গল্পের পাতা
 

শিয়রে শমন
ভগীরথ মিশ্র

গেঁড়ু রুইদাস যখন হাঁফাতে হাঁফাতে গিয়ে খবরটা দিল, কিনা, উনাদা,জলদি যাও গো, তোমার মাচা-পুলের উপর কী হচ্ছে, দেখো গিয়ে—উন্নয়ন দাস তখন তার ভিটের লাগোয়া চিলতে জমিতে গেঁটে কচুর গোড়াগুলোকে নিড়োচ্ছিল।
বিশদ
বীরবল
তপন বন্দ্যোপাধ্যায়

সিক্রির কেল্লায় তখন খুশির আমেজ। কেউ আর ফতেহাবাদ বলছে না, মুখে মুখে তার নাম হয়েছে ফতেপুর। বাদশাহ নিজেও বার দুই আওড়ালেন ফতেপুর, ফতেপুর। আন্দাজ করলেন ফতেপুর নামটাই চলনসই। অমনি বাদশাহের যাবতীয় ফতোয়া-ফরমান-পাঞ্জায় চালু হয়ে গেল ফতেপুর সিক্রি নামটা।
বিশদ

02nd  December, 2018
আকাশের উচ্চতা
বিতস্তা ঘোষাল

হুইসেলটা কানে এল। এখনও একটু দূরেই বোধহয়। রান্না করতে করতে কান খাড়া রাখল। দেরি হলেই চলে যাবে। আরও একদিনের অপেক্ষা তখন। শিবালয় ফ্ল্যাটের দোতলার বাসিন্দা বিয়াস।
বিশদ

25th  November, 2018
বীরবল 
তপন বন্দ্যোপাধ্যায়

গুজরাত থেকে হাত রক্তাক্ত করে এলেন আকবর, তবু গুজরাত পুরোপুরি নিজের তাঁবে আসায় তাঁর দিলে হাজার মৌজ। আগ্রায় সামান্য বিশ্রাম নিয়ে চললেন সিক্রিতে।
সিক্রিতে তখন অভ্যর্থনায় তাঁর দেওয়ান, মির বকশি, মির আতিস, অন্য সব বকশি, সদর-ই-সুদুর, কাজি-উল-কুজত, মুহাতসিব, মনসবদার—যারা লড়াইয়ে গিয়েছিল ও যারা যায়নি— সবাই। বাদশাহের হাতি দিলশঙ্কর তার শরীরে দোলা তুলে যেইমাত্র সিক্রির নয়া কেল্লার ফটকের কাছে পৌঁছল, অমনি নহবতখানায় বেজে উঠল রোশন-চৌকি।
 
বিশদ

25th  November, 2018
Loading...
যৌগ 
শান্তিপ্রিয় চট্টোপাধ্যায়

খানিকক্ষণ টেনেটুনে উল্টে-পাল্টে দেখার পর চাবিওয়ালা বলল, এই তালার চাবি আমি বানাতে পারব না। ঘর ভর্তি লোক। জমিয়ে আড্ডা চলছিল। সবারই মেজাজ বেশ ফুরফুরে। বহু দিনের ঝুলে থাকা ব্যাপারটা একটু পরেই মিটে যেতে চলেছে। সেটা হয়ে গেলেই হাঁটকাহাঁটকির পালা বরাবরের মতো শেষ।
বিশদ

18th  November, 2018
বীরবল
তপন বন্দ্যোপাধ্যায়

পর্ব ৪৫

আকবর বাদশাহের জীবনে এত জং, জং আর জং। একের পর এক রিয়াসত ফতে করছেন— কেল্লার সব বকশি-মনসবদার থেকে যাবতীয় ঘোড়সওয়ার-আহাদি-পদাতি— সবাই লড়াইয়ে সাব্যস্ত হচ্ছেন, অথচ সম্রাটের জিগর দোস্ত বীরবর একবারও লড়াইয়ে যাচ্ছেন না— এ নিয়ে কানাকানি চলছিল কেল্লার হোমরা-চোমরাদের মধ্যে। 
বিশদ

18th  November, 2018
Loading...
বীরবল
তপন বন্দ্যোপাধ্যায়

পর্ব ৪৪

একের পর এক হিন্দুস্তানের রিয়াসত ফতে করছেন সম্রাট আকবর, আর বেড়ে চলেছে তার এলাকা। শাহানশাহির দস্তুর এই যে, তা ক্রমশ বাড়িয়ে যেতে হয়। বাদশাহের খোয়াব আকাশ ছুঁই-ছুঁই। চিতোর-রণথম্বোরের পর সম্রাট আকবর ভাবছেন রাজপুতনার বিকানির আর জয়সলমিরের কথা। 
বিশদ

11th  November, 2018
গৌতম অনিতা কথা
আশিস ঘোষ

 গৌতম একটু অপ্রস্তুত হয়ে আমাকে দেখিয়ে বলল, সঙ্গে বন্ধু আছে, আমি, মানে—। মহিলা বাইরে এলেন। —এ কি আপনি বাইরে দাঁড়িয়ে? দেখো দেখি কাণ্ড! আসুন ভেতরে আসুন। বিশদ

11th  November, 2018
ট্যালকম পাউডার
জয়তী রায়

ভোরবেলা হাঁটার সময় স্থল পদ্মের গাছটা  মুগ্ধ করে অরিন্দমবাবুকে। লালচে গোলাপি রঙের থোকা থোকা ফুলগুলিকে বুকে করে পাঁচিলের একপাশে চুপ করে দাঁড়িয়ে থাকে গাছ।  বাড়িটা নিবারণবাবুর। এই সেদিন মারা গেলেন। বিদেশ থেকে ছেলে এসে ভাড়া দিয়ে গেল বাড়ি।
বিশদ

04th  November, 2018
বীরবল 
তপন বন্দ্যোপাধ্যায়

পর্ব ৪৩

আগ্রার কেল্লা থেকে বেরতেই বীরবল দেখলেন ফটকের সামনে অপেক্ষায় এক তাগড়াই হাতি, তার ফিলবান রহমত খান শরীর ঝুঁকিয়ে বলল আইয়ে হুজুর।
বীরবলের আন্দাজ ছিল তাঁর নির্দিষ্ট ঘোড়া বিজলির পিঠেই চেপে যাবেন সিক্রিতে। এখন জানলেন বাদশাহের হুকুমে তাঁর জন্য বরাদ্দ হয়েছে এক লড়াকু হাতি—যার নাম জয়নাব।
বিশদ

04th  November, 2018
মরু নদী
স্বপন পাল

আজ সকাল থেকেই মনটা খুব একটা ভালো ছিল না বিহানের। কেমন যেন বিক্ষিপ্ত। কিছুটা উদ্‌ভ্রান্তের মতো পথ হাঁটছিল। সূর্যটা পশ্চিম দিকে কিছুটা হেলে পড়েছে। সামনে নিজের ছায়া। এখন তার নিজের ছায়ার দৈর্ঘ্য তার মাপের বাইরে চলে গেছে।
বিশদ

28th  October, 2018
বীরবল
তপন বন্দ্যোপাধ্যায়

পর্ব ৪২

শেখ সেলিম চিস্তি যেমন বলেছিলেন, বাদশাহ আকবরের এক আওলাদ পয়দা হল তাঁর রাজপুত আওরতের গর্ভে। রিয়াসতে তখন ঘোর বর্ষা, বাদশাহি সড়কের দু’পাশে অড়হর, ভুট্টা আর বজরার খেতি। সবুজ আর হলুদের মাঝামাঝি সেই সব ফসলের উমর।
বিশদ

28th  October, 2018
বীরবল
তপন বন্দ্যোপাধ্যায়


 বীরবর তাজ্জব হয়ে বললেন, ‘অনেক অনেক কিতাব তরজমা করতে হবে। তার জন্য চাই বহত সংস্কৃত-জানা পণ্ডিত। বহত ফারসি জানা পণ্ডিত। দেওয়ানের মুখে বিরক্তির ছাপ, বললেন, তরজমা করে কী হবে, বীরবলজি! বিশদ

21st  October, 2018
অনুক্ত 
আইভি চট্টোপাধ্যায়

ঘণ্টা তিন হল দেখা হয়েছে। আর দেখাটা হয়েছে প্রায় চার বছর পর। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দেবশ্রী, ‘কতদিন পর তোর সঙ্গে দেখা হল সুবর্ণা!’‘আমি তো আসতেই চাইনি রে, অফিস জোর করে পাঠাল।’ তেমন উচ্ছ্বাস নেই সুবর্ণার গলায়। বিশদ

21st  October, 2018
বলাই এক বালাই
সঞ্জীব চট্টোপাধ্যায়

‘ওর জন্যে অফিসে আমার প্রোমোশন আটকে আছে। জানো কি করেছে? মিত্তির সাহেবকে এক ঝুড়ি আম দিয়েছে, দুটো কাঁঠাল। আমার না আছে আমবাগান, না আছে কাঁঠাল। থাকার মধ্যে দুটো পেয়ারা গাছ। তা আমি কিন্তু বসে থাকিনি, চারটে বড় সাইজের পেয়ারা পাতা সমেত ভাগ্য দেবতাকে নিবেদন করলুম। ফল হল উল্টো।
বিশদ

14th  October, 2018
Loading...
একনজরে
নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

 লন্ডন, ৫ ডিসেম্বর: গত ১৪ মে ভারতীয় বংশোদ্ভূত ফার্মাসিস্ট জেসিকা প্যাটেলকে (৩৪) খুনের মামলায় তাঁর স্বামী মিতেশ প্যাটেলকে (৩৭) দোষী সাব্যস্ত করল ব্রিটেনের আদালত। উত্তর ইংল্যান্ডের মিডলসবরোর বাড়িতে জেসিকার হাত বেঁধে সুপার মার্কেটের প্লাস্টিক ব্যাগ দিয়ে শ্বাসরোধ করে খুন করে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...