শিল্প -বাণিজ্য
 

শিল্পপতিদের সঙ্গে দেখা করতে চেয়ে চিঠি মার্কিন কর্তার
মমতার বাংলা থেকে লগ্নি টানতে তৎপর আমেরিকা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ‘আমরা বেশ চাপে আছি’। এ রাজ্যের শিল্পপতিদের উদ্দেশে লেখা চিঠির শুরুতে ঠিক এই বাক্যটিই লিখেছেন আমেরিকার কনস্যুলেট জেনারেল প্রিন্সিপাল কমার্শিয়াল অফিসার জন ওয়ার্ড। আগামী মাসে মার্কিন মুলুকে শুরু হচ্ছে বিনিয়োগ টানার উৎসব।
বিশদ
  অবশেষে কাজে যোগ দিলেন জয়শ্রী টেক্সটাইলের শ্রমিকরা

 বিএনএ, চুঁচুড়া: প্রশাসন ও শ্রমিক সংগঠনগুলির চাপে পড়ে অবশেষে শনিবার রাতের শিফট থেকে কাজে যোগ দিলেন রিষড়ার জয়শ্রী টেক্সটাইলের শ্রমিকরা। বৃহস্পতিবার রাতে ত্রিপাক্ষিক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ৯ জন শ্রমিককে গেটবাহার রেখেই কাজ শুরু করে।
বিশদ

22nd  May, 2017
শ্রমিকরা অনড়, রিষড়া জয়শ্রী টেক্সটাইলের অচলাবস্থা কাটেনি

 বিএনএ, চুঁচুড়া: মালিক ও শ্রমিক সংগঠনগুলির উপর আস্থা রাখতে পারছেন না রিষড়া জয়শ্রী টেক্সটাইলের শ্রমিকরা। তাই কারখানার গেটে ধুন্ধুমারের পর ত্রিপাক্ষিক বৈঠকে ন’জন শ্রমিককে ‘গেটবাহার’ রাখার সিদ্ধান্ত শ্রমিক সংগঠনগুলি মেনে নিলেও তা মানতে নারাজ শ্রমিকরা।
বিশদ

21st  May, 2017
স্টেট ব্যাংকে ৭৭ শতাংশ লেনদেন ডিজিটালে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার গ্রাহকদের মোট লেনদেনের ৭৭ শতাংশ ডিজিটাল পদ্ধতিতে হচ্ছে। সেই তালিকায় আছে এটিএম, অনলাইন পেমেন্ট বা পয়েন্ট অব সেল। বাকি ২৩ শতাংশ লেনদেন হচ্ছে ব্যাংক শাখার মাধ্যমে। শুক্রবার কলকাতায় ব্যাংকের আর্থিক রিপোর্ট পেশ করতে গিয়ে এই তথ্য দেন এসবিআই চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য।
বিশদ

20th  May, 2017
গেটবাহারের সিদ্ধান্ত তৃণমূল নেতৃত্ব মানলেও ফেরালেন শ্রমিকরা, যোগ দিলেন না কাজে

বিএনএ, চুঁচুড়া: মজুরি বৃদ্ধির দাবিতে কারখানার গেটে ধুন্ধুমারের পর বৃহস্পতিবার রাতে ত্রিপাক্ষিক ম্যারাথন বৈঠকে ৯ শ্রমিককে গেটবাহার রাখার সিদ্ধান্ত মেনে নিয়েছিল সংগঠনগুলি। কিন্তু, সংগঠনের নেতাদের সিদ্ধান্ত শ্রমিকরা না মানায় শুক্রবারও অচলাবস্থা কাটল না রিষড়ার জয়শ্রী টেক্সটাইলে। বিশদ

20th  May, 2017
 ডেল্টা জুটমিলে অচলাবস্থা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রায় দু’বছর বন্ধ থাকার পর গত ডিসেম্বর মাসে রাজ্য সরকারের মধ্যস্থতায় সাঁকরাইল থানার মানিকপুর ডেল্টা জুট মিল খুললেও বৃহস্পতিবার বিকাল থেকে এই মিলে শ্রমিক বিক্ষোভের জেরে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বকেয়া ডিএ’র দাবিতে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করায় উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

20th  May, 2017
কম দামে এলইডি বাল্ব, টিউবলাইট, ফ্যান মিলবে এবার পেট্রল পাম্প

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): এবার পেট্রল পাম্পে মিলবে বিদ্যুৎ সাশ্রয়কারী এলইডি বাল্ব, টিউবলাইট এবং ফ্যান। বাজার দরের চেয়ে অনেকটা কম দরে পাওয়া যাবে এইসব বৈদ্যুতিক সামগ্রী। জানা গিয়েছে, এই তিনটি সামগ্রীর দাম হতে পারে যথাক্রমে ৬৫ টাকা, ২৩০ টাকা এবং এক হাজার ১৫০ টাকা।
বিশদ

19th  May, 2017
  গৃহঋণে সুদের হার কমাল অ্যাক্সিস ব্যাংক

 মুম্বই, ১৮ মে (পিটিআই): আইসিআইসিআই, এইচডিএফসি’র পর এবার অ্যাক্সিস। গৃহঋণে সুদের হার কমাল দেশের প্রথম সারির অন্যতম এই বেসরকারি ব্যাংক। দশমিক ৩০ শতাংশ সুদ কমিয়েছে তারা। ১৬ মে থেকে কার্যকর হচ্ছে নয়া এই হার। অর্থাৎ, বেতনভোগীদের ক্ষেত্রে ৩০ লক্ষ টাকার নীচে গৃহঋণে সুদের হার কমে হচ্ছে ৮.৩৫ শতাংশ।
বিশদ

19th  May, 2017
  চলতি বছরের শেষেই ভারতে গাড়ি বিক্রি বন্ধ করছে জেনারেল মোটরস

 নয়াদিল্লি, ১৮ মে (পিটিআই): কার্যত ধাক্কা খেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ‘মেক ইন ইন্ডিয়া’। চলতি বছরের শেষ থেকে আর দেশে তাদের গাড়ি বিক্রি করবে না ‘জেনারেল মোটরস কোম্পানি’। বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে একথা জানানো হয়েছে। এর ফলে সংস্থার ৪০০ কর্মীর উপর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।
বিশদ

19th  May, 2017
  ন্যূনতম সহায়ক মূল্যে পাট ক্রয় বাড়াতে উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যূনতম সহায়ক মূল্যে পাট কেনার বহর বাড়াতে উদ্যোগী হল দি জুট কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড। তাদের বক্তব্য, এতদিন যেখানে বিভাগীয় ক্রয় কেন্দ্র বা ডিপার্টমেন্টাল পারচেজ সেন্টার থেকে পাট কেনা হত, সেখানে সমবায়, স্বনির্ভর গোষ্ঠী, ফার্মার্স ক্লাব এবং প্রাইভেট ট্রেডারদের মতো এজেন্সিকে সুযোগ করে দেওয়া হচ্ছে।
বিশদ

19th  May, 2017

Pages: 12345




একনজরে
লন্ডন, ২৩ মে: ব্রিটেনের বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন তাঁর ট্যুইটার প্রতিক্রিয়ায় জানান, ‘ম্যানচেস্টারের ভয়ংকর ঘটনা ঘটেছে, আমার সমবেদনা, যারা এই দুর্ঘটনার শিকার হয়েছে ...

 সংবাদদাতা, রামপুরহাট: মঙ্গলবার মল্লারপুরে তৃণমূল পরিচালিত ময়ূরেশ্বর-১ পঞ্চায়েত সমিতির সভাপতির ভাইয়ের কাছ থেকে এক লক্ষ ২৬হাজার টাকা নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ...

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): মধ্যপ্রদেশের একটি কয়লা ব্লক বণ্টনে অনিয়মের ঘটনায় শিল্পপতি নবীন জিন্দালকে তলব করল বিশেষ আদালত। নবীন জিন্দাল ছাড়াও জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার ...

 বিএনএ, চুঁচুড়া: রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা লরির পেছনে ধাক্কা মারল একটি মারুতি সুইফট গাড়ি। মঙ্গলবার সকালে সিঙ্গুর থানার রতনপুরের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়ের উপরে এই দুর্ঘটনায় মিতা বন্দ্যোপাধ্যায় (৪৫) নামে এক মহিলার মৃত্যু হয়েছে। বাবা-মা ও মেয়েসহ গুরুতর জখম হয়েছেন মিতাদেবীর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় যোগ হলে এই মুহূর্তে খুব একটা ভালো হবে না। প্রেম-প্রণয়ে বাধা। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৫৪৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের মৃত্যু
১৮৯৯: কবি কাজি নজরুল ইসলামের জন্ম
১৯৪১: বিশ্ববিখ্যাত গায়ক বব ডিলানের জন্ম
২০১০: ‘গুপী’র অভিনেতা তপেন চট্টোপাধ্যায়ের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৮০ টাকা ৬৫.৪৮ টাকা
পাউন্ড ৮২.৪৬ টাকা ৮৫.২৯ টাকা
ইউরো ৭১.৪৬ টাকা ৭৩.৯৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ, ২৪ মে, বুধবার, ত্রয়োদশী ৮/৪৮, অশ্বিনীনক্ষত্র প্রাতঃ ৬/২ পরে ভরণী রাত্রি ৩/১৪, সূ উ ৪/৫৭/৬, অ ৬/৯/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৫-১১/৭ পুনঃ ১/৪৫-৫/১৬ রাত্রি ৯/৪৫ পুনঃ ১১/৫৫-১/২১, বারবেলা ৮/১৫-৯/৫৪ পুনঃ ১১/৩৩-২/১২, কালরাত্রি ২/১৫-৩/৩৬।
৯ জ্যৈষ্ঠ, ২৪ মে, বুধবার, ত্রয়োদশী ৬/১৯/২৮ পরে চতুদর্শী রাত্রিশেষ ৪/৫/৩৯, ভরণীনক্ষত্র রাত্রি ২/২৪/৫৩, সূ উ ৪/৫৫/২৩, অ ৬/১০/৩৯, অমৃতযোগ দিবা ৭/৩৪/২৬-১১/৬/৩০, ১/৪৫/৩৫-৫/১৭/৩৮, রাত্রি ৯/৪৫/৩৪, ১১/৫৪/৩১-১/২০/২৯, বারবেলা ১১/৩৩/১-১/১২/২৫, কালবেলা ৮/১৪/১২-৯/৫৩/৩৬, কালরাত্রি ২/১৪/১২-৩/৩৪/৪৮। 
২৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন শেরবাহাদুর দেউবা
প্রচণ্ডর ইস্তফার পর নেপালের ৪০ তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নেপালি কংগ্রেসের নেতা শেরবাহাদুর দেউবা

07:47:35 PM

মেসির ২১ মাসের জেল

আর্জেন্তিনার সুপারস্টার লিওনেল মেসির ২১ মাসের জেল হেপাজতের নির্দেশ দিল স্পেনের সুপ্রিম কোর্ট। কর ফাঁকি দেওয়ার অভিযোগেই এই শাস্তি। লিওনেলের সঙ্গে তাঁর বাবা জর্জ মেসিকেও ১৫ মাসের জেল হেপাজতের নির্দেশ দেওয়া হয়েছে। ২০০৭, ২০০৮ এবং ২০০৯ সালের কর ফাঁকির জের। জেল হেপাজতের সাথেই তাঁকে ১০.৭ লক্ষ পাউন্ড আর্থিক জরিমানাও করা হয়েছে।

05:36:00 PM

 মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানা এলাকায় প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষিকাকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগ উঠল স্বামীর বিরুদ্ধে। অভিযুক্ত গ্রেপ্তার। অভিযোগ, ব্যাবসার জন্য ৩লক্ষ্য টাকা না দেওয়ায় তাকে খুন করা হয়েছে।

05:21:00 PM

  ময়নাগুড়ির মাধবডাঙায় বাড়ির বন্ধ বাথরুম থেকে অষ্টম শ্রেণির ছাত্রীর অগ্নিদগ্ধ মৃতদেহ উদ্ধার।

05:21:00 PM

১৫ আগস্ট কোচবিহার-কলকাতা বিমান চালু হচ্ছে
আগামী ১৫ আগস্ট থেকে কোচবিহার-কলকাতা বিমান পরিষেবা চালু হতে যাচ্ছে। এই রুটে বালুরঘাটও সংযুক্ত করার পরিকল্পা রয়েছে রাজ্য সরকারের। আজ বালুরঘাট বিমানবন্দরের কাজের অগ্রগতি খতিয়ে দেখতে এসে একথা জানান এয়ারপোর্ট অথরিটি ও রাজ্য পরিবহণ দপ্তরের প্রতিনিধিরা। পাশাপাশি তাঁরা জানান, বালুরঘাট বিমানবন্দরের নিরাপত্তায় সিসিটিভি ক্যামেরা লাগানোর জন্য জেলা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

04:54:00 PM

 ফের পাহাড় সফরে মুখ্যমন্ত্রী

আগামী ৪ জুন – ৭ জুন ফের পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। 

04:53:00 PM






বিশেষ নিবন্ধ
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...
বিজ্ঞান, প্রযুক্তির অগ্রগতির যুগেই এত কুসংস্কার! বড় ভয়ংকর লাগে এই বৈপরীত্যের সহবাস
শাঁওলী মিত্র: আজকের এই সমাজের দিকে চেয়ে দেখি আর আমার ছোটবেলার কথা মনে পড়ে। আজ ...
আমেরিকায় এখনও কৈশোর বিবাহ বন্ধ হয়নি
 আলোলিকা মুখোপাধ্যায়: উত্তর নিউজার্সির প্যাটারসন শহরে বহু সংখ্যক বাংলাদেশির বসবাস। আঞ্জুমন মাসুদ সেখানকার এক টিন-এজ ...