শিল্প -বাণিজ্য
 

 শিল্পের জন্য বিশেষ কিছু না থাকলেও এই বাজেট উন্নয়নমুখী, দাবি বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী অর্থবর্ষের জন্য অর্থমন্ত্রী অমিত মিত্র সোমবার যে রাজ্য বাজেট পেশ করলেন, তাকে উন্নয়নমুখী বলে আখ্যা দিল শিল্পমহল। শিল্পের জন্য যদিও বড় কোনও উল্লেখ ছিল না, আসন্ন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে সেই সংক্রান্ত ঘোষণা থাকবে বলেই আশাবাদী তারা।
বিশদ
নাইন-এর বিশেষ অ্যাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পিরিয়ড ট্র্যাকার’ অ্যাপ নিয়ে এল স্যানিটারি ন্যাপকিন তৈরির সংস্থা নাইন। ভারতীয় এই সংস্থা মেয়েদের ঋতু চলার সময় সমস্যা সমাধানের জন্য এই অ্যাপ নিয়ে এসেছে। সম্প্রতি কলকাতায় অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন সিইও রিচা সিং।
বিশদ

05th  February, 2019
দোলে ডুয়ার্স ভ্রমণে থাকছে ছাড়
একগুচ্ছ ট্যুর প্যাকেজের ঘোষণা আইআরসিটিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মার্চ-এপ্রিল-মে মাসে ভ্রমণের একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এর ইস্ট জোন। সোমবার এক সাংবাদিক সম্মেলনে প্যাকেজগুলির কথা জানান সংস্থার গ্রুপ জেনারেল ম্যানেজার (ইস্ট জোন) দেবাশিস চন্দ্র।
বিশদ

05th  February, 2019
 বাজারে এল লয়েডের নয়া এয়ার কন্ডিশনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবচেয়ে দ্রুত ঠান্ডা করে, এমন এয়ার কন্ডিশনার বাজারে আনল লয়েড। সোমবার শহরে তাদের এই নতুন এয়ার কন্ডিশনার ‘গ্র্যান্ডে’-র আবরণ উন্মোচন করে কোম্পানি কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হ্যাভেলস ইন্ডিয়া লিমিটেডের সিএমডি অনিল রাই গুপ্ত, লয়েড-এর সিইও শশী অরোরা সহ অন্যান্যরা। 
বিশদ

05th  February, 2019
শিল্প তালুকগুলিতে ১ বছরে বিনিয়োগ প্রস্তাব এসেছে ২১৩৪ কোটি টাকার জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে এরাজ্যে কত টাকার বিনিয়োগ হয়েছে? রাজ্য সরকার যে আর্থিক সমীক্ষা সোমবার পেশ করেছে, তাতে শিল্প দপ্তর এর কোনও স্পষ্ট উত্তর দেয়নি। কিন্তু তারা জানিয়েছে, এ রাজ্যে যে শিল্প পার্ক বা তালুকগুলি আছে, সেখানে চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ১ হাজার ৮০৩ কোটি ৫৬ লক্ষ টাকা বিনিয়োগ প্রস্তাব এসেছে।
বিশদ

05th  February, 2019
বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মুখে হোটেল ও ব্রিজ চালু হয়ে গেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই সপ্তাহেই নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। সেখানে আসবেন দেশি বিদেশি শিল্পপতি ও বিভিন্ন শিল্প সংগঠনের প্রতিনিধিরা। তার আগে ওই কনভেনশন সেন্টার ক্যাম্পাসে পুরোদমে চালু হয়ে গেল ১১২ ঘরের নতুন হোটেল।
বিশদ

04th  February, 2019
বাজার মেতেছে নতুনে, জলের দরে বিকোচ্ছে হিমঘরের পুরনো আলু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন আলু বাজার ছেয়ে ফেলেছে। কিন্তু এখনও হিমঘরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার প্যাকেট (প্রতিটি ৫০ কেজি) পুরনো আলু হিমঘরে পড়ে রয়েছে। কার্যত জলের দরে ওই আলু বিক্রি হয়ে যাচ্ছে। হিমঘর মালিকদের বক্তব্য, যে দামে আলু বিক্রি হচ্ছে, তাতে হিমঘরের ভাড়া উঠছে না। 
বিশদ

04th  February, 2019
এবার ডিজিটাল লেনেদেনে প্রতারণাতেও গ্রাহককে সুরাহা দেবে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্ক লেনদেনের পাশাপাশি এবার ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও যদি কোনও গ্রাহক ঠকে যান, তাহলে তার সুরাহার রাস্তা খুলে দিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রস্তাব ছিল আগেই। সেই মতো পরিকাঠামো সাজিয়ে, ডিজিটাল লেনদেনের জন্য ওম্বুডসম্যানের দরজা খুলে দিল আরবিআই।
বিশদ

04th  February, 2019
১০টি রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ করে ৯০ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্র

