Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

এই প্রথম প্রি-প্রাইমারি পড়ুয়াদের ইউনিফর্মের জন্য টাকা বরাদ্দ সমগ্র শিক্ষা মিশনের 

বিএনএ, তমলুক: এই প্রথম প্রি-প্রাইমারি পড়ুয়াদের জন্য ইউনিফর্ম বাবদ টাকা বরাদ্দ করল সমগ্র শিক্ষা মিশন। রাজ্যে ২৪টি শিক্ষা জেলায় ৮লক্ষ ৫৬ হাজার ২৫৪পড়ুয়ার জন্য ৫১কোটি ৩৭লক্ষ ৫৮ হাজার ৪০০টাকা বরাদ্দ হয়েছে। 
বিশদ
হলদিয়ায় দূষণ ঠেকাতে প্রচুর গাছ লাগানোর বার্তা শুভেন্দুর 

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পাঞ্চলের পরিবেশ বাঁচাতে যদি সঠিকভাবে অ্যাকশান প্ল্যান কার্যকর না করা হয়, তাহলে দু’তিন বছরের মধ্যে আর একবার কেন্দ্রীয় দূষণ নিষেধাজ্ঞা বা মরিটরিয়াম জারি হতে পারে।  
বিশদ

জয়পুরের জঙ্গলে চলন্ত লরিতে আগুন, ভস্মীভূত মালপত্র 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বুধবার ভোরে জয়পুরের জঙ্গলে চলন্ত লরিতে আগুন ধরে কয়েক লক্ষ টাকার মালপত্র পুড়ে গিয়েছে। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ভোরে কলকাতা থেকে মালপত্র বোঝাই একটি ট্রান্সপোর্টের লরি বিষ্ণুপুরে আসার পথে জয়পুরের জঙ্গলে চলন্ত অবস্থায় আগুন ধরে যায়। 
বিশদ

দশভুজার আগে শিল্পের দেবতা বিশ্বকর্মার পুজো ঘিরে মাতোয়ারা রেলশহর খড়্গপুর 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, খড়্গপুর: দুর্গাপুজোর আগে শিল্পের দেবতা বিশ্বকর্মা পুজোকে কেন্দ্র করে উৎসবে মেতেছে রেলশহর খড়্গপুর। রেলের বিভিন্ন দপ্তর সহ শহরের বিভিন্ন এলাকায় এবার প্রায় ৩০০ পুজো হচ্ছে। রেলের ওয়ার্কশপের বিভিন্ন সেক্টরে পুজো হয়। 
বিশদ

বিশ্বকর্মা পুজোয় হতাশ বার্ন স্ট্যান্ডার্ডের বহু কর্মী 

বিএনএ, আসানসোল: যন্ত্রদেবতা বিশ্বকর্মা যেন বড়ই রুষ্ট বার্ন স্ট্যান্ডার্ডের শ্রমিকদের প্রতি। কারখানা বন্ধ হয়ে যাওয়ার পর কর্মহীন হওয়ার পাশাপাশি জোটেনি প্রভিডেন্ট ফান্ডের প্রাপ্য টাকাও। তাই বিশ্বকর্মা পুজোর দিনেও কারখানার গেটের সামনে অবস্থান বিক্ষোভ বসে রয়েছেন বিষন্ন শ্রমিকরা। 
বিশদ

ছাতা পরব ঘিরে পুরুলিয়ায় ব্যাপক উন্মাদনা 

সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার ছাতা পরবে মাতল চাকোলতোড় সহ গোটা পুরুলিয়া জেলা। রাজত্ব না থাকলেও রাজকীয় স্মৃতির স্বাদ পেতে প্রতিবছর চাকোলতোড়ে ভিড় জমান রাজ্যের বিভিন্ন প্রান্তের আদিবাসী সহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষজন। 
বিশদ

স্বাস্থ্যকেন্দ্রে ভুল ইঞ্জেকশন কাণ্ডে নমুনা সংগ্রহ 

বিএনএ, কৃষ্ণনগর: ধুবুলিয়ায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে ব্যবহার হওয়া ইঞ্জেকশনের নমুনা সংগ্রহ করল জেলা স্বাস্থ্য দপ্তর। জানা গিয়েছে, সেগুলি পরীক্ষার জন্য কলকাতার ল্যাবে পাঠানো হচ্ছে। মঙ্গলবার চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইঞ্জেকশন দেওয়ার অভিযোগ উঠছিল। 
বিশদ

দুর্গাচকে মোটরচালিত ভ্যানরিকশর ইঞ্জিনে ওড়না জড়িয়ে মহিলার মৃত্যু 

সংবাদদাতা, হলদিয়া: মঙ্গলবার রাতে মোটরচালিত ভ্যানরিকশর ইঞ্জিনে ওড়না জড়িয়ে হলদিয়ার দুর্গাচকের খঞ্জনচক এলাকায় এক মহিলার মৃত্যু হয়েছে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃত মহিলার নাম সুশীলা দেবী(২৫)। তাঁর বাড়ি উত্তরপ্রদেশের বালিয়া জেলায়। হলদিয়ার দুর্গাচকে একটি বাড়িতে স্বামীর সঙ্গে তিনি ভাড়া থাকতেন। 
বিশদ

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে জন সংযোগে দিলীপ ঘোষ 

সংবাদদাতা, পুরুলিয়া: অযোধ্যা পাহাড়ের একাধিক গ্রামে ঘুরে বুধবার জনসংযোগ সারলেন বিজেপির রাজ্য সভাপতি তথা সংসদ সদস্য দিলীপ ঘোষ। প্রাতঃভ্রমণে বেরিয়ে গ্রামবাসীদের সঙ্গে কথা বলার পাশাপাশি পাহাড়ের পর্যটনকেন্দ্রগুলি ঘুরে কার্যত অন্য মেজাজে পাওয়া গেল বিজেপির রাজ্য সভাপতিকে। 
বিশদ

জিয়াগঞ্জে পুজোর মণ্ডপে মহাভারতের বিভিন্ন ঘটনার দৃশ্য, মানবসভ্যভার বিবর্তন 

আনন্দ সাহা  লালবাগ, সংবাদদাতা: বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের স্মার্টফোন বা কম্পিউটারের মাধ্যমে নেট দুনিয়ায় সাবলীল বিচরণ থাকলেও পৌরাণিক কাব্য, ধর্মীয় গ্রন্থ এবং মহাকাব্য সমন্ধে জানার আগ্রহ বা অবকাশ নেই। অথচ এই সকল পৌরাণিক ধর্মীয় গ্রন্থ বা মহাকাব্য ভারতবর্ষকে বিশ্বের দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে। 
বিশদ

ভগবানগোলা পঞ্চায়েতে নির্মাণ সহায়কের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ 

সংবাদদাতা, লালবাগ: নির্মাণ সহায়কের বিরুদ্ধে অনিয়ম, দুর্ব্যবহার সহ একাধিক অভিযোগ তুলে অন্যত্র বদলির দাবিতে সরব হলেন ভগবানগোলা-১ ব্লকের ভগবানগোলা পঞ্চায়েতের প্রধান সহ অন্যান্য সদস্যরা। তাঁরা এনিয়ে জেলা, মহকুমা, ব্লক প্রশাসনের পাশাপাশি জেলা পরিষদের দ্বারস্থ হয়েছেন।  
বিশদ

গাফিলতির অভিযোগে তেহট্ট-শ্যামনগর রাজ্য
সড়কের কাজ বন্ধ করলেন এলাকাবাসী 

সংবাদদাতা, তেহট্ট: তেহট্ট-শ্যামনগর রাজ্য সড়ক সংস্কারের কাজে গাফিলতির অভিযোগে সরব হলেন এলাকার বাসিন্দারা। বুধবার তেহট্ট-শ্যামনগর রাজ্য সড়কের কাজ বন্ধ করে দিলেন এলাকার বাসিন্দারা। তাঁরা কাজের সিডিউল দেখার দাবিও জানান।  
বিশদ

নবদ্বীপে জৌলুসহীন বিশ্বকর্মাপুজো 

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপে বিশ্বকর্মা পুজো ক্রমশ জৌলুসহীন হয়ে পড়ছে। এক সময় নবদ্বীপের অর্থনীতির মূল ভিত্তি ছিল তাঁত ও কাঁসা-পিতল শিল্প। এই দুই শিল্পের উপর নির্ভর করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কয়েক হাজার পরিবার জীবিকা নির্বাহ করত। সেই সময় বিশ্বকর্মা পুজোয় জাঁকজমক ছিল চোখে পড়ার মতো।  
বিশদ

দুর্গাপুজোয় জনসংযোগে নামছে তৃণমূল, বিজেপি 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: দুর্গাপুজোকে সামনে রেখে এবার বীরভূমে জনসংযোগে নামছে তৃণমূল, বিজেপি উভয় দলই। পুজোর মরশুমে সাধারণত কোনও রাজনৈতিক দলই সেভাবে কর্মসূচি করে না। কিন্তু, ভোট টানতে জনসংযোগে কোনও খামতি রাখতে চায় না বিবদমান দুই রাজনৈতিক দল।  
বিশদ

পশ্চিম মেদিনীপুরে কাটমানি নিয়ে সতর্কতা
বাংলা আবাস যোজনায় হবে ৩৭ হাজার বাড়ি 

বিএনএ, মেদিনীপুর: চলতি বছরে পশ্চিম মেদিনীপুর জেলায় বাংলা আবাস যোজনায় ৩৭ হাজার ১২৪জনকে বাড়ি দেওয়া হবে। এই যোজনার বাড়ি পাইয়ে দেওয়া নিয়ে রাজ্যজুড়ে কাটমানির বিস্তর অভিযোগ উঠছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজের কর্মস্থলে যেসব জিনিস নিয়ে হাতেকলমে কাজ করেন, সেইসব জিনিস দিয়ে বিশ্বকর্মা প্রতিমা বানানোর ইচ্ছা অনেকদিন থেকেই ছিল ফুলেশ্বরের বৈকুণ্ঠপুরের রথতলার বাসিন্দা সুনীল কুণ্ডুর। ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...

বিএনএ, বর্ধমান: স্কুল থেকে অবসর নিয়েছেন ছ’বছর আগে। তাঁর বয়স এখন ৬৬ ছাড়িয়ে গিয়েছে। বয়সের হিসাবে তিনি বৃদ্ধ হলেও শারীরিক সক্ষমতায় তিনি এখনও ‘তরতাজা যুবক’।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে পুলিস নিগ্রহের ঘটনায় গ্রেপ্তার ৮ 

12:03:10 PM

সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM