বিদেশ
 

মমতা আমার আইডল, ভরা সভায় মন্তব্য করলেন কনসাল জেনারেল

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এসডিআই। স্কটল্যান্ডে বিনিয়োগ সংক্রান্ত যাবতীয় বিষয়টির দেখভাল করে এই সংস্থাই। গতকাল সব কর্মসূচি বাতিল করে দিলেও, মুখ্যমন্ত্রী একমাত্র উপস্থিত ছিলেন এসডিআইয়ের অভ্যর্থনাসভায়।
বিশদ
ক্যালির্ফোনিয়ায় ভারতীয় ছাত্রকে গুলি করে খুন

 ওয়াশিংটন, ১৬ নভেম্বর (পিটিআই): ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ চালাতে কাজ করতেন একটি দোকানে। মঙ্গলবার রাতে সেখানেই ডাকাতদের গুলিতে প্রাণ হারালেন ২১ বছরের ভারতীয় ছাত্র ধর্মপ্রীত সিং জেসার।
বিশদ

17th  November, 2017
জিম্বাবোয়ে সেনা অভ্যুত্থান: স্বাভাবিক জনজীবন, খবর নেই প্রেসিডেন্টের

 হারারে, ১৬ নভেম্বর (এপি): রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক এবং ভারী বুটের আওয়াজ। তারই মধ্যেই চলছে স্বাভাবিক কাজকর্ম। সেনার ট্যাঙ্ক পাশ কাটিয়ে নিজেদের গন্তব্যে হেঁটে চলেছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার জিম্বাবোয়ের চিত্রটা অনেকটা এইরকম।
বিশদ

17th  November, 2017
কাবুলে বিয়েবাড়ির বাইরে আত্মঘাতী হামলা, মৃত ৯

 কাবুল, ১৬ নভেম্বর (এএফপি): কাবুলে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় প্রাণ হারালেন অন্তত ন’জন। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হয়েছে। সূত্রের খবর, অনুষ্ঠানগৃহে রাজনৈতিক ব্যক্তিত্বদের জমায়েতে বিস্ফোরণ ঘটানোই হামলাকারীর উদ্দেশ্য ছিল। এখনও পর্যন্ত কোনও পক্ষ এই হামলার দায় স্বীকার করেনি।
বিশদ

17th  November, 2017
স্কটল্যান্ডে ফুরফুরে মেজাজেই মমতা

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৫ নভেম্বর: কালীঘাটের ৩০, বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটই হোক কিংবা স্কটল্যান্ডের এডিনবরা! মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন তাঁর স্বভাবোচিত ভঙ্গিতেই! লন্ডন থেকে স্কটল্যান্ডে এসেছেন মঙ্গলবার। নৈশাহারের আয়োজন হয়েছিল তাঁর নির্দেশেই। নিপাট ভারতীয় খানা।
বিশদ

16th  November, 2017
সেনা অভ্যুত্থান জিম্বাবোয়েতে, গৃহবন্দি প্রেসিডেন্ট

 হারারে, ১৫ নভেম্বর (এএফপি): সেনা অভ্যুত্থান জিম্বাবোয়েতে। দেশের পার্লামেন্ট সহ অধিকাংশ সরকারি ভবন এখন সেনার দখলে। শুধু তাই নয়, প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও সেনা অভ্যুত্থানের খবর সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন সেনাপ্রধান।
বিশদ

16th  November, 2017
সৌদি আরবে স্বীকৃতি পেল যোগ

 জেড্ডা, ১৫ নভেম্বর: সৌদি আরবে মহিলাদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এবার স্বীকৃতি পেল যোগ। যোগ ব্যায়ামকে ক্রীড়া তালিকায় রেখে স্বীকৃতি দিয়েছে সৌদি আরবের বাণিজ্য ও শিল্পমন্ত্রক। শুধু তাই নয়, সরকারের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে যে কেউ যোগ প্রশিক্ষণ নিতে পারবেন।
বিশদ

16th  November, 2017
ক্যালিফোর্নিয়ায় বন্দুকবাজের হানা, হত ৪, স্কুল পড়ুয়া সহ জখম ১২

 লস এঞ্জেলস, ১৫ নভেম্বর (এএফপি): এবার উত্তর ক্যালিফোর্নিয়ার তেহামা কাউন্টিতে একটি স্কুল সহ একাধিক স্থানে হানা দিল বন্দুকবাজ। একটি গাড়ি চুরি করে ওই বন্দুকবাজ স্বয়ংক্রিয় অস্ত্র থেকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। তার গুলিতে চারজনের মৃত্যু হয়েছে। এছাড়াও জখম হয়েছেন আরও ১২ জন। দু’জন শিশুও ঘটনায় জখম হয়েছে।
বিশদ

16th  November, 2017
ভারত ও আমেরিকা মিলে গড়ছে
বিশ্বের সবচেয়ে শক্তিশালী বাহিনী

ওয়াশিংটন ও ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): একদিকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। অন্যদিকে বিশ্বের প্রাচীনতম গণতন্ত্র। দুই শ্রেষ্ঠ গণতান্ত্রিক দেশ এবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী সেনাবাহিনী গড়ে তোলার প্রয়াস নিল। ম্যানিলায় আসিয়ান সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক সহযোগিতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
বিশদ

15th  November, 2017
ইরান-ইরাকে ভূমিকম্পে মৃত্যু ৪০০ ছাড়াল

তেহরান, ১৪ নভেম্বর (এপি): ইরান-ইরাক সীমান্তে রবিবার রাতের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেল। মঙ্গলবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ৪৩০টি দেহ উদ্ধার হয়েছে। ১৯৮০ সালের যুদ্ধের পর নতুন করে গড়ে ওঠা নগরপ্রান্তর এখন সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে। নিচিহ্ন হয়ে গিয়েছে একাধিক স্থাপত্য।
বিশদ

15th  November, 2017
দক্ষিণ এশিয়ার সবথেকে কাছের বন্ধু হতে চায় দিল্লি
ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে মহাসাগরীয় জোট গড়ে ওঠায় অস্বস্তিতে চীন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: প্রাথমিক লক্ষ্য সফল। ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের মধ্যে মহাসাগরীয় শক্তিজোট গড়ে ওঠায় অস্বস্তিতে গোপন করতে পারছে না চীন। বস্তুত এই জোট গঠনের অঘোষিত অ্যাজেন্ডা হল বেজিংকে চাপে রাখা।
বিশদ

15th  November, 2017
রোহিঙ্গাদের দেশে ফেরাতে সুকির কাছে আরজি রাষ্ট্রসংঘের

 ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): রোহিঙ্গাদের ফিরিয়ে নিন। শান্তির নোবেলজয়ী মায়ানমারের নেত্রী আং সান সুকির কাছে এই আরজি রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেজের। অন্যদিকে, মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনও সুকির সঙ্গে পৃথকভাবে বৈঠক করে রাখাইন প্রদেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
বিশদ

15th  November, 2017
লন্ডনের আবহাওয়ার মতোই খোশমেজাজে বাংলার মুখ্যমন্ত্রী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন , ১৩ নভেম্বর: গতকালই উইম্বলডনে বাংলার ভগিনীর বাড়ি স্বীকৃতি পেয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর হাত ধরে। রবিবার বিকালে। তার উপর উইম্বলডন লাইব্রেরির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে মঞ্চে আসার আহ্বান করার পাশাপাশি সঞ্চালিকা তুলে ধরেছেন তাঁরই সাধের ‘কন্যাশ্রী’ প্রকল্পের বিশ্বসেরা উপাধি পাওয়া কথা। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজাজটা বেশ উৎফুল্লই ছিল।
বিশদ

14th  November, 2017
লক্ষ্মী মিত্তালের লন্ডনের বাড়িতে মমতা
বিনিয়োগের আশা জাগিয়ে বৈঠক শিল্পপতিদের সঙ্গেও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ নভেম্বর: প্রথমে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে সরকারি বৈঠক, আর তারপর ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ। সোমবার লন্ডনের বুকে এভাবেই নিজের শিল্পবান্ধব ভাবমূর্তি তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সঙ্গে আশা জাগালেন রাজ্যে লগ্নির।এদিন বিকালে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে আলোচনার মুখবন্ধটা তৈরি হয়ে গিয়েছিল গোলটেবিল বৈঠকের আগেই।
বিশদ

14th  November, 2017
একবিংশ শতক হোক ভারতের, ম্যানিলায় অনাবাসীদের আহ্বান মোদির

ম্যানিলা, ১৩ নভেম্বর (পিটিআই): একবিংশ শতক এখন এশিয়ার শতক বলে পরিচিত। এই শতককে ভারতের শতক বলে গড়ে তুলতে হবে। প্রত্যেকে ভারতীয়েরই দায়িত্ব ও কর্তব্য দেশকে ওই পথে এগিয়ে নিয়ে যাওয়া। আমি জানি এটা আপনারা পারবেন।
বিশদ

14th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM