Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহের ৪টি স্কুলে মোবাইল সায়েন্স এক্সিবিশনের উদ্যোগ সমগ্র শিক্ষা মিশনের

 সংবাদদাতা, পুরাতন মালদহ: বিজ্ঞান প্রযুক্তি সম্পর্কে হাতে কলমে ছাত্র-ছাত্রীদের আগ্রহ বাড়াতে মোবাইল সায়েন্স এক্সিবিশনের উদ্যোগ নিয়েছে সমগ্র শিক্ষা মিশন। এনিয়ে লোকসভা ভোট ঘোষণার আগেই মালদহ সমগ্র শিক্ষা মিশন দপ্তরে একটি নির্দেশিকা এসেছে।
বিশদ
 পুরাতন মালদহে সরকারি জায়গায় এখনও রাজনৈতিক দলের প্রচার

 সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের গ্রামীণ এলাকার রাস্তা ধারে বিদ্যুতের খুঁটিতে এখনও বিভিন্ন রাজনৈতিক দলের পোস্টার ব্যানার লাগানো রয়েছে। 
বিশদ

ভোটের প্রচারে ফ্লেক্সের চাহিদা তুঙ্গে, রাতজেগে কাজের জন্য প্রস্তুত কারখানার কর্মীরা

সংবাদদাতা, হরিরামপুর: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হয়েছে। তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই প্রার্থী তালিকা ঘোষণা করেছে। অন্য দলগুলিও পর্যায়ক্রমে প্রার্থীদের নাম জানাবে। তাই রাজনৈতিক দলগুলি প্রার্থী ও প্রতীক সহ লিফলেট, ব্যানার, পোস্টার ছাপাতে প্রিন্টিং প্রেসগুলির দ্বারস্থ হচ্ছে। ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়ায় প্রচার শুরু হয়েছে।
বিশদ

 বিধিনিষেধ উঠতেই মালদহে মাইক বাজিয়ে প্রচারে ঝাঁপাচ্ছে সব দল

 বিএনএ, মালদহ: মাইক বাজানো নিয়ে বিধিনিষেধ উঠে যেতেই রাজনৈতিক মহলে মাইক বাজিয়ে প্রচারের তৎপরতা শুরু হয়েছে। প্রায় প্রত্যেক রাজনৈতিক দলই মালদহে গ্রামীণ এলাকার হাট বাজারগুলিতে মাইকে প্রচার ও পথসভা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। বিজেপি থেকে তৃণমূল, সিপিএম থেকে কংগ্রেস কেউই পিছিয়ে নেই। 
বিশদ

রায়গঞ্জে ভাড়া নিয়ে টোটো চালকদের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগ, ক্ষুব্ধ শহরবাসী

 বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ শহরে টোটো চালকদের একাংশের ভাড়া নিয়ে জুলুমবাজিতে হয়রান হচ্ছেন সাধারণ মানুষ। তাদের দাবি মতো ভাড়া দিতে অস্বীকার করলে যাত্রীদের সঙ্গে টোটোচালকরা খারাপ ব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে।
বিশদ

ছন্নছাড়া বিরোধীরা, প্রচারে এগিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল

অভিজিৎ চৌধুরী, মালদহ, বিএনএ, মালদহ: প্রার্থী ঘোষণা থেকে প্রচারের কাজে এগিয়ে যাওয়া। সেই সঙ্গে সদ্য পঞ্চায়েত নির্বাচনে বিপুল সাফল্যকে ঘিরে তৃণমূল কংগ্রেস নেতাকর্মীদের আত্মবিশ্বাস তুঙ্গে। অন্যদিকে, লোকসভা নির্বাচন ঘিরে বিরোধীশিবিরে এখনও ছন্নছাড়া অবস্থা।
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পরীক্ষাসূচি পরিবর্তন হচ্ছে

বিএনএ, রায়গঞ্জ: লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার কারণে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বিএ, বিএসসি ও বিকম পাস কোর্সের পরীক্ষার সূচি পরিবর্তন হচ্ছে। ২ এপ্রিল থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এই পরীক্ষা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নোটিসও জারি করেছিল। একমাস ধরে পরীক্ষাসূচি ছিল।
বিশদ

 ২৪ মার্চ চোপড়া ও রায়গঞ্জে কর্মিসভা শুভেন্দুর

বিএনএ, রায়গঞ্জ: ২৪ মার্চ চোপড়া ও রায়গঞ্জে কর্মিসভা করতে আসছেন তৃণমূল কংগ্রেসের উত্তর দিনাজপুর জেলার পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। রায়গঞ্জ লোকসভা আসনের সাতটি বিধানসভাতে স্টিয়ারিং কমিটি গড়ার সবুজ সংকেত ইতিমধ্যেই দল দিয়ে দিয়েছে। ওই কমিটিগুলি জেলার ব্লকে ব্লকে নির্বাচন সংক্রান্ত কাজগুলি করবে।
বিশদ

 চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ে গিয়ে পা কাটা গেল যুবকের

 সংবাদদাতা, শিলিগুড়ি: চলন্ত ট্রেনে উঠতে গিয়ে বৃহস্পতিবার বিকেলে শিলিগুড়ি টাউন স্টেশনের প্লাটফর্ম থেকে পা হড়কে পড়ে গিয়ে গুরুতর জখম হলেন এক যাত্রী। ট্রেন থেকে পড়ে দিয়ে পা কাটা গেল তার। রেল পুলিস সূত্রে জানা গিয়েছে, আহত যুবকের নাম মহম্মদ সুরজ। আহত ওই যুবক শিলিগুড়ির টিকিয়া পাড়ার বাসিন্দা।
বিশদ

 কুশমণ্ডিতে শুরু সপ্তাহব্যাপী নাট্য উৎসব

 সংবাদদাতা, হরিরামপুর: বৃহস্পতিবার থেকে দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডিতে নাট্য উৎসব শুরু হল। সাতদিন ধরে এই উৎসব চলবে। কুশমণ্ডি নাট্য সংস্থার উদ্যোগে এই উৎসব শুরু হয়েছে। এদিন কুশমণ্ডির বিবেকানন্দ কমিউনিটি হল থেকে একটি পদযাত্রা এই উপলক্ষে বের হয়। ওই বর্ণাঢ্য শোভাযাত্রাটি কুশমণ্ডি এলাকা পরিক্রমা করে।
বিশদ

 লক্ষ্মীপুরে কং-তৃণমূলের সংঘর্ষের ঘটনায় ধৃত আরও ৩

 সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া থানার লক্ষ্মীপুরে কংগ্রেস-তৃণমূলের সংঘর্ষের ঘটনায় আরও তিনজনকে পুলিস গ্রেপ্তার করেছে। ইসলামপুরের অতিরিক্ত পুলিস সুপার কার্তিকচন্দ্র মণ্ডল বলেন, বুধবার অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 বাড়িভাসায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বৃদ্ধার মৃত্যু

 সংবাদদাতা, শিলিগুড়ি: বুধবার রাতে শিলিগুড়ি শহর লাগোয়া ইস্টার্ন বাইপাস সংলগ্ন বাড়িভাসায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত বৃদ্ধার নাম কুঞ্জেশ্বরী রায়(৭০)। রাতে তিনি পরিবারের সদস্যদের সঙ্গে প্রতিবেশী এক নিকটাত্মীয়ের বাড়িতে একটি অনুষ্ঠানে যান। 
বিশদ

 উত্তর দিনাজপুরের স্বাস্থ্য কর্তার অস্বাভাবিক মৃত্যু

  বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্যদপ্তরের সহকারী মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে। জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, মৃত ওই আধিকারিকের নাম ভাস্কর চক্রবর্তী(৪৫)। তিনি রায়গঞ্জের উকিলপাড়ায় একটি বাড়িতে ভাড়া থাকতেন।
বিশদ

 উত্তর দিনাজপুরে প্রচারে নেমে পড়েছে তৃণমূল-বামেরা, দেওয়াল দখল বিজেপি-কংগ্রেসের

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ লোকসভা আসনে বামপ্রার্থী মহম্মদ সেলিমের নাম আগেই ঘোষণা হয়েছে। তাঁর নামে ইতিমধ্যেই দেওয়াল লিখন শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়এই আসনে ইসলামপুরের বিধায়ক কানাইয়ালাল আগরওয়ালের নাম ঘোষণা করা মাত্রই শাসক দলের কর্মীরা সোৎসাহে প্রচারে নেমে পড়েছেন।
বিশদ

14th  March, 2019
 রাত জেগে প্রচার সেরে ক্লান্তিহীন অর্পিতা ভোরের ট্রেনেই ছুটলেন কলকাতা

সংবাদদাতা, বালুরঘাট: প্রার্থী ঘোষণা হতেই রাত জেগে প্রচার সেরে ক্লান্তিহীন অর্পিতা ভোরের ট্রেনেই ছুটলেন কলকাতা। মঙ্গলবার বিকেলে কলকাতা থেকে নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাট লোকসভা কেন্দ্রের প্রার্থী অর্পিতা ঘোষের নাম ঘোষণা করতেই তিনি দেওয়াল লিখনে নেমে পড়েন।
বিশদ

14th  March, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM