সম্পাদকীয়
 

মার্কিন মুলুকে ভোটের ধাক্কা

পরাজয়? ডোনাল্ড ট্রাম্প নিজে মানতে নারাজ। কারণ, অন্তর্বর্তী নির্বাচন শেষেও সেনেট তাঁর, অর্থাৎ রিপাবলিকান পার্টির হাতে। কিন্তু ডেমোক্র্যাটরা উল্লসিত। কারণ, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৪৩৫টির মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজনীয় ২১৮টি আসন হেলায় পেরিয়ে গিয়েছে তারা।
বিশদ
বাংলার মেধার অপচয় হচ্ছে

রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সবচেয়ে নামী হল যাদবপুর। জাতীয় এবং আন্তর্জাতিক একাধিক সংস্থার বিচারে যাদবপুর দীর্ঘদিন যাবৎ এই সুনামটি অক্ষুণ্ণ রাখতে পেরেছে। যাদবপুরের বিজ্ঞান এবং কলা বিভাগের ডিগ্রির কদর সারা পৃথিবীতে।
বিশদ

08th  November, 2018
  দীর্ঘ প্রতীক্ষার অবসান হল

 ভালোভাবে বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি হল চিকিৎসা। সুচিকিৎসা ব্যবস্থা ছাড়া স্বাস্থ্যরক্ষা অসম্ভব। সুচিকিৎসার জন্য দরকার আধুনিক শিক্ষা ও প্রশিক্ষণপ্রাপ্ত ডাক্তার, নার্স, উন্নত মানের ওষুধ এবং উপযুক্ত পরিকাঠামোযুক্ত হাসপাতাল।
বিশদ

07th  November, 2018
বাজি: মূল দায়িত্ব নাগরিকদের

 মানব সভ্যতার পরম লক্ষ্য হল অগ্রগমন বা উন্নয়ন। কিন্তু চাইলেই সবসময় সামনে এগনো সম্ভব হয় না। এগনোর পথে কিছু বাধা থাকেই। সমস্ত বাধাকে অন্ধকার রূপে কল্পনা করা যায়। সবচেয়ে বড় বাধা হল অজ্ঞানতা। মনের কালো বা কুসংস্কার দূর হলে অগ্রগতির উপায় খুব সহজ হয়ে যায়।
বিশদ

06th  November, 2018
Loading...
বাঘিনীর ‘মৃত্যুদণ্ড’

ঘটনাক্রমের সূচনা হয়েছিল বছর দুয়েক আগে। ২০১৬ সালের জুন মাসে প্রথম মানুষ খুন করেছিল অবনী। তারপর থেকে মহারাষ্ট্রের জঙ্গলে ১৩ বার মানুষ মেরেছে সে। শেষ ঘটনাটি গত আগস্ট মাসের। তারপর আর তাকে বাঁচতে দেওয়ার কথা ভাবেনি সুপ্রিম কোর্টও। গত ১১ সেপ্টেম্বর সবুজ সঙ্কেত দেয় শীর্ষ আদালত। দেখলেই গুলি করার নির্দেশ।
বিশদ

05th  November, 2018
  কেবল ঘোষণা নয়, যথাযথ বাস্তবায়ন চাই

 আগামী বছরের লোকসভা ভোটের পর নরেন্দ্র মোদি দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে পারবেন কি না তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। ওই ভোটের সম্ভাব্য ফলাফল নিয়ে এখনই নানান সমীক্ষা শুরু হয়ে গিয়েছে। কেউই নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। বলা সম্ভবও নয়।
বিশদ

04th  November, 2018
Loading...
অসমে বাঙালিদের উপর আক্রমণ কোনও মতে বরদাস্ত নয়

আবার বাঙালিদের উপর বর্বরোচিত আক্রমণ হল অসমে। বৃহস্পতিবার রাতে তিনসুকিয়ার খেরনিবাড়ি গ্রামে যেভাবে তুলে নিয়ে গিয়ে পাঁচ বাঙালি বাসিন্দাকে নির্মমভাবে নদীর চরে খুন করা হয়েছে, তা নিন্দার ভাষা নেই। স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কড়া ভাষায় এই হত্যাকাণ্ডের নিন্দা করেছেন।
বিশদ

03rd  November, 2018
ফের দাম বাড়ল রান্নার গ্যাসের

 ফের একবার গৃহস্থের হেঁশেলে সিঁদ কেটে চুরি। ২৯৮৯ কোটি টাকা খরচ করে বিশ্বের ‘নয়া বিস্ময়’ স্ট্যাচু অব ইউনিটি বা সর্দার বল্লভভাই প্যাটেলের পূর্ণাবয়ব মূর্তির উদ্বোধন করার রাতেই আপামর ভারতবাসীর রান্নাঘরে আগুন জ্বলে উঠল।
বিশদ

02nd  November, 2018
মাতব্বরি নয় সুসমন্বয় দরকার

ভারত হল এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি। পৃথিবীর দ্রুত গতির অর্থনীতিগুলিরও একটি হল ভারত। আর এই অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ভারতের অর্থনীতি চাঙ্গা এবং তার গতিশীলতা অব্যাহত রাখার জন্য প্রয়োজন দুটি জিনিস।
বিশদ

