শিল্প -বাণিজ্য
 

 বাজারে চড়া ডিমের দাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবজির বাজার তো চড়া রয়েছেই। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডিমের দাম। আমজনতার প্রতিদিনের মেনুতে ডিম এখন প্রায় অপরিহার্য হয়ে উঠেছে। ফলে ডিমের দাম বাড়ায় সাধারণ মানুষ অসুবিধায় পড়েছেন। কিছুদিন আগে পোলট্রির ডিম পাঁচ টাকার আশপাশে বিক্রি হচ্ছিল। তা এখন বেড়ে ছ’ টাকার আশপাশে চলে এসেছে।
বিশদ
বাণিজ্য সম্মেলনে বিনিয়োগ বাড়াতে শিল্পপতিদের বৈঠকে ডাকলেন অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর ১৬ থেকে ১৭ জানুয়ারি শহরে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তার জন্য এই মরশুমে শিল্পপতিদের নিয়ে প্রথমবার বৈঠক ডাকল নবান্ন। আগামী ২০ নভেম্বর রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র ওই বৈঠক করবেন। কোন কোন ক্ষেত্র থেকে কতটা করে বিনিয়োগ আসতে পারে, তার দিক নির্ণয় করতেই ওই বৈঠক ডাকা হয়েছে বলে মনে করছে শিল্পমহল।
বিশদ

13th  November, 2017
মেনু কার্ডে খাবারের দাম
বাড়াতে পারে রেস্তরাঁ
জিএসটি’র নয়া নিয়মে আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জিএসটি কাউন্সিলের বৈঠক আপাতভাবে সুখবর বয়ে এনেছে খাদ্যরসিকদের জন্য। কারণ, কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এখন থেকে যে কোনও রেস্তরাঁয় খেতে গেলে, খাবারের উপর দিতে হবে মাত্র পাঁচ শতাংশ জিএসটি। 
বিশদ

12th  November, 2017
ক্ষুদ্র ঋণে সুদ কমবে কি না, এপ্রিলের আগে বলা কঠিন শিল্পমহলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোট বাতিলের ঘটনায় বছর ঘুরেছে। কিন্তু এখনও ছন্দে ফেরেনি ক্ষুদ্র ঋণ প্রকল্পগুলি। সেই ঋণের উপর ভিত্তি করে যে ক্ষুদ্রশিল্প বা স্বনির্ভর গোষ্ঠীগুলি চলছে, সেগুলির অবস্থা ভালো নয়। এই অবস্থায় ক্ষুদ্র ঋণে সুদের হার কতটা কমবে বা আদৌ কমবে কি না, তার জন্য ঋণ গ্রহীতাদের অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস।
বিশদ

12th  November, 2017
  শ্রমিক ঐক্যে ভাঙন ধরানোর চেষ্টার কড়া নিন্দা বিএমএসের
মোদি সরকারের নীতির প্রতিবাদে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুঁশিয়ারি দিল ডান-বাম শ্রমিক সংগঠনগুলি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ নভেম্বর: সাংগঠনিক ভিত্তি নিয়ে প্রশ্নচিহ্ন আছেই। তার মধ্যেই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন শ্রমিক স্বার্থ-বিরোধী নীতির প্রতিবাদে এবার দেশজুড়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুঁশিয়ারি দিল সর্বভারতীয় ডান-বাম শ্রমিক সংগঠনগুলি। যদিও ওই ধর্মঘটের কর্মসূচি কবে নাগাদ নেওয়া হতে পারে, সেই বিষয়ে শ্রমিক সংগঠনগুলির কেন্দ্রীয় নেতৃত্বেরই স্পষ্ট ধারণা নেই।
বিশদ

12th  November, 2017
পালটা অভিযোগ বিমান সংস্থার
এয়ার এশিয়ার তিন বিমানকর্মীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ মহিলা যাত্রীর

 বেঙ্গালুরু, ১১ নভেম্বর: এয়ার এশিয়ার তিন বিমানকর্মীর বিরুদ্ধে দুর্ব্যবহার এবং যৌন হেনস্তার অভিযোগ এনেছেন এক মহিলা যাত্রী। যদিও সংশ্লিষ্ট বিমান সংস্থার পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করে পালটা অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনাটি গত ৩ নভেম্বরের। এয়ার এশিয়ার উড়ানটি রাঁচি থেকে বেঙ্গালুরু (হায়দরাবাদ হয়ে) যাচ্ছিল। ৭ নভেম্বর ওই মহিলা যাত্রী বেঙ্গালুরু পুলিশের কাছে ওই তিন বিমান কর্মীর বিরুদ্ধে যৌন নিগ্রহ, দুর্ব্যবহার, হুমকি এবং অভব্য আচরণের অভিযোগ জানান।
বিশদ

12th  November, 2017
 ট্যুইটারে আরজি সংস্থার
রেফ্রিজারেটর ভ্যানে আমুলের মাখন পরিবহণ করল রেল

 নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): ফ্রিজের সুবিধা থাকা পণ্য পরিবহণ ভ্যানের মাধ্যমে দেশজুড়ে বাটার (মাখন) সরবরাহ শুরু করল আমুল। রেল মন্ত্রককে ধন্যবাদ জানিয়ে শনিবার সংস্থার পক্ষ থেকে ট্যুইটারে একথা জানানো হয়েছে।
বিশদ

12th  November, 2017
কারও সমালোচনায় উৎসব
বন্ধ হবে না: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের আয়োজন নিয়ে সমস্ত সমালোচনার জবাব দিতে কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চকেই বেছে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মঞ্চে ভারতীয় সিনেমার তারকা সমাবেশের উপস্থিতির মাঝেই দৃপ্ত কণ্ঠে মমতা জানিয়ে দিলেন, সমালোচনার জন্য উৎসব বন্ধ করব না। কেউ কেউ বলছেন, কেন এত উৎসব হবে? আমি জানতে চাই, কেন উৎসব হবে না? 
বিশদ

11th  November, 2017
এবার বাড়িতে বসেই
অনলাইনে মিলবে মাছ

রাহুল দত্ত, কলকাতা: এবার মাছ কিনতে বাজারে না গেলেও চলবে। ঘরে বসে মোবাইল স্ক্রিনে নির্দিষ্ট অ্যাপে টাচ করলেই মিলবে মাছ। খুব শীঘ্রই এই পরিষেবা আনতে চলেছে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম। সব কিছু ঠিক থাকলে, আগামী মাসে ‘ফিশ ফেস্টিভ্যাল’ চলাকালীনই এই অ্যাপের উদ্বোধন করা হবে।
বিশদ

11th  November, 2017
 বিপুল সম্পত্তির হদিশ
পিনকন কর্তাকে হাতে পেতে আদালতে রাজ্য পুলিশ, গ্রেপ্তার ৫ ডিরেক্টর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকনের মালিক মনোরঞ্জন রায়কে হাতে পেতে আদালতে আবেদন জানাল রাজ্য পুলিশের অর্থনৈতিক অপরাধ দমন শাখা। অনুমতি মিললেই রাজস্থান রওনা দেবেন এই শাখার তদন্তকারী অফিসাররা। শুক্রবারই তমলুক আদালতে এই সংক্রান্ত আবেদন জানানো হয়েছে বলে খবর। পিনকন কর্তার বিরুদ্ধে বাজার থেকে নিয়ম ভেঙে কয়েকশো কোটি টাকা তোলার অভিযোগ রয়েছে।
বিশদ

11th  November, 2017
এলাহাবাদ ব্যাংকের মুনাফা বাড়ল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাহাবাদ ব্যাংকের নিট মুনাফা চলতি ত্রৈমাসিকে অনেকটাই বেড়ে দাঁড়াল ৭০ কোটি ১৯ লক্ষ টাকা। ২০১৬-১৭ দ্বিতীয় ত্রৈমাসিকে ব্যাংকের নিট মুনাফার পরিমাণ ছিল ৬৫ কোটির সামান্য বেশি। আর চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল ২৮ কোটি ৮৪ লক্ষ টাকা।
বিশদ

11th  November, 2017
আজ থেকে কলকাতা চলচ্চিত্র উৎসব
উদ্বোধনে মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকছেন অমিতাভ, শাহরুখ, কাজল, কমল
শহরে ১২টি জায়গায় থাকছে জায়ান্ট স্ক্রিন

অভিনন্দন দত্ত, কলকাতা: আজ, শুক্রবার থেকে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মেতে উঠতে চলেছে মহানগরী। বিকালে উৎসবের সূচনা হবে নেতাজি ইনডোর স্টেডিয়ামে। বৃহস্পতিবার সারাদিন উৎসবের শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত ছিল নন্দন চত্বর। সর্বত্রই ছিল আয়োজন নিখুঁত করার প্রচেষ্টা।
বিশদ

10th  November, 2017
সপ্তমবর্ষে শ্যাম সুন্দর জুয়েলার্সের শারদ সুন্দরী প্রতিযোগিতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি কলকাতায় বসেছিল শ্যাম সুন্দর জুয়েলার্স আয়োজিত শারদ সুন্দরী প্রতিযোগিতার আসর। ২০১১ সাল থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি এবছর সপ্তমবর্ষে পদার্পণ করল। দেশের নানান প্রান্ত থেকে প্রায় ৬ হাজার ২০০ জন প্রতিযোগী এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আবেদন করেছিলেন। যাঁদের মধ্যে থেকে প্রতিযোগিতার মূল পর্বে বেছে নেওয়া হয় ৩০ জন প্রতিযোগীকে। শারদ সুন্দরী প্রতিযোগীদের খোঁজে আসমুদ্র হিমাচল খোঁজ চালিয়েছে সংস্থা। দেশের বিভিন্ন স্থান থেকে এমনকি দুর্গাপুজোর মণ্ডপে মণ্ডপে ঘুরেও অপরূপাদের সন্ধান চালিয়েছে শ্যামসুন্দর।
বিশদ

10th  November, 2017
গোয়ার আসন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছ’টি বাংলা ছবি দেখানো হবে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ নভেম্বর: গোয়ার আসন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছ’টি বাংলা ছবি দেখানো হবে। দেশ বিদেশের দর্শকদের জন্য ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে প্রদর্শনের পরীক্ষায় ১৫৩ টি ভারতীয় ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে মোট ২৬ টি ছবি।
বিশদ

10th  November, 2017
মার্চের মধ্যে রাজ্যে ২ লক্ষ গ্রাহক বাড়ানোর লক্ষ্য
বেসরকারি সংস্থার সঙ্গে পাল্লা দিতে রাস্তার মোড়ে শিবির করে সিম কার্ড বিক্রির সিদ্ধান্ত বিএসএনএলের

বিএনএ, তমলুক: বেসরকারি টেলিকম সংস্থার সঙ্গে পাল্লা দিতে এবার ব্যস্ত রাস্তার মোড়ে মোড়ে শিবির করে সিম কার্ড বিক্রির সিদ্ধান্ত নিল বিএসএনএল কর্তৃপক্ষ। সিম বিক্রি করার জন্য শুধু ফ্র্যাঞ্চাইজি ও রিটেলার নয়, আধিকারিকদেরও রাস্তায় নামার কথা বলা হয়েছে।
বিশদ

10th  November, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারানসী বিমানবন্দরে ইন্ডিগো বিমানে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৫ বছরের এক যাত্রীর মৃত্যু

02:53:00 PM

জাপানের আয়া ওহোরিকে হারালেন পিভি সিন্ধু, স্কোর ২১-১৪, ২১-১৭

02:51:00 PM

দুটি বাসের রেষারেষি, জখম ১০
আজ দুপুরে কলকাতার ভিআইপি রোডে দুটি বাসের রেষারেষির জেরে জখম ...বিশদ

02:49:48 PM

ফালাকাটা বিডিও অফিস পাড়া থেকে এক প্রাথমিক শিক্ষকের ঝুলন্ত দেহ উদ্ধার, মৃতের নাম রাজেশ রায় (৩৭)

02:47:00 PM

দীঘা হোটেলে পর্যটকের ঝুলন্ত দেহ উদ্ধার, মৃতের নাম অরূপ মাইতি (৪৫)

02:46:00 PM