Bartaman Patrika
আমরা মেয়েরা
 

স্বামীজির চোখে নারীজাতি 

ভারতবর্ষ তথা এই উপমহাদেশ নারীজাতির প্রতি সুপ্রাচীনকাল থেকেই পরম শ্রদ্ধা জানিয়ে এসেছে। বেদের যুগে এই উপমহাদেশ নারীর প্রতি যে সম্মান জ্ঞাপন করত তা ছিল পূজার যোগ্য। পরবর্তীকালে নানা সামাজিক ও রাজনৈতিক কারণে নারী জাতির অবস্থার অবনতি ঘটে।  বিশদ
ইতিহাসে হরমনপ্রীত 

ইতিহাসে ভারত অধিনায়ক হরমনপ্রীত। দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে হেরে গেলেও ভারতের পারফরমেন্স কিন্তু গ্রুপ পর্যায়ে ছিল নজরকাড়া। চার-চারটি ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে উঠে সেমি-ফাইনালে গিয়েছিল ভারত। ট্রফি না পেলেও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ভারত অধিনায়ক কিন্তু দুর্দান্ত ব্যাট করেন। চেনান নিজের জাতকে। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষে ভারত এবং দলনায়ক হরমনপ্রীত কাউরকে নিয়ে আলোচনা সর্বত্র।  বিশদ

নারী মূল্যায়ণে সাহিত্যিক বাণী রায় শতবর্ষের শ্রদ্ধাঞ্জলী 

বিংশ শতাব্দীতে মেয়েরা লেখাপড়ার সুযোগ পেলেও বহির্জগতে তাঁদের যাতায়াত খুব একটা সুগম ছিল না। তাঁরা ‘মেয়েমানুষ’— এই তকমা তাঁদের গায়ে সাঁটা ছিল। তাঁদের ব্যক্তিত্ব প্রকাশের পথ প্রশস্ত ছিল না। সাহিত্যিক বাণী রায় প্রত্যক্ষতই নিজের চলার পথে সেই সীমানা ভেঙে দিতে পেরেছিলেন।  বিশদ

শীতের জীবিকা 

শীত মানেই কুয়াশাভেজা সকালে লেপের ওম নিতে নিতে গরম চায়ে চুমুক দেওয়া। কিন্তু আমরা হয়তো অনেকেই ভাবতে পারি না যে, এই শীত কিছু মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থানের পথ বাতলে দেয়। আমরা তাদের তৈরি জিনিস সারা শীতকাল জুড়ে উপভোগ করি। তেমনই দুটো পেশা নিয়ে আজ আলোচনা করব।  বিশদ

লাঠি হাতে রুখে দাঁড়ান ইথিওপিয়ার নারীরা 

ওরোমো জাতিগোষ্ঠীর নারীরা নিজের রক্ষাকবচ লাঠি হাতে নিয়ে চক্রাকারে ঘুরছে আর নিজেদের ভাষায় গান গাইছে। মুখ দিয়ে বিচিত্র এক শব্দ করছে। মাঝখানে একজন নারী বসে আছেন— এই বিশেষ আচরণের পিছনে রয়েছে বহু পুরনো ইতিহাস। ওরোমো নারীদের যখন বিয়ে হয় তখন তারা এই কাঠের লাঠিটা পেয়ে থাকে তাদের বাবা-মায়ের কাছ থেকে। 
বিশদ

05th  January, 2019
অঙ্গদাতা নারী 

সম্প্রতি দেশের পঞ্চম কনিষ্ঠ এবং এ রাজ্যের সর্বকনিষ্ঠ মরণোত্তর অঙ্গদাতা হিসেবে দেশের মানচিত্রে উঠে এল মধুস্মিতা বায়েনের নাম। এর আগে তিরুবনন্তপুরমের ৩ বছরের শিশুকন্যা গত ২ অগাস্ট ২০১৫ সালে লিভার, কিডনি ও কর্নিয়া দান করে সারা দেশে হইচই ফেলে দিয়েছিল।  
বিশদ

05th  January, 2019
এখন মেয়েরা 

থামতে নয়, চলতে শেখান মনীষা কৈরালা
বলিউডের কিংবদন্তি অভিনেত্রী হলেন মনীষা কৈরালা। বলিউডের অন্যসব তারকাদের চেয়ে অনেক দিক দিয়েই আলাদা তিনি। নেপালের শীর্ষস্থানীয় এক রাজনৈতিক পরিবারে তাঁর জন্ম। মিষ্টি হাসির অভিনয়ের জন্য নব্বই দশকের হাজার হাজার তরুণের স্বপ্নের নায়িকা ছিলেন তিনি। 
বিশদ

