Bartaman Patrika
খেলা
 

আদালতে যাচ্ছে ক্লাব জোট
আইএসএলকেই কার্যত শীর্ষ লিগের স্বীকৃতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএল চ্যাম্পিয়নকেই সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে খেলার সম্মতি দেওয়ার ব্যাপারটিতে কার্যত শিলমোহর দিল ফেডারেশন। তবে সুকৌশলী এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল তা সরাসরি ঘোষণা করলেন না।
বিশদ
কোচ স্টিভ রোডসকে ছেড়ে দিল বাংলাদেশ

লন্ডন, ৯ জুলাই: বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের জন্য দলের প্রধান স্টিভ রোডসকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গত বছর জুনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে (বিসিবি) দু’বছরের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল রোডসের। কিন্তু, বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী জানিয়েছেন, উভয়পক্ষের সম্মতিতে স্টিভ রোডসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হচ্ছে।
বিশদ

10th  July, 2019
নেইমারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে চলেছে পিএসজি

 প্যারিস, ৯ জুলাই: কী হল নেইমারের? ফুটবলে কি তাঁর আর মন বসছে না? নাকি প্যারিসের ক্লাবে খেলতে ভালো লাগছে না তাঁর? প্রশ্নগুলির উত্তর নেই পিএসজি কর্তৃপক্ষের কাছেও। সোমবার প্রাক-মরশুম প্রস্তুতি শুরু হয়েছে তাদের। কিন্তু নেইমার বেপাত্তা।
বিশদ

10th  July, 2019
বিশ্বকাপের মহামঞ্চে চোখ টানলেন যাঁরা

নিজস্ব প্রতিবেদন: এবারের বিশ্বকাপের মঞ্চে বেশ কিছু জুনিয়র ছেলে চোখ টানলেন। তবে সেমি-ফাইনালে ওঠা চারটি দলের মধ্যে নতুন মুখের সাফল্য কম। ভারতের বিজয় শঙ্করের উপর অনেক প্রত্যাশা ছিল। কিন্তু, চোট পেয়ে দেশে ফেরার আগে তিনটি ম্যাচে তিনি দাগ কাটতে পারেননি। যদিও বিশ্বকাপে প্রথম বলেই তিনি উইকেট পেয়েছিলেন।
বিশদ

10th  July, 2019
  প্রথম ডাকওয়ার্থ-লুইস চালু হয়েছিল ১৯৯৭ সালে

 নিজস্ব প্রতিবেদন: ১৯৯৭ সালে ইংল্যান্ড-জিম্বাবোয়ে ম্যাচে প্রথম ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি চালু হয়েছিল। জিম্বাবোয়ে জিতেছিল সাত রানে। তার দু’বছর পর ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেয় আইসিসি।
বিশদ

10th  July, 2019
ইস্ট বেঙ্গলের ট্রায়ালে অলিভিয়েরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলে ট্রায়াল দিতে আসছেন রোনাল্ডো অলিভিয়েরা। তিনি গোয়া প্রো-লিগের সর্বাধিক গোলদাতা হয়েছেন সালগাওকরের হয়ে। ২৩ বছর বয়সী এই স্ট্রাইকারের কাছে এবার আইএসএলের টিমের অফার রয়েছে। জবি জাস্টিনের পরিবর্ত হিসেবে রোনাল্ডোকে আনছে ইস্ট বেঙ্গল।
বিশদ

10th  July, 2019
মোহন বাগানে স্প্যানিশ মিডফিল্ডার বেইতিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চেন্নাই সিটি এফসি’র ফুটবলার জেসুরাজকে দলে নেওয়ার খবর নিজেদের ওয়েবসাইটে প্রথমে প্রকাশ করে মোহন বাগান। সেখানে বলা হয় এই রাইট উইং হাফ গোয়ার আবাসিক শিবিরে যোগ দেবেন।
বিশদ

10th  July, 2019
মহমেডান স্পোর্টিংয়ে মুসা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহমেডান স্পোর্টিংয়ের হয়ে খেলতে এলেন উগান্ডার মিডফিল্ডার মুসা মুদদে। মঙ্গলবার বিমানবন্দর থেকে তিনি মহমেডান স্পোর্টিং তাঁবুতে এলে তাঁকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানানো হয়। গোকুলাম থেকে মুসা মহমেডানে এলেন।
বিশদ

10th  July, 2019
বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে এলেন পুরান ও থমাস

 সেন্ট জনস, ৯ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছেন নিকোলাস পুরান, ফ্যাবিয়ান অ্যালেন এবং ওসান থমাস। চুক্তিতে টেস্ট, ওয়ান ডে এবং টি-২০ ক্রিকেটের ভিত্তিতে ক্রিকেটারদের বিভিন্ন বিভাগে ভাগ করা হয়েছে।
বিশদ

10th  July, 2019
  সোনা জিতলেন মীরাবাঈ চানু

 আপিয়া (সামোয়া), ৯ জুলাই: প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন মীরাবাঈ চানু কমনওয়েলথ সিনিয়র ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন। এই প্রতিযোগিতায় সিনিয়র, জুনিয়র ও ইউথ ক্যাটাগরিতে ভারত ১৩টি পদক জিতেছে।
বিশদ

10th  July, 2019
 রাজ্য কবাডি রেফারি পরীক্ষা আলিপুরদুয়ারে

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার কবাডি সংস্থার ব্যবস্থাপনায় আগামী ২০-২১ জুলাই রাজ্য কবাডি রেফারি পরীক্ষার আয়োজন করা হয়েছে। দু'দিন ব্যাপী এই পরীক্ষাটি আলিপুরদুয়ার শহরের অরবিন্দনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে হবে।
বিশদ

10th  July, 2019
আজ সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের
বিরুদ্ধে কী হবে কোহলির দল, জল্পনা

ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: চলতি বিশ্বকাপে চারটি ম্যাচ ভেস্তে দেওয়ার পর ‘অসুর’ বৃষ্টি ফের চোখ রাঙাচ্ছে ভারত-নিউজিল্যান্ড প্রথম সেমি-ফাইনালেও। স্থানীয় হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার সকালে দুই দলের অধিনায়ক বিরাট কোহলি-কেন উইলিয়ামসন যখন টস করতে নামবেন, তখন ম্যাঞ্চেস্টারের আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। সকাল দশটা থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। খুব বেশি হলে তা চলবে দুপুর একটা পর্যন্ত। পরবর্তী সময়ে আকাশে মেঘ থাকলেও ম্যাচ ভেস্তে যাওয়ার মতো বৃষ্টিপাতের খবর নেই। আর সেটাই দুই দেশের সমর্থকদের কিছুটা হলেও আশ্বস্ত করেছে।
বিশদ

09th  July, 2019
এই মুহূর্তে একদিনের ক্রিকেটে
রহিতই সেরা: বিরাট

ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: একের পর এক প্রশ্নের চোখা চোখা উত্তর দিচ্ছেন। মুহূর্তে মুহূর্তে হাসি-ঠাট্টায় মেতে উঠছেন সাংবাদিকের সঙ্গে। সোমবার ওল্ড ট্রাফোর্ডে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে দেখলে মনেই হবে না, আর কয়েক ঘণ্টা পর বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবেন তিনি। কোনও চাপ নেই। নেই কোনও উত্তেজনা।
বিশদ

09th  July, 2019
‘ওর কাছে ভারতীয় ক্রিকেট কৃতজ্ঞ’
এমএসের অবদান অস্বীকার করার উপায় নেই: কোহলি

ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: ‘একজন মেন্টর, কিন্তু যে নিজেকে কখনও জাহির করে না’— মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে এককথায় অধিনায়ক বিরাট কোহলির ব্যাখ্যা এটাই। পূর্বসূরি সম্পর্কে কতটা সম্মান, কতটা শ্রদ্ধা থাকলে এমন ভাব পোষণ করা যায়, বিরাট কোহলি তার জ্বলন্ত উদাহরণ।
বিশদ

09th  July, 2019
কোহলিদের বিরুদ্ধে চাপ নিতে পারবে না কিউয়িরা: আখতার

 লাহোর, ৮ জুলাই: টিম ইন্ডিয়ার হাত ধরে বিশ্বকাপ ট্রফি ফিরুক উপমহাদেশে। এমনটাই চাইছেন পাকিস্তানের প্রাক্তন স্পিডস্টার শোয়েব আখতার। চিরপ্রতিদ্বন্দ্বী দেশ হলেও ইংল্যান্ডের মাটিতে চলতি টুর্নামেন্টে ভারতীয় দলের দাপুটে পারফরম্যান্স দেখে আপ্লুত ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM