শিল্প -বাণিজ্য
 

জিএসটি’র জন্য প্রস্তুত বৃহৎ খুচরো বিপণিগুলি

মুম্বই, ১৮ জুন (পিটিআই): জিএসটি-এর জন্য প্রস্তুতি চূড়ান্ত করে ফেলেছে দেশের বৃহৎ খুচরো বিপণিগুলি। জিএসটি চালু হলে বিক্রিবাটায় নেতিবাচক প্রভাব পড়বে না বলেই মনে করছে তারা। আশঙ্কা ছিল, পণ্য পরিষেবা কর চালু হলে খুচরো বিপণিগুলি সমস্যায় পড়বে।
বিশদ
১ জুলাই চালু জিএসটি, ২ মাস ব্যবসায়ীদের জন্য নিয়ম শিথিল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুন: আগামী ১ জুলাই থেকে সারা দেশে পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করবে কেন্দ্রীয় সরকার। আজ জিএসটি কাউন্সিলের ১৭তম বৈঠক শেষে এ কথা ফের জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই এ ব্যাপারে অর্ডিন্যান্স পাশ করার বিষয়ে এগিয়েছে। তামিলনাড়ু, পাঞ্জাব, সকলের সঙ্গেই ঐকমত্যে পৌঁছানো গিয়েছে। ফলে নির্ধারিত সময় থেকেই দেশজুড়ে জিএসটি কার্যকর করা হবে। আগামী ৩০ জুন মধ্যরাতে দিল্লিতে জিএসটি’র বিশেষ উদ্বোধনী অনুষ্ঠান করা হবে। উল্লেখ্য, ওইদিনই দিল্লিতে ফের একবার জিএসটি ইস্যুতে আলোচনার জন্য বৈঠক বসবে।
বিশদ

19th  June, 2017
আজ বাজারে ঢুকছে
১০০ টন ইলিশ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকালেই বাজারে এসে গিয়েছে সাগরের ইলিশ। প্রথম দিন সব মিলিয়ে ৭৫ টন ইলিশ এসেছে। চাহিদার তুলনায় তা সামান্য হলেও আজ, সোমবার থেকে প্রায় প্রতিদিনই বিভিন্ন মৎস্য বন্দরে ট্রলার ঢুকতে শুরু করবে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। এরমধ্যে সোমবার সকালেই সমুদ্র থেকে প্রায় আড়াইশো ট্রলার ফিরে আসছে কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ডহারবারে। 
বিশদ

19th  June, 2017
ছটি সংস্থার অনাদায়ী ঋণ উদ্ধারে আজ থেকে বৈঠকে ব্যাংকগুলি

 মুম্বই, ১৮ জুন (পিটিআই): ছ’টি সংস্থার বড় অঙ্কের অনাদায়ী ঋণ কীভাবে উদ্ধার করা যায়, তা খতিয়ে দেখতে আগামীকাল থেকে বৈঠকে বসছে বিভিন্ন ব্যাংক। রিজার্ভ ব্যাংক ১২টি সংস্থার অনাদায়ী ঋণ সম্পর্কে ব্যবস্থা নিতে বলার পরেই এই বৈঠকে বসল ঋণপ্রদানকারী ব্যাংকগুলি। আরবিআইয়ের হিসাব বলছে, এই ১২টি সংস্থার অনাদায়ী ঋণের পরিমাণ ২৫০ হাজার কোটি টাকা।
বিশদ

19th  June, 2017
কালো তালিকাভুক্তদের ধাপ্পাবাজি রুখতে তথ্য জোগাড় করছে ইনসিওরেন্স ব্যুরো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জীবন বিমা বা সাধারণ বিমার ক্ষেত্রে ‘থার্ড পার্টি’ একটা বড় ভূমিকা পালন করে। কিন্তু অনেক ক্ষেত্রে তাদের বিরুদ্ধেই পরিষেবাসহ নানা বিষয়েই অভিযোগ ওঠে। সেই অভিযোগ ওঠে সাধারণ বিমা এজেন্ট বা কর্পোরেট এজেন্টদের বিরুদ্ধেও।
বিশদ

18th  June, 2017
কোলাঘাটের ইলিশ চোরাপথে হিলি হয়ে যাচ্ছে বাংলাদেশে, এপারের বাসিন্দারা স্বাদ মেটাচ্ছেন খোকা ইলিশে

 সংবাদদাতা, বালুরঘাট: এ এক উলট পুরান। ভারতের ইলিশ যাচ্ছে বাংলাদেশে। না, কোনও বৈধ উপায়ে নয়, চোরাপথে সীমান্ত প্রহরীদের নজর এড়িয়ে একশ্রেণির পাচারকারী ইলিশ পাচার করছে। বাংলাদেশে ইলিশের দাম বেশি থাকায় এদেশের কোলাঘাটের ইলিশের চাহিদা ওদেশে ক্রমশই বাড়ছে।
বিশদ

17th  June, 2017
জিএসটি লাগু হলে ওষুধের
দাম বৃদ্ধির আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’র জন্য ওষুধের দাম কিছুটা হলেও বাড়তে পারে, এমন আশঙ্কা করছে দোকানদারদের বিভিন্ন সংগঠন। বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের (বিসিডিএ) সভাপতি শঙ্খ রায়চৗধুরি বলেন, দেখুন, এটা অনুমান। পরিস্থিতি কী হবে, এখনই বলা সম্ভব নয়। তবে যা কর কাঠামো, অ্যান্টি-ম্যালেরিয়া, অ্যান্টি-টিবিসহ বেশ কয়েকটি ওষুধের দাম তো এখন বেড়েই গেল।
বিশদ

17th  June, 2017
চা বাগানের পর এবার সোমবার থেকে তিন দিন কয়লাশিল্পে ধর্মঘট ডাকল শ্রমিক সংগঠনগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চা বাগানের পর এবার কয়লাশিল্পে ধর্মঘটের পথে যাচ্ছে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। বাম ও দক্ষিণপন্থী সংগঠনগুলি যৌথভাবেই এই পদক্ষেপ করছে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে। আগামী সোমবার ১৯ জুন থেকে টানা তিনদিন পশ্চিমবঙ্গসহ দেশের সব কয়লাখনিতেই এই ধর্মঘটের ডাক দিয়েছে তারা।
বিশদ

17th  June, 2017
 সংশোধনাগারের বন্দিদের তৈরি আমসত্ত্ব এবার মিলবে খোলাবাজারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার বিভিন্ন সংশোধনাগারের বন্দিদের তৈরি কৌটোবন্দি আমসত্ত্ব রাজ্যের বিভিন্ন জেলায় খোলাবাজারেও পাওয়া যাবে। পাশাপাশি রাজ্য সরকারের অনুমোদিত বিভিন্ন মেলার বিপণন কেন্দ্র থেকেও মিলবে সুস্বাদু ওই আমসত্ত্ব। ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে বিভিন্ন সংশোধনাগারের বন্দিরা এই আমসত্ত্ব তৈরিতে সাফল্য পেয়েছেন।
বিশদ

17th  June, 2017
 আজ থেকে দিল্লিতে রাজ্যের আম মেলা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জুন: গতবারের থেকে দ্বিগুণ বিক্রির লক্ষ্যমাত্রা নিয়ে আজ থেকে রাজধানীতে শুরু হল পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত ‘আম মেলা’। চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। উল্লেখ্য, গতবারের মেলায় প্রায় ২০ টন বা ২০ হাজার কেজি আম বিক্রি করেছিল রাজ্য। এবার ৪০ হাজার কেজি আম বিক্রির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
বিশদ

17th  June, 2017

Pages: 12345




একনজরে
 বিএনএ, চুঁচুড়া: নিজস্ব জেনারেটর থাকা সত্ত্বেও ঠিকাদার সংস্থার গাফিলতিতে প্রায় আড়াই ঘণ্টা ধরে বিদ্যুৎহীন হয়ে রইল চন্দননগর মহকুমা হাসপাতাল। ফলে ইমারজেন্সি থেকে শুরু করে বিভিন্ন ...

সংবাদদাতা, হলদিয়া: দু’দিন নিখোঁজ থাকার পর বুধবার ভোরে হলদিয়ার ভবানীপুর থানা এলাকার বাড়ঘাসিপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন একটি পুকুর থেকে স্থানীয় এক যুবকের মৃতদেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ...

 জীবানন্দ বসু, কলকাতা: লাগাতার প্রচার চালিয়ে প্রায় মরিয়া হয়ে কর্মসূচিতে বহু লোক জড়ো করতে সক্ষম হয়েছিল তারা। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ও দলকে নিজেদের শক্তি প্রদর্শন করতে গিয়ে নবান্ন অভিযান কর্মসূচির মূল উদ্দেশ্যই অনেকটা চাপা পড়ে গিয়েছে বলে বাম কৃষক ...

 নয়াদিল্লি, ২১ জুন (পিটিআই): সাড়ম্বরে তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবস পালন করল ভারত। বিশ্বের বিভিন্ন স্থানেও যোগ দিবস পালিত হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এদিন গণ যোগানুষ্ঠানের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৮০ টাকা ৬৫.৪৮ টাকা
পাউন্ড ৮০.২৩ টাকা ৮৩.০০ টাকা
ইউরো ৭০.৬৬ টাকা ৭৩.১৭ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা

দিন পঞ্জিকা

 ৭ আষাঢ়, ২২ জুন, বৃহস্পতিবার, ত্রয়োদশী দিবা ৩/৩৮, কৃত্তিকানক্ষত্র দিবা ১০/৪৫, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১৯/৫৯, অমৃতযোগ দিবা ৩/৩৯-অস্তাবধি রাত্রি ৭/৩-৯/১০, বারবেলা ২/৫৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮-১২/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ
১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃহস্পতিবার, ত্রয়োদশী ১/৩৯/১, কৃত্তিকানক্ষত্র ৯/৮/১৭, সূ উ ৪/৫৪/৩, অ ৬/২১/৪৮, অমৃতযোগ দিবা ৩/৪০/১৫-৬/২১/৪৮ রাত্রি ৭/৩/৫৭-৯/১০/২৪, ১১/৫৯/০-২/৫/২৭, বারবেলা ৪/৪০/৫০-৬/২১/৪৮, কালবেলা ২/৫৯/৫২-৪/৪০/৫০, কালরাত্রি ১১/৩৭/৫৬-১২/৫৬/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ


২৬ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
 ২৪ তারিখ নয়, কালকেই জিটিএ থেকে ইস্তফা দেবেন মোর্চার প্রতিনিধিরা। জানালেন বিমল গুরুং।

09:30:26 PM

 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং
 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং। জানিয়ে দিলেন এখন থেকে গোর্খাল্যান্ডের পক্ষে জিজেএমএমের ব্যানারেই আন্দোলন হবে।

09:12:45 PM

  কল্যাণীতে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট

কল্যাণীতে হতে চলেছে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট। যোগ ও ন্যাচারোপ্যাথি নিয়ে উন্নতমানের গবেষণার সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার রাজ্য সরকার এবং যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদ আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের ডিজি আয়ূশ দেবাশিস বসু। এছাড়া রাজ্যে একটি যোগ ও ন্যাচারোপ্যাথি মেডিকেল কলেজ হবে বলেও জানান তিনি। এদিন বিশ্ব যোগ দিবস উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে বেশ কয়েকজন সাধারণ মানুষের চিকিৎসা করেন অনুষ্ঠানে উপস্থিত যোগ চিকিৎসকরা। অনুষ্ঠানে রাজ্য যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদের সভাপতি তুষার শীল বলেন, এখন যোগে ব্যক্তিগত স্তরে চিকিৎসা খুব গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন জটিল রোগে আক্রান্ত মানুষকে সারিয়ে তুলছেন যোগ বিশারদরা। দিনভর রাজ্যের বিভিন্ন প্রান্তে সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা এবং স্বেচ্ছাসেবী সংগঠনও দিনটি পালন করে।

09:08:00 PM

  জিএসটি-র জেরে বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলভাড়া কিছুটা বাড়তে চলেছে
এবার বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রীদের আরও কিছুটা খসাতে হবে গ্যাঁটের কড়ি। কারণ ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার পর এই দুই ক্ষেত্রে আরও কিছুটা মহার্ঘ হবে রেলযাত্রা। জিএসটি কার্যকর হওয়ার পর টিকিটের চার্জের উপর পরিষেবা কর ৪.৫ শতাংশ থেকে বেড়ে হবে ৫ শতাংশ। উল্লেখ্য, বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রার ক্ষেত্রেই একমাত্র এই পরিষেবা কর লাগু হয়। রেল মন্ত্রকের এক প্রবীণ কর্তা বলেন, বর্তমানে কোনও টিকিটের দাম যদি ২ হাজার টাকা হয়, তাহলে আগামী মাস থেকে তার জন্য ২ হাজার ১০ টাকা পড়বে। ওই কর্তা জানান, ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার কথা মাথায় রেখে প্রতিটি রাজ্যে একজন করে নোডাল অফিসার নিয়োগ করেছে রেল। যাতে অভিন্ন কর ব্যবস্থা চালুর সন্ধিক্ষণ মসৃণ হয়। ভারতীয় রেলে জিএসটি-র প্রভাব খতিয়ে দেখার জন্য একজন কনসালট্যান্টও নিয়োগ করা হয়েছে।

08:56:00 PM

আগামীকাল পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস বাতিল

ডাউন ট্রেন দেরিতে আসার কারণে ১২২৭৮ / ১২২৭৭ পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস আগামীকাল ২৩ জুন ২০১৭ শুক্রবার বাতিল করা হয়েছে। পরদিন ২৪ জুন ২০১৭ থেকে এই ট্রেনটি ফের স্বাভাবিক নিয়মে যাতায়াত করবে।

08:39:21 PM

 ফের গুরুত্বর অসুস্থ্য হাইকোটের অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি সি এস কারনান। তাকে আজ দুপুরেই SSKM হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়েছে।।

07:10:00 PM