01st  November, 2018
অমৃতকথা 

নিবেদিতার কথা বলতে গিয়ে সরলাবালা সরকার প্রাণে একটা যন্ত্রণা অনুভব করেছিলেন। কেন নিবেদিতাকে মাত্র চুয়াল্লিশ বছর বয়সে চলে যেতে হল? উত্তরে বলা যায়, এই যে বিরাট ‘রামকৃষ্ণ সারদা বিবেকানন্দ’ নাটক—সেখানে নির্দিষ্ট ভূমিকা পালনের পর তিনি আর অপেক্ষা করেননি। বড় লজ্জা ও দুঃখের কথা, সেদিন তাঁর দিকে আমরা কেউই তাকিয়ে দেখিনি। রাস্তার ধারে যখন কলে আখ নিঙড়াতে দেখি, তখন মনে হয় নিবেদিতা নিজেকে ভারতবর্ষের জন্য ওইভাবে নিঃশেষে নিঙড়ে দিয়ে গেছেন।   বিশদ

31st  October, 2018
সরকারি কাজে ঢিলেমি চলবে না 

সামনের বছরই ভোট। ২০১৯-এ লোকসভা নির্বাচন। সেই লক্ষ্যে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে প্রতিটি রাজনৈতিক দল। রাজ্যের মুখ্যমন্ত্রী ও তাঁর দলও থেমে নেই। বলা যায়, ৪২টি আসনে জয়কে টার্গেট ধরে কাজকর্ম শুরু করে দিয়েছে শাসক দল। এ ব্যাপারে বিরোধী দলগুলির থেকে তারা কয়েক কদম এগিয়ে। এমনিতেই উন্নয়নমূলক কাজকর্মের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইতিবাচক উদ্যোগের জুড়ি মেলা ভার।  বিশদ

31st  October, 2018
ভেঙে দেওয়া হোক সব অস্ত্রভাণ্ডার

পশ্চিমবঙ্গে জাল নোটের কারবার দীর্ঘদিন ধরেই রমরম করে চলছে। সীমান্তের ওপারের জঙ্গিদের মদতেই চলে এই কারবার। পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীর সঙ্গে বাংলাদেশের জঙ্গিগোষ্ঠী হাত মিলিয়ে এই কাজ করে। এর পিছনে দুটি উদ্দেশ্য থাকে। প্রথমত, জাল নোট ছড়িয়ে দিয়ে ভারতের অর্থনৈতিক কাঠামোকে ভেঙে চুরমার করে দেওয়া।
বিশদ

30th  October, 2018
বাজির বিপদ

সপ্তাহ দুই বাকি কালীপুজোর। তার আগে সুপ্রিম কোর্টের রায়ে রীতিমতো মাথায় হাত আতশবাজি বিক্রেতাদের। বছরের এই একটা সময়ে তাঁদের রুজি রোজগার। অথচ শীর্ষ আদালতের আদেশের পর হাতে এতটাও সময় নেই যে, আইন-কানুন মেনে তাঁরা নতুন করে বাজি তৈরি করতে পারবেন। 
বিশদ

29th  October, 2018
চাঁদার জুলুম কি চলতেই থাকবে?

 যত দিন যাচ্ছে, চাঁদার জুলুমের বিষয়টি রাজ্যজুড়ে ততই প্রকট হয়ে উঠছে। ডেঙ্গু বা ক্যান্সারের চেয়েও মারাত্মক রোগ হয়ে তা রাজ্যবাসীর ঘাড়ে চেপে বসছে। বছরের অন্যান্য সময় বিভিন্ন যৌক্তিক অযৌক্তিক ইস্যুতে নানা কায়দায় কমবেশি চাঁদা আদায় পরিচিত ঘটনা।
বিশদ

28th  October, 2018
স্টেশনে সিসিটিভি বিকল কি না দেখার দায়িত্ব কার?

আবারও যাত্রী নিরাপত্তা নিয়ে রেলের প্রকাণ্ড তামাশা। সম্প্রতি ঘটে যাওয়া সাঁতরাগাছি স্টেশনের ফুট ওভারব্রিজে যাত্রীদের হুড়োহুড়ি তথা পদপিষ্ট হয়ে ঘটে যাওয়া মর্মান্তিক দুর্ঘটনার তদন্তে নেমে জানা গেল জনগণের টাকায় কেনা সিসিটিভি ক্যামেরাগুলি সেই অভিশপ্ত মুহূর্তে সব বিকল ছিল। তামাশার এখানেই শেষ নয়।
বিশদ

27th  October, 2018
কঠোর ব্যবস্থা নিক সরকার

 এ কেমন গৃহযুদ্ধ! দেশের শীর্ষ স্থানীয় তদন্তকারী সংস্থার শীর্ষ কর্তাদের বিরুদ্ধে উঠছে একের পর এক দুর্নীতির অভিযোগ। এবং তাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে দেশের সরকার চরম সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছে।
বিশদ

26th  October, 2018
এত ঠেকেও শিখব না আমরা!

 প্রাচীন শাস্ত্র বলে, দানের মধ্যে সেরা হল জ্ঞান। ভারতবাসী হিসেবে আমরা জানি, আমরা ভারতীয়রা এই সেরা কাজটি করতেই অভ্যস্ত, আর এতেই আমাদের যত আনন্দ ও তৃপ্তি। কিন্তু, সমস্যা হল এই দান গ্রহণের পাত্র বা মানুষ অনুপস্থিত বোধহয় সারা দেশে। তার ফলে, বিতরিত হাজার জ্ঞান কোনও কাজে আসে না।
বিশদ

25th  October, 2018
Loading...
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...