শিল্প -বাণিজ্য
 

জিএসটি’র দোহাই দিয়ে অনেক দোকানই দাম বাড়িয়েছে মিষ্টির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে। তাতে কোপে পড়েছে বাংলার মিষ্টিতেও। তাই নিয়ে খেদের অন্ত নেই এ রাজ্যের মিষ্টান্ন ব্যবসায়ীদের। এর প্রতিবাদে মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী—সর্বস্তরেই সরব হয়েছেন তাঁরা। তাতে অবশ্য চিঁড়ে ভেজেনি। তবে জিএসটি নিয়ে কোনও সুরাহা না হলেও, জিএসটি’র দোহাই দিয়ে মিষ্টির দাম বাড়িয়ে দিয়েছেন অনেক দোকানি। বিশদ
 সাত মিটিংয়েও ঠিক হল না চা শ্রমিকের ন্যূনতম মজুরি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চা বাগানের শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য গঠিত কমিটি কাজ করছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে শ্রমমন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, ২০১৫ সালের মার্চ মাসে গঠিত কমিটি এখনও পর্যন্ত সাতটি বৈঠক করেছে।
বিশদ

09th  August, 2017
  কেন্দ্রের প্রকল্পে ক্ষতি কমেছে বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির অধিকাংশই ঋণের ভারে জর্জরিত। তাদের সুরাহা দিতে দু’বছর আগে কেন্দ্রীয় সরকার একটি প্রকল্প চালু করে, যার পোশাকি নাম ‘উদয়’ বা উজ্জ্বল ডিসকম অ্যাসিওরেন্স যোজনা।
বিশদ

09th  August, 2017
দূষণ ছড়ানোয় ১১৭টি কারখানাকে নোটিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূষণ বিধি অমান্য করার জন্য রাজ্যের ১১৭টি কারখানাকে বন্ধের নোটিস দেওয়া হয়েছে। মঙ্গলবার বিধানসভায় এক প্রশ্নের উত্তরে পরিবেশমন্ত্রী শোভন চট্টোপাধ্যায় একথা জানিয়েছেন। বিশদ

09th  August, 2017
রেলের যাবতীয় খাবারের দাম বাড়ছে

প্রসেনজিৎ কোলে  কলকাতা: রেলের আর্থিক স্বাস্থ্য ফেরাতে এবার নজর খাবারের দামে। রেল সূত্রের খবর, খাবারের দাম বাড়তে চলেছে। রেলের খাবারের দাম কী হতে পারে, তা ঠিক করার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করেছিল মন্ত্রক। সেই কমিটি তাদের সুপারিশ রেল বোর্ডে জমা দিয়েছে। সেখানে প্রায় প্রতিটি খাবারেরই দাম পরিবর্তনের কথা বলা হয়েছে বলে খবর।
বিশদ

07th  August, 2017
চলতি বছরেই উৎপাদন ১০ কুইন্টাল
আমের রাজা আলফানসো বিদেশে রপ্তানি করবে রাজ্যও

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: আমের রাজা আলফানসো এবার হবে এরাজ্যে। এখন থেকেই বিদেশে রপ্তানি করার পরিকল্পনাও আছে। চলতি মরশুমেই প্রায় ১০ কুইন্টাল আলফানসো আম উৎপাদিত হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে। তার স্বাদ-গন্ধ অত্যন্ত ভালো বলে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেটও দিয়েছে।
বিশদ

07th  August, 2017
কৃতীদের পাশে পিসি চন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত দু’বছরের মতো এবারও কৃতী মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে দাঁড়াল পিসি চন্দ্র গ্রুপ। রা঩জ্যের বিভিন্ন প্রান্ত থেকে আর্থিকভাবে বা অন্যান্য কারণে পিছিয়ে পড়া অথচ সফল ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপের আয়োজন করে এই সংস্থা, যার পোশাকি নাম ‘প্রেরণা’।
বিশদ

07th  August, 2017
ফ্লেক্সি ফেয়ার প্রকল্পে সাফল্য রেলের, এক বছরের কম সময়ে ঘরে এল ৫৪০ কোটি

নয়াদিল্লি, ৬ আগস্ট (পিটিআই): লক্ষ্যপূরণ। ‘ফ্লেক্সি ফেয়ার’ প্রকল্পে লাভ ওঠাল ভারতীয় রেল। প্রকল্প চালু হওয়ার এক বছরেরও কম সময়ে অতিরিক্ত ৫৪০ কোটি টাকা আয় করল সুরেশ প্রভুর মন্ত্রক। তার জেরেই সংশ্লিষ্ট প্রকল্প চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে রেল। রাজধানী, শতাব্দী ও দুরন্ত, এই তিনটি ট্রেনে গত ৯ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে ‘ফ্লেক্সি ফেয়ার’ প্রকল্প।
বিশদ

07th  August, 2017
পণ্যের সরবরাহের প্রভাব পড়েনি, জানাল সিবিইসি
জিএসটি’তে ডায়ালিসিস, পেসমেকারের মতো পরিষেবা দামি হবে: স্বাস্থ্য মন্ত্রক

নয়াদিল্লি, ৬ আগস্ট (পিটিআই): জিএসটি পরবর্তী সময়ে ডায়ালিসিস, পেসমেকার বসানো, অর্থোপেডিক চিকিৎসায় প্রয়োজনীয় সরঞ্জাম এবং ক্যানসার চিকিৎসায় খরচ বাড়তে পারে। তবে, জীবনদায়ী ওষুধ, স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবা এবং চিকিৎসা সরঞ্জাম করের বাইরেই থাকছে। তাদের ওয়েবসাইটে স্বাস্থ্যখাতে জিএসটির প্রভাব সংক্রান্ত প্রশ্নোত্তর (ফ্যাক) পর্বে এমনটাই জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।
বিশদ

07th  August, 2017
সেপ্টেম্বর থেকে পরিষেবায় বেশি টাকা গুণতে হবে পিএনবি গ্রাহকদের

নয়াদিল্লি, ৬ আগস্ট (পিটিআই): ঋণ বহির্ভূত বিভিন্ন পরিষেবার জন্য এবার থেকে বেশি টাকা গুণতে হবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (পিএনবি) গ্রাহকদের। আগামী ১ সেপ্টেম্বর থেকে লাগু হচ্ছে নয়া এই চার্জ। কোনও গ্রাহক যদি তার হোম ব্রাঞ্চের বাইরে কোনও পিএনবিতে ৫০০০ টাকার বেশি নগদ জমা দেয় তাহলে তাঁদের ন্যূনতম ২৫ টাকা বা প্রতি হাজার টাকায় ১ টাকা করে চার্জ দিতে হবে।
বিশদ

07th  August, 2017
জোর অনলাইনে, শিল্পের পথ সহজ করার জন্য উদ্যোগী-আমলা সরাসরি যোগ কমাচ্ছে রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: শিল্পের গা থেকে লাল ফিতের ফাঁস আলগা করতে এখন জোরকদমে মাঠে নেমেছে কেন্দ্রীয় সরকার। যেহেতু শিল্প সংক্রান্ত বিষয়গুলি মূলত রাজ্য সরকারের হাতে, তাই রাজ্যগুলিকেও সেই বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়েছে। সেই কাজ পশ্চিমবঙ্গ আগেই শুরু করেছে। এবার তারই অংশ হিসাবে আরও একটি পদক্ষেপ করছে রাজ্যের শিল্প দপ্তর।
বিশদ

07th  August, 2017
সঠিক সময়ে ভরতুকি পেলে এফসিআইয়ের সাশ্রয় হত ৩৬ হাজার কোটি টাকা, প্রকাশ ক্যাগ রিপোর্টে

নয়াদিল্লি, ৫ আগস্ট (পিটিআই): কেন্দ্রের কাছ থেকে সঠিক সময়ে ভরতুকি পেলে ২০১১-১৬ সালে রাজ্য সরকারচালিত ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) প্রায় ৩৬ হাজার কোটি টাকা সাশ্রয় হত। শনিবার এক রিপোর্টে এমনই জানাল কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ)।
বিশদ

06th  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM