শিল্প -বাণিজ্য
 

মমতা বিক্রয় কর কমালেও মোদির জিএসটি’র গেরোয় বাণিজ্যিক গ্যাস মহার্ঘ

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জিএসটি চালু হয়েছে দু’মাস। সরকার আগেই ঘোষণা করেছিল, গৃহস্থের রান্নার গ্যাসের ক্ষেত্রে পাঁচ শতাংশ হারে পণ্য-পরিষেবা কর বসছে। এর পাশাপাশি বলা হয়েছিল, বাণিজ্যিকভাবে যে সিলিন্ডার বিক্রি হয়, তাতে জিএসটি বসছে ১৮ শতাংশ হারে। একধাক্কায় কমার্শিয়াল সিলিন্ডারে এতটা জিএসটি বসায় সেই সময় ক্ষোভ প্রকাশ করেছিলেন ব্যবসায়ীরা।
বিশদ
মিষ্টিতে জিএসটি তুলতে অমিত শাহের কাছে আরজি জানাবে বণিকসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যের মিষ্টির উপর কেন জিএসটি চাপানো হল, এবার তা নিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকেই অভিযোগ জানাবেন রাজ্যের শিল্পকর্তারা। যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরব হয়েছেন এই বিষয়টিতে, সেখানে কেন রাজ্যের আবেদন কানে নিল না কেন্দ্রীয় সরকার, সেই খেদও ব্যক্ত করবেন তাঁরা। এ রাজ্যের দক্ষ কর্মীদের কম মজুরিতে কাজে লাগানো যায়।
বিশদ

11th  September, 2017
১৮ সেপ্টেম্বর থেকে জিএসটির জন্য আবেদন করতে পারবে টিডিএস, টিসিএস ডিডাক্টাররা

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): টিডিএস এবং টিসিএস সংগ্রহকারী সংস্থাগুলি (ডিডাক্টার) আগামী ১৮ সেপ্টেম্বর থেকে জিএসটি-তে রেজিস্ট্রেশন করতে পারবে। শনিবার হায়দরাবাদে জিএসটি কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

11th  September, 2017
 এটিএমে পাঁচবারের বেশি লেনদেন করলেই পিএনবি গ্রাহকদের দিতে হবে জরিমানা

 নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): প্রতি মাসে পাঁচবারের বেশি এটিএমের মাধ্যমে লেনদেন করলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (পিএনবি) গ্রাহকদের দিতে হবে অতিরিক্ত টাকা। চলতি বছরের ১ অক্টোবর থেকে এই নতুন নিয়ম চালু করছে পিএনবি।
বিশদ

11th  September, 2017
৩০টি পণ্যের উপর কর কমাল কাউন্সিল
জুলাইয়ের জিএসটিআর-১ জমা দেওয়ার সময়সীমা বাড়ল এক মাস

হায়দরাবাদ, ৯ সেপ্টেম্বর (পিটিআই): পোর্টালে অসম্ভব চাপ। জিএসটিআর-১ সময়ে ফাইল করা যাচ্ছে না। ফলে জুলাই মাসের জিএসটিআর-১ জমা দেওয়ার সময়সীমা একমাস বর্ধিত করল সরকার। এদিন জিএসটি কাউন্সিলের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জম্মু-কাশ্মীরের অর্থমন্ত্রী হাসিব দ্রাবু।
বিশদ

10th  September, 2017
যাত্রী সুরক্ষায় কোনও আপস নয়, প্রথমবার শহরে এসে বার্তা নতুন রেলমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী সুরক্ষায় আপস করা যাবে না। রেলমন্ত্রকের দায়িত্ব পাওয়ার পর শনিবার প্রথমবার শহরে এসে পূর্ব, দক্ষিণ-পূর্ব এবং মেট্রো রেলের কর্তাদের এই বার্তাই দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এদিন পূর্ব রেলের সদর দপ্তর ফেয়ারলি প্লেসে রেলকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। তাঁর নির্দেশ, রেলকর্মীদের ভুলের জন্য যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, তার জন্য সমন্বয় আরও বাড়িয়ে কাজ করতে হবে।
বিশদ

