শিল্প -বাণিজ্য
 

 হিন্দমোটরে স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের গ্র্যাচুইটির বকেয়া মেটানো শুরু

 বিএনএ, চুঁচুড়া: পিএফ, বেতন ও ছুটি সংক্রান্ত বকেয়া মেটানোর পর রবিবার থেকে স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের গ্র্যাচুইটি বাবদ চেক দেওয়ার কাজ শুরু করল হিন্দমোটর কারখানা কর্তৃপক্ষ। এদিন সকাল ১০টা থেকে কারখানার মূল গেটের সিকিউরিটি অফিস থেকে শ্রমিকদের বকেয়া গ্র্যাচুইটির টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।
বিশদ
সাধারণ মানুষের সুবিধায় তথ্যপ্রযুক্তির ছোঁয়া লাগাতে প্রতিযোগিতার আয়োজন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্যপ্রযুক্তির প্রয়োগের মাধ্যমে সাধারণ মানুষের সুবিধা করে দিতে প্রতিযোগিতার আয়োজন করেছে রাজ্য সরকার। তথ্যপ্রযুক্তি দপ্তর আয়োজিত এই প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘বেঙ্গলআথান’।
বিশদ

04th  November, 2017
রিয়েল এস্টেটের ব্যাবসায় নামতে চাইছে কেওপিটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমি থেকে আয় বাড়ানোর উদ্দেশ্যে রিয়েল এস্টেটের ব্যাবসায় নামতে চাইছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ (কেওপিটি)। দায়িত্ব নেওয়ার পর বৃহস্পতিবার প্রথম সাংবাদিক বৈঠক করেন কেওপিটি-র চেয়ারম্যান বিনীত কুমার। তিনি জানিয়েছেন, জমি লিজ বাবদ বছরে প্রায় ২৫০ কোটি টাকা আয় হয় বন্দরের। জমি নিয়ে প্রচুর মামলা চলছে। মামলার সংখ্যা প্রায় ৬০০।
বিশদ

03rd  November, 2017
টি বোর্ড গুয়াহাটিতে সরানোর সিদ্ধান্ত কেন্দ্রের, ক্ষুব্ধ মমতা

 নিজস্ব প্রতিনিধি, মুম্বই: তোড়জোড় শুরু হয়েছিল আগেই। অবশেষে টি বোর্ডের সদর দপ্তর কলকাতা থেকে গুয়াহাটিতে সরিয়ে নিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রতি ফের বিমাতৃসুলভ আচরণ নিয়ে সরব হয়েছেন তিনি। রাজ্য সরকার দিল্লিতে এই বিষয়ে তাদের আপত্তির কথা জানাবে।
বিশদ

03rd  November, 2017
 কেন্দ্রের নীতিতে পাটচাষ মার খাচ্ছে, পথে তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটের থলের সর্বাধিক ওজন কমিয়ে দেওয়ায় পরোক্ষে পাটচাষ বিপন্ন হতে বসেছে। তাই এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের নীতি পরিবর্তনের দাবি নিয়ে বৃহস্পতিবার জুট কর্পোরেশন অব ইন্ডিয়া (জেসিআই) দপ্তরে স্মারকলিপি দিল তৃণমূলের কৃষক সংগঠন।
বিশদ

03rd  November, 2017
তুলে ধরা হবে উজ্জ্বল সম্ভাবনার ছবি
দিল্লির বিশ্ব খাদ্য উৎসবের মঞ্চ থেকেও বিনিয়োগ টানতে মরিয়া রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ নভেম্বর: মুম্বইয়ে শিল্পপতিদের মঞ্চ থেকে ইতিমধ্যেই তাঁদের বাংলায় লগ্নির আহ্বান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই আবহেই পশ্চিমবঙ্গে বিনিয়োগ করার সুবর্ণ সম্ভাবনার ছবি কার্যত সারা বিশ্বের সামনে তুলে ধরতে এবার উদ্যোগী হল রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দপ্তর।
বিশদ

03rd  November, 2017
ভুয়ো এসএমএস পাঠানোর দায়ে নিষেধাজ্ঞা আরোপ করল সেবি

 নয়াদিল্লি, ২ নভেম্বর (পিটিআই): গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে ইতিমধ্যেই বিনিয়োগকারীদের সতর্ক করার কাজ শুরু করেছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। এবার ভুয়ো মেসেজ পাঠিয়ে আরও বেশি করে সংস্থার শেয়ার কেনার সুপারিশ করার জন্য সুপ্রিম টেক্স মার্ট লিমিটেডের (এসটিএমএল) ১০ জনের উপর নিষেধাজ্ঞা আরোপ করল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)। যাদের মধ্যে সাতজনকে ‘চিহ্নিত’ বলে উল্লেখ করেছে তারা। বাকি তিনজনকে শেয়ার বাজারের কার্যকলাপ থেকে বিরত করেছে।
বিশদ

03rd  November, 2017
বহরমপুরে উচ্চ পর্যায়ের বৈঠক কৃষিমন্ত্রীর
মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় ২০০ টি ডাল মিল নির্মাণের উদ্যোগ

বিএনএ, বহরমপুর: হুইট ব্লাস্টে চাষে বিপুল ক্ষতি হওয়ায় মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় ২০০টি ডাল মিল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুই জেলার প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করার পর একথা জানান কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

03rd  November, 2017
 আলিপুরদুয়ারের গোলমরিচ মিলবে সুফল বাংলার স্টলে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে প্যাকেটবন্দি হওয়া গোলমরিচ খুব শীঘ্রই সুফল বাংলা স্টলে পাওয়া যাবে। রাজ্যের কৃষি বিপণন দপ্তর এই উদ্যোগ নিয়েছে। জেলার কালচিনি ব্লকের সাঁতালি কৃষক বাজারে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে গোলমরিচ প্রক্রিয়াকরণের কাজ সম্প্রতি কৃষি বিপণন দপ্তর থেকে শুরু করা হয়েছে।
বিশদ

03rd  November, 2017
অনলাইনে আলু বিক্রিতে উদ্যোগী হল রাজ্য সরকার
আজ বিশেষ বৈঠক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে আলুর পাইকারি বিক্রি করতে উদ্যোগী হল রাজ্য সরকার। মঙ্গলবার নবান্নে এব্যাপারে উচ্চ পর্যায়ের বৈঠক হয়। একটি বেসরকারি সংস্থা এই প্রস্তাব দিয়েছে। ন্যাশনাল কমোডিটি অ্যান্ড ডেরিভেটিভ এক্সচেঞ্জ (এনসিডিইএক্স) লিমিটেড নামে যে সংস্থার মাধ্যমে অনলাইনে বিভিন্ন কৃষি ও অকৃষিজাত পণ্য বেচাকেনা হয়, তাদেরই সহযোগী একটি সংস্থা ‘এনইএমএল’ প্রস্তাবটি নিয়ে এসেছে।
বিশদ

02nd  November, 2017
বাংলা কীভাবে বদলেছে,
এসে দেখে যান: মুখ্যমন্ত্রী

মুম্বইয়ে শিল্পপতিদের মঞ্চ থেকে আহ্বান মমতার

দেবাঞ্জন দাস, মুম্বই: আমি কোনও বড়াই করব না। কখনও বলব না যে আমাদের বাংলাতেই আপনারা লগ্নি করুন। আমি শুধু বলব, আপনারা একবার বাংলায় আসুন। দেখে যান, এ রাজ্য কীভাবে বদলে গিয়েছে। মুম্বইয়ে দেশের একঝাঁক নবীন শিল্পপতিকে এই ভাষাতেই রাজ্যে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, শিল্পপতিদের তাঁর বার্তা, বাংলায় এখন কর্মসংস্কৃতি ফিরে এসেছে। এখন আর এ রাজ্যে বন্‌ধ, ধর্মঘট হয় না। কর্মদিবসও নষ্ট হয় না। রাজ্যের হাতে জমি রয়েছে। রয়েছে ল্যান্ড ব্যাংক। তাছাড়া, বাংলায় লগ্নির মাধ্যমেই পুরো এশিয়ায় বাণিজ্যের দ্বার খুলে যাবে শিল্পপতিদের কাছে।
বিশদ

02nd  November, 2017
পঞ্চায়েত ভোটের আগে পাটচাষিদের নিয়ে আজ আন্দোলনে তৃণমূলের কৃষক সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাটের সহায়কমূল্য বৃদ্ধিসহ একাধিক দাবি নিয়ে আজ, বৃহস্পতিবার জুট কর্পোরেশনের (জেসিআই) দপ্তর অভিযানে নামছে তৃণমূলের কৃষক সংগঠন। ইতিমধ্যেই কেন্দ্রের কৃষিনীতির বিরুদ্ধে জেলা ভিত্তিক আন্দোলনের কর্মসূচি শুরু করেছে কিষান-খেতমজুর তৃণমূল কংগ্রেস। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে কৃষক সমাজকে নিয়ে নরেন্দ্র মোদি বিরোধী আন্দোলন জোরদার করতে তৎপর হয়েছে তৃণমূল। সেই লক্ষ্যেই এবার পাটচাষিদের নিয়ে পথে নামছে শাসক দলের কৃষক সংগঠন।
বিশদ

02nd  November, 2017
 তন্তুজ, মঞ্জুশ্রীর পর এবার লাভের মুখ দেখল বঙ্গশ্রী

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: তন্তুজ, মঞ্জুশ্রীর পর লাভের মুখ দেখল বঙ্গশ্রী। লাভ হয়েছে ২ কোটি ৩৯ লক্ষ টাকা। এবার পুজোর সময় ভালোই কেনাকাটা হয়েছে। চাহিদার কথা মাথায় রেখে বঙ্গশ্রীর সমস্ত জিনিসপত্র অনলাইনেও বিক্রি করার ব্যবস্থা করা হচ্ছে।
বিশদ

02nd  November, 2017
চন্দননগর কেএমডিএ পার্কের কাছে
মমতার নির্দেশ অনুযায়ী আলোর হাবের জন্য জায়গা চিহ্নিত করল পুরসভা

 বিএনএ, চন্দননগর: চন্দননগরের বিখ্যাত আলোর প্রতি বহু মানুষেরই দুর্বলতা রয়েছে। কিন্তু, ইচ্ছে থাকলেও অনেক সময় পরিচিতি না থাকায় শিল্পীদের খুঁজে বের করতে হিমশিম খেতে হয় রাজ্য তথা ভিন রাজ্য থেকে বুকিং করতে আসা মানুষজনদের। এই সমস্যার সমাধানে কেএমডিএ পার্ক সংলগ্ন এক একর জমিতে আলোর হাব তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
বিশদ

02nd  November, 2017
বিশ্ব উষ্ণায়নে চা-শিল্পের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশগত বাধা এবং উৎপাদন মূল্যের হেরফের চা-শিল্পের সামগ্রিক স্থায়িত্বের পক্ষে অন্যতম দুই বিপদ। গত ৩১ অক্টোবর টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সাধারণ সভায় এই আশঙ্কা প্রকাশ করেন সংস্থার সভাপতি আদর্শ কানোরিয়া।
বিশদ

02nd  November, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM