একটি স্কুল যা ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয়। রোমান ক্যাথলিক ধর্ম অনুসরণে এমন একটি বেসরকারি স্কুল এটি যেখানে পড়তে আসা ছাত্রদের একটা বড় অংশ কমখরচে পড়াশুনো করার সুযোগ পায়।
বিশদ

23rd  December, 2018
উপহারের ঝুলি কাঁধে হাজির সা ন্তা দা দু

গরম ধোঁয়া ওঠা কেকের মিঠে গন্ধে আজ তোমাদের হ-য-ব-র-ল পাতাতেও জিঙ্গল বেলস ক্রিসমাস সেলিব্রেশন! পার্কসার্কাস ডন বসকো স্কুলের ছাত্রদের বড়দিন উদযাপন শুধু তোমাদের জন্য বন্ধুরা।
বিশদ

23rd  December, 2018
মার্কশিট 

এবার মাধ্যমিকে জোয়ার ভাটা অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ

পরামর্শ দিচ্ছেন হুগলি ব্রাঞ্চ গভর্নমেন্ট স্কুলের ভূগোলের শিক্ষক ভাস্কর মৈত্র।

তোমরা যারা সমুদ্র বা নদী উপকূলবর্তী অঞ্চলে বসবাস কর অথবা বেড়াতে গেছ তারা নিশ্চয়ই লক্ষ করেছ যে নিয়মিতভাবে নির্দিষ্ট সময় অন্তর জলতল ফুলে ওঠে ও নিচু হয়। একে জোয়ার ভাটা বলে, যার নানাবিধ প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে লক্ষ করা যায়।
বিশদ

16th  December, 2018
ই জেড সি সি’র ইন্টারস্কুল নাট্য প্রতিযোগিতা 

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক ও পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে অসম, বিহার, ঝাড়খণ্ড, মণিপুর, ওড়িশা, সিকিম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন স্কুলকে নিয়ে হয়ে গেল একটি ইন্টারস্কুল নাট্য প্রতিযোগিতা। অংশগ্রহণকারী আটটি রাজ্য থেকে একটি করে স্কুল সুযোগ পেয়েছিল নিজেদের নাট্যপ্রতিভার স্বাক্ষর রাখার। নাটকের বিষয়বস্তু ছিল ‘মহাত্মা গান্ধীর জীবন’। 
বিশদ

16th  December, 2018
পৃথিবীর অদ্ভুত সব দ্বীপ 

অপার জলরাশির বুকে এখনও জেগে আছে রহস্যময় কিছু দ্বীপ। সেখানে অহরহ ঘটে চলেছে রোমাঞ্চকর কাণ্ডকারখানা! সেসব দ্বীপে পা রাখা লোকেরা বলেন, আমাদের চেনাজানা জগতের বাইরের অনেক জিনিসের দেখা মেলে সেখানে! কারও কারও দাবি, ভিনগ্রহের বাসিন্দাদের যাতায়াতের প্রমাণও পাওয়া গিয়েছে! খোঁজ নিয়ে লিখেছেন সায়ন নস্কর। 
বিশদ

16th  December, 2018
 নোটিস বোর্ড

 গত সংখ্যায় ‘পুজোর ছুটি কাটানোর অভিজ্ঞতা’ নিয়ে তোমাদের বন্ধুরা লিখেছে। তোমরাও ‘শীতে পিকনিক’-এর মজাদার কাহিনীর কথা আমাদের লিখে পাঠাতে পারো। কাগজের একপিঠে পরিষ্কার ঝরঝরে বাংলায় অনধিক ১৫০ শব্দের মধ্যে লিখে পাঠাও সেই অভিজ্ঞতার কথা।
বিশদ

09th  December, 2018
ইতিহাসে বেশি নম্বরের জন্য প্রতিটি অধ্যায় খুঁটিয়ে পড়তে হবে
পরামর্শ দিচ্ছেন বহুমুখী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের (আলিপুর) ইতিহাসের শিক্ষিকা তপতী নায়েক।

তোমাদের জন্য চলছে মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইতিহাস।
বিশদ

09th  December, 2018
ইন্দো-ফ্রেঞ্চ হেরিটেজ ল্যাবের বিশেষ কর্মশালা

ইন্দো-ফ্রেঞ্চ হেরিটেজ ল্যাব একটি আকর্ষণীয় কর্মশালার আয়োজন করেছে। কর্মশালাটির নাম ‘রিবিল্ডিং চন্দননগর ব্রিক বাই ব্রিক’। মূলত তোমাদের মতো ছোটদের উৎসাহিত করতেই এরকম একটি অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। এই কর্মশালার লক্ষ্য হল, শহরের ঐতিহ্যময় ইমারত ও জায়গাগুলির থ্রি ডি মডেল তৈরি করা। 
বিশদ

09th  December, 2018
মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিদ্যালয়
সুমন চক্রবর্তী, ভারপ্রাপ্ত শিক্ষক

বাতাসে তখনও বইছে স্বাধীনতার গন্ধ। দেশে সবেমাত্র স্বাধীনতা এসেছে। কিন্তু স্বাদ থেকে বঞ্চিত হচ্ছে কিশোর সমাজ। অশিক্ষা আর কুসংস্কারে অন্ধ গোটা সমাজ। সেই শিক্ষার প্রসার ঘটাতেই হুগলি জেলার মাহেশে আসেন স্বামী প্রেমঘনানন্দজি মহারাজ। তিনি বেলুড়মঠের দ্বিতীয় অধ্যক্ষ স্বামী শিবানন্দ মহারাজের মন্ত্রশিষ্য।
বিশদ

09th  December, 2018
একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM