অমৃতকথা
 

দেশ-সেবা

পূর্ব্বে যখন গুরুবাদের খুব প্রভাব ছিল, তখন একটা প্রশ্ন অসংখ্য নারীর মনেই সর্ব্বদা জাগিত, সতীত্ব বড়, না গুরুসেবা বড়? সম্প্রতি নারীদের মনে আর এক প্রশ্ন জাগিতে আরম্ভ করিয়াছে যে, সতীত্ব বড়, না দেশ-সেবা বড়?
বিশদ
উপাসনা

চোখ বুঝিয়া নিশ্চল রহিলেই উপাসনা হয় এমন নহে। প্রতি অঙ্গ যতদিন ভগবানেরই কাজের জন্য কাঁদিয়া না মরিবে, ততদিন উপাসনায় অধিকার কি? শিথিলতার মধ্যে উপাসনা নাই, আছে সজাগ কর্ম্মে। বিশ্বাস কর, তোমার কর্ম্মজীবনই ভগবচ্চরণে রক্তজবার পুঞ্জীকৃত অঞ্জলি। প্রত্যয় রাখ, তোমার প্রত্যেকটা উজ্জ্বল চিন্তা তাঁহার আরতির অমর আলোক।
বিশদ

05th  December, 2018
অনুশোচনা

আত্মোন্নতি লাভের ইচ্ছা থাকলে ভগবৎভীতি হৃদয়ে পোষণ ক’রো, বিমূঢ় হ’য়ো না স্বাধীনতার মোহে; নিজের ইন্দ্রিয়বৃত্তিসমূহ-কে শাসন ক’রো, সব দিক থেকে নিজেকে সংযত ক’রে নিজেকে ভাসিয়ে দিও না অনর্থক উল্লাসে। মর্মে মর্মে অনুতাপ কর; অনুতাপই ভক্তির উৎস।
বিশদ

04th  December, 2018
সদ্‌গুরুর সঙ্গ

 তজো অভিমানা সীখো জ্ঞানা
সত্‌ গুরু সঙ্গত তরতা হৈ।
কহৈঁ কবীর, কোই বিরল হংস
জীবত হী জো মরতা হৈ।। বিশদ

03rd  December, 2018
Loading...
জীবন-শৃঙ্খল

সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই ত জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে।
বিশদ

02nd  December, 2018
  সত্যপুরুষ

সকল ভোগৈষণা যখন আমরা পার হয়ে গিয়েছি, তখনই আমরা পাব আনন্দ। বাসনা হয়েছিল সহায়, বাসনাই এখন অন্তরায়। খণ্ডব্যক্তিত্ব যখন পার হয়ে যাব, তখনই আমরা হয়ে উঠব সত্যপুরুষ। অহং ছিল সহায়, অহংই এখন অন্তরায়।   বিশদ

01st  December, 2018
Loading...
কর্মের রহস্য 

মানুষ শরীর বাক্য ও মন দ্বারা যাহা কিছু করে তাহাই কর্ম। জীবমাত্রই সকল অবস্থায় সর্বদা কোন-না-কোন কর্ম করে। ‘‘কর্মহীন হইলে শরীরযাত্রাও নির্বাহিত হয় না।’’ শারীরিক ও মানসিক ক্রিয়াই জীবনের লক্ষণ।
বিশদ

30th  November, 2018
দেশীয় ঐতিহ্য

নিবেদিতার প্রতি স্বামীজীর নির্দেশ ছিল—ভারতীয় মেয়েদের জাতীয়ভাবে দেশীয় ঐতিহ্য বজায় রেখেই শিক্ষা দিতে হবে। তিনি আরও স্মরণ করিয়ে দিয়েছিলেন, শ্রীরামকৃষ্ণ শুধুমাত্র নারীমুক্তির জন্য আসেননি, তিনি জনগণেরও ত্রাণকর্তা। স্বামীজীর এই ভাবনাই নিবেদিতাকে উদ্বুদ্ধ করেছিল।
বিশদ

29th  November, 2018
যাজ্ঞবল্ক্য মৈত্রেয়ী-সংবাদ

উপনিষদেও রয়েছে যাজ্ঞবল্ক্য মৈত্রেয়ী-সংবাদ। যাজ্ঞবল্ক্যের বিদ্যত্সন্ন্যাস হয়েছিল। তিনি দুই স্ত্রীকে বললেন, ‘‘আমার এখন প্রব্রজ্যার সময় এল, কাজেই আমার যা আছে তোমরা দুজনে বেঁটে নাও।’’ তখন মৈত্রেয়ী বললেন, ‘‘যা নিয়ে আমি অমৃত হব না তা দিয়ে আমি কি করব? এ ঘটি বাটি তো আমাকে অমৃতত্ব দেবে না।’’
বিশদ

28th  November, 2018
 ক্রিস্টীন

 মী বিবেকানন্দর আদর্শে অনুপ্রাণিতা পাশ্চাত্য মহিলা ক্রিস্টীন গ্রীনস্টাইডেল এদেশে পৌঁছিয়াছিলেন। এইবার তিনি নিবেদিতার কার্যে সহযোগিনী হইলেন। ক্রিস্টীনের চারিত্রিক গুণাবলী স্বামীজীকে মুগ্ধ করিয়াছিল।
বিশদ

27th  November, 2018
 শাশ্বত ভারত

 ভারতবর্ষ পরিক্রমা করে স্বামী বিবেকানন্দ অনুভব করেছিলেন পরাধীন ঘুমন্ত দেশটাকে সমস্ত দিক দিয়ে জাগাতে হবে। দেশকে সামগ্রিকভাবে জাগানোর জন্য সবচেয়ে প্রয়োজন তাকে চেনা, তাকে জানা, তাকে ভালবাসা। ভারতবর্ষ স্বামীজীর কাছে শুধুমাত্র ভৌগোলিক ভূখণ্ড ছিল না, ছিল বড় আপন স্নেহময়ী জননী, যিনি খাদ্য, বস্তু, শিক্ষা, সম্পদ— সব দান করে সন্তানদের লালন-পালন করেন, স্নেহের অঞ্চলে আশ্রয় দিয়ে রক্ষা করেন।
বিশদ

25th  November, 2018
জপতপ ও মুক্তি

দেবর্ষি নারদ বৈকুণ্ঠে শ্রীনারায়ণের সাক্ষাত্‌কার-মানসে যাচ্ছেন। পথে দুই সাধকের সঙ্গে দেখা—তাঁরা কবে মুক্তি পাবেন একথা নারায়ণজীর কাছ থেকে জানতে দেবর্ষিকে তাঁরা অনুরোধ করেন। ফেরার পথে প্রথম জনকে তিনি বললেন, নারায়ণজী বলেছেন, তাঁর আরও চৌদ্দ বত্‌সর লাগবে; শুনে সাধকটি নিতান্তই মুষ্‌ড়ে পড়লেন।
বিশদ

24th  November, 2018
উপাসনা

‌‌ভাইরে, চোখ বুঝিয়া নিশ্চল হইয়া বসিয়া রহিলেই উপাসনা হয় এমন নহে। প্রতি অঙ্গ যতদিন ভগবানেরই কাজের জন্য কাঁদিয়া না মরিবে, ততদিন তোমার উপাসনায় অধিকার কি? শিথিলতার মধ্যে উপাসনা নাই, আছে সজাগ কর্ম্মে। বিশ্বাস কর, তোমার কর্ম্মজীবনই ভগবচ্চরণে রক্তজবার পুঞ্জীকৃত অঞ্জলি।
বিশদ

22nd  November, 2018
উৎসাহ ও উদ্যম

বিদ্যালয়ের অভাবনীয় সাফল্য দেখে নিবেদিতা প্রতিষ্ঠানটির প্রশাসনের দায়িত্ব ক্রিস্টিনের উপর ছেড়ে দেবার কথা ভাবলেন। তাঁদের জীবনযাপন ছিল খুব কৃচ্ছ্রতাপূর্ণ। শ্রীমতী ওলিবুলের দেওয়া সামান্য অর্থই ছিল তাঁদের একমাত্র সম্বল। নিবেদিতা ঠিক করলেন তিনি তাঁর সমস্ত শক্তি বক্তৃতা, রচনা ও লেখাতে নিয়োজিত করতে পারবেন।
বিশদ

21st  November, 2018
গুরু নির্বাচন

শাস্ত্রে উপরোক্তরূপে বহুস্থানে গুরুর লক্ষণ নানাভাবে বর্ণিত আছে। পরন্তু ওই সকল বিবেচনা করে গুরু নির্বাচন করা খুবই কঠিন। পূর্ব্বেই বলা হয়েছে যে গুরুর দুইটি ভাব থাকে যথা—মনুষ্যভাব ও ভগবদ্ভাব।
বিশদ

20th  November, 2018
অমৃতকথা 

অধিকারি বিশেষে মুক্তির ইচ্ছা কাহারও অল্প, কাহারও বা মধ্যমরূপে প্রথমে উৎপন্ন হইলেও সেই অল্প বা মধ্যম মুমুক্ষুতা, বৈরাগ্য এবং শমদমাদি-সাধন-সহায়ে ও গুরুর কৃপায় কালে তীব্ররূপ ধারণ করিয়া আত্মসাক্ষাৎকাররূপ ফল উৎপন্ন করে।   বিশদ

19th  November, 2018
  অনাসক্ত হইবার উপায়

অপরাহ্ণে বহু প্রবীণ ও সম্ভ্রান্ত ব্যক্তিরা শ্রীশ্রীবাবামণির শ্রীপাদপদ্মদর্শনে শুভাগমন করিয়াছেন। একজন প্রশ্ন করিলে শ্রীশ্রীবাবামণি বলিলেন,—নিজেকে অনাসক্ত করার একমাত্র উপায় হচ্ছে নিজেকে অবিরাম পরমাত্মার পায়ে সমর্পণ কর্ব্বার চেষ্টা করা। যে কাজই কর, তাঁর জন্য কর, তাঁর আদেশে কর, তাঁকে সেবা দিতে গিয়ে কর।
বিশদ

18th  November, 2018
Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ...

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...