রঙ্গভূমি
 

স্কুল থেকে মঞ্চে 

এক অন্যরকম নাট্য উৎসব। কচিকাঁচারা মাতিয়ে দিল মঞ্চ। পাক্কা অভিনেতাদের মতো অভিনয়ে মন টানল দর্শকের। পারবে নাই বা কেন? সব শিশুর মধ্যেই তো লুকিয়ে থাকে শিল্পীর সত্তা।  
বিশদ
ষষ্ঠ চর্যাপদ উৎসব 

গত ৩ ফেব্রুয়ারি আসানসোল শিল্পাঞ্চলে হয়ে গেল ষষ্ঠ চর্যাপদ নাট্যমেলা। এটির আনুষ্ঠানিক শিরোনাম অবশ্য ‘চর্যাপদ উৎসব’। স্থানীয় বিধায়ক ও দলের সদস্যদের অভিভাবকরা গাছে জল দিয়ে উৎসবের উদ্বোধন করেন। 
বিশদ

রাজনৈতিক বন্দিদের নিয়ে নাটক
গরাদের আঁধার ফুঁড়ে 

সম্প্রতি জেলাখানায় বন্দি থাকা অবস্থায় মৃত্যু হল কিষেনজি ঘনিষ্ঠ মাওবাদী নেতা সুদীপ চোংদার ওরফে কাঞ্চনের। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় অভিযোগ উঠতে শুরু করেছে যে, জেল কর্তৃপক্ষের অবেহলার জন্যই প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে তাঁর। নকশাল সন্দেহে কিংবা অভিযোগে দেশের নানা জেলে বন্দি হয়ে রয়েছেন অনেকে। 
বিশদ

স্থিতিশীল উন্নয়ন বনাম স্বার্থান্বেষী উন্নয়নের গল্প 

আধুনিকতার ছোঁয়ায় ও প্রয়োজনের তাগিদে মানুষ ক্রমশ ধ্বংস করে চলেছে প্রকৃতিকে। যা আগামী দিনে দুনিয়া জুড়ে ব্যাপক উষ্ণায়ন ও মানব সভ্যতার ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে। উন্নয়ন অর্থে ব্যাপক নগরায়ণ ও যন্ত্রায়ণকেই বোঝানো হয়ে এসেছে। 
বিশদ

বক্তৃতা দিতে উঠলেই জনগণের আবদার, ডায়লগ বলতে হবে 

না এঁরা কেউ দেব, চিরঞ্জিৎ কিংবা মুনমুন সেন নন। এঁরা পোড় খাওয়া রাজনীতিক। কিন্তু এঁদের নেশা যাত্রা। বক্তৃতার মঞ্চ থেকে যাত্রাপালার মঞ্চ দুই-ই কাঁপানো এইসব নেতা কাম অভিনেতাদের নিয়ে লিখলেন বিমল বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

দ্বিজেন্দ্রলাল রায়ের সাজাহান এখনও প্রাসঙ্গিক 

রাজনীতির দড়ি টানাটানির রূপ কতটা কদর্য ও জটিল হতে পারে তা সাধারণ মানুষ হিসেবে আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। শুধু দেখতে পাচ্ছি তাই নয়, এর প্রভাব আমাদের ওপরেও পড়ছে। সুস্থ রাজনীতি যেমন সমাজকে সুস্থ রাখে, তেমনি পঙ্কিল রাজনীতি মানুষকে অসুস্থ করে তোলে।  
বিশদ

সুবর্ণজয়ন্তী উৎসবে মাঙ্গলিক

পশ্চিমবঙ্গে যে সমস্ত নাট্যদল আছে তাদের মধ্যে অন্যতম ‘মাঙ্গলিক’ নাট্যসংস্থা। ১৯৬৮ সালের ১২ ডিসেম্বর এই সংস্থার জন্ম হয়। এই নাট্য সংস্থার প্রাণপুরুষ নাট্যকার নির্দেশক ও অভিনেতা সমীর বিশ্বাস। তাঁর নিরলস প্রচেষ্টায় একের পর এক ভালো প্রযোজনা দর্শকদের সামনে মঞ্চস্থ করেছে দলটি।
বিশদ

04th  February, 2019
পরশমণি

 সমাজের চার স্তরের চারজন একাকী মানুষ—কল্যাণ, কালী, চারুলতা ও ডুগডুগি। আপন স্বার্থসিদ্ধির লোভে একে অপরের আত্মীয় সেজে এরা অভিনয় করে চলে দিনের পর দিন। আর এভাবেই একে অপরের সঙ্গে ভালোবাসার চিরস্থায়ী বন্ধনে জড়িয়ে পড়ে।
বিশদ

04th  February, 2019
যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা

জমজমাট সামাজিক যাত্রাপালা ‘মেয়েরা কবে স্বাধীন হবে?’ শেষ হয়েছে। তবু দর্শকেরা কেউ যাত্রার আসর থেকে নড়ছেন না। কারণ তাঁরা জানেন, তাঁদের সবার প্রিয় অভিনেত্রী যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা এবার তাঁর অভিনীত পুরনো যাত্রাপালাগুলির অন্তত দুটো গান পরিবেশন করবেন। কিন্তু বীণাদেবী আসছেন কই?
বিশদ

04th  February, 2019
আমাদের জুটি অমর

পর্দার উত্তম-সুচিত্রার মতো যাত্রার অনল-কাকলী জুটি। কোন রসায়নে বাইশ বছর ধরে অটুট এই জুটি? আধুনিক যাত্রা নিয়েই বা কী মত তাঁদের? খোঁজ নিলেন শুভঙ্কর গুহ।
বিশদ

04th  February, 2019
গোবরডাঙা রঙ্গভূমির ‘রাজার খোঁজে’ মাতিয়ে দিল দর্শককে

‘আমরা নূতন যৌবনেরই দূত!’— কবিগুরুর একথা সত্যিই যে মিথ্যে নয় তা আবারও একবার প্রমাণ করে দিল রঙ্গভূমির কচিকাঁচার দল। সম্প্রতি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আয়োজিত অষ্টাদশ নাট্যমেলায় আমন্ত্রিত হয়ে গত ৩০ নভেম্বর ২০১৮, তৃপ্তি মিত্র নাট্যগৃহ দাপিয়ে গেল গোবরডাঙা রঙ্গভূমির কচিকাঁচারা,তাদের প্রযোজনা ‘রাজার খোঁজে’ নিয়ে।
বিশদ

04th  February, 2019
স্পিড নাট্য উৎসব

 পূর্ব বর্ধমানের পথশিশুদের নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন স্পিড। এছাড়াও শিশুবিকাশ, পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা, কণ্যাভ্রুণ হত্যার বিরুদ্ধে জনমত গঠন, মহিলা যৌনকর্মীদের অধিকার ও স্বাস্থ্য সচেতনতা বা কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে স্পিড।
বিশদ

04th  February, 2019
নিন্দিত রাজনীতির প্রতি ব্যঙ্গের বিষাক্ত তির

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ব্যাঙ্গধর্মীতায় পরিপুষ্ট এক সামাজিক নাটক মঞ্চস্থ করল আসানসোল চর্যাপদ। নাটকের নাম ‘ঘোড়ার ডিম’। যে নাটকে নিন্দিত রাজনীতির আঘাতে রক্তে ভেসে যায় সভ্যতা। যেখানে শাসকের সীমাহীন ঔদ্ধত্য ও আস্ফালনে সৃষ্টি হয় চরম নৈরাজ্য। এমনই এক রাজ্যের কর্তব্যবিমুখ, দুর্বুদ্ধি সম্পন্ন, দুরাচারী রাজা গোপাল রুদ্র।
বিশদ

28th  January, 2019
ভূত মানে অতীত

 আগামী ৩১ জানুয়ারি দু’টি নতুন নাটকের প্রিমিয়ার ভয় ও মর্জিনা! মর্জিনা! বিশদ

28th  January, 2019
আরব্য রজনীর কাহিনীতে সমসাময়িকতার ছোঁয়া

‘এন্টারটেইনমেন্ট’ শব্দটির সঙ্গে এখন আট থেকে আশি সবাই খুব পরিচিত। কী এই এন্টাটেইনমেন্ট বা বিনোদন? সহজ কথায় মনোরঞ্জনের উপকরণ। তার মধ্যে রয়েছে সাহিত্য, চিত্র, ভাস্কর্য, নৃত্য, সিনেমা, নাটক সবই। কিন্তু জনগণের মনোরঞ্জন করতে গিয়ে মনোরঞ্জনকারীরা সবসময় মাত্রাজ্ঞান বজায় রাখতে পারেন কি? এটা মস্ত বড় একটি প্রশ্ন।
বিশদ

28th  January, 2019
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM