Bartaman Patrika
অন্দরমহল
 

আহ্ স্মুদি 

উপকরণ: তরমুজ ৩ কাপ টুকরো করা, আপেল টুকরো করা ১টা, শসা খোসা সমেত টুকরো করা ১টা, মধু ১ চা চামচ, বিটনুন ১ চিমটে।
প্রণালী: তরমুজ ছোট টুকরো করে কেটে ফ্রিজারে রেখে দিন।   বিশদ
রুটি র‌্যাপ 

উপকরণ: আটার রুটি ৪টে, আলু কিউব করে কেটে সিদ্ধ করা ২টি বড় সাইজের, পেঁয়াজ কুচি ১টি, রসুনকুচি ৪ কোয়া, কাঁচালঙ্কাকুচি স্বাদ মতো, টম্যাটো কুচি ১টি, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, ঘি ১ চা চামচ।  বিশদ

18th  May, 2019
পার্ক হোটেলে মেনু ইন্ডিয়ান স্টাইল 

পার্ক হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় পাবেন ভারতীয় মেনু। ভারতের নানা রাজ্যের খাবার পাওয়া যায় এখানে। গরমে শরীর ঠান্ডা রাখতে তেলমশলা যুক্ত খাবার যদি মুখে না রোচে তাহলে অত্যন্ত সুস্বাদু অথচ হালকা দহি কা কাবাব বা ডাব চিংড়ি চেখে দেখতে পারেন। এই দুটি পদ ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও নিতে পারেন বাড়িতে। স্যাফ্রনের ইন্ডিয়ান মেনু থেকে এই দুটি সহজ রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।পার্ক হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় পাবেন ভারতীয় মেনু। ভারতের নানা রাজ্যের খাবার পাওয়া যায় এখানে। গরমে শরীর ঠান্ডা রাখতে তেলমশলা যুক্ত খাবার যদি মুখে না রোচে তাহলে অত্যন্ত সুস্বাদু অথচ হালকা দহি কা কাবাব বা ডাব চিংড়ি চেখে দেখতে পারেন। এই দুটি পদ ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও নিতে পারেন বাড়িতে। স্যাফ্রনের ইন্ডিয়ান মেনু থেকে এই দুটি সহজ রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
 বাঙালি জলখাবার

চিঁড়ের পোলাও: উপকরণ: চিঁড়ে ১ কাপ, আলু খুব ছোট ছোট ডুমো করে কাটা ১টা, পেঁয়াজ খুব ছোট ডুমো করে কাটা ১টা, কাঁচালঙ্কা কুচনো ২টো, হলুদ গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সাদা জিরে ফোড়নের জন্য, সেদ্ধ মটরশুঁটি  কাপ, চীনেবাদাম  কাপ, চিনি ১ চা চামচ, কাজুবাদাম  কাপ, কিসমিস  কাপ, সাদা তেল ২ চা চামচ, গাওয়া ঘি ১ চা চামচ।
বিশদ

11th  May, 2019
 ফলের স্যালাড

দহি মিক্সড ফ্রুট স্যালাড: উপকরণ: পাকা আম চৌকো করে কেটে নিতে হবে, তরমুজ, ফুটি, বেদানা, আঙুর সব ধুয়ে কেটে নিতে হবে, সাজানোর জন্য চেরিফল, টকদই ১ কাপ, মধু ২ চামচ, জিরেভাজা গুঁড়ো সামান্য, চাটমশলা সামান্য, নুন ও চিনি আন্দাজমতো।
বিশদ

11th  May, 2019
মিক্স কিচেন থেকে আই পি এল মেনু

 আই পি এল -এ পাঞ্জাবের কপাল মন্দ হলেও গেইলের খেলা বা তাঁর স্টাইলে মজেনি এমন দর্শক পাওয়া ভার। গোটা আই পি এল সিজন জুড়ে মিক্স কিচেন রেস্তরাঁয় চলেছে বিশেষ মেনু। তার মধ্যে ছিল করব লড়ব জিতব রে, সানরাইজ কা হ্যাট্রিক, চাওলা কা গুগলি, দিল্লি ক্যাপিটালস চিকেন, ধোনি ও কোহলি শুটারস, কোহলি কা কভার ড্রাইভ ইত্যাদি। মেনুর দাম মোটামুটি ২৯৯ টাকা থেকে ৪৪৯ টাকা। সেই বিশেষ মেনু থেকে দুটি পদের রেসিপি জানালেন রেস্তারঁার এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
হোটেলে রেস্তরাঁয় মাদার্স ডে ও অন্যান্য মেনু

ওয়েস্ট ইনে মাদার্স ডে মেনু: রাজারহাটের হোটেল ওয়েস্ট ইন-এ মাদার্স ডে উপলক্ষে ১০ থেকে ১২ মে পাবেন বিশেষ মেনু। মেনুতে রয়েছে কষা মাংস, সর্ষে পাবদা, পেঁয়াজ দিয়ে মসুর ডাল, লিট্টি চোখা, পর্দা মুর্গ বিরিয়ানি, গোস্ত কা সালান, পাপড় কি চুরি, মুড়ি ঘণ্ট, ছানার কোপ্তা কালিয়া ইত্যাদি।
বিশদ

11th  May, 2019
ভোগের রান্না

সামনেই অক্ষয় তৃতীয়া আর তারপরেই বৈশাখী পূর্ণিমা। এই সময় অনেক বাড়িতেই একটা পুজো পুজো ভাব লেগেই থাকে। লক্ষ্মী-গণেশ থেকে সত্যনারায়ণ পুজোয় ভোগের কয়েকরকম রেসিপি জানাচ্ছেন এণাক্ষী বসু। বিশদ

04th  May, 2019
হায়াত রিজেন্সি থেকে
ইতালিয়ান রেসিপি

 হায়াত রিজেন্সি কলকাতার ইতালিয়ান রেস্তরাঁ লা কুচিনায় নানা স্বাদের ইতালিয়ান খানা পাবেন। আমিষ ও নিরামিষ দু’ধরনের পদই পাবেন এখানে। রেস্তরাঁর এগিজিকিউটিভ শেফ একপদ আমিষ ও এক পদ নিরামিষ রান্নার রেসিপি জানালেন অন্দরমহলের পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

04th  May, 2019
 বাঙালি শরবত

 শরবত মানেই কুলার বা স্মুদি নয়। একেবারে ঘরোয়া বাঙালি শরবতেও গরমে অারাম মেলে। বাঙালি ফল দিয়ে তৈরি তেমনই কিছু শরবতের রেসিপি আজকের অন্দরমহল পাতায়।
বিশদ

04th  May, 2019
অজানা চায়ের সন্ধানে

 কই গো, এক কাপ চা হবে নাকি! ঘরে থাকলেই স্বামীদের এহেন নাছোড়বান্দা আবেদনে নাজেহাল বাঙালি ঘরের গৃহবধূরা। প্রথমে শুধু দুধ-চায়েই মজেছিল মন। সময় যতই এগিয়েছে ততই চা পানের স্টাইলে রদবদল ঘটিয়েছে বাঙালি। লাল চা, লেবু চা, আদা চা-এর পর এখন আবার গ্রীন টি তে মজেছে বাঙালির মন।
বিশদ

02nd  May, 2019
গ্রেস রেস্তরাঁয়
ভিন্ন রকম রান্না 

মুকুন্দপুরে ইমামি সেন্টার ফর ক্রিয়েটিভিটির বাড়িতেই গ্রেস রেস্তরাঁ। বেশ পরিচ্ছন্ন পরিবেশ। হাল ফ্যাশনের বসার ব্যবস্থা। অনেকটা ক্লাবের মতো অন্দরসজ্জা। রেস্তরাঁর এক কোণে রয়েছে কুকিং স্টেশন। সেখানে নিজেই রান্না করে নেওয়া যায়। মাইক্রোআভেন, গ্যাস বার্নার সব আছে। গ্রেসের মেনু অবশ্য সম্পূর্ণ নিরামিষ। কেন নিরামিষ প্রশ্ন করলে রেস্তরাঁর তরফে জানানো হয় আমাদের দেশ তথা রাজ্যের হরেক রকম শাকসব্জি ও ফল রান্নায় ব্যবহার করার জন্যই এখানে মেনু নিরামিষ রাখা হয়েছে। তাছাড়া নিরামিষ স্বাস্থ্যকরও বটে। গ্রেস রেস্তরাঁ থেকে দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  April, 2019
পুরভরা পরোটা 

আলুর পরোটা
উপকরণ: আটা ৩ কাপ, ময়দা ১ কাপ, আলু ৪-৫টা, বড় সাইজের পেঁয়াজ ২টো ছোট ছোট করে কুচনো, ধনেপাতা  কাপ (কুচনো), কাঁচালঙ্কাকুচি ৪টে, লাললঙ্কার গুঁড়ো  চামচ, হলুদ  চামচ, আদা ও রসুনবাটা ১ চামচ, গরমমশলা  চামচ, চাটমশলা  চামচ, কসুরি মেথি  চামচ, তিল  চামচ, ঘি ২ চামচ, নুন, চিনি, লেবু নিজের স্বাদমতো, তেল ২ চামচ। 
বিশদ

27th  April, 2019
প্রতি পদে পোস্ত

পোস্ত পুডিং
উপকরণ: পোস্ত ২ টেবিল চামচ, ডিম ২টো, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, নুন, সর্ষের তেল ১ চামচ। 
বিশদ

27th  April, 2019
আহারে আইসক্রিম

চিকু আইসক্রিম: উপকরণ: ফ্রেশ ক্রিম ১ কাপ, গুঁড়ো চিনি  কাপ, মিল্ক পাউডার ১ কাপ, ঘন দুধ ১ কাপ, চিকু (সবেদা) পেস্ট ১ কাপ, টুকরো করা চিকু ১ কাপ। প্রণালী: একটা ব্লেন্ডারে চিনি, চিকু পেস্ট, মিল্ক পাউডার দুধ, ফ্রেশ ক্রিম সব একসঙ্গে ব্লেন্ড করুন ২ মিনিট। একটু অপেক্ষা করে আবার ব্লেন্ড করুন ৩ মিনিট।
বিশদ

20th  April, 2019
একনজরে
ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM