শিল্প -বাণিজ্য
 

স্টেট ব্যাংকে ৭৭ শতাংশ লেনদেন ডিজিটালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গ্রাহকদের মোট লেনদেনের ৭৭ শতাংশ ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। সেই তালিকায় আছে এটিএম, অনলাইন পেমেন্ট বা পয়েন্ট অব সেল। বাকি ২৩ শতাংশ লেনদেন হচ্ছে ব্যাংক শাখার মাধ্যমে। শুক্রবার কলকাতায় ব্যাংকের আর্থিক রিপোর্ট পেশ করতে গিয়ে এই তথ্য দেন এসবিআই চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য।
বিশদ
গেটবাহারের সিদ্ধান্ত তৃণমূল নেতৃত্ব মানলেও ফেরালেন শ্রমিকরা, যোগ দিলেন না কাজে

বিএনএ, চুঁচুড়া: মজুরি বৃদ্ধির দাবিতে কারখানার গেটে ধুন্ধুমারের পর বৃহস্পতিবার রাতে ত্রিপাক্ষিক ম্যারাথন বৈঠকে ৯ শ্রমিককে গেটবাহার রাখার সিদ্ধান্ত মেনে নিয়েছিল সংগঠনগুলি। কিন্তু, সংগঠনের নেতাদের সিদ্ধান্ত শ্রমিকরা না মানায় শুক্রবারও অচলাবস্থা কাটল না রিষড়ার জয়শ্রী টেক্সটাইলে। বিশদ

20th  May, 2017
 ডেল্টা জুটমিলে অচলাবস্থা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রায় দু’বছর বন্ধ থাকার পর গত ডিসেম্বর মাসে রাজ্য সরকারের মধ্যস্থতায় সাঁকরাইল থানার মানিকপুর ডেল্টা জুট মিল খুললেও বৃহস্পতিবার বিকাল থেকে এই মিলে শ্রমিক বিক্ষোভের জেরে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বকেয়া ডিএ’র দাবিতে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করায় উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

20th  May, 2017
কম দামে এলইডি বাল্ব, টিউবলাইট, ফ্যান মিলবে এবার পেট্রল পাম্প

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): এবার পেট্রল পাম্পে মিলবে বিদ্যুৎ সাশ্রয়কারী এলইডি বাল্ব, টিউবলাইট এবং ফ্যান। বাজার দরের চেয়ে অনেকটা কম দরে পাওয়া যাবে এইসব বৈদ্যুতিক সামগ্রী। জানা গিয়েছে, এই তিনটি সামগ্রীর দাম হতে পারে যথাক্রমে ৬৫ টাকা, ২৩০ টাকা এবং এক হাজার ১৫০ টাকা।
বিশদ

19th  May, 2017
  গৃহঋণে সুদের হার কমাল অ্যাক্সিস ব্যাংক

 মুম্বই, ১৮ মে (পিটিআই): আইসিআইসিআই, এইচডিএফসি’র পর এবার অ্যাক্সিস। গৃহঋণে সুদের হার কমাল দেশের প্রথম সারির অন্যতম এই বেসরকারি ব্যাংক। দশমিক ৩০ শতাংশ সুদ কমিয়েছে তারা। ১৬ মে থেকে কার্যকর হচ্ছে নয়া এই হার। অর্থাৎ, বেতনভোগীদের ক্ষেত্রে ৩০ লক্ষ টাকার নীচে গৃহঋণে সুদের হার কমে হচ্ছে ৮.৩৫ শতাংশ।
বিশদ

19th  May, 2017
  চলতি বছরের শেষেই ভারতে গাড়ি বিক্রি বন্ধ করছে জেনারেল মোটরস

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): কার্যত ধাক্কা খেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ‘মেক ইন ইন্ডিয়া’। চলতি বছরের শেষ থেকে আর দেশে তাদের গাড়ি বিক্রি করবে না ‘জেনারেল মোটরস কোম্পানি’। বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে একথা জানানো হয়েছে। এর ফলে সংস্থার ৪০০ কর্মীর উপর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।
বিশদ

19th  May, 2017
  ন্যূনতম সহায়ক মূল্যে পাট ক্রয় বাড়াতে উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যূনতম সহায়ক মূল্যে পাট কেনার বহর বাড়াতে উদ্যোগী হল দি জুট কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড। তাদের বক্তব্য, এতদিন যেখানে বিভাগীয় ক্রয় কেন্দ্র বা ডিপার্টমেন্টাল পারচেজ সেন্টার থেকে পাট কেনা হত, সেখানে সমবায়, স্বনির্ভর গোষ্ঠী, ফার্মার্স ক্লাব এবং প্রাইভেট ট্রেডারদের মতো এজেন্সিকে সুযোগ করে দেওয়া হচ্ছে।
বিশদ

19th  May, 2017
  ভদ্রেশ্বরে বন্ধ হল লগন ইঞ্জিনিয়ারিং

 বিএনএ, চুঁচুড়া: বেতন বৃদ্ধি নিয়ে শ্রমিক অসন্তোষের জেরে বৃহস্পতিবার সকালে বন্ধ হয়ে গেল ভদ্রেশ্বর থানার অ্যাঙ্গাসের লগন ইঞ্জিনিয়ারিং। এদিন সকালে মালিক পক্ষের তরফে গেট তালাবন্ধ করে কারখানা বন্ধের নোটিস ঝুলিয়ে দেওয়া হয়।
বিশদ

19th  May, 2017
৪ ভাগ হচ্ছে  সিইএসসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার ভাগে ভাগ হয়ে যাচ্ছে সিইএসসি। বৃহস্পতিবার আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের পক্ষ থেকে তাদের এই ‘ফ্ল্যাগশিপ’ কোম্পানির রিস্ট্রাকচারিংয়ের খবর ঘোষণা করা হয়। গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা জানিয়েছেন, সিইএসসিকে চার ভাগে ভাগ করা হচ্ছে।
বিশদ

19th  May, 2017
৩ মাসে এলাহাবাদ ব্যাংকের মুনাফা ১১১ কোটি টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৬-’১৭ আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে এলাহাবাদ ব্যাংকের নিট মুনাফা হয়েছে ১১১ কোটি টাকা। ওই আর্থিক বছরে ব্যাংক মোট ব্যাবসা করেছে ৩,৫৯,৯৭৪ কোটি টাকার।
বিশদ

18th  May, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতাকে পিছনে ফেলে দিল জেলার সরকারি স্কুলগুলি। জেলার সরকারি স্কুল থেকেই ১৪ জন পড়ুয়া প্রথম ১০টি স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে। কলকাতার ভাগ্যে জোটেনি একজনও। তবে সরকারি স্কুলের গৌরব এগিয়ে নিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা স্কুল। ...

সংবাদদাতা, কান্দি: স্বামীর মৃত্যুর দু’দিন পর স্ত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালের এই ঘটনাটি ঘটেছে ভরতপুর থানার জাখিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অর্চনারানি ঘোষ(৫৭)। এদিন পুলিশ তাঁর বাড়ি থেকেই দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। ...

 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...