সম্পাদকীয়
 

দুর্নীতির শিকড়ে হেঁচকা টান

আমার চাকরি-জীবনের প্রায় পুরোটাই চারপাশে দুর্নীতির দাপট দেখে কাটিয়ে দিতে হল। কিছু হইচই করা ছাড়া এর বিরুদ্ধে কিছু বিশেষ করে উঠতে পারিনি। কারণ ক্ষমতাসীন সরকার, দল ও প্রশাসন স্থিতাবস্থার পক্ষপাতী। ক্রমশ দুর্নীতিগ্রস্তদের প্রতিই এদের সবার পক্ষপাত প্রকট হতে থাকে। তাও সব সময় মনে আশা জাগত, এর বিপরীত কিছু একদিন ঘটবে।
বিশদ
হাজিরা-সঙ্কট নিয়ে কড়া অবস্থান দরকার

ছোঁয়াচে রোগ বললেও কম বলা হবে। বিক্ষোভ ছড়াচ্ছে এক কলেজ থেকে অন্য কলেজে। বেহালা কলেজে এই ইস্যুতে তীব্র বিক্ষোভ সবার আগে সামনে আসে। আর হেরম্বচন্দ্র কলেজ (সাউথ সিটি)-এর ঘটনায় তার যেন ষোলকলা পূর্ণ হয়। ওই কলেজের বিক্ষোভ শহরকেই অচল করে দিয়েছিল। এর পাশাপাশি অশান্তি হয়েছে উমেশচন্দ্র, গুরুদাস, শিবনাথ শাস্ত্রী কলেজেও।
বিশদ

05th  December, 2018
নির্বাচনে কালো টাকা

 ভালো কিছু হবে এই প্রত্যাশাতে মানুষ ভোট দিয়ে পাঁচ বছরের জন্য সরকার নির্বাচন করে। সেই কারণেই ভোটের আগে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা নেত্রীরাও ভালো ভালো প্রতিশ্রুতি দিতে হাজির হন আম আদমির দরবারে। গত লোকসভা নির্বাচনের আগে এমনই নানা গালভরা প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

04th  December, 2018
পেট্রল-ডিজেলে ভোট রাজনীতি

 মূল কারণ অবশ্যই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়া। গত অক্টোবর মাসের তুলনায় প্রায় ৩০ শতাংশ। অর্থাৎ, পেট্রল-ডিজেলের দামে পতনের সঙ্গত কারণ রয়েইছে। আর তেমনটাই হচ্ছে। আগস্ট মাস থেকে লাগাতার বৃদ্ধির পর এখন পড়ছে পেট্রপণ্যের দাম। এমনকী শুক্রবার ভর্তুকিবিহীন রান্নার গ্যাসও ১৩৩ টাকা কমেছে।
বিশদ

03rd  December, 2018
Loading...
পড়ুয়াদের তাণ্ডব যথেষ্ট উদ্বেগের বিষয়

ক্লাসে হাজিরা এবং তার সুবাদে পরীক্ষায় বসার সুযোগ পাওয়া না পাওয়াকে কেন্দ্র করে সম্প্রতি বিভিন্ন কলেজে যে ঘটনা ঘটছে তা যথেষ্ট ভাবনার বিষয়। আরও ভাবনার বিষয় হল, যা কলেজের চৌহদ্দির মধ্যেই সীমাবদ্ধ থাকার কথা, তা রাজপথ পর্যন্ত নেমে আসছে। এবং বিষয়টির সঙ্গে কোনওভাবেই জড়িত নন এমন মানুষজনকেও সমস্যায় পড়তে হচ্ছে।
বিশদ

02nd  December, 2018
দু‌র্জনের ছল নয় কি?

 ইমরান খান ক্রীড়া জগতের মানুষ ছিলেন। তিনি ছিলেন সর্বকালের অন্যতম সেরা এক ক্রিকেটার। অলরাউন্ডার হিসেবে ক্রিকেটপ্রেমীদের বিশেষ পছন্দের ছিলেন বহুকাল। সেই তালিকায় প্রবল প্রতিদ্বন্দ্বী ভারতের দর্শকরাও ছিলেন। ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ের সঙ্গে তিনি পাকিস্তানের হৃদয় জয় করে নেন। বিশদ

01st  December, 2018
Loading...
ক্ষোভের আগুনে ছাই হোক চোলাই ভাটি 

সমাজের বুকে ভীমরুলের চাকের মতো বাসা বেঁধে থাকা চোলাই মদের ‘ক্যান্সার’টিকে কিছুতেই নির্মূল করা যাচ্ছে না। বহু সচেতনতামূলক প্রচার, বহু আন্দোলন সত্ত্বেও ‘বিষমদে’র মারণ হাতছানি থেকে ঠেকানো যাচ্ছে না লক্ষ লক্ষ মানুষকে।
বিশদ

30th  November, 2018
তন্তুজ, মঞ্জুষা যখন দৃষ্টান্ত

 ভারতে রাষ্ট্রায়ত্ত এবং সরকার অধিগৃহীত উদ্যোগ সম্পর্কে নীতি মোটামুটি এইরকম—হয় বন্ধ করে দাও, নয়তো বেসরকারি হাতে তুলে দাও। শুধু কেন্দ্রীয় শাসকেরই যে এই মনোভাব এমন নয়। বিজেপিসহ বাজার অর্থনীতির সমর্থক রাজ্য সরকারগুলিও এই প্রশ্নে ভিন্ন কোনও নীতি নিয়ে চলে না।
বিশদ

29th  November, 2018
পড়ুয়াদের চাপ কমাবার পরামর্শ

 প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পড়ুয়াদের থাকবে না কোনও হোমওয়ার্ক। চাপ কমাতে বাচ্চাদের স্কুলব্যাগের বোঝা কমানোর পাশাপাশি প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছেলেমেয়েদের সিলেবাসের বাইরে বাড়তি কোনও বিষয় না-পড়ানোর উপর জোর দিচ্ছে কেন্দ্র। এ অতি উত্তম প্রস্তাব।
বিশদ

28th  November, 2018
ভোটের আগে রামের মন্দির নিয়ে
বিজেপি, শিবসেনার চাপানউতোর

 ভোট যে বড় বালাই, তা ইতিমধ্যেই আমরা টের পেতে শুরু করেছি। আগামী বছরে দেশের সাধারণ নির্বাচন। ধীরে ধীরে তার টেম্পো উঠতে শুরু করেছে। সব রাজনৈতিক দলই ঘর গুছিয়ে নেওয়ার চেষ্টায় ব্যস্ত। চলছে পরোক্ষ প্রচার। সেই পরোক্ষ প্রচারের অঙ্গ হিসেবে উঠে এসেছে রামমন্দির ইস্যু।
বিশদ

27th  November, 2018
২৬/১১ মুম্বই হামলা: দশ বছরেও জবাব অধরাই

 মেয়েটির নাম তেজস্বিনী চ্যবন। বয়স ১০ বছর। কামা হাসপাতালে যখন দু’জন পাকিস্তানি জঙ্গির এলোপাথাড়ি গুলিতে একের পর এক শরীর লুটিয়ে পড়ছে, তখন বিজু চ্যবন জন্ম দিয়েছিলেন একটি মেয়ের। ঠিক সেই মুহূর্তেই তার ডাকনাম হয়ে গিয়েছিল ‘গোলি’। গুলির আওয়াজের মধ্যে তার জন্ম হয়েছিল বলে।
বিশদ

26th  November, 2018
ত্রুটিপূর্ণ জিএসটির কারণে ফের হাওলার রমরমা!

 আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাটকীয়তা পছন্দ করেন। সৃষ্টি করতে চান নয়া নজির। গত সাড়ে চার বছরের প্রধানমন্ত্রিত্বে এমন অনেক কিছু করেছেন যাতে তাঁর সম্পর্কে সাধারণ মানুষের মনে ওরকম ধারণাই সৃষ্টি হওয়ার উপকরণ মেলে। মোদির মতো এত অল্প সময়ে এত বিদেশ ভ্রমণ ভারতের আর কোন প্রধানমন্ত্রী করেছেন?
বিশদ

25th  November, 2018
কাশ্মীর আবার শিরোনামে

 কাশ্মীর আবার শিরোনামে। সন্ত্রাস আর জঙ্গি হামলা ছাপিয়ে এবার ভূস্বর্গে রাজনৈতিক সঙ্কট। একদিকে গত বুধবার চিরপ্রতিপক্ষ মেহবুবা মুফতির পিডিপি ও ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স দূরত্ব ঘুচিয়ে কংগ্রেসের সঙ্গে মিলে সরকার গড়ার দাবি জানায়।
বিশদ

24th  November, 2018
রেশনে আধার

 আর্থিকভাবে পিছিয়ে থাকা মানুষের ভাতের থালায় ফের একবার থাবা বসাতে চলেছে আধার কার্ড। রেশন ব্যবস্থায় আগামী বছরের পয়লা থেকেই আধার কার্ডকে বাধ্যতামূলক করায় দেশের অগুনতি দরিদ্র মানুষ এখন থেকেই বিনিদ্র রাতযাপন করছেন। কারণ, গোটা দেশে কয়েক কোটি মানুষের এখনও আধার কার্ড করা হয়নি।
বিশদ

23rd  November, 2018
তলানিতে সিবিআইয়ের শৃঙ্খলা

 সিবিআই স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দেন সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা। আস্থানাও ভার্মার বিরুদ্ধে পাল্টা অভিযোগ আনেন ঘুষ নেওয়ার। সিবিআইয়ের দুই শীর্ষকর্তার এই অভূতপূর্ব প্রকাশ্য বিবাদে দেশজুড়ে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
বিশদ

22nd  November, 2018
পড়ুয়ার স্বার্থে নজরদারির সিদ্ধান্ত

ইংরেজি মাধ্যম স্কুলে পড়ানোর ঝোঁক যে ক্রমবর্ধমান তা নতুন কথা নয়। এই প্রবণতা আর শুধু শহরাঞ্চলে সীমাবদ্ধ নেই। গ্রামাঞ্চলেও বহু পরিবারেই এখন ছেলেমেয়েকে ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করানোর সুপ্ত ইচ্ছাটি জাগ্রত। অভিভাবকদের এই চাহিদাটিকে কাজে লাগিয়ে শহরের বুকে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে বহু ইংলিশ মিডিয়াম স্কুল।
বিশদ

21st  November, 2018
রাজ্যে স্নাতক স্তরে শূন্য আসনের ধারায় বদল আসা দরকার

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিভিন্ন সভা-অনুষ্ঠানে একটা কথা জোর গলায় বারবার দাবি করেন, শিক্ষাক্ষেত্রে বাংলামুখী হওয়ার প্রবণতা দিনকে দিন বাড়ছে। অর্থাৎ, বাংলার শিক্ষা ব্যবস্থার প্রতি শুধু এ রাজ্য নয়, বাইরের ছাত্রছাত্রীরাও আকৃষ্ট হচ্ছে। বাস্তবে এমনটা হলে তারচেয়ে ভালো আর কিছুই হতে পারে না।
বিশদ

20th  November, 2018
Loading...
একনজরে
 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জয়পুর থানার পারবাকসির একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার রাতে হোমের মহিলা সুপারিনটেনডেন্ট পম্পা পাত্রকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতকে বুধবার উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক তাঁকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির করার নির্দেশ দেন। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট ...

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...