Bartaman Patrika
রঙ্গভূমি
 

স্কুল থেকে মঞ্চে 

এক অন্যরকম নাট্য উৎসব। কচিকাঁচারা মাতিয়ে দিল মঞ্চ। পাক্কা অভিনেতাদের মতো অভিনয়ে মন টানল দর্শকের। পারবে নাই বা কেন? সব শিশুর মধ্যেই তো লুকিয়ে থাকে শিল্পীর সত্তা।  
বিশদ
ষষ্ঠ চর্যাপদ উৎসব 

গত ৩ ফেব্রুয়ারি আসানসোল শিল্পাঞ্চলে হয়ে গেল ষষ্ঠ চর্যাপদ নাট্যমেলা। এটির আনুষ্ঠানিক শিরোনাম অবশ্য ‘চর্যাপদ উৎসব’। স্থানীয় বিধায়ক ও দলের সদস্যদের অভিভাবকরা গাছে জল দিয়ে উৎসবের উদ্বোধন করেন। 
বিশদ

11th  February, 2019
রাজনৈতিক বন্দিদের নিয়ে নাটক
গরাদের আঁধার ফুঁড়ে 

সম্প্রতি জেলাখানায় বন্দি থাকা অবস্থায় মৃত্যু হল কিষেনজি ঘনিষ্ঠ মাওবাদী নেতা সুদীপ চোংদার ওরফে কাঞ্চনের। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় অভিযোগ উঠতে শুরু করেছে যে, জেল কর্তৃপক্ষের অবেহলার জন্যই প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে তাঁর। নকশাল সন্দেহে কিংবা অভিযোগে দেশের নানা জেলে বন্দি হয়ে রয়েছেন অনেকে। 
বিশদ

11th  February, 2019
স্থিতিশীল উন্নয়ন বনাম স্বার্থান্বেষী উন্নয়নের গল্প 

আধুনিকতার ছোঁয়ায় ও প্রয়োজনের তাগিদে মানুষ ক্রমশ ধ্বংস করে চলেছে প্রকৃতিকে। যা আগামী দিনে দুনিয়া জুড়ে ব্যাপক উষ্ণায়ন ও মানব সভ্যতার ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে। উন্নয়ন অর্থে ব্যাপক নগরায়ণ ও যন্ত্রায়ণকেই বোঝানো হয়ে এসেছে। 
বিশদ

11th  February, 2019
বক্তৃতা দিতে উঠলেই জনগণের আবদার, ডায়লগ বলতে হবে 

না এঁরা কেউ দেব, চিরঞ্জিৎ কিংবা মুনমুন সেন নন। এঁরা পোড় খাওয়া রাজনীতিক। কিন্তু এঁদের নেশা যাত্রা। বক্তৃতার মঞ্চ থেকে যাত্রাপালার মঞ্চ দুই-ই কাঁপানো এইসব নেতা কাম অভিনেতাদের নিয়ে লিখলেন বিমল বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

11th  February, 2019
দ্বিজেন্দ্রলাল রায়ের সাজাহান এখনও প্রাসঙ্গিক 

রাজনীতির দড়ি টানাটানির রূপ কতটা কদর্য ও জটিল হতে পারে তা সাধারণ মানুষ হিসেবে আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। শুধু দেখতে পাচ্ছি তাই নয়, এর প্রভাব আমাদের ওপরেও পড়ছে। সুস্থ রাজনীতি যেমন সমাজকে সুস্থ রাখে, তেমনি পঙ্কিল রাজনীতি মানুষকে অসুস্থ করে তোলে।  
বিশদ

11th  February, 2019
সুবর্ণজয়ন্তী উৎসবে মাঙ্গলিক

পশ্চিমবঙ্গে যে সমস্ত নাট্যদল আছে তাদের মধ্যে অন্যতম ‘মাঙ্গলিক’ নাট্যসংস্থা। ১৯৬৮ সালের ১২ ডিসেম্বর এই সংস্থার জন্ম হয়। এই নাট্য সংস্থার প্রাণপুরুষ নাট্যকার নির্দেশক ও অভিনেতা সমীর বিশ্বাস। তাঁর নিরলস প্রচেষ্টায় একের পর এক ভালো প্রযোজনা দর্শকদের সামনে মঞ্চস্থ করেছে দলটি।
বিশদ

04th  February, 2019
পরশমণি

 সমাজের চার স্তরের চারজন একাকী মানুষ—কল্যাণ, কালী, চারুলতা ও ডুগডুগি। আপন স্বার্থসিদ্ধির লোভে একে অপরের আত্মীয় সেজে এরা অভিনয় করে চলে দিনের পর দিন। আর এভাবেই একে অপরের সঙ্গে ভালোবাসার চিরস্থায়ী বন্ধনে জড়িয়ে পড়ে।
বিশদ

04th  February, 2019
যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা

জমজমাট সামাজিক যাত্রাপালা ‘মেয়েরা কবে স্বাধীন হবে?’ শেষ হয়েছে। তবু দর্শকেরা কেউ যাত্রার আসর থেকে নড়ছেন না। কারণ তাঁরা জানেন, তাঁদের সবার প্রিয় অভিনেত্রী যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা এবার তাঁর অভিনীত পুরনো যাত্রাপালাগুলির অন্তত দুটো গান পরিবেশন করবেন। কিন্তু বীণাদেবী আসছেন কই?
বিশদ

04th  February, 2019
আমাদের জুটি অমর

পর্দার উত্তম-সুচিত্রার মতো যাত্রার অনল-কাকলী জুটি। কোন রসায়নে বাইশ বছর ধরে অটুট এই জুটি? আধুনিক যাত্রা নিয়েই বা কী মত তাঁদের? খোঁজ নিলেন শুভঙ্কর গুহ।
বিশদ

04th  February, 2019
গোবরডাঙা রঙ্গভূমির ‘রাজার খোঁজে’ মাতিয়ে দিল দর্শককে

‘আমরা নূতন যৌবনেরই দূত!’— কবিগুরুর একথা সত্যিই যে মিথ্যে নয় তা আবারও একবার প্রমাণ করে দিল রঙ্গভূমির কচিকাঁচার দল। সম্প্রতি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আয়োজিত অষ্টাদশ নাট্যমেলায় আমন্ত্রিত হয়ে গত ৩০ নভেম্বর ২০১৮, তৃপ্তি মিত্র নাট্যগৃহ দাপিয়ে গেল গোবরডাঙা রঙ্গভূমির কচিকাঁচারা,তাদের প্রযোজনা ‘রাজার খোঁজে’ নিয়ে।
বিশদ

04th  February, 2019
স্পিড নাট্য উৎসব

 পূর্ব বর্ধমানের পথশিশুদের নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন স্পিড। এছাড়াও শিশুবিকাশ, পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা, কণ্যাভ্রুণ হত্যার বিরুদ্ধে জনমত গঠন, মহিলা যৌনকর্মীদের অধিকার ও স্বাস্থ্য সচেতনতা বা কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে স্পিড।
বিশদ

04th  February, 2019
নিন্দিত রাজনীতির প্রতি ব্যঙ্গের বিষাক্ত তির

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ব্যাঙ্গধর্মীতায় পরিপুষ্ট এক সামাজিক নাটক মঞ্চস্থ করল আসানসোল চর্যাপদ। নাটকের নাম ‘ঘোড়ার ডিম’। যে নাটকে নিন্দিত রাজনীতির আঘাতে রক্তে ভেসে যায় সভ্যতা। যেখানে শাসকের সীমাহীন ঔদ্ধত্য ও আস্ফালনে সৃষ্টি হয় চরম নৈরাজ্য। এমনই এক রাজ্যের কর্তব্যবিমুখ, দুর্বুদ্ধি সম্পন্ন, দুরাচারী রাজা গোপাল রুদ্র।
বিশদ

28th  January, 2019
ভূত মানে অতীত

 আগামী ৩১ জানুয়ারি দু’টি নতুন নাটকের প্রিমিয়ার ভয় ও মর্জিনা! মর্জিনা! বিশদ

28th  January, 2019
আরব্য রজনীর কাহিনীতে সমসাময়িকতার ছোঁয়া

‘এন্টারটেইনমেন্ট’ শব্দটির সঙ্গে এখন আট থেকে আশি সবাই খুব পরিচিত। কী এই এন্টাটেইনমেন্ট বা বিনোদন? সহজ কথায় মনোরঞ্জনের উপকরণ। তার মধ্যে রয়েছে সাহিত্য, চিত্র, ভাস্কর্য, নৃত্য, সিনেমা, নাটক সবই। কিন্তু জনগণের মনোরঞ্জন করতে গিয়ে মনোরঞ্জনকারীরা সবসময় মাত্রাজ্ঞান বজায় রাখতে পারেন কি? এটা মস্ত বড় একটি প্রশ্ন।
বিশদ

28th  January, 2019
একনজরে
 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM