শিল্প -বাণিজ্য
 

মুখ্যমন্ত্রীর উদ্যোগে দেগঙ্গায় ‘হানি হাব’ তৈরি হচ্ছে
ভিনরাজ্যের পাশাপাশি বিদেশেও রপ্তানি হবে বাংলার মধু

বিএনএ, বারাসত: প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে উত্তর ২৪ পরগনা জেলার দেগঙ্গায় ‘হানি হাব’ তৈরি করতে চলেছে রাজ্য সরকার। এই প্রকল্প বাস্তবায়িত করবে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং উদ্যানপালন দপ্তর। মৌ-পালকদের কাছ থেকে মধু সংগ্রহ করে এখানে প্রসেসিং করে বাজারে বিক্রি করা হবে।
বিশদ
 ফ্ল্যাটের নকশা অথবা মালিকানা সংক্রান্ত সমস্যায় বিমা বাধ্যতামূলক করার আর্জি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবাসন বিক্রির সময় ক্রেতার সঙ্গে মালিকানা হস্তান্তরের চুক্তি করেন প্রোমোটার। সেই ‘টাইটেল ডিড’ সংক্রান্ত কোনও সমস্যা তৈরি হলে, অর্থাৎ ফ্ল্যাটের মালিকানা সংক্রান্ত কোনও ঝঞ্ঝাট হলে, তার জন্য সুরাহা চাইতে পারেন ক্রেতা। এই বিষয়ে ক্রেতাকে আর্থিক সমস্যা থেকে বাঁচাতে বিমার ব্যবস্থা রয়েছে। তার নাম ‘টাইটেল ইনসিওরেন্স’।
বিশদ

30th  January, 2019
হিমঘরগুলির আধুনিকীকরণে জোর দিলেন কৃষি বিপণনমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিভিন্ন জেলায় হিমঘরগুলির আধুনিকীকরণে জোর দেওয়ার কথা বললেন কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত। মঙ্গলবার কলকাতায় ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের ৫৪তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দিতে গিয়ে তপনবাবু বলেন, বর্তমানে রাজ্যে মোট হিমঘরের সংখ্যা ৫৭৬টি। এরমধ্যে খোলা আছে ৫০২টি।
বিশদ

30th  January, 2019
ফেব্রুয়ারি থেকে চ্যানেল বাছাইয়ে ট্রাইয়ের নির্দেশ স্থগিত হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের নির্দেশে আগামী ১ ফেব্রুয়ারি থেকে নতুন নিয়মে কেবল টিভি দেখার কথা ছিল দর্শকের। আপাতত তা অনিশ্চিত হয়ে পড়ল কলকাতা হাইকোর্টের মঙ্গলবারের একটি রায়ে। ২০১৭ সালের মার্চ মাসে ট্রাইয়ের যে বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে ওই নতুন নিয়ম চালু হওয়ার কথা ছিল, তার উপরই এদিন অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় আদালত।
বিশদ

30th  January, 2019
পণ্য পরিবহণ বাড়বে, তাল মিলিয়ে পরিকাঠামো গড়তে চায় পোর্ট ট্রাস্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে পণ্য পরিবহণ বৃদ্ধি পাবে। এমন ইঙ্গিত পেয়ে পরিকাঠামো বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে কলকাতা এবং হলদিয়া বন্দরের। আগামী ১৪ এবং ১৫ ফেব্রুয়ারি ভুবনেশ্বরে ‘মেরিটাইম কনক্লেভ ২০১৯’ উপলক্ষে শহরে এক রোড শোয়ে এমনটাই জানিয়েছেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনিত কুমার।
বিশদ

30th  January, 2019
বিনিয়োগ দেড়শো কোটি
সান গ্রুপের বাংলা বিনোদন চ্যানেল শুরু ৩ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় বিনোদন চ্যানেল চালু করছে দক্ষিণ ভারতীয় সংস্থা সান গ্রুপ। এর জন্য তারা প্রথম এক বছরে দেড়শো কোটি টাকা বিনিয়োগ করবে। সংস্থার কর্তাদের আশা, দু’বছর পর থেকে তাঁরা লাভের মুখ দেখতে শুরু করবেন।
বিশদ

29th  January, 2019
একলপ্তে এত ছাড়পত্র নজিরবিহীন, দাবি দপ্তরের
শিল্প গড়তে একসঙ্গে ৪২টি সংস্থাকে জমি দিল রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একসঙ্গে ৪২টি শিল্পসংস্থাকে জমি দিল রাজ্য সরকার। মোট জমির পরিমাণ ৩৪.৩৬ একর। এই জমিতে শিল্প গড়লে, সেখানে অন্তত দু’হাজার মানুষের চাকরি হওয়ার কথা। প্রস্তাবিত বিনিয়োগের অঙ্ক ৩৬৪ কোটি টাকা। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তর জানিয়েছে, জমি দেওয়ার আগে শিল্পসংস্থাগুলির আর্থিক অবস্থা যাচাই করে নেওয়া হয়েছে।
বিশদ

28th  January, 2019
সোনা সহ অন্যান্য গয়নার দেশীয় বাজারকে গুরুত্ব দিতে কাউন্সিল গড়ছে কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশজুড়ে সোনা ব্যবসায়ীর সংখ্যা প্রচুর। আছে রুপো সহ অন্যান্য ধাতু ও রত্নের ব্যবসাও। সরকারের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা ও দর কষাকষির জন্য আঞ্চলিক ও জাতীয় স্তরে আছে বহু সংগঠন। কিন্তু এবার সোনা, রত্ন, অলঙ্কার সহ সংশ্লিষ্ট মহলের জন্য একটি আলাদা কাউন্সিল গড়ার উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার।
বিশদ

27th  January, 2019
জার্মান ব্র্যান্ড ‘ক্রেম ২১’ কিনে নিল ইমামি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জার্মানির প্রসাধনী ও ত্বক পরিচর্যার আন্তর্জাতিক ব্র্যান্ড ‘ক্রেম ২১’ কিনে নিল ইমামি লিমিটেড। ইউরোপ ছাড়াও মধ্যপ্রাচ্যের বিপুল বাজারের অধিকারী ওই ব্র্যান্ড ক্রিম, লোশন, শাওয়ার জেল, সান কেয়ার রেঞ্জ এবং পুরুষ প্রসাধনীর জন্য বিখ্যাত।
বিশদ

26th  January, 2019
পোশাক তৈরিতে পেপে জিনসের
সঙ্গে যৌথ উদ্যোগ গড়ল ডলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্তর্বাস তৈরিতে এবার ডলার ইন্ডাস্ট্রিজের সঙ্গে যৌথ উদ্যোগ গড়ল ইউরোপের প্রখ্যাত পোশাক সংস্থা পেপে জিনস। নতুন সংস্থাটির নাম ‘পেপে জিনস ইনারফ্যাশন’, যা পুরুষদের জন্য ফ্যাশন ইনারওয়্যার ও খেলাধুলোর জন্য উপযুক্ত পোশাক তৈরি করবে।
বিশদ

25th  January, 2019
ক্রমশ দর কমাচ্ছে বহু চ্যানেল, আরও নামার আশায় দর্শকরা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি ব্যবসায় নতুন নিয়ম আসতে চলেছে। গ্রাহকদের যেমন পছন্দ, তেমন চ্যানেলই দেখতে পাবেন। শুধু সেইসব চ্যানেলের জন্যই মেটাতে হবে দাম। অর্থাৎ জোর করে কোনও অপারেটর বা কেবল সংস্থা তাদের ইচ্ছামতো চ্যানেল দেখতে বাধ্য করতে পারবে না। 
বিশদ

24th  January, 2019
 পূর্ব রেলে শহরতলির যাত্রী পরিবহণে বাড়ল আয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরতলির যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলে। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই খাতে তুলনামূলকভাবে তাদের আয় বেড়েছে ৬.০৮ শতাংশ হারে। যা গোটা দেশের প্রতিটি জোনের মধ্যে সবচেয়ে বেশি। এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত এই খাতে তারা অতিরিক্ত ২৯.৫৯ কোটি টাকা আয় করেছে।
বিশদ

24th  January, 2019
পরিষেবা প্রদানকারী সংস্থা বাছাইয়ের কাজ শুরু
এবার বণ্টন কোম্পানি এলাকায় বিদ্যুৎ না থাকলে মিসড কল, এসএমএসেই জানানো যাবে অভিযোগ

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার বিদ্যুৎ বিভ্রাটে এক মিসড কলেই বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবেন কর্মীরা। একই অভিযোগ জানানো যাবে এসএমএসেও। তবে শুধু বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ার অভিযোগই নয়, এসএমএসের মাধ্যমে মোট ছ’ধরনের পরিষেবার সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা।
বিশদ

24th  January, 2019
সিমকার্ডকে জ্যান্ত রাখতে মাসে অন্তত ৩৫ টাকার রিচার্জে তিতিবিরক্ত গ্রাহক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রিলায়েন্স ‘সস্তা’য় সিম কার্ড বিক্রি শুরু করেছে দেশে। গ্রাহকরাও মোবাইল ফোনে দেদার ভরেছে সেই সিম। তার জেরে টেলিকম সেক্টরের গমগমে বাজার খুইয়েছে বাদবাকি সংস্থাগুলি। নিজেদের বাঁচাতে তাই বেশিরভাগ সংস্থাই এখন টাকা না ভরলে সিম কার্ডটি বন্ধ করে দেওয়ার পথে হাঁটতে শুরু করেছে।
বিশদ

23rd  January, 2019
দর্শক আগেভাগে চ্যানেল পছন্দ
না করলে বিপত্তি হতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে টিভি দেখার নতুন নিয়ম চালু হতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই আগেই জানিয়েছিল, ১ ফেব্রুয়ারির সময়সীমা মেনে চলতে তারা বদ্ধপরিকর। মঙ্গলবার আবারও তারা জনিয়েছে, তারিখ বা সময় পিছনোর মতো কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রশ্নই নেই।
বিশদ

23rd  January, 2019

Pages: 12345

একনজরে
 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

সংবাদদাতা, লালবাগ: প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকার পর বুধবার রানিতলা থানার চর এলাকায় পদ্মা নদী থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম অচিন্ত্যকুমার মণ্ডল (১৯)।  ...

ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ছেলেধরা সন্দেহে গুজবকে কেন্দ্র করে মাঝবয়সি এক মহিলাকে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার রাতে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জয়েশ জঙ্গি ধৃত

01:17:00 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM