শিল্প -বাণিজ্য
 
 

 ঠান্ডা পড়তে না পড়তেই শহরে শীতের পোশাক কেনাকাটার ভিড়। রবিবার কলকাতায় তোলা কাজল দাসের ছবি।

 আলিপুরদুয়ারের গোলমরিচ মিলবে সুফল বাংলার স্টলে

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে প্যাকেটবন্দি হওয়া গোলমরিচ খুব শীঘ্রই সুফল বাংলা স্টলে পাওয়া যাবে। রাজ্যের কৃষি বিপণন দপ্তর এই উদ্যোগ নিয়েছে। জেলার কালচিনি ব্লকের সাঁতালি কৃষক বাজারে স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে গোলমরিচ প্রক্রিয়াকরণের কাজ সম্প্রতি কৃষি বিপণন দপ্তর থেকে শুরু করা হয়েছে।
বিশদ
অনলাইনে আলু বিক্রিতে উদ্যোগী হল রাজ্য সরকার
আজ বিশেষ বৈঠক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে আলুর পাইকারি বিক্রি করতে উদ্যোগী হল রাজ্য সরকার। মঙ্গলবার নবান্নে এব্যাপারে উচ্চ পর্যায়ের বৈঠক হয়। একটি বেসরকারি সংস্থা এই প্রস্তাব দিয়েছে। ন্যাশনাল কমোডিটি অ্যান্ড ডেরিভেটিভ এক্সচেঞ্জ (এনসিডিইএক্স) লিমিটেড নামে যে সংস্থার মাধ্যমে অনলাইনে বিভিন্ন কৃষি ও অকৃষিজাত পণ্য বেচাকেনা হয়, তাদেরই সহযোগী একটি সংস্থা ‘এনইএমএল’ প্রস্তাবটি নিয়ে এসেছে।
বিশদ

02nd  November, 2017
বাংলা কীভাবে বদলেছে,
এসে দেখে যান: মুখ্যমন্ত্রী

মুম্বইয়ে শিল্পপতিদের মঞ্চ থেকে আহ্বান মমতার

দেবাঞ্জন দাস, মুম্বই: আমি কোনও বড়াই করব না। কখনও বলব না যে আমাদের বাংলাতেই আপনারা লগ্নি করুন। আমি শুধু বলব, আপনারা একবার বাংলায় আসুন। দেখে যান, এ রাজ্য কীভাবে বদলে গিয়েছে। মুম্বইয়ে দেশের একঝাঁক নবীন শিল্পপতিকে এই ভাষাতেই রাজ্যে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, শিল্পপতিদের তাঁর বার্তা, বাংলায় এখন কর্মসংস্কৃতি ফিরে এসেছে। এখন আর এ রাজ্যে বন্‌ধ, ধর্মঘট হয় না। কর্মদিবসও নষ্ট হয় না। রাজ্যের হাতে জমি রয়েছে। রয়েছে ল্যান্ড ব্যাংক। তাছাড়া, বাংলায় লগ্নির মাধ্যমেই পুরো এশিয়ায় বাণিজ্যের দ্বার খুলে যাবে শিল্পপতিদের কাছে।
বিশদ

02nd  November, 2017
পঞ্চায়েত ভোটের আগে পাটচাষিদের নিয়ে আজ আন্দোলনে তৃণমূলের কৃষক সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাটের সহায়কমূল্য বৃদ্ধিসহ একাধিক দাবি নিয়ে আজ, বৃহস্পতিবার জুট কর্পোরেশনের (জেসিআই) দপ্তর অভিযানে নামছে তৃণমূলের কৃষক সংগঠন। ইতিমধ্যেই কেন্দ্রের কৃষিনীতির বিরুদ্ধে জেলা ভিত্তিক আন্দোলনের কর্মসূচি শুরু করেছে কিষান-খেতমজুর তৃণমূল কংগ্রেস। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে কৃষক সমাজকে নিয়ে নরেন্দ্র মোদি বিরোধী আন্দোলন জোরদার করতে তৎপর হয়েছে তৃণমূল। সেই লক্ষ্যেই এবার পাটচাষিদের নিয়ে পথে নামছে শাসক দলের কৃষক সংগঠন।
বিশদ

02nd  November, 2017
 তন্তুজ, মঞ্জুশ্রীর পর এবার লাভের মুখ দেখল বঙ্গশ্রী

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: তন্তুজ, মঞ্জুশ্রীর পর লাভের মুখ দেখল বঙ্গশ্রী। লাভ হয়েছে ২ কোটি ৩৯ লক্ষ টাকা। এবার পুজোর সময় ভালোই কেনাকাটা হয়েছে। চাহিদার কথা মাথায় রেখে বঙ্গশ্রীর সমস্ত জিনিসপত্র অনলাইনেও বিক্রি করার ব্যবস্থা করা হচ্ছে।
বিশদ

02nd  November, 2017
চন্দননগর কেএমডিএ পার্কের কাছে
মমতার নির্দেশ অনুযায়ী আলোর হাবের জন্য জায়গা চিহ্নিত করল পুরসভা

 বিএনএ, চন্দননগর: চন্দননগরের বিখ্যাত আলোর প্রতি বহু মানুষেরই দুর্বলতা রয়েছে। কিন্তু, ইচ্ছে থাকলেও অনেক সময় পরিচিতি না থাকায় শিল্পীদের খুঁজে বের করতে হিমশিম খেতে হয় রাজ্য তথা ভিন রাজ্য থেকে বুকিং করতে আসা মানুষজনদের। এই সমস্যার সমাধানে কেএমডিএ পার্ক সংলগ্ন এক একর জমিতে আলোর হাব তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
বিশদ

02nd  November, 2017
বিশ্ব উষ্ণায়নে চা-শিল্পের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশগত বাধা এবং উৎপাদন মূল্যের হেরফের চা-শিল্পের সামগ্রিক স্থায়িত্বের পক্ষে অন্যতম দুই বিপদ। গত ৩১ অক্টোবর টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার বার্ষিক সাধারণ সভায় এই আশঙ্কা প্রকাশ করেন সংস্থার সভাপতি আদর্শ কানোরিয়া।
বিশদ

02nd  November, 2017
দিল্লির খাদ্য উৎসবে এবার আকর্ষণের কেন্দ্রে নিগমের মাছের আচার ও চিংড়ির ঝুরিভাজা

রাহুল দত্ত, কলকাতা: নতুন ধরনের মাছ, নতুন ভ্রমণের প্যাকেজ, গুগলির চপের পর এবার নতুন মাছের পদ আনতে চলেছে রাজ্য মৎস্য দপ্তর। দিল্লিতে আসন্ন ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া ২০১৭’তে রাজ্য মৎস্য উন্নয়ন নিগম এবার নয়া পদ হিসাবে মাছের আচার এবং চিংড়ি মাছের ঝুরিভাজা নিয়ে হাজির হচ্ছে। নিগমের অধিকর্তা সৌম্য঩জিৎ দাস বলেন, মাছের বিভিন্ন পদ, শুকনো এবং ফ্রোজেন মাছের সম্ভার নিয়ে তাঁরা দিল্লিতে যাবেন।
বিশদ

02nd  November, 2017
প্রথাগত শিল্পে বদল এনে বাজার ধরতে চাইছেন পশ্চিম মেদিনীপুরের হস্তশিল্পীরা

বিএনএ, মেদিনীপুর: প্রথাগত শিল্পে বদল এনে বা গতানুগতিক কাজের থেকে বেরিয়ে এসে বাজার ধরতে চাইছেন হস্তশিল্পীরা। তামার গয়না থেকে সরে এসে তামার ‘শো পিস’, পেন সেট বানানো কিংবা পটচিত্রে দেবদেবী পৌরাণিক কাহিনির পরিবর্তে স্বচ্ছ ভারত অভিযান, মুখ্যমন্ত্রীর কন্যাশ্রী প্রকল্প কিংবা সুন্দরবনের ছবি ফুটিয়ে তুলে, মাদুরে নানা কারুকাজ করে তাক লাগিয়ে দিচ্ছেন পশ্চিম মেদিনীপুর জেলার হস্তশিল্পীরা।
বিশদ

02nd  November, 2017
মমতা-আম্বানি একান্ত বৈঠক,
এরাজ্যে বড় লগ্নি রিলায়েন্সের
লক্ষাধিক কর্মসংস্থানের আশা

দেবাঞ্জন দাস, মুম্বই, ৩১ অক্টোবর: বাংলায় বড় লগ্নিতে আগ্রহী মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ। মঙ্গলবার মুকেশ আম্বানির সঙ্গে তাঁর বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠকের নির্যাস এটাই। বৈঠক থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী বলেন, মুকেশ আম্বানির সঙ্গে যা আলোচনা হয়েছে, তা রাজ্যের পক্ষে ভালো। সূত্রের খবর, বাংলায় মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপের বিভিন্ন প্রকল্প রয়েছে। তার বাইরেও তিনি লগ্নি করতে ইচ্ছুক, এরকম একাধিক বিষয় নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, ডেটা বেসড সেন্টার তৈরি করার জন্য লগ্নি করতে মুকেশ আম্বানির গ্রুপ ইচ্ছুক। এতে লক্ষাধিক কর্মসংস্থানের আশা রয়েছে। এর জন্য মুকেশ আম্বানি মুখ্যমন্ত্রীর কাছে জমি চেয়েছেন।
বিশদ

01st  November, 2017
নির্মাণ-যন্ত্রাংশের মালিকপক্ষ স্বাগত জানাল জিএসটিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য-পরিষেবা কর (জিএসটি) কার্যকর করার ক্ষেত্রে একাধিক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিল নির্মাণ ক্ষেত্রের যন্ত্রপাতি প্রস্তুতকারক শিল্প। মঙ্গলবার কলকাতায় এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন বিশিষ্ট শিল্পপতি আনন্দ সুদর্শন।
বিশদ

01st  November, 2017
 টাটা স্টিলের গ্লোবাল ডিভিশনের শীর্ষে টিভি নরেন্দ্রন

 নয়াদিল্লি, ৩১ অক্টোবর (পিটিআই): ইস্পাত ব্যাবসা পরিচালনায় অসামান্য দক্ষতার কারণে টি ভি নরেন্দ্রনকে গুরু দায়িত্ব দিল টাটা স্টিল। গতকাল টাটাদের বোর্ড মিটিংয়ে তাঁকে চিফ এক্সিকিউটিভ অফিসার এবং ম্যানেজিং ডিরেক্টর গ্লোবাল পদে বসানোর সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

01st  November, 2017
নয়া উদ্যোগপতি তৈরির প্রক্রিয়া মসৃণ হোক : পূর্ণেন্দু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নয়া উদ্যোগপতি বিকাশে অন্তরায় রয়ে দাঁড়াচ্ছে একাধিক সামাজিক ও পারিবারিক দৃষ্টিভঙ্গি। মঙ্গলবার শহরের এক বণিকসভার অনুষ্ঠানে যোগ দিতে এসে এমনই মন্তব্য করেছেন রাজ্যের কারিগরি শিক্ষামন্ত্রী পূর্ণেন্দু বসু।
বিশদ

01st  November, 2017
বিশ্ব ব্যাংকের ব্যাবসার অনুকূল পরিবেশের সূচকে
এক ধাক্কায় ৩০ ধাপ উঠে এল ভারত

ওয়াশিংটন ও নয়াদিল্লি, ৩০ অক্টোবর (পিটিআই): ব্যাবসার অনুকূল পরিবেশের সূচকে এক ধাক্কায় ৩০ ধাপ এগিয়ে ১০০তম স্থানে উঠে এল ভারত। বিশ্ব ব্যাংকের বক্তব্য, কর ব্যবস্থা, লাইসেন্সিং ও বিনিয়োগকারীদের নিরাপত্তাসহ একঝাঁক আর্থিক সংস্কারের সুফল পেল ভারত। বিশ্ব ব্যাংকের তরফে এই স্বীকৃতি আসার পর স্বাভাবিকভাবেই মঙ্গলবার উচ্ছ্বসিত প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

01st  November, 2017
 কেন্দ্রের ফরমানের প্রতিবাদে বিক্ষোভ পান-বিড়ি বিক্রেতাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পান-বিড়ির দোকানে অন্য কোনও খাদ্যদ্রব্য বিক্রি করা যাবে না। স্বাস্থ্য মন্ত্রকের এই ফরমানে বিপাকে পড়েছেন তামাকজাত পণ্যের বিক্রেতারা। মঙ্গলবার রাজ্যের কয়েক হাজার পান-বিড়ি ব্যবসায়ী বিক্ষোভ দেখালেন রানি রাসমণি অ্যাভিনিউতে।
বিশদ

01st  November, 2017

Pages: 12345

একনজরে
কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM