Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 এফডিআই নীতির পরিবর্তন সত্ত্বে ভারতের
বাজার নিয়ে আশাবাদী ওয়ালমার্ট

 নয়াদিল্লি, ৬ ফেব্রুয়ারি (পিটিআই): মোদি সরকারের ই-কমার্স সংক্রান্ত বিদেশি পুঁজি বিনিয়োগ (এফডিআই) নীতি পরিবর্তন সত্ত্বেও নিরাশ নয় ওয়ালমার্ট। বরং ভারতে ব্যবসা বৃদ্ধিতে আশাবাদী এই মার্কিন অনলাইন বিপণনকারী সংস্থা। বুধবার দিল্লিতে ওয়ালমার্টের এশিয়া ও কানাডা চ্যাপ্টারের সিইও তথা এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডির্ক ভ্যান ডেন বার্গে বলেছেন, এফডিআই নীতিতে কিছু পরিবর্তন এনেছে ভারত।
বিশদ
 নিউটাউনের আদলে বসিরহাটে হচ্ছে মিষ্টি
হাব, অনুমোদন প্রায় সাড়ে ৪ কোটি টাকা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: মিষ্টির নাম শুনলেই ভোজন রসিকদের জিভে জল আসে। আর তা যদি নলেন গুড়ের পাক দেওয়া বসিরহাটের কাঁচাগোল্লা হয়, তাহলে তো কথাই নেই। এই মিষ্টির প্রচার ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বসিরহাটে একটি মিষ্টি হাব তৈরির পরিকল্পনা শুরু হয়েছিল বেশ কয়েক মাস আগে।
বিশদ

07th  February, 2019
ব্রিটেন ও বাংলার মধ্যে আর্থিক সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে
বাণিজ্য সম্মেলনে অংশ নিচ্ছে বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৬ ফেব্রুয়ারি: ৭ ও ৮ ফেব্রুয়ারি কলকাতায় অনুষ্ঠিত হতে চলা বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে অংশ নিচ্ছে ব্রিটেনের বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন। ব্রিটিশ কাউন্সিলের অতিথি হিসেবে পর্যটন, হসপিটালিটি ও সৃজনশীল শিল্পের কথা তুলে ধরতে। গত বছর লন্ডনে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বৈঠকের প্রেক্ষিতে এই অংশগ্রহণ।
বিশদ

07th  February, 2019
মুর্শিদাবাদ ও নদীয়ায় হচ্ছে প্রকল্প
বিশেষভাবে কলা সংরক্ষণ,
বিক্রিতে মউ স্বাক্ষর রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নদীয়া ও মুর্শিদাবাদ জেলার এক বিস্তীর্ণ অংশের কৃষকদের কাছ থেকে কলা কিনে বিশেষ পদ্ধতিতে তা সংরক্ষণ করে দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তে রপ্তানি করবে কেভেন্টার অ্যাগ্রো লিমিটেড। এই গোটা প্রক্রিয়াটি হবে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন দপ্তরের তত্ত্বাবধানে। বুধবার নবান্নে এই সংক্রান্ত একটি মউ স্বাক্ষর হয়েছে কেভেন্টার এবং রাজ্য সরকারের মধ্যে।
বিশদ

07th  February, 2019
ট্রেনে যেতে যেতেই এবার বিভিন্ন
ভাষার ম্যাগাজিন পড়ার সুযোগ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৫ ফেব্রুয়ারি: ট্রেনে যেতে যেতেই এবার প্রায় পাঁচ হাজার ম্যাগাজিন পড়ার সুযোগ পাবেন যাত্রীরা। যে তালিকায় থাকছে বাংলা ভাষার বেশ কয়েকটি নামকরা পত্রিকাও। আজ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)।
বিশদ

06th  February, 2019
 কাল থেকে শহরে বসতে চলেছে রাজ্যের ‘শো-কেস’ শিল্প সম্মেলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল, বৃহস্পতিবার থেকে শহরে বসতে চলেছে রাজ্যের ‘শো-কেস’ শিল্প সম্মেলন। এই বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাজির থাকবেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল শিল্প মহলে। মঙ্গলবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী ধর্মতলার ধর্না তুলে নেওয়ায়, স্বস্তি ফিরেছে শিল্পপতিদের মধ্যে।
বিশদ

06th  February, 2019
 শিল্পের জন্য বিশেষ কিছু না থাকলেও এই বাজেট উন্নয়নমুখী, দাবি বণিকসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী অর্থবর্ষের জন্য অর্থমন্ত্রী অমিত মিত্র সোমবার যে রাজ্য বাজেট পেশ করলেন, তাকে উন্নয়নমুখী বলে আখ্যা দিল শিল্পমহল। শিল্পের জন্য যদিও বড় কোনও উল্লেখ ছিল না, আসন্ন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে সেই সংক্রান্ত ঘোষণা থাকবে বলেই আশাবাদী তারা।
বিশদ

05th  February, 2019
নাইন-এর বিশেষ অ্যাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পিরিয়ড ট্র্যাকার’ অ্যাপ নিয়ে এল স্যানিটারি ন্যাপকিন তৈরির সংস্থা নাইন। ভারতীয় এই সংস্থা মেয়েদের ঋতু চলার সময় সমস্যা সমাধানের জন্য এই অ্যাপ নিয়ে এসেছে। সম্প্রতি কলকাতায় অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন সিইও রিচা সিং।
বিশদ

05th  February, 2019
দোলে ডুয়ার্স ভ্রমণে থাকছে ছাড়
একগুচ্ছ ট্যুর প্যাকেজের ঘোষণা আইআরসিটিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মার্চ-এপ্রিল-মে মাসে ভ্রমণের একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এর ইস্ট জোন। সোমবার এক সাংবাদিক সম্মেলনে প্যাকেজগুলির কথা জানান সংস্থার গ্রুপ জেনারেল ম্যানেজার (ইস্ট জোন) দেবাশিস চন্দ্র।
বিশদ

05th  February, 2019
 বাজারে এল লয়েডের নয়া এয়ার কন্ডিশনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবচেয়ে দ্রুত ঠান্ডা করে, এমন এয়ার কন্ডিশনার বাজারে আনল লয়েড। সোমবার শহরে তাদের এই নতুন এয়ার কন্ডিশনার ‘গ্র্যান্ডে’-র আবরণ উন্মোচন করে কোম্পানি কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হ্যাভেলস ইন্ডিয়া লিমিটেডের সিএমডি অনিল রাই গুপ্ত, লয়েড-এর সিইও শশী অরোরা সহ অন্যান্যরা। 
বিশদ

05th  February, 2019
শিল্প তালুকগুলিতে ১ বছরে বিনিয়োগ প্রস্তাব এসেছে ২১৩৪ কোটি টাকার জানাল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরে এরাজ্যে কত টাকার বিনিয়োগ হয়েছে? রাজ্য সরকার যে আর্থিক সমীক্ষা সোমবার পেশ করেছে, তাতে শিল্প দপ্তর এর কোনও স্পষ্ট উত্তর দেয়নি। কিন্তু তারা জানিয়েছে, এ রাজ্যে যে শিল্প পার্ক বা তালুকগুলি আছে, সেখানে চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ১ হাজার ৮০৩ কোটি ৫৬ লক্ষ টাকা বিনিয়োগ প্রস্তাব এসেছে।
বিশদ

05th  February, 2019
বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মুখে হোটেল ও ব্রিজ চালু হয়ে গেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই সপ্তাহেই নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর। সেখানে আসবেন দেশি বিদেশি শিল্পপতি ও বিভিন্ন শিল্প সংগঠনের প্রতিনিধিরা। তার আগে ওই কনভেনশন সেন্টার ক্যাম্পাসে পুরোদমে চালু হয়ে গেল ১১২ ঘরের নতুন হোটেল।
বিশদ

04th  February, 2019
বাজার মেতেছে নতুনে, জলের দরে বিকোচ্ছে হিমঘরের পুরনো আলু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন আলু বাজার ছেয়ে ফেলেছে। কিন্তু এখনও হিমঘরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার প্যাকেট (প্রতিটি ৫০ কেজি) পুরনো আলু হিমঘরে পড়ে রয়েছে। কার্যত জলের দরে ওই আলু বিক্রি হয়ে যাচ্ছে। হিমঘর মালিকদের বক্তব্য, যে দামে আলু বিক্রি হচ্ছে, তাতে হিমঘরের ভাড়া উঠছে না। 
বিশদ

04th  February, 2019
এবার ডিজিটাল লেনেদেনে প্রতারণাতেও গ্রাহককে সুরাহা দেবে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্ক লেনদেনের পাশাপাশি এবার ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও যদি কোনও গ্রাহক ঠকে যান, তাহলে তার সুরাহার রাস্তা খুলে দিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রস্তাব ছিল আগেই। সেই মতো পরিকাঠামো সাজিয়ে, ডিজিটাল লেনদেনের জন্য ওম্বুডসম্যানের দরজা খুলে দিল আরবিআই।
বিশদ

04th  February, 2019
১০টি রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ করে ৯০ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্র

 নয়াদিল্লি, ২ ফেব্রুয়ারি (পিটিআই): ২০১৯-২০ অর্থবর্ষে ৯০ হাজার কোটি টাকার বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। অন্তর্বর্তী বাজেট পেশের সময় শুক্রবার সেকথা জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রকের ভারপ্রাপ্ত পীযূষ গোয়েল।
বিশদ

03rd  February, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM