খেলা
 

দুই প্রধানের শীর্ষ কর্তাদের নজিরবিহীন দীর্ঘসূত্রিতা
পালতোলা নৌকা আর জ্বলন্ত মশালের পেটেন্ট এখনও পায়নি দুই প্রধান

জয় চৌধুরি : ‘পালতোলা নৌকা’ আর ‘জ্বলন্ত মশাল’ বাঙালির জীবনের যেন অবিচ্ছেদ্য অঙ্গ। বাঙালির জীবনের সঙ্গে যেন আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে পালতোলা নৌকা আর জ্বলন্ত মশাল। প্রথমটি ১২৮ বছরের ক্লাব মোহন বাগানের প্রতীক। আর দ্বিতীয়টি শতবর্ষের দোর গড়ায় চলে আসা ইস্ট বেঙ্গলের লোগো।
বিশদ
ম্যাথিউজ চারে ব্যাট করবে: চন্ডীমল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে অ্যাঞ্জেলো ম্যাথিউজের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে শ্রীলঙ্কা। চোটের কারণে ম্যাথিউজ সংযুক্ত আরব আমিরশাহিতে টেস্ট সিরিজে পাকিস্তানের বিরুদ্ধে খেলেননি।
বিশদ

16th  November, 2017
আই লিগের সূচি নিয়ে ফেডারেশনকে চিঠি দিচ্ছে ইস্ট বেঙ্গল, সমস্যা নেই খালিদ জামিলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে সূচি নিয়ে হইচই পড়ে গিয়েছে ইস্ট বেঙ্গল শিবিরে। তাদের নাকি পরপর অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে। কিন্তু সূচিতে যা দেখা যাচ্ছে, তাতে ৩০ ডিসেম্বর, ২ জানুয়ারি ও ৬ জানুয়ারি ইস্ট বেঙ্গলকে যথাক্রমে নেরোকা এফ সি (ইম্ফল), ইন্ডিয়ান অ্যারোজ (দিল্লি) ও চার্চিল ব্রাদার্সের (গোয়া) বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে।
বিশদ

16th  November, 2017
ইতালি জুড়ে নেমে এসেছে জাতীয় বিপর্যয়ের ছায়া

রোম, ১৫ নভেম্বর: শোকে স্তব্ধ ইতালি। সবাই কাঁদছে। চার বারের বিশ্বসেরা ইতালি ব্যর্থ হয়েছে আসন্ন ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের টিকিট অর্জনে। সুইডেনের কাছে প্লে-অফে হেরে ৬০ বছর পর বিশ্বকাপে যেতে পারছে না আজ্জুরি ব্রিগেড।১৯৫৪ সালের পর প্রথমবার শুধুই দর্শক হিসেবে বিশ্বকাপ উপভোগ করতে হবে ইতালিয়ানদের।
বিশদ

16th  November, 2017
অসুস্থ হয়ে হাসপাতালে আগুয়েরো
নাইজেরিয়ার কাছেও হার মেসি-হীন আর্জেন্তিনার

মস্কো, ১৫ নভেম্বর: মঙ্গলবার রাতে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে নাইজেরিয়া ৪-২ গোলে আর্জেন্তিনাকে হারিয়ে বড় অঘটন ঘটিয়েছে। এই দুটি দেশই আগামী জুনে রাশিয়ায় আয়োজিত ফিফা বিশ্বকাপের মূলপর্বে খেলবে। ম্যাচের বিরতিতে আর্জেন্তিনার স্ট্রাইকার সের্গিও আগুয়েরো ড্রেসিং-রুমে হঠাৎ সংজ্ঞাহীন হয়ে পড়েন।
বিশদ

16th  November, 2017
রিয়ালের সর্বকালের সেরা কি রোনাল্ডো?

বিশেষ প্রতিবেদন: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল মাদ্রিদ ক্লাবের গৌরবোজ্জ্বল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার কি না, তা নিয়ে অবশ্যই বিতর্ক রয়েছে। আজকের প্রজন্মের কাছে রিয়ালের সর্বকালের সেরা রোনাল্ডোই। তবে বয়স্ক সমর্থকরা নিঃসন্দেহে এগিয়ে রাখবেন রিয়ালের কিংবদন্তি আলফ্রেডো ডি স্তেফানোকে।
বিশদ

16th  November, 2017
শেষ লগ্নের গোলে ফ্রান্সের কাছে হার বাঁচাল জার্মানি

মিউনিখ, ১৫ নভেম্বর: পরিবর্ত লার্স স্টিনডলের শেষ লগ্নের গোলে হার এড়াল জার্মানি। কোলনে মঙ্গলবার রাতে ফ্রান্সের সঙ্গে প্রীতি ম্যাচে ২-২ গোলে ড্র করেছে বিশ্বচ্যাম্পিয়নরা। আলেকজান্ডার লাকাজেতের জোড়া গোলে প্রায় জয়ের দোরগড়ায় পৌঁছে গিয়েছিল ফ্রান্স। ৩৩ মিনিটে জার্মান সমর্থকদের বিষণ্ণতা বাড়িয়ে এগিয়ে গিয়েছিল ফরাসিরা।
বিশদ

16th  November, 2017
ফিফা’র সম্প্রচার স্বত্ত্ব দুর্নীতির শুনানি

নিউ ইয়র্ক, ১৫ নভেম্বর: ফিফা’র আর্থিক দুর্নীতির শুনানি শুরু হয়েছে আমেরিকার ফেডারেল কোর্টে। ২০২২ সালের বিশ্বকাপের সম্প্রচার স্বত্ত্ব পাওয়ার জন্য বিভিন্ন মহাদেশের টেলিভিশন সংস্থা যে বিপুল পরিমান অর্থ ঘুষ দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে, তা নিয়ে তদন্ত ও বিচারপ্রক্রিয়া শুরু করেছে মার্কিনী প্রশাসন।
বিশদ

16th  November, 2017
আজ শুরু জাতীয় কুস্তি
তিন বছর পর ম্যাটে ফিরছেন সুশীল কুমার

ইন্দোর, ১৫ নভেম্বর: দু’বারের ওলিম্পিক পদকজয়ী কুস্তিগির সুশীল কুমার দীর্ঘ তিন বছর পর ম্যাটে ফিরছেন। বৃহস্পতিবার শুরু হচ্ছে জাতীয় কুস্তি প্রতিযোগিতা। সেখানে মুখ্য আকর্ষণ ভারতের এই তারকা কুস্তিগির। পুরুষদের ফ্রি-স্টাইল কুস্তিতে সবার চোখ থাকবে সুশীলের দিকে।
বিশদ

16th  November, 2017
ইংল্যান্ডের সঙ্গে ড্র করেও সন্তুষ্ট নেইমার

লন্ডন, ১৫ নভেম্বর: রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি পর্বে ব্রাজিল ও ইংল্যান্ডের মধ্যে মঙ্গবার রাতের প্রীতি ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। অনভিজ্ঞ ইংল্যান্ড দলের বিপক্ষে যথাসাধ্য চেষ্টা করেও গোলের দেখা পায়নি ব্রাজিল। তবু এই প্রীতি ম্যাচে দলের পারফরম্যান্স নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার।
বিশদ

16th  November, 2017
লিন ডানকে হারিয়ে অঘটন জোনাথনের
দ্বিতীয় রাউন্ডে সাইনা, সিন্ধু, প্রণয়

ফুজু (চীন), ১৫ নভেম্বর: চীন ওপেন সুপার সিরিজ প্রিমিয়ারের দ্বিতীয় রাউন্ডে উঠলেন ভারতের সাইনা নেহওয়াল ও পিভি সিন্ধু। বুধবার স্ট্রেট সেটে ২১-১২, ২১-১৩ পয়েন্টে সাইনা হারালেন আমেরিকার বেইওয়ান ঝ্যাংকে। সম্প্রতি পিভি সিন্ধুকে হারিয়ে জাতীয় ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হওয়া সাইনা এদিন ঝ্যাংয়ের বিরুদ্ধে জিততে সময় নেন ৩০ মিনিট।
বিশদ

16th  November, 2017
বোর্ডের এসজিএমের দিন ঘোষণার নির্দেশ

নয়াদিল্লি, ১৫ নভেম্বর: আটচল্লিশ ঘণ্টার মধ্যে বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভা ডাকার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট নিযুক্ত ক্রিকেট প্রশাসক কমিটির প্রধান বিনোদ রাই। তিনি ই-মেল করে বোর্ডের ভারপ্রাপ্ত সভাপতি সি কে খান্নাকে ১৬ নভেম্বরের মধ্যে বোর্ডের এসজিএমের দিন ঘোষণা করতে বলেছেন।
বিশদ

16th  November, 2017
অস্ট্রেলিয়ার গ্যালারি ভয়ঙ্কর: সোয়ান

লন্ডন, ১৫ নভেম্বর: অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন অ্যাসেজ সিরিজে সাফল্য পেতে হলে ইংল্যান্ড দলকে সবার আগে গ্যালারির ওপর কর্তৃত্ব আরোপ করতে হবে বলে মন্তব্য করেছেন গ্রেম সোয়ান। নিজের অভিজ্ঞতা থেকে প্রাক্তন ইংলিশ স্পিনারটি জানিয়েছেন, সমর্থকদের চুপ রাখতে না পারলে সেই উদ্দীপনা কাজে লাগিয়ে ঘাড়ে চেপে বসবে অজি ব্রিগেড।
বিশদ

16th  November, 2017
ইস্ট বেঙ্গল নিয়েই বেশি ভাবছেন খালিদ জামিল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৮ নভেম্বর সল্টলেক স্টেডিয়ামে আইজল এফসি’র বিরুদ্ধে আই লিগের প্রথম ম্যাচ খেলবে ইস্ট বেঙ্গল। যে পাহাড়ের দলকে গতবার চ্যাম্পিয়ন করে চমক দিয়েছিলেন বর্তমান লাল-হলুদ কোচ খালিদ জামিল। পুরানো দলের বিরুদ্ধে আই লিগের অভিযান শুরু করার আগে খালিদের কী পরিকল্পনা? 
বিশদ

15th  November, 2017
আইএসএলের স্বার্থে ভরদুপুরেই খেলতে হচ্ছে সনি-আমনাদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকাল হলেও বেলা দুটোর সময় ডার্বি দেওয়ায় বিস্মিত মোহন বাগান কোচ সঞ্জয় সেন। তিনি বলেন, ‘ডার্বি দেখতে জেলা থেকে প্রচুর মানুষ আসেন। সল্টলেকে দুটোয় খেলা হলে তাঁদের কখন বাড়ি থেকে বেরোতে হবে, সেটা একবার ভেবে দেখুন! আমার মনে হয়, বেলা দুটোর সময় ডার্বি দিয়ে সমর্থকদের বঞ্চিত করল ফেডারেশন। 
বিশদ

15th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM