Bartaman Patrika
খেলা
 
 

 বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে ভারতীয় দলের অনুশীলনে হাজির রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই

টিটি-সাধক জয়ন্ত পুশিলাল 

নিজেকে টেবল টেনিসের মস্ত বড় পাগল ও একইসঙ্গে সাধকও মনে করেন জয়ন্ত পুশিলাল। বাংলা ও তথা ভারতীয় টেবল টেনিসের অনেক তারকা তাঁর হাতে তৈরি। জয়ন্ত পুশিলালের সাধনা স্থল নারকেলডাঙ্গা সাধারণ সমিতি। 
বিশদ
ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

18th  September, 2019
প্রিয় শহরে গোলের খোঁজে রোনাল্ডো 

মাদ্রিদ, ১৭ সেপ্টেম্বর: বুধবার ওয়ান্ডা মেট্রোপলিটানোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-ডি’র ম্যাচে মুখোমুখি হচ্ছে আতলেতিকো মাদ্রিদ এবং জুভেন্তাস। অন্যতম প্রিয় শহরে এসে সেরা পারফরম্যান্স মেলে ধরতে মরিয়া জুভেন্তাসের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  
বিশদ

18th  September, 2019
আবার শতরান হাতছাড়া শুভমানের

 মহীশূর, ১৭ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেটের উদীয়মান ‘সূর্য’ শুভমান গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল। এবার টেস্ট স্কোয়াডেও তিনি জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে আদৌও তিনি প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কি না সেটা সময় বলবে।
বিশদ

18th  September, 2019
রাজ্যস্তরের অ্যাক্রোবাইট জিমন্যাস্টিকে প্রথম পূর্বস্থলীর ৪ দুঃস্থ পড়ুয়া 

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য স্কুলস্তরের অ্যক্রোবাইট জিমনাস্টিকে প্রথম হয়েছে পূর্বস্থলীর জাহান্নগর অঞ্চলের চার দুঃস্থ পড়ুয়া। তাদের এই সাফল্যে সাড়া পড়ে গিয়েছে গোটা জাহান্নগর অঞ্চলে। কারণ তাদের কারও বাবা পাওয়ারলুমে শ্রমিকের কাজ করেন। কারও বাবা হোটেলে রান্নার কাজ করেন।  
বিশদ

18th  September, 2019
স্কুল গেমস প্রতিযোগিতায় রাজ্যে দ্বিতীয় নবদ্বীপের রাজ 

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে।
বিশদ

18th  September, 2019
দু’বার এগিয়ে গিয়েও ড্র, রক্ষণ ডোবাল ইস্ট বেঙ্গলকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়ামে ভবানীপুরের বিরুদ্ধে খেতাবি লড়াইয়ের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ইস্ট বেঙ্গল। স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ম্যাচ শুরুর মাত্র সাত মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল।  
বিশদ

17th  September, 2019
ব্র্যাডম্যানকে মনে করাচ্ছেন স্মিথ
নির্বাসন মুক্ত নায়কের বন্দনায় ক্রিকেট বিশ্ব

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: অ্যাসেজের শুরুতে ইংল্যান্ডের দর্শকদের কাছে স্টিভ স্মিথ ছিলেন ‘খলনায়ক’। বল বিকৃতিকাণ্ডের মাস্টারমাইন্ড। সিরিজ শেষে তিনিই কী না বীরের মর্যাদা পেলেন। ওভালে শেষ টেস্টে রান-মেশিন স্মিথকে আটকে রাখতে না পারলে আঠারো বছর পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনকভাবে সিরিজ হারতে হত ইংল্যান্ডকে।  
বিশদ

17th  September, 2019
অ্যাসেজ ড্র হলেও খুশি দুই অধিনায়ক 

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: ঘরের মাঠে অ্যাসেজ সিরিজ ড্র করেও দারুণ খুশি জো রুট। ইংল্যান্ডের অধিনায়কের মতে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবারের অ্যাসেজে দারুণ লড়াই হয়েছে। দুই দলই অনবদ্য ক্রিকেট উপহার দিয়েছে। তাই পাঁচ টেস্টের অ্যাসেজের ২-২ ফলাফলকে ‘ফেয়ার রেজাল্ট’ হিসেবে বর্ণনা করেছেন রুট। 
বিশদ

17th  September, 2019
গুরপ্রীতদের সাহসী ফুটবলেই বাংলাদেশ বধের ছক স্টিম্যাচের 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: ভারতবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন তিনি। গত মে মাসে দায়িত্ব নিয়ে তিনি বদলে দিতে পেরেছেন জাতীয় দলের মানসিকতা। বিশ্বকাপের বাছাই পর্বে কাতারকে রুখে দিয়ে নায়কের মর্যাদা পাচ্ছেন গুরপ্রীত সিং সান্ধু, সন্দেশ ঝিংগান, আদিল খানরা। এর আগে ওমানের বিরুদ্ধে দুরন্ত লড়াই করেও হার মানতে বাধ্য হয়েছিল ভারত। 
বিশদ

17th  September, 2019
কোহলির সঙ্গে ব্যবধান বাড়িয়ে স্মিথই র‌্যাঙ্কিং শীর্ষে

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ের শীর্ষস্থান আরও মজবুত করলেন স্টিভ স্মিথ। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির থেকে ৩৪ পয়েন্টের ব্যবধান গড়ে নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। সোমবার প্রকাশিত আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিং তালিকায় ৯৩৭ পয়েন্ট নিয়ে এক নম্বর আসন ধরে রেখেছেন স্মিথ।  
বিশদ

17th  September, 2019
জবাব দিতে তৈরি আলকাসের  মেসির খেলার সম্ভাবনা ক্ষীণ
ঘরের মাঠে বার্সেলোনাকে চ্যালেঞ্জ জানাতে তৈরি বরুসিয়া ডর্টমুন্ড 

ডর্টমুন্ড, ১৬ সেপ্টেম্বর: মঙ্গলবার সিগনাল ইডুনা পার্কে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-এফ’এর ম্যাচে মুখোমুখি বরুসিয়া ডর্টমুন্ড ও বার্সেলোনা। বুন্দেশলিগায় এই মুহূর্তে দ্বিতীয় স্থানে রয়েছে ডর্টমুন্ডের ক্লাবটি। ছন্দে রয়েছেন জ্যাডন স্যাঞ্চো ও পাকো আলকাসের।  
বিশদ

17th  September, 2019
কোহলিই এখন বিশ্বসেরা: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজে বিরাট কোহলিরাই ফেভারিট। এমনটাই মনে জানিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ঘরের মাঠে ভারতীয় দলকে হারানো কঠিন। সেটা দক্ষিণ আফ্রিকাও জানে।’ অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথের ভূয়সী প্রশংসা করেছেন মহারাজ। 
বিশদ

17th  September, 2019
ডিফেন্ডাররা নাকি দারুণ খেলেছেন, মন্তব্য আলেজান্দ্রোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর ১ সেপ্টেম্বর কলকাতায় এসে আলেজান্দ্রো প্রথম দু’সপ্তাহ লিগে ইস্ট বেঙ্গলের ম্যাচ পর্যবেক্ষণ করেছিলেন। দায়িত্ব নিয়েছিলেন মধ্য সেপ্টেম্বরে। তাই বর্ষপূর্তিতে সোমবার সকালে ট্যুইট করে তিনি বলেন,‘আমি দায়বদ্ধ শুধু অজিত আ‌ইজ্যাক আর সমর্থকদের কাছে।’ 
বিশদ

17th  September, 2019
বোর্ডের কাছে ক্ষমা চেয়ে নিলেন দীনেশ কার্তিক 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর: চুক্তির নিয়ম ভাঙার জন্য ভুল স্বীকার করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কাছে ক্ষমা চেয়ে নিলেন দীনেশ কার্তিক। তাঁর সেই ক্ষমা প্রর্থনার চিঠি বোর্ড গ্রহণও করেছে। সোমবার বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন, ‘বিসিসিআই দীনেশ কার্তিকের ক্ষমা প্রার্থনা গ্রহন করেছে। ফলে বিষয়টির নিস্পত্তি ঘটেছে।’ 
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের খোঁজে ভবানী ভবনে হানা সিবিআইয়ের 

01:04:04 PM

‘সংবেদনশীলতা আর যত্নের মাধ্যমে আমরা অনেকের জীবনে পরিবর্তন আনতে পারি’, বিশ্ব অ্যালজাইমার দিবস উপলক্ষে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:48:00 PM

২১ অক্টোবর মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোট, গণনা ২৪ অক্টোবর 

12:33:04 PM

বেলেঘাটায় বহুতল থেকে ঝাঁপ দিয়ে আত্মঘাতী তরুণী 

12:18:00 PM

রাজীব কুমারের উত্তরপ্রদেশের বাড়িতে সিবিআই হানা 

11:29:45 AM

অর্বিটার সঠিকভাবে কাজ চালিয়ে যাচ্ছে, ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি: ইসরো প্রধান 

10:40:51 AM