 নয়াদিল্লি, ২ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষে ৯০ হাজার কোটি টাকার বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। অন্তর্বর্তী বাজেট পেশের সময় শুক্রবার সেকথা জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রকের ভারপ্রাপ্ত পীযূষ গোয়েল।
বিশদ

03rd  February, 2019
ভোটমুখী বাজেটে শিল্পের ঝুলি
ফাঁকা, আক্ষেপ বণিকমহলের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শুক্রবার সংসদে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল যে বাজেট পেশ করলেন, তাকে ‘ভোটমুখী’ তকমা দিয়ে খোঁচা দিল শিল্পমহল। কেউ কেউ আবার আরও একটু উপরে উঠে বললেন, এটা যতটা বাজেট, তার চেয়ে বেশি ইস্তেহার। কৃষকদের পাশে দাঁড়ানো এবং মধ্যবিত্তের আয়কর লাঘব করার সিদ্ধান্তকে সাধুবাদ দিলেন অনেকেই। কিন্তু শিল্প প্রসঙ্গে বণিকমহলের হতাশা স্পষ্ট।
বিশদ

02nd  February, 2019
বাজেট দেখে চাঙ্গা শেয়ার বাজার

 মুম্বই, ১ ফেব্রুয়ারি (পিটিআই): প্রত্যাশামতোই বাজেট ঘোষণার পর চাঙ্গা হল শেয়ার বাজার। শুক্রবার দিনের শেষে ২১২.৭৪ পয়েন্ট উঠল সেনসেক্স। নিফটি বাড়ল ৬২.৭০ পয়েন্ট। সেনসেক্স এদিন থামল ৩৬,৪৬৯.৪৩ পয়েন্টে এবং নিফটি ১০,৮৯৩.৬৫ পয়েন্টে।
বিশদ

02nd  February, 2019
লাভের আশা গিলে খেয়েছে জিএসটি
সরকারি সাবানগুঁড়ো ‘ওয়েবসি’কে
বাঁচাতে কোমর বাঁধছে রাজ্য

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটা সময়ে রমরমা বাজার ছিল ‘সরকারি’ ডিটারজেন্টের। জামাকাপড় কাচার জন্য গুঁড়ো সাবান হিসেবে গৃহস্থের কাছে কদর ছিল ‘ওয়েবসি’র। প্রায় সব রেশন দোকানেই পাওয়া যেত ওই ডিটারজেন্ট। কিন্তু সেই সুদিন গিয়েছে। তলানিতে এসে ঠেকেছে ওয়েবসি’র বিক্রিবাটা।
বিশদ

01st  February, 2019
  তেজি শেয়ার বাজার, সেনসেক্স বাড়ল ৬৬৫ পয়েন্ট

মুম্বই, ৩১ জানুয়ারি (পিটিআই): মোদি সরকারের বাজেটকে সামনে রেখে তেজি হল শেয়ার বাজার। বৃহস্পতিবার এক ধাক্কায় সেনসেক্স বেড়েছে ৬৬৫ পয়েন্ট। দিনের শেষে বাজার বন্ধ হয়েছে ৩৬,২৫৬.৬৯ পয়েন্টে। পাশাপাশি ঊর্ধ্বমুখী ছিল নিফটিও।
বিশদ

01st  February, 2019
 হলুদ, নীল-সাদা ট্যাক্সির জন্য অ্যাপ চালুর ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাল ফ্যাশনের অ্যাপ নির্ভর লাক্সারি ট্যাক্সির দাপটে অনেকটাই কোণঠাসা হলুদ এবং নীল-সাদা ট্যাক্সি। সেই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে এবার হলুদ ও নীল-সাদা ট্যাক্সির জন্য অ্যাপ চালু করতে চাইছেন মালিকরা। 
বিশদ

31st  January, 2019
নয়া বিধির উপর স্থগিতাদেশ জারি, পুনর্বিবেচনার আবেদন করল ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ জারি হওয়ার পরের দিনই ট্রাই তা পুনর্বিবেচনার জন্য আবেদন করল কলকাতা হাইকোর্টে। বিচারপতি অরিন্দম সিনহা ট্রাইয়ের কাছে জানতে চেয়েছেন, রেভিনিউ শেয়ারিং বা কেবল টিভি ব্যবসায় আয়ের অংশীদারিত্ব সম্পর্কে তাদের নয়া বিধি কতটা যুক্তিসম্মত?
বিশদ

31st  January, 2019

Pages: 12345

একনজরে
 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক ...

সংবাদদাতা, লালবাগ: প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকার পর বুধবার রানিতলা থানার চর এলাকায় পদ্মা নদী থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম অচিন্ত্যকুমার মণ্ডল (১৯)।  ...

বিএনএ, রায়গঞ্জ: একটি টোল ফ্রি নম্বর দিয়ে ডিস্ট্রিক্ট কন্টাক্ট সেন্টার চালু করেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। এই নম্বরটিতে ফোন করে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচন সংক্রান্ত যেকোনও তথ্য জানা যাবে। ভোটার তালিকায় নাম তোলা, নাম সংশোধন করা, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জয়েশ জঙ্গি ধৃত

01:17:00 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM