শিল্প -বাণিজ্য
 

বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণের সূচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিয়ান ন্যাশনাল বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণ চালু হল। সোমবার সেন্ট্রাল রেফারেন্স লাইব্রেরির কলকাতার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বিবলিওগ্রাফির ৬০ বছর পূর্তি উপলক্ষে এই নয়া ব্যবস্থার উদ্বোধন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ
বিদেশের দরজা বন্ধ, শীঘ্রই বাজারে ঢুকতে পারে রোগাক্রান্ত চাপড়া চিংড়ি, আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজার এখন ইলিশে ছয়লাপ। সস্তার সেই ইলিশ খেয়ে খেয়ে বাঙালি ক্লান্ত। তবে বর্ষা শেষের পথে। ইলিশের জোগানে টান পড়তে বাধ্য। এবার কি ইলিশের বাজার দখল নিতে চলেছে ‘সস্তার’ চিংড়ি? পাতলা খোসার সাদাটে যে চিংড়ি বাজারে ‘চাপড়া’ নামে খ্যাত, তার চাষই তেমনই ইঙ্গিত দিচ্ছে। ‘চাপড়া’র পোশাকি নাম ভেনামাই।
বিশদ

18th  September, 2017
ট্রেন লেট? এবার মেল করে সরাসরি
অভিযোগ জানানো যাবে রেলমন্ত্রীকে

প্রসেনজিৎ কোলে, কলকাতা: প্ল্যাটফর্ম নিত্যদিন নোংরা হয়ে থাকে? সময়ে ট্রেন চলে না? এবার আর স্টেশন মাস্টার, ডিআরএম কিংবা জিএমকে নয়, রেল চাইছে যে কোনও অভিযোগ বা পরামর্শ সরাসরি জানান রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে। রেল সূত্রের খবর, সাধারণ যাত্রী থেকে শুরু করে রেললাইনে কাজ করা কোনও কর্মীও চাইলে সরাসরি নিজের অভিযোগ বা প্রস্তাব জানাতে পারবেন মন্ত্রীকে।
বিশদ

18th  September, 2017
টুকিটাকিতেই নজর বহু ক্রেতার, ভিড় দেখে খুশি নন বিক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো আর হাতে গোনা কয়েকদিন মাত্র। বৃষ্টির মেঘমুক্ত আকাশ উৎসবের আমেজকে জমিয়ে দিয়েছে আরও। সেসব দেখে গত রবিবারের চেয়েও পুজোর বাজারে আরও বেশি ভিড় আশা করেছিলেন বিক্রেতারা। তবে, বিশ্বকর্মা পুজোর দিন বাজারের ভিড় পুরোপুরি খুশি করতে পারল না বিক্রেতাদের।
বিশদ

18th  September, 2017
ট্রেনে ঘুমের সময় এক ঘণ্টা কমাচ্ছে রেল

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): নিদ্রাপ্রিয়দের জন্য মাঝে মাঝেই মুশকিলে পড়েন ট্রেনের এসি থ্রি টিয়ার ও স্লিপার কামরার যাত্রীরা। এক যাত্রীর ঘুমের চোটে অন্যজনকে কোনওমতে সিটের কোনায় বসতে হয় অথবা আপার বার্থের কোনায় বসে কষ্ট করে কাটাতে হয় অনেকটা সময়। এই সমস্যা মেটাতেই এবার ট্রেনে যাত্রীদের ঘুমের নিয়ম বদলাতে চলেছে রেল। এতদিন রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ঘুমানোর অনুমতি ছিল।
বিশদ

18th  September, 2017
উৎসবে প্ল্যাটফর্ম টিকিটের ভাড়া বাড়াল দক্ষিণ-পূর্ব রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের দিনগুলিতে প্ল্যাটফর্মে ভিড় নিয়ন্ত্রণে এবার প্ল্যাটফর্ম টিকিটের দাম দ্বিগুণ করে দিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এই জোনের প্রতিটি স্টেশনে এই নিয়ম লাগু করা হবে। 
বিশদ

18th  September, 2017
অ্যাম্বি ভ্যালির নিলামে অংশ নিয়েছে দুই সংস্থা

মুম্বই, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): সাহারা গ্রুপের বিলাসবহুল টাউনশিপ অ্যাম্বি ভ্যালি কেনার জন্য মাত্র দু’টি সংস্থা উৎসাহ দেখিয়েছে। যদিও, সেই সংস্থাগুলির নাম প্রকাশ করতে চায়নি সুপ্রিম কোর্টের নিয়োগকরা বিশেষ দল। এটুকু জানিয়েছে, দু’টি সংস্থা অ্যাম্বি ভ্যালি কিনতে চেয়ে কেওয়াইসি জমা দিয়েছে।
বিশদ

18th  September, 2017
ভিন রাজ্যে আলু পাঠাতে ভরতুকির সময়সীমা বেড়ে অক্টোবর হতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য পরিবহণ ভরতুকি দেওয়ার সময়সীমা বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে রাজ্য সরকার। এই সময়সীমা গত ১৫ সেপ্টেম্বর শেষ হয়েছে। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভরতুকির সময়সীমা বাড়িয়ে অক্টোবর পর্যন্ত করা হতে পারে।
বিশদ

18th  September, 2017
  জিএসটি’র দোহাই দিয়ে কোথাও মিষ্টির দাম বেড়েছে, কোথাও আকার কমেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ জিএসটি বসিয়েছে জিএসটি কাউন্সিল। তাতে চটে লাল মিষ্টান্ন ব্যবসায়ীরা। যেখানে গোটা দেশে মিষ্টির উপরই ওই জিএসটি আরোপ করা হচ্ছে, সেখানে বাংলার ছানার মিষ্টি থেকে তা তুলে নেওয়ার জন্য আরজি জানিয়েছেন তাঁরা।
বিশদ

17th  September, 2017
এবার আপনিও হয়ে যান সিন্ডেরেলা

বিজ্ঞাপন প্রতিবেদন: দুধসাদা পালঙ্কে পরে রয়েছে একটি রাজহাঁসের পালক। মাথার কাছে একটা সোনার কাঠি। যেইনা সোনার কাঠিটি ওই পালকে লাগানো হল, ব্যাস কোন অদৃশ্য জাদুর ছোঁয়ায় বদলে গেল সবকিছু। দেখা গেল পালঙ্কে শুয়ে রয়েছে এক অপরূপ সুন্দরী রাজকন্যা। ফুলের মত বিছানায় যেন ফুটেছে এক সুন্দর ফুল। ছোটবেলার এই গল্প আমাদের অনেকেরই জানা। আমাদের চেনা পরিচিত সিন্ডেরেলার গল্পও অনেকটা এরকম। 
বিশদ

17th  September, 2017
শেয়ারসূচক বাড়ল ১৫১ পয়েন্ট

মুম্বই, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): বাড়ল শেয়ারসূচক। সোমবার সপ্তাহের প্রথম দিন বাজার ১৫১ পয়েন্ট বেড়েছে। যা গত ছ’সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। পাশাপাশি, নিফটি নতুন মাইলফলক ছুঁয়ে ফেলল। দিনের শেষে নিফটি ১০ হাজার ১৫৩ পয়েন্টে রেকর্ড করে। 
বিশদ

16th  September, 2017
এক মাসে সাড়ে ৭ টাকা বেড়েছে পেট্রলের দাম
বিশ্ব বাজারে কমলেও দেশে
ব্যাপক বাড়ছে তেলের দাম

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: পেট্রপণ্যের মৃল্যবৃদ্ধি নিয়ে প্রবল চাপে মোদি সরকার। গত একমাসে পেট্রলের দাম বেড়েছে সাড়ে সাত টাকা। একদিকে আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম ক্রমেই নিম্নগামী। আর অন্যদিকে ভারতের বাজারে ডায়নামিক প্রাইস সিস্টেমের মাধ্যমে পেট্রল ও ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। বিরোধী দলগুলি তো বটেই, সদ্য এনডিএতে যোগ দেওয়া বিজেপির নতুন বন্ধু নীতীশ কুমারও পেট্রল ডিজেলে দাম কমানোর দাবি তোলায় সরকার আরও ফাঁপরে।
বিশদ

16th  September, 2017

Pages: 12345

একনজরে
দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...

চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

 রাহুল দত্ত, কলকাতা: বেড়াতে গিয়ে হোটেল নয়, এবার ইচ্ছেডানায় ভর করে পর্যটকরা থাকতে পারবেন ভ্রাম্যমাণ অতিথিশালায়। এই বিলাসবহুল গোটা অতিথিশালাকে পর্যটকরা নিয়ে যেতে পারবেন পছন্দসই জায়গায়। যেখান থেকে দিব্যি দেখা যাবে নীল সমুদ্র বা পোড়ামাটির দেশ বিষ্ণুপুরকে। ...

ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানে জেল খাটা এক ভারতীয় বন্দির মুক্তির দাবি জানাল নয়াদিল্লি। তাঁর নাম রফিক জাট। তিনি গুজরাতের বাসিন্দা। তবে, তাঁকে মুক্তির দাবি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:37:01 AM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:30:00 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM