শিল্প -বাণিজ্য
 
 

 ঠান্ডা পড়তে না পড়তেই শহরে শীতের পোশাক কেনাকাটার ভিড়। রবিবার কলকাতায় তোলা কাজল দাসের ছবি।

 শীতে দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ ট্রেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে যাত্রীদের ভিড় সামাল দিতে সাঁতরাগাছি-পুনে রুটে ১৩ জোড়া এসি সুপারফাস্ট বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রেনগুলি চালানো হবে। 
বিশদ
ইনসপেক্টর-রাজে রাশ রাজ্যের, এবার ফ্যাক্টরির লাইসেন্স মিলবে অনলাইনে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ইনসপেক্টর-রাজ বন্ধ করতে অনলাইনে ফ্যাক্টরি লাইসেন্স দেওয়া শুরু করল শ্রম দপ্তর। ওই দপ্তরের ওয়েবসাইটে গিয়ে কারখানা তৈরির জন্য লাইসেন্সের আবেদন জানালে ২৪ ঘণ্টার মধ্যেই প্রাথমিক লাইসেন্স দেওয়া হবে।
বিশদ

07th  November, 2017
খাদ্য উৎসব থেকে রাজ্যে
৫০০ কোটি লগ্নির আশা

২৬টি ক্ষেত্রে প্রাথমিক কথাবার্তা প্রায় চূড়ান্ত

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৫ নভেম্বর: কে বলে বাংলার বিনিয়োগ টানার উদ্যোগ নেই! আলসে! বিরোধী এবং শত্রুর মুখে ছাই দিয়ে সামান্য সুযোগ পেয়েই উল্লেখযোগ্য উদ্যোগে বিনিয়োগ নিয়ে ব্যস্ততা দেখাল বাংলা। কেন্দ্রের আয়োজনে দিল্লিতে মাত্র তিনদিনের ‘বিশ্ব খাদ্য মেলা’য় অংশ নিয়ে পশ্চিমবঙ্গ প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রাথমিক প্রতিশ্রুতি আদায় করে ফিরছে কলকাতা।
বিশদ

06th  November, 2017
ব্যাবসা বাড়াতে নয়া উদ্যোগ পর্যটন দপ্তরের
সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করলে মিলতে পারে নগদ টাকা, আর্থিক ছাড়

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: সুনাম করলে ইনাম! এবার কার্যত সেই পথেই এগতে চায় পর্যটন দপ্তর। যাঁরা বেড়াতে ভালোবাসেন, তাঁদের একটা বড় অংশ নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে। রাজ্য পর্যটন উন্নয়ন নিগম চাইছে, যাঁরা সেসব জায়গার সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করবেন, তাঁদের জন্য আর্থিক সুবিধা পাইয়ে দেওয়া হবে।
বিশদ

06th  November, 2017
সিমেন্টজাত পণ্যের জিএসটি ২৮ থেকে কমিয়ে ১২ শতাংশে আনার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে জিএসটি’র সর্বোচ্চ হার ২৮ শতাংশ। সেই তালিকায় অন্যান্য পণ্যের মধ্যে রাখা হয়েছে সিমেন্ট ব্লক বা টাইলের মতো সিমেন্টজাত পণ্যকেও। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যে পণ্যগুলি উচ্চবিত্তরা ব্যবহার করেন, ২৮ শতাংশ করের স্ল্যাবে সেগুলিরই অধিকাংশকে রাখা হয়েছে।
বিশদ

06th  November, 2017
পানাগড়ে বিশ্বের বৃহত্তম বটলিং প্ল্যান্টের কাজ এপ্রিলে শুরু করতে চায় হিন্দুস্থান পেট্রলিয়াম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী এপ্রিল থেকে পানাগড়ে এলপিজি’র নয়া বটলিং প্ল্যান্ট চালু করতে চায় হিন্দুস্থান পেট্রলিয়াম। তার কাজ চলছে পুরোদমে। দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাটির দাবি, পানাগড়ে তারা সিলিন্ডারে গ্যাস ভরার যে কারখানাটি চালু করতে চলেছে, সেটি বিশ্বের বৃহত্তম বটলিং প্ল্যান্ট হিসাবে স্বীকৃতি পাবে।
বিশদ

06th  November, 2017
তিনটি বোয়িং বিমান কেনার জন্য ৫৩ কোটি ডলার ঋণ নেবে এয়ার ইন্ডিয়া

 নয়াদিল্লি, ৫ নভেম্বর (পিটিআই): তিনটি বোয়িং বিমান কেনার জন্য ৫৩ কোটি ৫০ লক্ষ ডলার ঋণ নিতে চলেছে এয়ার ইন্ডিয়া। এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, এর মধ্যে দু’টি বিমান কেনা হবে ভিভিআইপি’দের জন্য। এই বিমান দু’টি আগামী বছরের জানুয়ারিতে নেওয়ার কথা এয়ার ইন্ডিয়ার।
বিশদ

06th  November, 2017
 হিন্দমোটরে স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের গ্র্যাচুইটির বকেয়া মেটানো শুরু

 বিএনএ, চুঁচুড়া: পিএফ, বেতন ও ছুটি সংক্রান্ত বকেয়া মেটানোর পর রবিবার থেকে স্বেচ্ছাবসর নেওয়া কর্মীদের গ্র্যাচুইটি বাবদ চেক দেওয়ার কাজ শুরু করল হিন্দমোটর কারখানা কর্তৃপক্ষ। এদিন সকাল ১০টা থেকে কারখানার মূল গেটের সিকিউরিটি অফিস থেকে শ্রমিকদের বকেয়া গ্র্যাচুইটির টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।
বিশদ

06th  November, 2017
সাধারণ মানুষের সুবিধায় তথ্যপ্রযুক্তির ছোঁয়া লাগাতে প্রতিযোগিতার আয়োজন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্যপ্রযুক্তির প্রয়োগের মাধ্যমে সাধারণ মানুষের সুবিধা করে দিতে প্রতিযোগিতার আয়োজন করেছে রাজ্য সরকার। তথ্যপ্রযুক্তি দপ্তর আয়োজিত এই প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘বেঙ্গলআথান’।
বিশদ

04th  November, 2017
রিয়েল এস্টেটের ব্যাবসায় নামতে চাইছে কেওপিটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমি থেকে আয় বাড়ানোর উদ্দেশ্যে রিয়েল এস্টেটের ব্যাবসায় নামতে চাইছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ (কেওপিটি)। দায়িত্ব নেওয়ার পর বৃহস্পতিবার প্রথম সাংবাদিক বৈঠক করেন কেওপিটি-র চেয়ারম্যান বিনীত কুমার। তিনি জানিয়েছেন, জমি লিজ বাবদ বছরে প্রায় ২৫০ কোটি টাকা আয় হয় বন্দরের। জমি নিয়ে প্রচুর মামলা চলছে। মামলার সংখ্যা প্রায় ৬০০।
বিশদ

03rd  November, 2017
টি বোর্ড গুয়াহাটিতে সরানোর সিদ্ধান্ত কেন্দ্রের, ক্ষুব্ধ মমতা

 নিজস্ব প্রতিনিধি, মুম্বই: তোড়জোড় শুরু হয়েছিল আগেই। অবশেষে টি বোর্ডের সদর দপ্তর কলকাতা থেকে গুয়াহাটিতে সরিয়ে নিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রতি ফের বিমাতৃসুলভ আচরণ নিয়ে সরব হয়েছেন তিনি। রাজ্য সরকার দিল্লিতে এই বিষয়ে তাদের আপত্তির কথা জানাবে।
বিশদ

03rd  November, 2017
 কেন্দ্রের নীতিতে পাটচাষ মার খাচ্ছে, পথে তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটের থলের সর্বাধিক ওজন কমিয়ে দেওয়ায় পরোক্ষে পাটচাষ বিপন্ন হতে বসেছে। তাই এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের নীতি পরিবর্তনের দাবি নিয়ে বৃহস্পতিবার জুট কর্পোরেশন অব ইন্ডিয়া (জেসিআই) দপ্তরে স্মারকলিপি দিল তৃণমূলের কৃষক সংগঠন।
বিশদ

03rd  November, 2017
তুলে ধরা হবে উজ্জ্বল সম্ভাবনার ছবি
দিল্লির বিশ্ব খাদ্য উৎসবের মঞ্চ থেকেও বিনিয়োগ টানতে মরিয়া রাজ্য খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২ নভেম্বর: মুম্বইয়ে শিল্পপতিদের মঞ্চ থেকে ইতিমধ্যেই তাঁদের বাংলায় লগ্নির আহ্বান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই আবহেই পশ্চিমবঙ্গে বিনিয়োগ করার সুবর্ণ সম্ভাবনার ছবি কার্যত সারা বিশ্বের সামনে তুলে ধরতে এবার উদ্যোগী হল রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দপ্তর।
বিশদ

03rd  November, 2017
ভুয়ো এসএমএস পাঠানোর দায়ে নিষেধাজ্ঞা আরোপ করল সেবি

 নয়াদিল্লি, ২ নভেম্বর (পিটিআই): গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে ইতিমধ্যেই বিনিয়োগকারীদের সতর্ক করার কাজ শুরু করেছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। এবার ভুয়ো মেসেজ পাঠিয়ে আরও বেশি করে সংস্থার শেয়ার কেনার সুপারিশ করার জন্য সুপ্রিম টেক্স মার্ট লিমিটেডের (এসটিএমএল) ১০ জনের উপর নিষেধাজ্ঞা আরোপ করল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)। যাদের মধ্যে সাতজনকে ‘চিহ্নিত’ বলে উল্লেখ করেছে তারা। বাকি তিনজনকে শেয়ার বাজারের কার্যকলাপ থেকে বিরত করেছে।
বিশদ

03rd  November, 2017
বহরমপুরে উচ্চ পর্যায়ের বৈঠক কৃষিমন্ত্রীর
মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় ২০০ টি ডাল মিল নির্মাণের উদ্যোগ

বিএনএ, বহরমপুর: হুইট ব্লাস্টে চাষে বিপুল ক্ষতি হওয়ায় মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় ২০০টি ডাল মিল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুই জেলার প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করার পর একথা জানান কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
বিশদ

03rd  November, 2017

Pages: 12345

একনজরে
কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM