শিল্প -বাণিজ্য
 

ফরাক্কায় কেন্দ্রের খরচে তৈরি হবে ইলিশ উন্নয়ন কেন্দ্র, উদ্যোগী মোদি

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৭ নভেম্বর: বাঙালির পাতে জলের ‘রুপোলি রত্ন’ তুলে দিতে এবার উদ্যোগী মোদি সরকার। সম্পূর্ণ কেন্দ্রের খরচে রাজ্যে তৈরি হবে ইলিশ উন্নয়ন কেন্দ্র। ১৯৯৮ সাল থেকে খারাপ হয়ে পড়ে থাকা ফরাক্কার ‘ফিশ ল্যাডার’ সারিয়ে নতুন উদ্যমে কেন্দ্র ইলিশ চাষে নামছে।
বিশদ
ভাইফোঁটার জন্য বিশেষ মিষ্টি বানাচ্ছে হুগলির বিখ্যাত ব্যবসায়ীরা, মিলবে আজ থেকে

বিএনএ, চুঁচুড়া: মিষ্টি ছাড়া ভাইফোঁটার কথা ভাবাই যায় না। তাই ভাইয়ের মন জয় করতে প্রত্যেক দিদি ও বোন দোকানে গিয়ে নতুন ধরনের মিষ্টির খোঁজ করেন। এবার ভাইফোঁটার দিনে একগুচ্ছ নতুন মিষ্টি তৈরি করছে হুগলির দুই বিখ্যাত মিষ্টির দোকান ফেলু মোদক ও সূর্য মোদক।
বিশদ

07th  November, 2018
সব্জির খোসা থেকে তৈরি সারের চাহিদা তুঙ্গে, সামলাতে হিমশিম খাচ্ছে প্রতাপাদিত্য পঞ্চায়েত

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: ফেলে দেওয়া বিভিন্ন সব্জির খোসাকে কাজে লাগিয়ে জৈব সার তৈরি করে কাকদ্বীপ মহকুমার প্রতাপাদিত্য পঞ্চায়েত নিজেদের রোজগার বাড়াচ্ছে। এই সার বিক্রি করে প্রতি মাসে এখন কয়েক হাজার টাকা আয় হচ্ছে পঞ্চায়েতের। বিশেষভাবে পঞ্চায়েতের তৈরি কেঁচো ও কম্পোজ সার সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।
বিশদ

07th  November, 2018
বিক্রিবাটায় ভালো সাড়া, খুশি ব্যবসায়ীরা
জমে গেল টালার বাজি বাজার,
সুপার হিট রকেট ফানুস তুবড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমে গেল টালার বাজি বাজার। মঙ্গলবার কালীপুজোর দুপুরেও বাজির দোকান ছিল জমজমাট। বিক্রিবাটা ভালো হওয়ায় খুশি ব্যবসায়ীরাও। অধিকাংশ ব্যবসায়ীর বক্তব্য, এবার ফানুস, তুবড়ি এবং বড় সাইজের রকেটের বিক্রি সুপার হিট। অধিকাংশ স্টলেই এইসব আতসবাজি মুড়ি-মুড়কির মতো বিক্রি হয়েছে।
বিশদ

07th  November, 2018
Loading...
দাম চড়া থাকলেও ধনতেরসে ক্রেতাদের ভালো সাড়া পেল সোনার দোকানগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনার দাম এবার চড়া। ধনতেরসে তার প্রভাব পড়বে বলেই মনে করেছিলেন দোকানিরা। কিন্তু আশঙ্কা যতটা ছিল, বাস্তবে তার প্রভাব ততটা পড়েনি বলেই জানিয়েছেন বেশিরভাগ স্বর্ণ ব্যবসায়ী। তাঁরা বলছেন, সোমবার, অর্থাৎ ধনতেরসের দিন যেভাবে বিক্রিবাটা হয়েছে, তা অনেকটাই বাজারের খরা কাটিয়ে দিয়েছে।
বিশদ

07th  November, 2018
 প্রতারণার অভিযোগ ভ্রমণ সংস্থার বিরুদ্ধে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের প্রতারণা ও জালিয়াতির অভিযোগ উঠল শহরের এক ভ্রমণ সংস্থার বিরুদ্ধে। সিঁথির বাসিন্দা প্রদীপ সরকার গড়ফা থানায় গত ৪ নভেম্বর লিখিত অভিযোগে জানিয়েছেন, মধ্যপ্রদেশ ভ্রমণের জন্য তিনি চলতি বছরের জুন মাসে ওই সংস্থার ডিরেক্টর রূপায়ণ গুপ্তকে সাড়ে ৪৮ হাজার টাকা দেন।
বিশদ

06th  November, 2018
Loading...
সেইল সিএমও অফিসে ভিজিল্যান্স অ্যাওয়ারনেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেইল সেন্ট্রাল মার্কেটিং অর্গানাইজেশন (সিএমও) ভিজিল্যান্স অ্যাওয়ারনেস সপ্তাহ পালন করল। কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের নির্দেশে সারা ভারতে ২৯ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সমস্ত সেইল সিএমও অফিসে এই কর্মসূচি চলে।
বিশদ

06th  November, 2018
 সৌরবিদ্যুতের নতুন প্ল্যান্ট হবে রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিকল্প শক্তি হিসেবে সৌরশক্তির ব্যবহার বাড়ানো হচ্ছে। এজন্য রাজ্যে আরও ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেওয়া হল। এরজন্য নতুন উৎপাদন কেন্দ্র গড়া হচ্ছে। পশ্চিম মেদিনীপুরের শালবনিতে হবে নতুন এই প্ল্যান্ট। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন মিলেছে।
বিশদ

06th  November, 2018
শ্যামসুন্দরের চমকে ভরা ধনতেরস

বিজ্ঞাপন প্রতিবেদন: আসন্ন ধনতেরস উপলক্ষে শ্যামসুন্দর কোং জুয়েলার্স নিয়ে এল এক আকর্ষণীয় অফার। অফারটি চলবে ৩০ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত। এই অফারে সমস্ত গয়নার মেকিং চার্জেই থাকছে বিশেষ ছাড়। এই সময় শ্যামসুন্দরের যে কোনও শোরুম থেকে হিরের গয়না কিনলে তার মেকিং চার্জে ১০০% ছাড় দেওয়া হবে। বিশদ

06th  November, 2018
২০২২ সালের মধ্যে আয়ুর্বেদের বাজার তিনগুন বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ নভেম্বর: আগামীকাল ৫ নভেম্বর গোটা দেশে ‘আয়ুর্বেদ দিবস’ পালন করবে মোদি সরকার। একইসঙ্গে আগামী চার বছরের মধ্যে (২০২২ সাল) প্রচার এবং প্রসার বাড়িয়ে মানুষের আস্থা অর্জনের পাশাপাশি আয়ুর্বেদের বাজার তিনগুন বৃদ্ধি করারও লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।
বিশদ

05th  November, 2018
বৃষ্টির পর ফের অল্প গরম পড়ায় হাসি ফুটেছে চাষিদের মুখে
কালীপুজোর মুখে জবার দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই থাকবে

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: হঠাৎ করে একটু গরম পড়ে যাওয়ায় এবার কালীপুজোয় জবা ফুলের জোগান পর্যাপ্ত থাকবে। ফলে দাম বাড়ার কোনও আশঙ্কা থাকছে না। পুজোর পর আবহাওয়ায় শীতের আমেজ চলে আসায় ফলন কম হওয়ার আশঙ্কায় ছিলেন ফুলচাষিরা। কিন্তু, গত কয়েকদিন ধরে উষ্ণতা বেড়ে যাওয়ায় এখন ফুলের প্রচুর পরিমাণে ফুটছে।
বিশদ

05th  November, 2018
 ফের দাম কমল পেট্রল, ডিজেলের

  নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): ফের দাম কমল পেট্রলের। রবিবার লিটার প্রতি পেট্রলের ২১ পয়সা দাম কমেছে। পাশাপাশি ডিজেলের দাম কমেছে ১৭ পয়সা। কলকাতায় রবিবার লিটার প্রতি পেট্রলের দাম কমে হয়েছে ৮০ টাকা ৬৮ পয়সা এবং ডিজেলের দাম হয়েছে ৭৫ টাকা ২২ পয়সা।
বিশদ

05th  November, 2018
সোনা ৩১ হাজার পেরলেও এখনই
কিনুন, বলছেন বিশেষজ্ঞরা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ধনতেরসের মুখে সোনার দাম বেশ চড়া। হলমার্কযুক্ত সোনার দর গ্রাম পিছু প্রায় ৩ হাজার ১০০ টাকা। অর্থাৎ সোনার ভরি (১১.৬৬ গ্রামে এক ভরি) এখন ৩৬ হাজার টাকার বেশি। তাতে মুখ ভার সাধারণ ক্রেতাদের।
বিশদ

04th  November, 2018
একদিনে ১০০ পয়সা বেড়ে পাঁচ বছরের সর্বোচ্চ বৃদ্ধি পেল টাকা

মুম্বই, ২ নভেম্বর: একদিকে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে পতন, অন্যদিকে ইরান থেকে তেল আমদানিতে ভারতের উপর থেকে আমেরিকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনা। আর এই দু’য়ের জেরেই একদিনে সর্বকালীন দাম বাড়ল টাকার। প্রায় ১০০ পয়সা তথা ১ টাকা বেড়ে শুক্রবার এক ডলারের মূল্য হয়েছে ৭২ টাকা ৪৫ পয়সা।
বিশদ

03rd  November, 2018
অক্টোবরেও হিরো’র বিক্রি ছাড়াল ৭ লক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত মাসে ৭ লক্ষ ৩৪ হাজার ৬৬৮টি মোটর সাইকেল বিক্রি করেছে হিরো মোটো কর্প। তারা জানিয়েছে, গত বছর অক্টোবর মাসে তারা যে পরিমাণ মোটর সাইকেল বিক্রি করেছে, তার চেয়ে এবার বিক্রি বৃদ্ধির হার ১৬.৪ শতাংশ।
বিশদ

03rd  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। ...

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে। ...

  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...