05th  January, 2019
কন্যা সন্তানের রক্ষায় গুড টাচ ব্যাড টাচ 

শৈশবেই কন্যা সন্তানরা যৌন নির্যাতনের শিকার হচ্ছে। শিউরে উঠছে গোটা পৃথিবী সহ যাঁর কন্যা সন্তান আছে সেই ‘মা’টি ও। তাই কন্যা সন্তান দায় না হলেও গভীর চিন্তার বিষয় হয়ে উঠছে দিন কে দিন। সন্তান ভূমিষ্ঠ হওয়ার কিছু দিন পর থেকেই মায়ের মাথায় সর্বক্ষণ একটাই দুশ্চিন্তা— মেয়ে সুরক্ষিত কিনা? কন্যা সন্তানকে ছোট থেকেই শেখাতে হয় ‘গুড টাচ’ বা ‘ব্যাড টাচ’-এর গুরুত্ব।  
বিশদ

05th  January, 2019
‘ম্যান বুকার’ পুরস্কার জিতলেন আনা বার্নস

 প্রথমবারের মতো ‘ম্যান বুকার’ পুরস্কার-২০১৮ জিতেছেন উত্তর আয়ারল্যান্ডের লেখিকা আনা বার্নস। ‘মিল্কম্যান’ নামে উপন্যাসটি লিখে তিনি পেলেন অসামান্য এই পুরস্কার। পুরস্কারের অর্থমূল্য হিসেবে তিনি পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড।
বিশদ

29th  December, 2018
গৃহিনীদের প্রতি শ্রীশ্রীমা সারদা

‘যদি শান্তি চাও, মা, কারও দোষ দেখো না। দোষ দেখবে নিজের। ... কেউ পর নয় মা; জগৎ তোমার, আপনার।’ এটাই শ্রীশ্রীমায়ের শেষ ও সর্বশ্রেষ্ঠ উপদেশ। মায়ের এই বাণী তাঁর জন্মতিথিতে অনুসরণ করা আমাদের কাছে অত্যন্ত প্রাসঙ্গিক।
বিশদ

29th  December, 2018
কলকাতা হাইকোর্টের প্রথম মহিলা বিচারপতি জ্যোতির্ময়ী নাগ

‘দেশে যে আইন আছে, তা দিয়েও সাধারণ মানুষের জন্য, নারী ও শিশুদের জন্য অনেক কিছু করা যায়। তাই ভালো আইনজ্ঞ তৈরি করা একটা ভালো কাজ’—কথাটা বলেছিলেন জ্যোতির্ময়ী নাগ। জ্যোতির্ময়ী নাগ ছিলেন কলকাতা হাইকোর্টের প্রথম মহিলা বিচারপতি।
বিশদ

29th  December, 2018
২০১৮ সাল: সাফল্যে পাঁচ নারী

নারী যে দশভূজা তা সে প্রতিপদে প্রমাণ করে চলেছে। আর সেই কারণেই সাফল্য এখন নারীর পদনখে। সমাজে সংসারে ক্রমশ উল্লেখযোগ্য হয়ে উঠেছে নারীর অস্তিত্ব। এবছরের শেষ পর্যায় পৌঁছে নারীর ‌সেই সাফল্যকেই ফিরে দেখার পালা। অজানাকেও জয় করার সাহস দেখিয়েছে নারী। সমাজের বিভিন্ন স্তরে পাঁচজন অনন্য নারীর উজ্জ্বল কীর্তির কথায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

29th  December, 2018
রানির ক্রিসমাস

ব্রিটিশ রাজবাড়িতে ক্রিসমাস নাকি নেহাতই ঘরোয়া এক অনুষ্ঠান। ঐতিহ্যের হাত ধরে একে অপরের সঙ্গে সময় কাটানো মাত্র। রানি এলিজাবেথ আর প্রিন্স ফিলিপ এখনও রয়্যাল ক্রিসমাস সেলিব্রেশনে হাজির থাকেন। মেনু থেকে ক্রিসমাস কার্ড সবই থাকে রানির তত্ত্বাবধানে। খবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
বিজয়ী পি ভি সিন্ধু

আর কেউ তাঁকে ‘চোকার্স’ বলতে পারবে না। এবার তিনি, পি ভি সিন্ধু হলেন প্রথম ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার যিনি ওয়ার্ল্ড ট্যুর খেতাব জয়ী। জাপানের নোজোমি ওকুহারাকে হারালেন চিনের গুয়াংঝৌয়েতে। ব্যাস, ৫ ফুট ৯ ইঞ্চি উচ্চতার সিন্ধু ব্যাডমিন্টন কোর্টে হিট। ছিপছিপে তন্বী সিন্ধুর ফ্যাশন ফান্ডা আজ কিন্তু কোর্টের বাইরেও চর্চার বিষয়।
বিশদ

22nd  December, 2018
নির্যাতনের বিরুদ্ধে নারীর প্রতিবাদের ধরন বদলাচ্ছে 

নারী আজ শিক্ষিত, স্বনির্ভর। তবু নারী নির্যাতন সমানে চলেছে। তাই তো এখনও নারী নির্যাতন বিরোধী পক্ষ পালিত হয়। তবে নির্যাতনের বিরুদ্ধে নারী এখন প্রতিবাদে মুখর। সেই প্রতিবাদের ধরনও বদলাচ্ছে। বিশ্লেষণে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

15th  December, 2018
একনজরে
 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM