শিল্প -বাণিজ্য
 
 

 

ক্ষুদ্র কুটির শিল্প ও বস্ত্র দপ্তর মিলিয়ে দেওয়া হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্র-কুটির শিল্প ও বস্ত্র দপ্তরকে এক করে দেওয়া হল। নবান্ন থেকে প্রকাশিত এক নির্দেশিকায় ওই দুটি দপ্তরকে মিলিয়ে একটি স্বাধীন দপ্তর তৈরি করা হল। যার মন্ত্রী হলেন স্বপন দেবনাথ।
বিশদ
উৎপাদন শিল্পের জন্য উৎকর্ষ কেন্দ্র খড়্গপুর আইআইটিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত ভারী শিল্প মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে উৎপাদন শিল্পের সহায়ক প্রযুক্তির সেন্টার অব এক্সলেন্স গড়ল খড়্গপুর আইআইটি। বুধবার শহরের এক পাঁচতারা হোটেলে এই সম্পর্কিত মউ স্বাক্ষর করেন ওই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় এবং আইআইটি খড়্গপুরের অধিকর্তা পার্থপ্রতিম চক্রবর্তী।
বিশদ

09th  November, 2017
বাতিল ৫০০ ও হাজার টাকার নোট এখন ৬ টাকা কেজি দরে বিক্রি করছে রিজার্ভ ব্যাংক 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণের ‘টাকা মাটি, মাটি টাকা’র থিওরি মনে করিয়ে কেজিতে ছ’ টাকায় ৫০০ ও হাজার টাকার বাতিল নোট বেচছে রিজার্ভ ব্যাংক। কলকাতায় কেন্দ্রীয় ব্যাংকটির সদর দপ্তর সূত্রে এমনই খবর মিলেছে। তবে, গোটা নোট নয়, তা বিক্রি হচ্ছে কুঁচিয়ে। সেই টুকরো টুকরো টাকা কিনছে মূলত প্লাইউড সংস্থা।  বিশদ

08th  November, 2017
দেশে দক্ষ শ্রমিকের হার কম, বলছে সমীক্ষা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের কর্মসংস্থানের পথ চওড়া করতে হরেক প্রকল্প ঘোষণা করেছেন। তার মধ্যে যেমন মেক ইন ইন্ডিয়া আছে, তেমনই আছে স্টার্ট আপ ইন্ডিয়া বা ডিজিটাল ইন্ডিয়া’র মতো প্রকল্পও।
বিশদ

08th  November, 2017
তামার উৎপাদন বাড়াতে সিংভূমে আরও ২টি নতুন খনি এইচসিএলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে তামার উৎপাদন বাড়ানোর জন্য উদ্যোগী হয়েছে হিন্দুস্থান কপার লিমিটেড (এইচসিএল)। ঝাড়গ্রামের সিংভূম এলাকায় দুটি নতুন খনি থেকে তামা উত্তোলন করা হবে। সেখানে আরও একটি বন্ধ খনিও চালু করা হবে।
বিশদ

08th  November, 2017
বারাসতের রাজ্য হস্তশিল্প মেলায় ৮ দিনে বিক্রি ১ কোটি ১৭ লক্ষ টাকার 

বিএনএ, বারাসত: বারাসত শহরের কাছারি ময়দানে এই প্রথমবার শুরু হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলা। তাই বিক্রি ও ক্রেতাদের ভিড় নিয়ে সংশয় ছিলই। কিন্তু, প্রথমবারেই কিস্তিমাত। সমস্ত সংশয়কে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে মাত্র আটদিনেই এই হস্তশিল্প মেলা থেকে এক কোটি ১৭ লক্ষ টাকার জিনিসপত্র বিক্রি হল।  
বিশদ

08th  November, 2017
হিন্দুজাদের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন প্যারাডাইসে

 নয়াদিল্লি, ৭ নভেম্বর: গ্রুপের হোল্ডিং কোম্পানির ৭ কোটি ৮০ লক্ষ ডলার ঋণ মকুবের মাধ্যমে ফায়দা লুটেছে হিন্দুজা পরিবার। প্যারাডাইস পেপারে এমন তথ্য তুলে ধরা হয়েছে বলে একটি সর্বভারতীয় সংবাদপত্র জানিয়েছে। তথ্য বলছে, ২০০৭-এর ৩০ জুন থেকে ২০০৭-এর ৩ ডিসেম্বরের মধ্যে এই ঋণ নেওয়া হয়েছিল।
বিশদ

08th  November, 2017
আগাম ঘোষণা ছাড়াই ভাড়া বাড়ল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের

নয়াদিল্লি, ৬ নভেম্বর: কোনওরকম আগাম ঘোষণা ছাড়াই ভাড়া বাড়ল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের। দেশের কয়েকটি ট্রেনকে সুপারফাস্ট করার ঘোষণা আগেই ছিল। কিন্তু ভাড়াবৃদ্ধির কোনও ইঙ্গিত ছিল না। কিন্তু এবার একধাক্কায় অনেকটাই ভাড়া বাড়ানো হল ৪৮টি সুপারফাস্ট ট্রেনের। এবার থেকে যাত্রীদের স্লিপার ক্লাসের জন্য ৩০ টাকা, এসি টু টিয়ার এবং থ্রি টিয়ারের জন্য ৪৫ টাকা এবং এসি ফাস্ট ক্লাসের জন্য বাড়তি ৭৫ টাকা করে দিতে হবে।
বিশদ

07th  November, 2017
 শীতে দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ ট্রেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে যাত্রীদের ভিড় সামাল দিতে সাঁতরাগাছি-পুনে রুটে ১৩ জোড়া এসি সুপারফাস্ট বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রেনগুলি চালানো হবে। 
বিশদ

07th  November, 2017
ইনসপেক্টর-রাজে রাশ রাজ্যের, এবার ফ্যাক্টরির লাইসেন্স মিলবে অনলাইনে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ইনসপেক্টর-রাজ বন্ধ করতে অনলাইনে ফ্যাক্টরি লাইসেন্স দেওয়া শুরু করল শ্রম দপ্তর। ওই দপ্তরের ওয়েবসাইটে গিয়ে কারখানা তৈরির জন্য লাইসেন্সের আবেদন জানালে ২৪ ঘণ্টার মধ্যেই প্রাথমিক লাইসেন্স দেওয়া হবে।
বিশদ

07th  November, 2017
খাদ্য উৎসব থেকে রাজ্যে
৫০০ কোটি লগ্নির আশা

২৬টি ক্ষেত্রে প্রাথমিক কথাবার্তা প্রায় চূড়ান্ত

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ৫ নভেম্বর: কে বলে বাংলার বিনিয়োগ টানার উদ্যোগ নেই! আলসে! বিরোধী এবং শত্রুর মুখে ছাই দিয়ে সামান্য সুযোগ পেয়েই উল্লেখযোগ্য উদ্যোগে বিনিয়োগ নিয়ে ব্যস্ততা দেখাল বাংলা। কেন্দ্রের আয়োজনে দিল্লিতে মাত্র তিনদিনের ‘বিশ্ব খাদ্য মেলা’য় অংশ নিয়ে পশ্চিমবঙ্গ প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রাথমিক প্রতিশ্রুতি আদায় করে ফিরছে কলকাতা।
বিশদ

06th  November, 2017
ব্যাবসা বাড়াতে নয়া উদ্যোগ পর্যটন দপ্তরের
সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করলে মিলতে পারে নগদ টাকা, আর্থিক ছাড়

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: সুনাম করলে ইনাম! এবার কার্যত সেই পথেই এগতে চায় পর্যটন দপ্তর। যাঁরা বেড়াতে ভালোবাসেন, তাঁদের একটা বড় অংশ নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে। রাজ্য পর্যটন উন্নয়ন নিগম চাইছে, যাঁরা সেসব জায়গার সরকারি হোটেল বা রিসর্টের প্রশংসা করবেন, তাঁদের জন্য আর্থিক সুবিধা পাইয়ে দেওয়া হবে।
বিশদ

06th  November, 2017
সিমেন্টজাত পণ্যের জিএসটি ২৮ থেকে কমিয়ে ১২ শতাংশে আনার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে জিএসটি’র সর্বোচ্চ হার ২৮ শতাংশ। সেই তালিকায় অন্যান্য পণ্যের মধ্যে রাখা হয়েছে সিমেন্ট ব্লক বা টাইলের মতো সিমেন্টজাত পণ্যকেও। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যে পণ্যগুলি উচ্চবিত্তরা ব্যবহার করেন, ২৮ শতাংশ করের স্ল্যাবে সেগুলিরই অধিকাংশকে রাখা হয়েছে।
বিশদ

06th  November, 2017
পানাগড়ে বিশ্বের বৃহত্তম বটলিং প্ল্যান্টের কাজ এপ্রিলে শুরু করতে চায় হিন্দুস্থান পেট্রলিয়াম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী এপ্রিল থেকে পানাগড়ে এলপিজি’র নয়া বটলিং প্ল্যান্ট চালু করতে চায় হিন্দুস্থান পেট্রলিয়াম। তার কাজ চলছে পুরোদমে। দেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাটির দাবি, পানাগড়ে তারা সিলিন্ডারে গ্যাস ভরার যে কারখানাটি চালু করতে চলেছে, সেটি বিশ্বের বৃহত্তম বটলিং প্ল্যান্ট হিসাবে স্বীকৃতি পাবে।
বিশদ

06th  November, 2017
তিনটি বোয়িং বিমান কেনার জন্য ৫৩ কোটি ডলার ঋণ নেবে এয়ার ইন্ডিয়া

 নয়াদিল্লি, ৫ নভেম্বর (পিটিআই): তিনটি বোয়িং বিমান কেনার জন্য ৫৩ কোটি ৫০ লক্ষ ডলার ঋণ নিতে চলেছে এয়ার ইন্ডিয়া। এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, এর মধ্যে দু’টি বিমান কেনা হবে ভিভিআইপি’দের জন্য। এই বিমান দু’টি আগামী বছরের জানুয়ারিতে নেওয়ার কথা এয়ার ইন্ডিয়ার।
বিশদ

06th  November, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM