Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

গ্লোবাল বিজনেস সামিট
আগামী বছরের ডিসেম্বরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার আয়োজিত শিল্প বাণিজ্য সম্মেলন ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট (বিজিবিএস)’ ২০২০ সালের ১৫-১৭ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে। বুধবার বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র এই ঘোষণা করেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, এবার থেকে এক বছর অন্তর এই সম্মেলন হবে না।
বিশদ
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

11th  July, 2019
আজ বিধানসভায় মুলতুবি প্রস্তাব আনার তোড়জোড়
মেট্রো ডেয়ারি: শেয়ার বিক্রি নিয়ে বড় ঘোটালার অভিযোগ, সিবিআই তদন্তের দাবি বাম-কংয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি নিয়ে রাজ্য সরকার প্রায় ৫০০ কোটি টাকা লোকসান করেছে। এর পিছনে বড় কেলেঙ্কারি হয়েছে বলে অভিযোগ করে এনিয়ে হাইকোর্টের তত্ত্বাবধানে সিবিআই তদন্তের দাবি তুলল বিরোধী বাম ও কংগ্রেস।
বিশদ

09th  July, 2019
 মোহিনী মিলের একাংশ ভেঙে পড়ল

 বিএনএ, বারাকপুর: সোমবার দুপুরে বেলঘরিয়া নন্দনগরে বন্ধ হয়ে যাওয়া মোহিনী মিলের বিল্ডিংয়ের একটি অংশ ভেঙে রাস্তায় পড়ে।
বিশদ

09th  July, 2019
শেয়ার বাজারে পতন অব্যাহত, সেনসেক্স পড়ল ৭৯৩ পয়েন্ট

 মুম্বই, ৮ জুলাই (পিটিআই): সোমবারও ঘুরে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। সেনসেক্সের পতন অব্যাহত। পাল্লা দিয়ে কমেছে নিফটিও। পাশাপাশি, ডলারের তুলনায় টাকার দর পড়েছে ৩০ পয়সা। কেন্দ্রীয় বাজেটের কিছু প্রস্তাব লগ্নিকারী ও শিল্পমহলের কাছে হতাশার সৃষ্টি করেছে।
বিশদ

09th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  July, 2019
 বেআইনিভাবে ছাঁটাইয়ের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে চিঠি হিন্দুস্থান স্টিলওয়ার্কসের কর্মীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্থান স্টিলওয়ার্কস কনস্ট্রাকশন লিমিটেডের সদর দপ্তর কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি সংস্থাটির চুক্তিভিত্তিক কর্মীদের ছাঁটাইয়ের তোড়জোড় শুরু হয়েছিল। তৃণমূল এমপি’দের মাধ্যমে তার প্রতিবাদ পৌঁছেছিল সংসদ ভবন পর্যন্ত।
বিশদ

08th  July, 2019
আজ বৈঠকে একাধিক বাস-ট্যাক্সি সংগঠন
ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছেন বেসরকারি পরিবহণের মালিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজেলের মূল্যবৃদ্ধির জন্য ভাড়া বৃদ্ধির দাবিতে জোট বাঁধছে বাস, ট্যাক্সি সংগঠনগুলি। আজ, সোমবার বাস-ট্যাক্সির একাধিক সংগঠনের একটি যৌথ মিটিংও ডাকা হয়েছে। বাস মালিকদের আরও একটি বৈঠক রয়েছে ১০ জুলাই।
বিশদ

08th  July, 2019
 বাজেট প্রস্তাবে সমস্যায় পড়বে চা বাগানগুলি, দাবি সংগঠনের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগদ টাকায় লেনদেনের বহর কমানো লক্ষ্য কেন্দ্রীয় সরকারের। তাকে কার্যকর করতে এবারের বাজেট প্রস্তাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোনও সংস্থা বছরে এক কোটি টাকা বা তার বেশি তুললে, সেক্ষেত্রে দুই শতাংশ টিডিএস বা উৎসমূলে কর কাটা হবে।
বিশদ

08th  July, 2019
 ইলিশ উৎসবের আয়োজন পর্যটন নিগমের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাসে ইলিশ উৎসবের আয়োজন করতে চলেছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটন উন্নয়ন নিগমের আওতায় আগামী ১৮ আগস্ট, রবিবার ওই অনুষ্ঠান হবে। গঙ্গাবক্ষে আয়োজিত ওই উৎসবের জন্য মাথাপিছু খরচ কত, তা অবশ্য এখনও ঘোষণা করেনি নিগম।
বিশদ

08th  July, 2019
 শিল্পের পথ সহজ করার প্রতিযোগিতায় দেশে এখন তৃতীয় স্থানে মমতার সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোন রাজ্যে কতটা বিনিয়োগ আসবে, তা অনেকটাই নির্ভর করে সেই রাজ্য প্রশাসনের সদিচ্ছার উপর। শিল্পের ক্ষেত্রে সরকারি উদাসীনতা, প্রশাসনিক জটিলতা বা লাল ফিতের ফাঁস অনেক সময় বড় বাধা হয়ে দাঁড়ায়। সেই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকার এবছরও সব রাজ্যকে উদ্যোগ নিতে বলেছে।
বিশদ

08th  July, 2019
চা-কফি ও রাবার চাষ বঞ্চিত
বাজেটে, ক্ষুব্ধ দক্ষিণী সংগঠন

পর্যটন প্রসারে উদ্যোগের প্রশংসা হোটেল মালিকদের

 কোচি, ৬ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় বাজেটে চাষের ক্ষেত্রগুলিকে উপেক্ষা করা হয়েছে। প্রায় ধুঁকতে থাকা চা, কফি, রাবার এবং বিভিন্ন মশলা চাষের ক্ষেত্রে বাজেটে নির্দিষ্ট করে কিছুই বলা হয়নি বলে অভিযোগ করল কেরলের এক কৃষক সংগঠন। ইউনাইটেড প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন অব সাউথ ইন্ডিয়ার (ইউপিএএসআই) প্রেসিডেন্ট এ ই জোসেফ জানান, কফি চাষিদের উৎসাহিত করতে আয়কর আইনের একটি নির্দিষ্ট ধারার অবলুপ্তি ঘটানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিলেন তাঁরা।
বিশদ

07th  July, 2019
স্টার্ট আপের সমস্যা দূর হয়েছে
আশঙ্কা ঝেড়ে ফেলে সংস্থাগুলি ব্যবসায়
মন দিক: সিবিডিটি চেয়ারম্যান

নয়াদিল্লি, ৬ জুলাই (পিটিআই): নবীন উদ্যোপতিদের (স্টার্ট আপস) উৎসাহ দিতে এবার বাজেটে ঢালাও সুবিধার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এরপরেও স্টার্ট আপ নিয়ে অনেক আশঙ্কা থেকে যাচ্ছে। প্রথমত, ব্যবসা শুরু করেই স্টার্ট আপ সংস্থাগুলিকে আয়কর নোটিসের সম্মুখীন হতে হয়।
বিশদ

07th  July, 2019
ভারসাম্যের বাজেট, মত শিল্পমহলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সংসদে যে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, তাকে পিঠ চাপড়ে দিল বণিকমহল। সামান্য কিছু ত্রুটির কথা উল্লেখ করেও তাদের বক্তব্য, ভারসাম্য বজায় রেখেই বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী।
বিশদ

06th  July, 2019
  বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শিল্প মহলে,
খুশি পর্যটন ক্ষেত্র, অসন্তোষ ওষুধ শিল্পে

 নয়াদিল্লি, ৫ জুলাই (পিটিআই): কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা প্রথম পূর্ণাঙ্গ বাজেটকে ‘বৃহৎ বিনিয়োগমুখী’ হিসেবে ব্যাখ্যা করল দেশের শিল্পমহল। যদিও, একাংশ ক্ষেত্রের তরফে বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়াই মিলেছে। ২০২৫ সালের মধ্যে ভারতীয় অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে পৌঁছে দেওয়ার কথা বাজেট বক্তৃতায় ঘোষণা করেছেন নির্মলা সীতারামন।
বিশদ

06th  July, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM

পুরাতন মালদহে স্কুলে ভাঙচুর 
সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না ...বিশদ

12:33:59 PM

চাঁপদানির ডালহৌসি জুটমিলে বিক্ষোভ 
হুগলির চাঁপদানির ডালহৌসি জুট মিলে শ্রমিক বিক্ষোভ। কর্তৃপক্ষের বিরুদ্ধে অতিরিক্ত ...বিশদ

12:22:09 PM

রোগীমৃত্যু ঘিরে রামরিক হাসপাতালে উত্তেজনা 
এক রোগীর মৃত্যুকে ঘিরে রামরিক হাসপাতালে উত্তেজনা ছড়াল। গতকাল গভীর ...বিশদ

11:45:49 AM

বারাণসী বিমানবন্দরে তৃণমূলের প্রতিনিধি দলকে আটকাল পুলিস
সোনভদ্রে যাওয়ার পথে বারণসী বিমানবন্দরে আটকে দেওয়া হল তৃণমূলের প্রতিনিধি ...বিশদ

11:36:05 AM

বাসন্তী হাইওয়েতে বাসের ধাক্কায় বাইক আরোহীর মৃত্যু 
বেসরকারি বাসের ধাক্কায় প্রাণ গেল বাইক আরোহীর। এদিন সকাল ৮:০৫ ...বিশদ

11:24:38 AM