হ য ব র ল
 

নোটিস বোর্ড

গত সংখ্যায় ‘পুজোর ছুটি কাটানোর অভিজ্ঞতা’ নিয়ে তোমাদের বন্ধুরা লিখেছে। তোমরাও ‘শীতে পিকনিক’-এর মজাদার কাহিনীর কথা আমাদের লিখে পাঠাতে পারো। কাগজের একপিঠে পরিষ্কার ঝরঝরে বাংলায় অনধিক ১৫০ শব্দের মধ্যে লিখে পাঠাও সেই অভিজ্ঞতার কথা। 
বিশদ
মাধ্যমিকে ইংরেজিতে বেশি নম্বর পেতে কী করবে?

তোমাদের জন্য চলছে মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শ দিচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। 
বিশদ

02nd  December, 2018
সারা বাংলা অঙ্কন প্রতিযোগিতা

তোমরা যারা ছবি আঁকতে ভালোবাসো তাদের জন্য সুসংবাদ। ইনস্টিটিউট অব ফিজিক্যাল কালচার তোমাদের কথা মাথায় রেখে সারা বাংলা অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে। আগামী ৯ ডিসেম্বর এই সংস্থাটিতেই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য দশ টাকা দিয়ে একটি আবেদনপত্র সংগ্রহ করতে হবে।
বিশদ

02nd  December, 2018
শতবর্ষে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড

 ১৯১৯-এর ১৩ এপ্রিল। পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগে বিকেল সাড়ে চারটের সময় মহাত্মা গান্ধী, কংগ্রেসের অন্যান্য নেতৃত্ব এবং পাঞ্জাবের দুই অগ্রগণ্য স্বাধীনতাসংগ্রামী ডাঃ সৈফুদ্দিন কিচলু ও ডাঃ সত্যপাল-এর গ্রেপ্তারির প্রতিবাদে এক সভার আয়োজন করা হয়। পাঞ্জাবে তখন বৈশাখী উৎসব চলছিল।
বিশদ

02nd  December, 2018
Loading...
এন্টে বেন্টে
বাণীব্রত চক্রবর্তী

সন্ধে হয়ে এল। এখনও এন্টে বেন্টে লাহাদের বাগানে ঘুরে বেড়াচ্ছে। কোণে বুড়ো শিবের মন্দির। আসলে তাদের বাড়ি ফিরতে ভয় করছে। নিজেদের একটু অন্যমনস্ক রাখার জন্য এন্টে বলল, ‘তুই যখন নিমগাছে উঠে পাখির ডিম খুঁজছিলি তখন মন্দিরের পাশে বুনো ঝোপে একটা লাল টুকটুকে গিরগিটি দেখেছি।’
বিশদ

02nd  December, 2018
মার্কশিট 

তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় বাংলা।

মাধ্যমিকে বাংলায় বেশি নম্বর পেতে সিলেবাস পড়ো খুঁটিয়ে পরামর্শ দিচ্ছেন বেথুন কলেজিয়েট স্কুলের বাংলার শিক্ষিকা সংহিতা চক্রবর্তী। বিশদ

25th  November, 2018
Loading...
সাপ-লুডো খেলার ইতিহাস  

১৯৭৭ সাল। দীপক সিংখাদা নামে এক যুবক শিকাগো শহরের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে বসে নেপাল এবং তিব্বতের বিভিন্ন ছবির সংগ্রহ তালিকা প্রস্তুত করছিলেন। এই সময় মিউজিয়ামের এক কোণে পড়ে থাকা এক অদ্ভুত ছবির উপর চোখ পড়ে। জাদুঘরের রেজিস্টারে ছবিটি নিয়ে শুধু বলা হয়েছে, ‘রিলিজিয়াস ওয়ার্ক’। ছবিটি এক ভারতীয় আর্ট ডিলারের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল বলে জানা যায়। ছবিটি দেখে দীপক বেশ অবাকই হয়।
বিশদ

25th  November, 2018
ব্ল্যাকবোর্ড 

নিক্কো পার্কে আকর্ষণীয় রাইড
আজ তোমাদের একটা ভালো খবর দিই। সম্প্রতি নিক্কো পার্ক শিশুদিবস উপলক্ষে দুটি আকর্ষণীয় ও মজাদার রাইড চালু করেছে। দুটি রাইড হল ‘সান্টা ফান ল্যান্ড’ ও ‘ফ্লাম রাইড’। বন্ধুদের নিয়ে হইহুল্লোড় করার জন্য ‘সান্টা ফান ল্যান্ড’ রাইড বেশ রোমাঞ্চকর।  
বিশদ

25th  November, 2018
লাল গ্রহে প্রাণের সন্ধানে 

পৃথিবীর বাইরে কি সত্যিই প্রাণ আছে? এ নিয়ে প্রচুর গবেষণা হয়েছে। তৈরি হয়েছে একাধিক হলিউডি ছবি। কিন্তু আসল তথ্য এখনও অজানা। পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গলে প্রাণ থাকার সম্ভাবনা সর্বাধিক। তাই বহু দেশ সে গ্রহে অনুসন্ধান চালাচ্ছে। পিছিয়ে নেই ভারতও। তথ্য ঘেঁটে লিখেছেন প্রীতম দাশগুপ্ত।
বিশদ

25th  November, 2018
ছোটদের রান্নাঘর 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন জিরো ৩৩ রেস্তরাঁর শেফ সৌমাল্য বণিক।
বিশদ

18th  November, 2018
পুজোর ছুটি মানেই
ভরপুর মজা আর আনন্দ

উড়োজাহাজে চড়ে উটি

আমাদের স্কুলে এবছর গত ১১ অক্টোবর থেকে পুজরো ছুটি পড়েছিল। আমি অষ্টমীর দিন দিদার সঙ্গে দশ বারোটা প্রতিমা দেখেছি। তার মধ্যে কাশীবোস লেন এবং চেতলা অগ্রনীর ঠাকুর আমার খুব ভালো লেগেছে। 
বিশদ

18th  November, 2018
দুই অখ্যাত বিপ্লবীর দুঃসাহসিক কাজ 

ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশ নিয়েছিলেন বহু বিপ্লবী। তাঁদের স্বার্থত্যাগের কারণেই আমাদের দেশ থেকে ব্রিটিশরা পালাতে বাধ্য হয়েছিল। আজকের পাতায় রইল সেইরকম দু’জন অখ্যাত বিপ্লবীর দুঃসাহসিক কীর্তির গল্প।
বিশদ

18th  November, 2018
দান করলে জ্ঞান বাড়ে

জ্ঞানদান করলে তবেই জ্ঞান বাড়ে। মহাপুরুষরা এ কথা আগেই বলে গিয়েছেন। কিন্তু আজকাল ইঁদুর দৌড়ের যুগে কেউ কারও সাহায্যে এগিয়ে আসতে চায় না। এতে বঞ্চিত হয় প্রত্যেকেই। অনেক সময় অভিভাবকরাও ছাত্রছাত্রীদের বলেন, নোটস কিংবা স্কুলের শিক্ষকদের থেকে পাওয়া টিপস বন্ধুদের না দিতে। সাখাওয়াত মেমোরিয়াল গভর্নমেন্ট গার্লস হাইস্কুলের ছাত্রীরা কিন্তু বন্ধুকে সাহায্য করেই আনন্দ পায়। নিজেদের লেখায় সে কথা জানাল তারা। বিশদ

11th  November, 2018
 প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ

বিশ্বের ইতিহাস ঘাঁটলে অনেক যুদ্ধের কথাই তোমরা জানতে পারবে। কিন্তু এর মধ্যেও প্রথম বিশ্বযুদ্ধ সবার চেয়ে আলাদা। নামটা শুনলেই বোঝা যাচ্ছে, কেন এই যুদ্ধকে আর পাঁচটা যুদ্ধের থেকে আলাদা বলা হচ্ছে। কারণ এই প্রথমবার কোনও যুদ্ধ একটি নির্দিষ্ট মহাদেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছিল। প্রায় ৩০টি দেশ এই যুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশ নিয়েছিল। ইউরোপ, এশিয়া, আফ্রিকা জুড়ে হয়েছিল এই রক্তক্ষয়ী সংঘর্ষ। একদিকে ছিল জার্মানি, তুরস্ক ও অস্ট্রিয়া-হাঙ্গেরি। অন্যদিকে রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, ইতালি সহ বিভিন্ন দেশ। প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ উদ্‌যা঩পিত হচ্ছে চলতি বছরের ১১ নভেম্বর। প্রাণঘাতী এই যুদ্ধে দেড় কোটিরও বেশি মানুষের মৃত্যু হয়। এই যুদ্ধই বিশ্বের প্রথম অত্যাধুনিক যুদ্ধ। ট্যাঙ্ক হানা, আকাশপথে যুদ্ধ এসব আগে দেখা যায়নি। রাসায়নিক অস্ত্রের ব্যবহারও হয়েছিল এই যুদ্ধে। চারটি দেশের রাজতন্ত্রের অবসান হয় এই যুদ্ধের ফলে। যুদ্ধে সবচেয়ে ক্ষতি হয় জার্মানি আর ফ্রান্সের।
বিশদ

11th  November, 2018
আর আই এইচ এ ডি’র ছোটদের নিয়ে চিত্র প্রদর্শনী 

তোমাদের একটা ভালো খবর দিই। রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান অ্যান্ড এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (আর আই এইচ এ ডি) তোমাদের মতো ছোটদের ভিন্ন ধরনের আঁকা ছবি নিয়ে একটি চিত্র প্রদর্শনী করেছিল। গত ২৯ অক্টোবর কলকাতার আই সি সি আর-এ অনুষ্ঠানটি হয়েছিল। প্রদর্শনীর নাম
বিশদ

04th  November, 2018
Loading...
একনজরে
নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...