হ য ব র ল
 

আর আই এইচ এ ডি’র ছোটদের নিয়ে চিত্র প্রদর্শনী 

তোমাদের একটা ভালো খবর দিই। রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান অ্যান্ড এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (আর আই এইচ এ ডি) তোমাদের মতো ছোটদের ভিন্ন ধরনের আঁকা ছবি নিয়ে একটি চিত্র প্রদর্শনী করেছিল। গত ২৯ অক্টোবর কলকাতার আই সি সি আর-এ অনুষ্ঠানটি হয়েছিল। প্রদর্শনীর নাম
বিশদ
ইলেকট্রিক ইল মাছের সেরা অস্ত্র বিদ্যুৎ

সরু সুতোর মতো একটা জলাশয়। গভীরতা বেশি নয়। দুই পাড় গাছ দিয়ে ঘেরা। জলের রং ধূসর। জলের মধ্যে ইতিউতি পড়ে রয়েছে গাছের ঝরা পাতা। সেখানেই পাড়ের একদম কাছে একটা বিশালকায় কুমির ঘাপটি মেরে রয়েছে। তার সামনেই সরু লম্বা একটা প্রাণী। সেই প্রাণী যেন কুমিরকে দেখেও দেখেনি!
বিশদ

04th  November, 2018
আমাদের কালীপুজো আমাদের ভাইফোঁটা 

আকাশে দীপাবলি
কালীপুজো, বাজি, শব্দ, আগুন কোনও কিছুই যে আমার খুব প্রিয়, তা নয়। তাই আলাদা করে কালীপুজো নিয়ে তেমন ভাবনাচিন্তা আমার কোনওদিনই ছিল না। কালীপুজোর মাহাত্ম্য প্রথম টের পেয়েছিলাম দু’বছর আগে। সেইবার উত্তরবঙ্গের এক পাহাড়ি জনপদ, কোলাখামে বেড়াতে গিয়েছিলাম, কালীপুজোর সময়। প্রথমবার কলকাতা শহরের বাইরে কালীপুজো কাটাব।
বিশদ

04th  November, 2018
ছোটদের রান্নাঘর

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন আমেরিকান ওয়াফেল
হাউস-এর শেফ শ্যামল দাস।
বিশদ

28th  October, 2018
Loading...
সর্বভারতীয় প্রতিযোগিতায় সম্মানিত কন্টাই পাবলিক স্কুল 

কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (নয়া দিল্লি) জাতীয়স্তরের একটি যোগাসন প্রতিযোগিতার আয়োজন করেছিল। গত ১৫ ও ১৬ অক্টোবর হায়দরাবাদের রামদেবী পাবলিক স্কুলে অনুষ্ঠানটি হয়েছিল। দেশের দশটি জোন থেকে ছাত্র-ছাত্রীরা এখানে অংশ নিয়েছিল। এই প্রতিযোগিতায় নিজেদের বিভাগে প্রথম হয়েছে কন্টাই পাবলিক স্কুলের সৌমিলি প্রামাণিক ও সুবর্ণা মাইতি।
বিশদ

28th  October, 2018
বাঁশি, পায়েস আর ফুটবল ম্যাচ 

বন্ধুর জন্মদিন মানেই একটা স্মরণীয় দিন। মনে হয় যেন নিজেরই জন্মদিন। ওই দিনটায় তাই বন্ধুর মুখে একটুকরো হাসি দেখতে নিজের প্রিয়তম জিনিসটাও দিয়ে দেওয়া যায়। বন্ধুর জন্মদিনের স্মরণীয় ঘটনাগুলি লিখল বরানগর রামকৃষ্ণ মিশন আশ্রম উচ্চ বিদ্যালয়ের ছোট্ট বন্ধুরা।
বিশদ

28th  October, 2018
Loading...
 সর্বনাশা মারণ গেম: বিপদ মোবাইলে!

এক দশকেরও আগে থেকেই একের পর এক সুইসাইড গেম ছড়িয়ে পড়তে থাকে নেটের জগতে। গেমগুলির উদ্দেশ্য মূলত একটিই— যে খেলায় অংশ নেবে তার এবং তার নিকটজনদের ক্ষতিসাধন। কী বলছেন সাইবার বিশেষজ্ঞরা? মনোরোগবিশেষজ্ঞ আর সমাজতত্ত্ববিদদের পরামর্শই বা কী? জানিয়েছেন সফিউন্নিসা।
বিশদ

21st  October, 2018
সারেগামাপা-র লিটল ওয়ান্ডার জয়েশ কুমার

 গত ৩ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা সফর শেষে দিল্লি হয়ে কলকাতায় উপস্থিত হয়েছিল ছোটে ভগবান জয়েশ। হ য ব র ল’র পাঠকদের জন্য সে আড্ডার মেজাজে ধরা দিল। হাজির ছিলেন আমাদের প্রতিনিধি ঋতুপর্ণা চট্টোপাধ্যায়।
বিশদ

21st  October, 2018
আরও স্বপ্ন আরও বেড়ে ওঠো

কমপ্ল্যান নিয়ে এল স্কুল পড়ুয়াদের স্বপ্ন সফল করার এক অভিনব উদ্যোগ। এই উদ্যোগের নামকরণ করা হয়েছে ‘আরও স্বপ্ন-আরও বেড়ে ওঠো’। সম্প্রতি যোধপুর পার্ক পূজামণ্ডপে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায় এই উদ্যোগের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন।
বিশদ

21st  October, 2018
 ঠাকুর দেখা আর সঙ্গে রোল, চাউমিন, ফুচকা...

‘পুজো মণ্ডপে খাওয়াদাওয়া’ এই ছিল এবারের চিঠির বিষয়বস্তু। তোমাদের এত চিঠি পেয়ে আমরা আপ্লুত। সেইসব মজাদার চিঠির মধ্যে থেকে বেছে নিতে হয়েছে কয়েকটা। বাছাই করা চিঠিগুলিই প্রকাশিত হল আজ, শিউলিস্নাত শারদ সকালে। দুর্গাপুজোর প্রাক্কালে।
বিশদ

14th  October, 2018
যা-ই করবে সেটা ভালো করে করো

তোমাদের জন্য পরামর্শ দিলেন তোমাদের প্রিয় ‘দাদা’ বাংলার আইকন সৌরভ গঙ্গোপাধ্যায়। সঙ্গে পুজো নিয়ে নানা গল্পগাছা, আড্ডা আর অবশ্যই খেলাধুলো। বেহালার উইলো টাওয়ার্সের পাঁচতলায় তাঁর অফিসে সৌরভের মুখোমুখি স্বস্তিনাথ শাস্ত্রী।
বিশদ

14th  October, 2018
জা না অ জা না
রাত পোহালেই মহিষাসুরমর্দিনী

আজ রাত শেষেই মহালয়া। মহালয়া মানেই পুজোর আনন্দের জন্য দিন গোনা শুরু। পুজোয় নতুন জামা-জুতো পরে মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখার মজাই আলাদা। মহালয়ার দিন ভোরে রেডিওতে শোনা যায় বিশেষ প্রভাতি অনুষ্ঠান ‘মহিষাসুরমর্দিনী’।
বিশদ

07th  October, 2018
পুজোর গল্প
হুলো হিরো

জয়ন্ত দে : হুলো যেখানে এসে দাঁড়াল, সেটা এ-পাড়ার সবচেয়ে উঁচু জায়গা। গণপতি এনক্লেভের মাথার ওপর যে জলের ট্যাঙ্ক, সেই ট্যাঙ্কে লম্বা একটা পাইপ মাথা উঁচু করে আছে, ঠিক সেখানেই হুলো এসে দাঁড়াল। এই বাড়িটা যদি তুমি বিশাল একটা জাহাজ ভাবো, আর ছাদটাকে সেই জাহাজের ডেক মনে করো, তবে হুলোকে এখন টাইটানিক সিনেমার হিরোর মতো লাগছে।
বিশদ

07th  October, 2018
ভৌতিক জাহাজ ঔরাং মেডান

১৯৪৭-এর জুন। সুমাত্রা আর মালয়েশিয়ার মধ্যবর্তী মালাক্কা প্রণালী দিয়ে চলাচল করছে বহু জাহাজ। এমনিতেই এই রুটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহু জাহাজের ভিড় থাকে এখানে। হঠাৎ করেই দু’টি জাহাজের ক্যাপ্টেন একটি এসওএস অর্থাৎ বিপদবার্তা চিহ্নিত করলেন। 
বিশদ

30th  September, 2018
হোমটাস্ক 
শমীন্দ্র ভৌমিক

একদিন সকালবেলা ভোরের আলো ফুটতে না ফুটতেই আমি পাখির গান শুনতে, নদীর ঢেউ গুনতে, রাস্তায় নেমে নিরুদ্দেশের উদ্দেশে পা ফেললাম। যেতে যেতে যেতে যেতে আমার কোপাই নদীর সঙ্গে দেখা হল। তার পাড় দিয়ে কাশফুল যেন আমার মাথার ওপর আকাশের গায়ে ডানা মেলে উড়ে চলেছে।
বিশদ

30th  September, 2018
Loading...
একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...