10th  September, 2017
প্রতিমার উপর আর জিএসটি
লাগবে না, সিদ্ধান্ত কাউন্সিলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাটির প্রতিমার উপর জিএসটি আরোপ করা হয়েছিল ১২ শতাংশ হারে। শনিবার হায়দরাবাদে জিএসটি কাউন্সিলের বৈঠকে মাটির প্রতিমার উপর জিএসটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে। রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র ওই বৈঠকে যোগ দিয়েছিলেন। বৈঠক শেষে তিনি এই তথ্য জানিয়েছেন। অমিতবাবু বলেন, মাটির প্রতিমার উপর থেকে জিএসটির ভার লাঘব হওয়ার ফলে বাংলার হাজার হাজার মৃৎশিল্পী লাভবান হবেন।
বিশদ

10th  September, 2017
বাণিজ্য বাড়াতে কমিটি গঠনে সহমত ভারত-চীন

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (পিটিআই): ডো কালা টেনশন কাটতেই দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে জোর দিল ভারত এবং চীন। শনিবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু বলেন, ‘চীনের সঙ্গে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ক্রমশ কমে যাওয়ায় ভারত উদ্বিগ্ন। তাই বাণিজ্যের সঙ্গে নির্দিষ্ট কার্যকরী কমিটি গঠন করতে দু’দেশই সম্মত হয়েছে।
বিশদ

10th  September, 2017
রেজিস্ট্রেশন: লাক্সারি ট্যাক্সির মালিকরা হাইকোর্টের দ্বারস্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপাকে পড়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের লাক্সারি ট্যাক্সির চালক ও মালিকরা। অভিযোগ, ২০১৩ সাল থেকে রাজ্যে এমন ট্যাক্সির রেজিস্ট্রেশন পুরোপুরি বন্ধ। ফলে নিরুপায় মালিকপক্ষ গাড়ির নথিভুক্তিকরণ করিয়েছেন ওড়িশায়।
বিশদ

10th  September, 2017
 ১১ মাসের মধ্যে সোনার দাম সর্বোচ্চ

 মুম্বই, ৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে চাহিদা বাড়ায় সোনার দামের রেকর্ড বৃদ্ধি হল। গত ১১ মাসে এতটা দাম বাড়েনি। এদিন ১০ গ্রাম সোনার দাম ৩০ হাজার ৩৬০ টাকা ছোঁয়। রুপোর দামও ৪১ হাজার ছুঁয়েছে।
বিশদ

09th  September, 2017
 রেললাইন পর্যবেক্ষণে ব্যবহৃত ট্রলিতে জিপিএস ট্র্যাকার বসাতে চলেছে রেল

 নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর (পিটিআই): সম্প্রতি বেশ কয়েকটি ট্রেন দুর্ঘটনার সাক্ষী হয়েছে ভারতীয় রেল। মৃত্যু হয়েছে বহু যাত্রীর। জখম হয়েছেন অনেকে। এবার দুর্ঘটনা এড়াতে হাতে ঠেলা ট্রলিতে জিপিএস ট্র্যাকার ব্যবহার করতে চলেছে রেল। সেই মর্মে গত ৬ সেপ্টেম্বর দেশের সমস্ত জোনাল অফিসে চিঠি পাঠিয়েছে রেল।
বিশদ

09th  September, 2017
শহরে আরও এক হাজার বিটিএস
২০১৯ সালে লাভের মুখ দেখার আশায় বিএসএনএল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২০১৯ সালে লাভের মুখ দেখতে পারে বিএসএনএল। এমনটাই আশার কথা শোনালেন বিএসএনএলের সিএমডি অনুপম শ্রীবাস্তব। সংস্থার এক অনুষ্ঠানে যোগ দিতে শহরে এসে তিনি বলেন, মোবাইল পরিষেবা বাড়াতে তাঁরা দেশজুড়ে আরও ৪০ হাজার বেস ট্রান্সিভার স্টেশন বা বিটিএস বসাবেন। 
বিশদ

09th  September, 2017

Pages: 12345

একনজরে
দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:30:00 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM