শিল্প -বাণিজ্য
 
 

 

দিল্লির খাদ্য উৎসবে এবার আকর্ষণের কেন্দ্রে নিগমের মাছের আচার ও চিংড়ির ঝুরিভাজা

রাহুল দত্ত, কলকাতা: নতুন ধরনের মাছ, নতুন ভ্রমণের প্যাকেজ, গুগলির চপের পর এবার নতুন মাছের পদ আনতে চলেছে রাজ্য মৎস্য দপ্তর। দিল্লিতে আসন্ন ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ২০১৭’তে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম এবার নয়া পদ হিসাবে মাছের আচার এবং চিংড়ি মাছের ঝুরিভাজা নিয়ে হাজির হচ্ছে। নিগমের অধিকর্তা সৌম্য঩জিৎ দাস বলেন, মাছের বিভিন্ন পদ, শুকনো এবং ফ্রোজেন মাছের সম্ভার নিয়ে তাঁরা দিল্লিতে যাবেন।
বিশদ
প্রথাগত শিল্পে বদল এনে বাজার ধরতে চাইছেন পশ্চিম মেদিনীপুরের হস্তশিল্পীরা

বিএনএ, মেদিনীপুর: প্রথাগত শিল্পে বদল এনে বা গতানুগতিক কাজের থেকে বেরিয়ে এসে বাজার ধরতে চাইছেন হস্তশিল্পীরা। তামার গয়না থেকে সরে এসে তামার ‘শো পিস’, পেন সেট বানানো কিংবা পটচিত্রে দেবদেবী পৌরাণিক কাহিনির পরিবর্তে স্বচ্ছ ভারত অভিযান, মুখ্যমন্ত্রীর কন্যাশ্রী প্রকল্প কিংবা সুন্দরবনের ছবি ফুটিয়ে তুলে, মাদুরে নানা কারুকাজ করে তাক লাগিয়ে দিচ্ছেন পশ্চিম মেদিনীপুর জেলার হস্তশিল্পীরা।
বিশদ

02nd  November, 2017
মমতা-আম্বানি একান্ত বৈঠক,
এরাজ্যে বড় লগ্নি রিলায়েন্সের
লক্ষাধিক কর্মসংস্থানের আশা

দেবাঞ্জন দাস, মুম্বই, ৩১ অক্টোবর: বাংলায় বড় লগ্নিতে আগ্রহী মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ। মঙ্গলবার মুকেশ আম্বানির সঙ্গে তাঁর বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠকের নির্যাস এটাই। বৈঠক থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী বলেন, মুকেশ আম্বানির সঙ্গে যা আলোচনা হয়েছে, তা রাজ্যের পক্ষে ভালো। সূত্রের খবর, বাংলায় মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপের বিভিন্ন প্রকল্প রয়েছে। তার বাইরেও তিনি লগ্নি করতে ইচ্ছুক, এরকম একাধিক বিষয় নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, ডেটা বেসড সেন্টার তৈরি করার জন্য লগ্নি করতে মুকেশ আম্বানির গ্রুপ ইচ্ছুক। এতে লক্ষাধিক কর্মসংস্থানের আশা রয়েছে। এর জন্য মুকেশ আম্বানি মুখ্যমন্ত্রীর কাছে জমি চেয়েছেন।
বিশদ

01st  November, 2017
নির্মাণ-যন্ত্রাংশের মালিকপক্ষ স্বাগত জানাল জিএসটিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য-পরিষেবা কর (জিএসটি) কার্যকর করার ক্ষেত্রে একাধিক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিল নির্মাণ ক্ষেত্রের যন্ত্রপাতি প্রস্তুতকারক শিল্প। মঙ্গলবার কলকাতায় এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন বিশিষ্ট শিল্পপতি আনন্দ সুদর্শন।
বিশদ

01st  November, 2017
 টাটা স্টিলের গ্লোবাল ডিভিশনের শীর্ষে টিভি নরেন্দ্রন

 নয়াদিল্লি, ৩১ অক্টোবর (পিটিআই): ইস্পাত ব্যাবসা পরিচালনায় অসামান্য দক্ষতার কারণে টি ভি নরেন্দ্রনকে গুরু দায়িত্ব দিল টাটা স্টিল। গতকাল টাটাদের বোর্ড মিটিংয়ে তাঁকে চিফ এক্সিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর গ্লোবাল পদে বসানোর সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

01st  November, 2017
নয়া উদ্যোগপতি তৈরির প্রক্রিয়া মসৃণ হোক : পূর্ণেন্দু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নয়া উদ্যোগপতি বিকাশে অন্তরায় রয়ে দাঁড়াচ্ছে একাধিক সামাজিক ও পারিবারিক দৃষ্টিভঙ্গি। মঙ্গলবার শহরের এক বণিকসভার অনুষ্ঠানে যোগ দিতে এসে এমনই মন্তব্য করেছেন রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী পূর্ণেন্দু বসু।
বিশদ

01st  November, 2017
বিশ্ব ব্যাংকের ব্যাবসার অনুকূল পরিবেশের সূচকে
এক ধাক্কায় ৩০ ধাপ উঠে এল ভারত

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ৩০ অক্টোবর (পিটিআই): ব্যাবসার অনুকূল পরিবেশের সূচকে এক ধাক্কায় ৩০ ধাপ এগিয়ে ১০০তম স্থানে উঠে এল ভারত। বিশ্ব ব্যাংকের বক্তব্য, কর ব্যবস্থা, লাইসেন্সিং ও বিনিয়োগকারীদের নিরাপত্তাসহ একঝাঁক আর্থিক সংস্কারের সুফল পেল ভারত। বিশ্ব ব্যাংকের তরফে এই স্বীকৃতি আসার পর স্বাভাবিকভাবেই মঙ্গলবার উচ্ছ্বসিত প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

01st  November, 2017
 কেন্দ্রের ফরমানের প্রতিবাদে বিক্ষোভ পান-বিড়ি বিক্রেতাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পান-বিড়ির দোকানে অন্য কোনও খাদ্যদ্রব্য বিক্রি করা যাবে না। স্বাস্থ্য মন্ত্রকের এই ফরমানে বিপাকে পড়েছেন তামাকজাত পণ্যের বিক্রেতারা। মঙ্গলবার রাজ্যের কয়েক হাজার পান-বিড়ি ব্যবসায়ী বিক্ষোভ দেখালেন রানি রাসমণি অ্যাভিনিউতে।
বিশদ

01st  November, 2017
ধান কিনতে আজ থেকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ট্যাব হাতে মাঠে নামাচ্ছে রাজ্য

অলকাভ নিয়োগী  বারাসত, বিএনএ: সহায়ক মূল্যে ধান কিনতে এবার ট্যাব হাতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের মাঠে নামাচ্ছে খাদ্যদপ্তর। লক্ষ্য—গ্রামীণ এলাকার গরিব মহিলাদের কর্মসংস্থান। রাজ্যের প্রতিটি জেলাতেই গোষ্ঠীর সদস্যারা এই কাজ করবেন। গ্রামে ঘুরে ঘুরে কৃষকদের ধান বিক্রির যাবতীয় তথ্য নথিভুক্ত করবেন ট্যাবে।
বিশদ

01st  November, 2017
রাজ্যে বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পশ্চিমবঙ্গ উঠে এল পঞ্চমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিদেশি পর্যটকের সংখ্যা বাড়ছে। কেন্দ্রীয় সরকারের সমীক্ষা অনুযায়ী এই তথ্য জানা গিয়েছে। তাতে বলা হয়েছে, বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ ছিল ষষ্ঠ স্থানে। এবার বিদেশি পর্যটকের সংখ্যা বেড়ে যাওয়ায় গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ পঞ্চম স্থানে উঠে এসেছে। পাহাড়ে ১০৪ দিনের বেশি অচলাবস্থা থাকলেও সুন্দরবন, শান্তিনিকেতন, দীঘা-মন্দারমণি, পুজো কার্নিভাল, অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবলের আসর বিদেশি পর্যটকদের এ রাজ্যে টেনে এনেছে।
বিশদ

31st  October, 2017
দু’মাসের মধ্যেই প্রবীণদের স্বাস্থ্য বিমার প্রিমিয়াম কমাবে নিউ ইন্ডিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের গোড়া থেকে ‘রিটেল’ বা খুচরো বাজার ধরতে স্বাস্থ্য বিমার প্রিমিয়ামের খরচ এক ধাক্কায় অনেকটা বাড়িয়েছিল দি নিউ ইন্ডিয়া অ্যাসিওরেন্স কোম্পানি। তার জন্য সমালোচনার ঝড় বয়েছে সর্বত্র। বয়স্কদের প্রিমিয়াম বেড়েছে সবচেয়ে বেশি, এমন অভিযোগও উঠেছিল।
বিশদ

31st  October, 2017
বিনিয়োগ টানতে অস্ত্র আইন শিথিল করল স্বরাষ্ট্র মন্ত্রক

 নয়াদিল্লি, ৩০ অক্টোবর (পিটিআই): আরও বিনিয়োগ টানতে স্বরাষ্ট্র মন্ত্রক অস্ত্র আইন কিছুটা শিথিল করেছে। মন্ত্রকের তরফে সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে, এই নয়া সিদ্ধান্ত বিপুল কর্মসংস্থানের পথ খুলে দেবে। নতুন আইনে, সংশ্লিষ্ট অস্ত্র প্রস্তুতকারী সংস্থাকে আজীবনের জন্য লাইসেন্স দেওয়া হবে।
বিশদ

31st  October, 2017
জিওকে টেক্কা দিতে আরও কম দামে ফোন আনছে এয়ারটেল

নয়াদিল্লি, ৩০ অক্টোবর (পিটিআই): জিওফোনকে টক্কর দিতে মাঠে এবার ভারতের অন্যতম বৃহত্তম টেলিকম কোম্পানি ভারতী এয়ারটেল। সোমবার দেশীয় মোবাইল প্রস্তুতকারক সংস্থা সেলকনের সঙ্গে হাত মেলাল এয়ারটেল। বাজারে জিওফোনের থেকেও সস্তা ফোন এনে বাজিমাৎ করতেই এই পদক্ষেপ বলে সংস্থার দাবি।
বিশদ

31st  October, 2017
আলিপুরদুয়ারের গোলমরিচ মিলবে সুফল বাংলার স্টলে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে প্যাকেটবন্দি হওয়া গোলমরিচ খুব শীঘ্রই সুফল বাংলা স্টলে পাওয়া যাবে। রাজ্যের কৃষি বিপণন দপ্তর এই উদ্যোগ নিয়েছে। জেলার কালচিনি ব্লকের সাঁতালি কৃষক বাজারে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে গোলমরিচ প্রক্রিয়াকরণের কাজ সম্প্রতি কৃষি বিপণন দপ্তর থেকে শুরু করা হয়েছে।
বিশদ

31st  October, 2017
সেনকোর ‘ভেনাস’ কালেকশান
এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: কাজের দৌলতে বাড়ির গণ্ডি টপকানো আজ আর মেয়েদের জন্য নতুন কিছু নয়। শুধু নিজের শহরেই নয়, কাজের প্রয়োজনে অনেককেই পাড়ি জমাতে হয় ভিনরাজ্যে। এমনকি যেতে হয় বিদেশেও। তাই এয়ারপোর্ট ফ্যাশানের মতো নতুন শব্দ ঢুকে পড়েছে আমাদের প্রচলিত কথার মধ্যে। বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি।
বিশদ

31st  October, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM