আমরা মেয়েরা
 

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা... 

‘ভাইফোঁটা’, ‘ভ্রাতৃদ্বিতীয়া’ বা ‘যমদ্বিতীয়া’ যে নামই প্রচলিত থাকুক না কেন এই শব্দগুলোর কিন্তু একটা অন্য তাৎপর্য রয়েছে। জীবনের সঙ্গে জীবন যোগের অভিজ্ঞান স্বরূপ যেন পালিত হয় গোটা ভারত জুড়ে।
বিশদ
বাজির জগতেও মেয়েরা 

ছোটবেলা থেকে কালীপুজো মানেই চকোলেট বোম। আর চকোলেট বোম মানেই ‘বুড়িমার চকোলেট বোম’। বুড়িমা ছিলেন একজন লড়াকু মহিলা। তাঁর আসল নাম অন্নপূর্ণা দাস। বাংলাদেশের ফরিদপুরের মেয়ে অন্নপূর্ণা স্বামীর মৃত্যুর পর ছেলেমেয়েদের নিয়ে এদেশে চলে আসেন।
বিশদ

03rd  November, 2018
২৪৪ বছরে পড়ল পালবাড়ির কালীপুজো 

প্রাচীন পুজো বলতে বেশিরভাগ মানুষই শোভাবাজার রাজবাড়ি, রানিরাসমণি বাড়ির মতো কয়েকটি বনেদিবাড়ির পুজোর কথা ভাবেন। কিন্তু সেই তালিকায় যে তালতলা পালবাড়ির সাবেকি কালীপুজো আছে তা হয়তো অনেকেরই জানা নেই।
বিশদ

03rd  November, 2018
কালো মেয়ে কালিকা 

মাতৃরূপিণী দেবী কালীর গায়ের রং কালো। তাই তিনি কালিকা। মুণ্ডমালিনী, রণরঙ্গিণী। দেবী কালীর এহেন উৎপত্তি নিয়ে নানা মুনির নানা মত। শুম্ভ নিশুম্ভ নামের দুই অসুরের সঙ্গে যুদ্ধে দেবতারা পরাজিত হন। সর্বশক্তিমান দেবতারা কোনওমতেই মোকাবিলা করতে পারছিলেন না অসুর, দৈত্যদের।  
বিশদ

03rd  November, 2018
Loading...
দেবী কালিকার স্বরূপ সন্ধানে 

যিনি সর্বভূতকে গ্রাস করেন তিনি মহাকাল। আর সেই মহাকালকেও যিনি গ্রাস করেন তিনিই আদ্যশক্তি স্বরূপিনী দেবী কালিকা।... তিনিই মহাকাল ও মহাকালী রূপে বিরাজ করেন।
বিশদ

03rd  November, 2018
সব মেয়ের নিজের পায়ে দাঁড়ানো উচিত: দিতিপ্রিয়া রায়

রানি রাসমণির জীবন নিয়ে জি-বাংলায় শুরু হয়েছে মেগা ধারাবাহিক ‘রানি রাসমণি’। আজ আমরা মেগাধারাবাহিকের কেন্দ্রিয় চরিত্র রানি রাসমণি তথা দ্বিতিপ্রিয়া রায়ের মুখোমুখি।
বিশদ

27th  October, 2018
Loading...
মেয়েদের নিরাপত্তা ও সুরক্ষার অধিকার

ঘটনা এক: বাবা মা গত হয়েছেন বছর দুই হল। বিপাশা বাবার বাড়িতেই থাকে। কিন্তু ভয়ঙ্কর লাঞ্ছনা-গঞ্জনা মাথায় নিয়ে। কথায় কথায় ভাই দাদাদের হুঙ্কার ‘বাড়ি থেকে বের করে দেব। বাবার বাড়িতে পড়ে আছিস লজ্জা করে না।’ অবিবাহিতা বিপাশার বুক কেঁপে ওঠে এইরকম হুঙ্কারে।
বিশদ

27th  October, 2018
২২৫তম বর্ষে মহীয়সী রানি রাসমণি

ইংরেজের সঙ্গে রাসমণিদেবীর যে দ্বন্দ্ব সৃষ্টি হয়, তাতে ইংরেজ সরকারকে শেষমেশ হার মানতেই হয়। তখন থেকেই লোকে রাসমণিদেবীকে ‘রানি রাসমণি’ ডাকা শুরু করে।
বিশদ

27th  October, 2018
 সিদ্ধিদায়িনী সিদ্ধেশ্বরী

বাঙালির প্রাণের উত্‌সব দুর্গাপুজো। এই দেবীর আগমন মানেই বাঙালির বাড়তি উন্মাদনা ও উত্‌সাহ। দেবী মহামায়াকে কেন্দ্র করেই তো তৈরি হয় নতুন নতুন পরিবেশ। মোহময় আলোকসজ্জার কারিকুরি দেখতে প্যান্ডেলে প্যান্ডেলে উপচে পড়ে ভিড়। বিশদ

13th  October, 2018
 স্বদেশি গানে দুর্গা

আমাদের দেশের জাতীয় ও আঞ্চলিক কবি সকল স্বদেশ বলতে বুঝতেন ভারতবর্ষকে। স্বাধীনতার স্বপ্নে বিভোর হয়ে এক উন্মাদিনী প্রেরণায় ভারতমাতার জয়গান গেয়ে তাঁরা দেশ ও দেবীকে এক করে দেখেছেন। দেশের সাহিত্যে অঙ্কিত করেছিলেন দেশলক্ষ্মী দুর্গার এক পরিপূর্ণ মূর্তি।
বিশদ

13th  October, 2018
 সমপ্রাণ সর্বজনীন দুর্গাপুজোত্তরপাড়া

এক বর্ষণমুখর সন্ধ্যায় পাড়ার কয়েকজন মহিলা মিলে ঠিক করেন যে, এভাবে বাড়িতে বসে না থেকে কিছু একটা করা উচিত। পরের দিনই তাঁরা ওই এলাকার সমস্ত বাড়ি বাড়ি গিয়ে জানিয়ে দিয়ে আসেন তাঁরা পাড়ার মহিলাদের নিয়ে একটা ক্লাব গঠন করতে চান এবং সেই ক্লাবের প্রথম কাজ হবে দুর্গাপুজো করা।
বিশদ

13th  October, 2018
 ১০ দুর্গার জীবনকথা

 আজ সে সময় এসেছে যখন জেগে উঠছে সমাজ, জেগে উঠছে চেতনা, জেগে উঠছি আমরা সবাই। আর তাই, সমাজের বিভিন্ন স্তরে ভিন্ন ভিন্ন প্রেক্ষাপটে আমরা খুঁজে পেয়েছি দশজন সশরীরী দুর্গা। তাঁদের কারও অস্ত্র গাড়ির স্টিয়ারিং, কারও বা কালো কোট, কারও জাদুকাঠির গিলি গিলি ফুঁ কারও আবার নাচের ছন্দ। পরিচয় করাচ্ছেন ঋতুপর্ণা চট্টোপাধ্যায়। বিশদ

13th  October, 2018
দুর্গাপূজা মানেই নস্টালজিয়া: তনুশ্রী

 দুর্গাপূজা মানেই আমার কাছে অদ্ভুত এক নস্টালজিয়ায় ভর করে উড়ে চলা। ছোটবেলায় পুজোর সময় যেন বাঁধন ছাড়া একটা আনন্দের জোয়ারে ভেসে চলতাম। পড়াশুনো, স্কুল, বাবা-মায়ের বকুনি সবকিছু থেকে ছুটি। নিয়মহীন কয়েকটা দিন। এ যেন মজার ছুটি। ছোটবেলায় পুজোর জামা নিয়ে ভীষণ একটা ক্রেজ ছিল।
বিশদ

06th  October, 2018
নেদারল্যান্ডসে কল্লোলের
দুর্গাপুজোয় দেশি স্বাদ

দলের নাম কল্লোল। কয়েকজন প্রবাসী বাঙালি মিলে গড়ে তুলেছেন দলটা। বিদেশে দেশি সংস্কৃতিকে ছড়িয়ে দেওয়াই এই দলের উদ্দেশ্য। প্রতিবছর জাঁকজমক করে দুর্গাপুজোর আয়োজন করে এই দল। তাঁদের কথায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

06th  October, 2018
Loading...
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...