শিল্প -বাণিজ্য
 

গোয়ার আসন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছ’টি বাংলা ছবি দেখানো হবে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ নভেম্বর: গোয়ার আসন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছ’টি বাংলা ছবি দেখানো হবে। দেশ বিদেশের দর্শকদের জন্য ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে প্রদর্শনের পরীক্ষায় ১৫৩ টি ভারতীয় ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে মোট ২৬ টি ছবি।
বিশদ
মার্চের মধ্যে রাজ্যে ২ লক্ষ গ্রাহক বাড়ানোর লক্ষ্য
বেসরকারি সংস্থার সঙ্গে পাল্লা দিতে রাস্তার মোড়ে শিবির করে সিম কার্ড বিক্রির সিদ্ধান্ত বিএসএনএলের

বিএনএ, তমলুক: বেসরকারি টেলিকম সংস্থার সঙ্গে পাল্লা দিতে এবার ব্যস্ত রাস্তার মোড়ে মোড়ে শিবির করে সিম কার্ড বিক্রির সিদ্ধান্ত নিল বিএসএনএল কর্তৃপক্ষ। সিম বিক্রি করার জন্য শুধু ফ্র্যাঞ্চাইজি ও রিটেলার নয়, আধিকারিকদেরও রাস্তায় নামার কথা বলা হয়েছে।
বিশদ

10th  November, 2017
ক্ষুদ্র কুটির শিল্প ও বস্ত্র দপ্তর মিলিয়ে দেওয়া হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্র-কুটির শিল্প ও বস্ত্র দপ্তরকে এক করে দেওয়া হল। নবান্ন থেকে প্রকাশিত এক নির্দেশিকায় ওই দুটি দপ্তরকে মিলিয়ে একটি স্বাধীন দপ্তর তৈরি করা হল। যার মন্ত্রী হলেন স্বপন দেবনাথ।
বিশদ

09th  November, 2017
উৎপাদন শিল্পের জন্য উৎকর্ষ কেন্দ্র খড়্গপুর আইআইটিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত ভারী শিল্প মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে উৎপাদন শিল্পের সহায়ক প্রযুক্তির সেন্টার অব এক্সলেন্স গড়ল খড়্গপুর আইআইটি। বুধবার শহরের এক পাঁচতারা হোটেলে এই সম্পর্কিত মউ স্বাক্ষর করেন ওই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় এবং আইআইটি খড়্গপুরের অধিকর্তা পার্থপ্রতিম চক্রবর্তী।
বিশদ

09th  November, 2017
বাতিল ৫০০ ও হাজার টাকার নোট এখন ৬ টাকা কেজি দরে বিক্রি করছে রিজার্ভ ব্যাংক 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণের ‘টাকা মাটি, মাটি টাকা’র থিওরি মনে করিয়ে কেজিতে ছ’ টাকায় ৫০০ ও হাজার টাকার বাতিল নোট বেচছে রিজার্ভ ব্যাংক। কলকাতায় কেন্দ্রীয় ব্যাংকটির সদর দপ্তর সূত্রে এমনই খবর মিলেছে। তবে, গোটা নোট নয়, তা বিক্রি হচ্ছে কুঁচিয়ে। সেই টুকরো টুকরো টাকা কিনছে মূলত প্লাইউড সংস্থা।  বিশদ

08th  November, 2017
দেশে দক্ষ শ্রমিকের হার কম, বলছে সমীক্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের কর্মসংস্থানের পথ চওড়া করতে হরেক প্রকল্প ঘোষণা করেছেন। তার মধ্যে যেমন মেক ইন ইন্ডিয়া আছে, তেমনই আছে স্টার্ট আপ ইন্ডিয়া বা ডিজিটাল ইন্ডিয়া’র মতো প্রকল্পও।
বিশদ

08th  November, 2017
তামার উৎপাদন বাড়াতে সিংভূমে আরও ২টি নতুন খনি এইচসিএলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে তামার উৎপাদন বাড়ানোর জন্য উদ্যোগী হয়েছে হিন্দুস্থান কপার লিমিটেড (এইচসিএল)। ঝাড়গ্রামের সিংভূম এলাকায় দুটি নতুন খনি থেকে তামা উত্তোলন করা হবে। সেখানে আরও একটি বন্ধ খনিও চালু করা হবে।
বিশদ

08th  November, 2017
বারাসতের রাজ্য হস্তশিল্প মেলায় ৮ দিনে বিক্রি ১ কোটি ১৭ লক্ষ টাকার 

বিএনএ, বারাসত: বারাসত শহরের কাছারি ময়দানে এই প্রথমবার শুরু হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলা। তাই বিক্রি ও ক্রেতাদের ভিড় নিয়ে সংশয় ছিলই। কিন্তু, প্রথমবারেই কিস্তিমাত। সমস্ত সংশয়কে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে মাত্র আটদিনেই এই হস্তশিল্প মেলা থেকে এক কোটি ১৭ লক্ষ টাকার জিনিসপত্র বিক্রি হল।  
বিশদ

08th  November, 2017
হিন্দুজাদের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন প্যারাডাইসে

 নয়াদিল্লি, ৭ নভেম্বর: গ্রুপের হোল্ডিং কোম্পানির ৭ কোটি ৮০ লক্ষ ডলার ঋণ মকুবের মাধ্যমে ফায়দা লুটেছে হিন্দুজা পরিবার। প্যারাডাইস পেপারে এমন তথ্য তুলে ধরা হয়েছে বলে একটি সর্বভারতীয় সংবাদপত্র জানিয়েছে। তথ্য বলছে, ২০০৭-এর ৩০ জুন থেকে ২০০৭-এর ৩ ডিসেম্বরের মধ্যে এই ঋণ নেওয়া হয়েছিল।
বিশদ

08th  November, 2017
আগাম ঘোষণা ছাড়াই ভাড়া বাড়ল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের

নয়াদিল্লি, ৬ নভেম্বর: কোনওরকম আগাম ঘোষণা ছাড়াই ভাড়া বাড়ল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের। দেশের কয়েকটি ট্রেনকে সুপারফাস্ট করার ঘোষণা আগেই ছিল। কিন্তু ভাড়াবৃদ্ধির কোনও ইঙ্গিত ছিল না। কিন্তু এবার একধাক্কায় অনেকটাই ভাড়া বাড়ানো হল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের। এবার থেকে যাত্রীদের স্লিপার ক্লাসের জন্য ৩০ টাকা, এসি টু টিয়ার এবং থ্রি টিয়ারের জন্য ৪৫ টাকা এবং এসি ফাস্ট ক্লাসের জন্য বাড়তি ৭৫ টাকা করে দিতে হবে।
বিশদ

07th  November, 2017
 শীতে দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ ট্রেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে যাত্রীদের ভিড় সামাল দিতে সাঁতরাগাছি-পুনে রুটে ১৩ জোড়া এসি সুপারফাস্ট বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রেনগুলি চালানো হবে। 
বিশদ

07th  November, 2017
ইনসপেক্টর-রাজে রাশ রাজ্যের, এবার ফ্যাক্টরির লাইসেন্স মিলবে অনলাইনে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ইনসপেক্টর-রাজ বন্ধ করতে অনলাইনে ফ্যাক্টরি লাইসেন্স দেওয়া শুরু করল শ্রম দপ্তর। ওই দপ্তরের ওয়েবসাইটে গিয়ে কারখানা তৈরির জন্য লাইসেন্সের আবেদন জানালে ২৪ ঘণ্টার মধ্যেই প্রাথমিক লাইসেন্স দেওয়া হবে।
বিশদ

07th  November, 2017
খাদ্য উৎসব থেকে রাজ্যে
৫০০ কোটি লগ্নির আশা

২৬টি ক্ষেত্রে প্রাথমিক কথাবার্তা প্রায় চূড়ান্ত

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৫ নভেম্বর: কে বলে বাংলার বিনিয়োগ টানার উদ্যোগ নেই! আলসে! বিরোধী এবং শত্রুর মুখে ছাই দিয়ে সামান্য সুযোগ পেয়েই উল্লেখযোগ্য উদ্যোগে বিনিয়োগ নিয়ে ব্যস্ততা দেখাল বাংলা। কেন্দ্রের আয়োজনে দিল্লিতে মাত্র তিনদিনের ‘বিশ্ব খাদ্য মেলা’য় অংশ নিয়ে পশ্চিমবঙ্গ প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রাথমিক প্রতিশ্রুতি আদায় করে ফিরছে কলকাতা।
বিশদ

06th  November, 2017
ব্যাবসা বাড়াতে নয়া উদ্যোগ পর্যটন দপ্তরের
সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করলে মিলতে পারে নগদ টাকা, আর্থিক ছাড়

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: সুনাম করলে ইনাম! এবার কার্যত সেই পথেই এগতে চায় পর্যটন দপ্তর। যাঁরা বেড়াতে ভালোবাসেন, তাঁদের একটা বড় অংশ নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে। রাজ্য পর্যটন উন্নয়ন নিগম চাইছে, যাঁরা সেসব জায়গার সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করবেন, তাঁদের জন্য আর্থিক সুবিধা পাইয়ে দেওয়া হবে।
বিশদ

06th  November, 2017
সিমেন্টজাত পণ্যের জিএসটি ২৮ থেকে কমিয়ে ১২ শতাংশে আনার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে জিএসটি’র সর্বোচ্চ হার ২৮ শতাংশ। সেই তালিকায় অন্যান্য পণ্যের মধ্যে রাখা হয়েছে সিমেন্ট ব্লক বা টাইলের মতো সিমেন্টজাত পণ্যকেও। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যে পণ্যগুলি উচ্চবিত্তরা ব্যবহার করেন, ২৮ শতাংশ করের স্ল্যাবে সেগুলিরই অধিকাংশকে রাখা হয়েছে।
বিশদ

06th  November, 2017

Pages: 12345

একনজরে
 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:51:54 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM