আমরা মেয়েরা
 

কামাখ্যা মায়ের বিয়ে
শিবশংকর ভারতী

পৌষ মাস। শীতকাল হলেও কামাখ্যা পাহাড়ে ততটা ঠান্ডা নেই। প্রতি বছর এ সময় এ পাহাড়ে এমনটাই যেন দস্তুর। কোনও পঞ্জিকাতেই এই উৎসবের উল্লেখ নেই। বছরের পর বছর ধরে মা কামাখ্যার বিবাহ উৎসব প্রতিপালিত হয়ে আসছে দেবীতীর্থ কামাখ্যা সতীপীঠে। পূষ্যা নক্ষত্রে হয় বলে উৎসবটি কামাখ্যাধামে পূষ্যাভিষেক নামে সুখ্যাত। বিশদ
প্রবাসে পরিণয় নেই
শুধু সেই বিয়েবাড়ি
শুভঙ্কর মুখোপাধ্যায়

 ‘প্রবাসে নিয়ম নাস্তি’— সে যুগ আর নেই। এখন ‘প্রবাসে নিয়মেই স্বস্তি’! হবে না-ই বা কেন! মার্কিন মুলুকে এখন শহরে শহরে একটা না একটা হিন্দু মন্দির আছেই। একেবারে প্যাকেজ সহযোগে, পেশাদার পুরোহিত সহ। 
বিশদ

01st  December, 2018
এশিয়ান গেমসের টিনএজ সেনসেশন রিকাকো ইকে

 আবার ছেলেদের ছাপিয়ে গেলেন মেয়েরা। সদ্য সমাপ্ত ২০১৮ সালের ইন্দোনেশিয়ার জাকার্তা-পালেমবার্গ এশিয়ান গেমসের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন জাপানের বছর আঠারোর তরুণী সাঁতারু রিকাকো ইকে। নতুন নজির গড়লেন তিনি। ১৮তম এশিয়াডের লোগো ছিল ‘এনার্জি ফর এশিয়া’।
বিশদ

24th  November, 2018
অভিনয়টা আমি মন থেকে ভালোবেসে করি: ঐশ্বর্য সেন

শুভজিৎ মুখোপাধ্যায়ের বোনের সঙ্গে বিয়ে ঠিক হয় দৃষ্টির ভাইয়ের। কিন্তু দৃষ্টির ভাই দিদির বিয়ের আগে বিয়ে করতে চায় না। তখন দৃষ্টির সঙ্গে তার প্রেমিকের বিয়ে ঠিক হয়। একই দিনে ভাই-বোন দুজনেই বিয়ের পিঁড়িতে বসবে বলে ঠিক করে। এমন অবস্থায় শুভজিতের পিসি অন্নপূর্ণা দৃষ্টির প্রেমিককে অপহরণ করায়, যাতে শুভজিতের বোনের সঙ্গে দৃষ্টির ভাইয়ের বিয়েটা ভেঙে যায়। কিন্তু শুভজিৎ তার বোনের কথা ভেবে একই মণ্ডপে দৃষ্টিকে বিয়ে করে। এই বিয়েটা দৃষ্টি আর শুভজিৎ ছয় মাসের কনট্রাক্টে করে। শুভজিৎ আর দৃষ্টি যখন মানসিকভাবে পরস্পরের কাছাকাছি চলে আসতে শুরু করে তখনই দৃষ্টির সেই পুরনো প্রেমিক ওদের মাঝে এসে উপস্থিত হয়। অন্নপূর্ণার প্ররোচনায় সে দু’জনের মধ্যে সমস্যার সৃষ্টি করতে শুরু করে। এই নিয়েই এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক শুভদৃষ্টি। আজ আমরা দৃষ্টি তথা ঐশ্বর্য সেন-এর মুখোমুখি।
বিশদ

24th  November, 2018
Loading...
শতবর্ষ পেরিয়ে রসায়নবিজ্ঞানী
অসীমা চট্টোপাধ্যায়

 সুদূর অতীতে ভারতবর্ষে জন্মেছিলেন মৈত্রেয়ী, গার্গী, অরুন্ধতী ও লীলাবতীর মতো মহীয়সী নারী যাঁরা আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে আছেন। ঊনবিংশ শতাব্দীতে তাঁদেরই উত্তরসূরি হয়ে আবির্ভূত হলেন আর এক মহীয়সী নারী যিনি সারাজীবন রসায়নবিদ্যার উপর গবেষণা করে বিজ্ঞানেতিহাসে এক অনন্য নজির সৃষ্টি করলেন।
বিশদ

24th  November, 2018
এবার নারী সুরক্ষায়
এল বিশেষ জ্যাকেট

যৌন হামলা থেকে নারীদের রক্ষা করতে মেক্সিকোর চার শিক্ষার্থী মিলে একটি জ্যাকেট তৈরি করেছেন। বলা হচ্ছে, এই জ্যাকেট পরিহিত অবস্থায় থাকলে কেউ যখন তার ওপর হামলা চালাতে আসবে তখন জ্যাকেটের হাতা থেকে হামলাকারীর গায়ে বৈদ্যুতিক শক লাগবে।
বিশদ

17th  November, 2018
Loading...
বিশ্বের প্রথম সর্বনারী
টেলিভিশন চ্যানেল

নারীর ক্ষমতায়নের এক অনন্য বাস্তব উদাহরণ সৃষ্টি করেছে এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তান। বিশ্বের প্রথম পুরোপুরি নারী পরিচালিত টেলিভিশন ‘জান টিভি’ সগৌরবে দেশটিতে অনুষ্ঠান ও সংবাদ প্রচার করছে। বিশদ

17th  November, 2018
গানের জন্য সবকিছু ছাড়তে পারি: দোলা গঙ্গোপাধ্যায়

গান ও অভিনয় দুটোতেই সমান পারদর্শিনী দোলা গঙ্গোপাধ্যায়। তরুণ মজুমদারের ‘আলো’ ছবিতে অভিনয় করে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। একসময় বাংলা ধারাবাহিকেও অভিনয় করেছেন। তবে অভিনয়ের থেকেও গানকেই বেশি করে আঁকড়ে ধরেছেন। গানই তাঁর প্যাশন। ফাংশনের জনপ্রিয় শিল্পী হিসেবে দোলার পরিচিতি। বিশদ

17th  November, 2018
মুড়ি ভাজুনিরা

প্রাত্যহিক গ্রামীণ জীবনের সকালবেলা এবং বিকালবেলা মুড়ি খাওয়াই ছিল শতকরা পঁচানব্বই জন মানুষের দৈনন্দিন অভ্যাস। বিশদ

17th  November, 2018
নেশা উপশমে নারীর ভূমিকা

 নারী পরিবার তথা সমাজকে ধারণ করে রাখে। পরিবারের রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাদের উপর। কিন্তু একথা কি সর্বজনবিদিত যে পরিবারে নেশাসক্ত ব্যক্তি থাকলে মা অথবা স্ত্রী হিসাবে তাদের অবদান বহুগুণ বেড়ে যায়? পরিবারের সব সদস্যর জন্যই রয়েছে ফ্যামিলি কাউনসেলিং। কিন্তু দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলছি মা ও স্ত্রী’র ভূমিকা অসাধারণ।
বিশদ

10th  November, 2018
টয়লেট সমস্যায় মেয়েরা

 মহিলাদের টয়লেট সমস্যার কথা চাক্ষুস করে তার বিহিত করার কথা ভেবেছেন সমাজকর্মী অঙ্কিতা সেনগুপ্ত। তাঁর কথায় প্রীতম দাশগুপ্ত। বিশদ

10th  November, 2018
ব্রিটেনের রানির সারাদিনের আহার

ব্রিটিশ রাজপরিবারে জীবনযাপনের সবকিছুতে স্বাভাবিকভাবেই থাকে রাজকীয় ছোঁয়া। আর রানি এলিজাবেথ বলে কথা! সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমনোর আগে পর্যন্ত জাঁকজমকপূর্ণভাবে তাঁর সারাটা দিন কেটে যাওয়ারই কথা। কিন্তু এমনটাই সত্যি ভাবলে ভুল করবেন।
বিশদ

10th  November, 2018
মেরিল স্ট্রিপ পুরস্কার জিতেছেন যেসব ভারতীয় নারী

 এক হাতে আরাধনার স্বীকৃতি, অন্য হাতে মেয়ে আরাধ্যা। অসাধারণ এ দৃশ্যটি টুইটারে শেয়ার করেছেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড তারকা ঐশ্বর্য রাই বচ্চনের স্বামী অভিষেক বচ্চন। স্ত্রী ‘মেরিল স্ট্রিপ অ্যাওয়ার্ড’ পাওয়ায় গর্বিত তিনি।
বিশদ

10th  November, 2018
বহু মানুষের অন্নদাত্রী কল্পনা সরোজ

 শুরু থেকে শেষ পর্যন্ত শুনে এটাকে স্রেফ গল্প বলে মনে হতে পারে। তবে এটা কোনও গল্প নয়। সমাজের পিছিয়ে পড়া আদিবাসী এক মহিলার লড়াইয়ের কাহিনী। যিনি জীবনে শত বাধা সত্বেও উঠে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করেছেন। শুধু নিজের জন্য নয়, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য।
বিশদ

10th  November, 2018
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা... 

‘ভাইফোঁটা’, ‘ভ্রাতৃদ্বিতীয়া’ বা ‘যমদ্বিতীয়া’ যে নামই প্রচলিত থাকুক না কেন এই শব্দগুলোর কিন্তু একটা অন্য তাৎপর্য রয়েছে। জীবনের সঙ্গে জীবন যোগের অভিজ্ঞান স্বরূপ যেন পালিত হয় গোটা ভারত জুড়ে।
বিশদ

03rd  November, 2018
Loading...
একনজরে
নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...