Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ষষ্ঠ, অষ্টম স্থান পেয়েছে আরামবাগের দুই পড়ুয়া

 রামকুমার আচার্য, গোঘাট, বিএনএ: এবার মাধ্যমিকে গোঘাটের ছাত্র সোহন দে মেধা তালিকায় ষষ্ঠ ও আরামবাগের ছাত্রী দেবলীনা দাস অষ্টম হয়েছে। তাদের এই সাফল্যে আরামবাগ মহকুমার মুখ উজ্জ্বল হয়েছে। গোঘাট হাইস্কুলের ছাত্র সোহনের প্রাপ্ত নম্বর ৬৮৫।
বিশদ
 বর্ধমানের একই স্কুলের দুই ছাত্রী মেধাতালিকায় ষষ্ঠ ও অষ্টম স্থানে

শ্রীকান্ত পড়্যা, বর্ধমান, বিএনএ: বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ে ক্লাসের মধ্যে দুই ছাত্রীর প্রতিযোগিতা ছিল নজরকাড়া। সাহিত্যিকা ঘোষ ক্লাসে প্রথম হতো। আর অয়ন্তিকা মাজি দ্বিতীয় হতো। কিন্তু, দু’জনের নম্বরের ব্যবধান খুব কম থাকত। মাধ্যমিক পরীক্ষাতেও সেই প্রতিযোগিতার প্রতিফলন ঘটল।
বিশদ

22nd  May, 2019
 রাজ্যে ষষ্ঠ রামপুরহাটের সাবর্ণি ডাক্তার হতে চায়

 বলরাম দত্তবণিক, রামপুরহাট, সংবাদদাতা: মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ ও বীরভূম জেলার সেরা হল রামপুরহাট হাইস্কুলের সাবর্ণি চট্টোপাধ্যায়। দীর্ঘ কয়েক বছর পর রাজ্যের এক থেকে দশের মেধা তালিকায় স্কুল স্থান পাওয়ায় খুশি শিক্ষক-শিক্ষিকারা। একইভাবে ছেলের সাফল্যে আনন্দে আত্মহারা মা।
বিশদ

22nd  May, 2019
 বাবা শাঁখা ফেরি করেন, মুরারইয়ের সৌরভ নন্দী ৬৭৬ নম্বর পেয়ে তাক লাগাল

 সংবাদদাতা, রামপুরহাট: আর্থিক অনটনের মধ্যেও মাধ্যমিকে চমকপ্রদ সাফল্য পেয়ে সবাইকে অবাক করে দিল মুরারইয়ের রতনপুর যোগেন্দ্রনারায়ণ ইন্সটিটিউশনে ছাত্র সৌরভ নন্দী। অভাবকে সঙ্গী করে মাধ্যমিকে ৬৭৬ নম্বর পেয়ে স্কুল ও পরিবারের মুখ উজ্বল করেছে সে। ভবিষ্যতে চিকিৎসক হতে চায় সে।
বিশদ

22nd  May, 2019
 পাশের হারে মেয়েদের এবার টক্কর দিল ছেলেরা

 সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: এবার মাধ্যমিক পরীক্ষার ফলাফলে রাজ্যের প্রথম দশজনের মেধা তালিকায় বীরভূম থেকে তিনজন ঠাঁই পেয়েছে। পাশাপাশি রাজ্যে প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ভালো ফল করেছে। রাজ্যের গড় পাশের হারের তুলনায় জেলায় পাশের হার কম হলেও গতবছরের তুলনায় পাশের হার এবার বেড়েছে।
বিশদ

22nd  May, 2019
 কাঁথি ও এগরার প্রত্যুষ করণ, অরুণিমা ত্রিপাঠি রাজ্যের মেধা তালিকার নবম স্থানে

 সৌমিত্র দাস, কাঁথি, সংবাদদাতা: মাধ্যমিকে রাজ্যের মেধা তালিকায় নবম স্থান পেল কাঁথি এবং এগরার প্রত্যুষ করণ ও অরুণিমা ত্রিপাঠি। তাদের প্রাপ্ত নম্বর ৬৮২। কৃষিজীবী পরিবারের ছেলে কাঁথি হাই স্কুলের ছাত্র প্রত্যুষ ভবিষ্যতে ইঞ্জিনিয়ার হতে চায়। অন্যদিকে, এগরা জ্ঞানদীপ বিদ্যাপীঠের ছাত্রী অরুণিমা গবেষক হতে চায়।
বিশদ

22nd  May, 2019
মেধা তালিকায় ২ মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার ৬ পড়ুয়া
পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর

বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: টানা আট বছর রাজ্যে মাধ্যমিকের পাশের হারে শীর্ষস্থান দখলে রাখল পূর্ব মেদিনীপুর। এবছরও কলকাতা সহ সব জেলাকে টেক্কা দিয়ে রাজ্যে প্রথম পূর্ব মেদিনীপুর। শুধু পাশের হারেই নয়, ৬৯৪ নম্বর পেয়ে এই জেলা থেকে রাজ্যে প্রথম হয়েছে ভগবানপুর ১ ব্লকের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের ছাত্র সৌগত দাস।
বিশদ

22nd  May, 2019
পাশের হারে অনেক পিছিয়ে পূর্ব বর্ধমান

 বিএনএ, বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় সার্বিকভাবে পাশের হার বেশ খারাপ। ওই ক্যাটাগরিতে এই জেলা রাজ্যের মধ্যে ১২তম স্থানে রয়েছে। গোটা রাজ্যে গড় পাশের হার ৮৬.০৭শতাংশ। অথচ পূর্ব বর্ধমান জেলায় ছাত্রছাত্রীদের পাশের হার ৮৪.১১শতাংশ। এক্ষেত্রে কালিম্পং, ঝাড়গ্রাম জেলার পিছনে পূর্ব বর্ধমান।
বিশদ

22nd  May, 2019
বাবা জুতোর দোকানের কর্মী, মাধ্যমিকে ৬৭৮ নম্বর পেয়ে তাক লাগাল রানিগঞ্জের সৌম্যজিৎ

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: আর্থিক অনটনকে হেলায় হারিয়ে মাধ্যমিকে প্রায় ৬৭৮ নম্বর পেয়ে তাক লাগালো রানিগঞ্জের অশোকপল্লির সৌম্যজিৎ বসু। মেধাবী ওই ছাত্রের বাবা শুভজিৎ বসু একটি জুতোর দোকানে কাজ করেন। মাসের শেষে যে টাকা হাতে পান তাতে সংসার চালাতেই নাস্তানুবাদ হতে হয় তাঁকে। 
বিশদ

22nd  May, 2019
 এবার মেয়েদের পাশের হার কম হওয়ায় জেলায় হতাশা

 সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: এবার মাধ্যমিক পরীক্ষায় মুর্শিদাবাদ জেলায় পাশের হার বেড়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবছর জেলায় মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ছিল ৮০.৪৭শতাংশ। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৮১.১৪শতাংশ। পাশের হার বাড়ার পাশাপাশি জেলার একজন রাজ্যের মেধা তালিকায় স্থান পাওয়ায় জেলাবাসী উচ্ছ্বসিত।
বিশদ

22nd  May, 2019
একদা খাসতালুক বহরমপুরে নিশ্চিহ্ন আরএসপি

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: বহরমপুর লোকসভা কেন্দ্রে রাজনীতির চোরাবালিতে আরএসপি হারিয়ে যাচ্ছে। সদ্যসমাপ্ত লোকসভা ভোটের ময়দান পর্যবেক্ষণ করার পর এমনই অভিমত ব্যক্ত করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, বামফ্রন্ট শরিক সিপিএম পাশে না দাঁড়ানোয় কোদাল-বেলচা বাহিনী এবার এককভাবে লড়াই করেছে।
বিশদ

22nd  May, 2019
 মেমারিতে শাসকদলের দুই গোষ্ঠীর মারামারির ঘটনায় গ্রেপ্তার ৫

সংবাদদাতা, বর্ধমান: মেমারি থানার বোহার-২ পঞ্চায়েতের রুদ্রপুরে ১০০ দিনের কাজ নিয়ে শাসকদলের দুই গোষ্ঠীর বিবাদের জেরে মারধরের ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের নাম শেখ রহমান ওরফে সানু, আজাই মল্লিক ওরফে সেন্টু, সিরাজুল শেখ, সাহাদত শেখ ও আকমত শেখ। মেমারি থানার কৃষ্ণবাটি গ্রামে সিরাজুলের বাড়ি।
বিশদ

22nd  May, 2019
হাল ছেড়েছেন সিপিআই প্রার্থী
কান্দিতে স্ক্রুটিনিতে বসল সব দল, জয়ের ব্যাপারে আশাবাদী তৃণমূল-কং

 সংবাদদাতা, কান্দি: বিধানসভা উপনির্বাচন মিটতেই মঙ্গলবার কান্দিতে পোস্ট পোল স্ক্রুটিনিতে বসল প্রতিদ্বন্দ্বিতায় থাকা সব রাজনৈতিক দলের নেতৃত্ব। জয়ের ব্যাপারে তৃণমূল প্রার্থী পুরোপুরি নিশ্চিন্ত হলেও কংগ্রেস প্রার্থী জয়ের হিসেব কষে দেখিয়েছেন তিনিও আশাবাদী। তবে সিপিআই প্রার্থী হাল ছেড়ে দিয়েছেন।
বিশদ

22nd  May, 2019
 বর্ধমানে খাদ্য দপ্তরের জাল নিয়োগপত্র নিয়ে কাজে যোগ দিতে এসে ধৃত যুবতী

সংবাদদাতা, বর্ধমান: খাদ্য দপ্তরের জাল নিয়োগপত্র নিয়ে বর্ধমান অফিসে কাজে যোগ দিতে এসে ধরা পড়ল এক যুবতী। তাকে ধরে বর্ধমান থানার পুলিসের হাতে তুলে দেওয়া হয়। পরে জেলা খাদ্য নিয়ামক দেবমাল্য বসুর অভিযোগের ভিত্তিতে জাল নথিপত্র তৈরি করে প্রতারণার ধারায় মামলা রুজু করে যুবতীকে গ্রেপ্তার করেছে পুলিস। 
বিশদ

22nd  May, 2019
এবার মেধা তালিকায় দু’জন
মাধ্যমিকে জেলায় বাড়ল পাশের হার

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: নদীয়া জেলায় মাধ্যমিকে পাশের হার বাড়ল। গত বছর ৮৫.৪৯ শতাংশ পাশের হার ছিল। এবার তা বেড়ে হয়েছে ৮৬.০৭ শতাংশ। রাজ্য মেধাতালিকায় এবার এ জেলা থেকে তৃতীয় ও সপ্তম স্থান অর্জন করেছে দুই ছাত্র। কৃতী দুই ছাত্রই ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে চায় না। তারা গবেষণা করতে চায়। 
বিশদ

22nd  May, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকেই শুরু হয়ে গেল সরকারি স্কুলগুলির একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া হচ্ছে। অনলাইনে একটি বা একাধিক ফর্ম ডাউনলোড করে বা তার কপি করে তা পূরণ করে জমা দেওয়া যাচ্ছে। ফর্ম জমা দেওয়া যাবে ...

  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া ...

শ্বকাপে খেলতে ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। আগামী ৩০ মে উদ্বোধনী ঘণ্টা বাজবে ক্রিকেটের বৃহত্তম প্রতিযোগিতার। আয়োজক দেশ ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব সরকারি ও বেসরকারি কোম্পানির মধ্যে প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত করে নজির সৃষ্টি করল বেঙ্গল কেমিক্যাল। বুধবার সংস্থার এজিএম অনুষ্ঠিত হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে তাঁরাই প্রথম কোম্পানি, যারা বার্ষিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝেমধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝেমধ্যে প্রতিবেশীদের থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৮৮ টাকা ৭০.৫৭ টাকা
পাউন্ড ৮৭.০৬ টাকা ৯০.২৬ টাকা
ইউরো ৭৬.৩৫ টাকা ৭৯.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/২৩ রাত্রি ৪/১৯। পূর্বাষাঢ়া ০/৩৯ প্রাতঃ ৫/১৩। সূ উ ৪/৫৭/৩৪, অ ৬/৮/৫৪, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ২/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/১/৪১ শেষরাত্রি ৪/৯/৩৩। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ২/০/১৯ প্রাতঃ ৫/৪৫/১, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১১/১৭, অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৪/৩১/৫৯ গতে ৬/১১/১৭ মধ্যে, কালবেলা ২/৫২/৪১ গতে ৪/৩১/৫৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৪/৫ গতে ১২/৫৪/৪৭ মধ্যে। 
১৭ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

22-05-2019 - 04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

22-05-2019 - 03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

22-05-2019 - 03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

22-05-2019 - 01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

22-05-2019 - 01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

22-05-2019 - 01:23:08 PM