বিদেশ
 

 ক্যালিফোর্নিয়ার ‘প্রাণঘাতী দাবানলে মৃত অন্তত ৪০

ক্যালিফোর্নিয়া, ১৫ অক্টোবর: আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে প্রাণঘাতী দাবানলে মৃতের সংখ্যা অন্তত ৪০ ছাড়িয়েছে। কয়েকশো লোক এখনও নিখোঁজ রয়েছেন। এলোমেলো বাতাসে দ্রুত ছড়িয়ে পড়া দাবানলে কারণে আরও কয়েক হাজার স্থানীয় বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়েছেন।
বিশদ
 যৌন নির্যাতনের অভিযোগে অস্কার থেকে বহিষ্কার হার্ভি ওয়াইনস্টিনকে

 ওয়াশিংটন, ১৫ অক্টোবর: একের পর এক যৌন হয়রানির অভিযোগ ওঠার মধ্যেই হলিউডের প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনকে অস্কার বোর্ড থেকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। ‘দি আকাদেমি অব মোশন পিকচার আর্ট অ্যান্ড সায়েন্সেস’-এর পর্ষদ সভায় দুই তৃতীয়াংশের বেশি ভোটে ওয়াইনস্টিনকে বহিষ্কারের ওই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

16th  October, 2017
 গুলি করে হত্যা ট্রাম্পের ঘনিষ্ঠ নিক করভিনোকে

 ওয়াশিংটন, ১৫ অক্টোবর: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খুব কাছের একজন সহকর্মী নিক করভিনো (৩০)-কে গুলিবিদ্ধ অবস্থায় তাঁর বিছানায় মৃত অবস্থায় গেল। তাকে ১৩ বার গুলি করা হয়েছে। ফ্লোরিডায় রিপাবলিকান দলের সুপরিচিত সমর্থক নিক করভিনো। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারে তিনি ছিলেন অগ্রভাগে।
বিশদ

16th  October, 2017
কয়েক মাসের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে চীনা মহাকাশ কেন্দ্র টিয়াঙ্গং-১

বেজিং, ১৫ অক্টোবর: নিয়ন্ত্রণ হারিয়ে চীনা মহাকাশ কেন্দ্র টিয়াঙ্গং-১ আগামী কয়েক মাসের মধ্যে পৃথিবীতে আছড়ে পড়বে। এই মহাকাশ কেন্দ্রটির ওজন সাড়ে আটটন। টিয়াঙ্গং-১ মহাকাশ কেন্দ্রটি ২০১১ সালে যাত্রা শুরু করেছিল। চীনের প্রথম মহিলা মহাকাশ যাত্রী লিউ ইয়াং ২০১২ সালে কেন্দ্রটি সফর করেছিলেন।
বিশদ

16th  October, 2017
 ৩২ বছরের প্রেমিকাকে নিয়ে ৮১-র বারলুসকোনি প্রকাশ্যে

 সালেরনো, ১৫ অক্টোবর: স্ত্রী নন, পার্টনার (প্রেমিকা) ফ্রাঁসেসকা প্যাকস্যালের (৩২) হাত ধরে তাঁরই বোনের বিয়েতে যোগ দিলেন ইতালিতে যৌন কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগে ব্যাপক আলোচিত প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি (৮১)। বয়সের এত ব্যবধান সত্ত্বেও গত চার বছর ধরে এই প্রেমিকার মধ্যে তিনি খুঁজে পেয়েছেন সব সুখ।
বিশদ

16th  October, 2017
 সোমালিয়ায় গাড়িবোমা বিস্ফোরণে মৃত্যু বেড়ে হল ১৮৯, জখম বহু

 মোগাডিশু, ১৫ অক্টোবর (এপি): গাড়িবোমা বিস্ফোরণে সোমালিয়ায় মৃত্যু বেড়ে দাঁড়াল ১৮৯। জখম বহু। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে সোমালিয়া প্রশাসন। দেশের প্রেসিডেন্ট মহম্মদ আবদুল্লাহি মহম্মদ ঘটনায় তিনদিনের শোক ঘোষণা করেছে।
বিশদ

16th  October, 2017
 দুর্ঘটনাগ্রস্ত গাড়িতেই পুড়ে মৃত্যু ভারতীয় বংশোদ্ভূত মহিলার, পলাতক চালক

 নিউ ইয়র্ক, ১৫ অক্টোবর (পিটিআই): ব্রুকলিন-ক্যুইন্স এক্সপ্রেসওয়ের উপর অবস্থিত কংক্রিটের নির্মাণে একটি গাড়ি ধাক্কা মারলে আমেরিকায় প্রাণ হারালেন এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা (২৫)। জোর ধাক্কার পরেই গাড়িটি দাউ দাউ করে জ্বলে যায়। যদিও, ঘাতক গাড়ির চালক অন্য একটি গাড়ি ডেকে হাসপাতালে চলে যান।
বিশদ

16th  October, 2017
কাতালুনিয়ার নিয়ন্ত্রণ নেবে স্পেন

 বার্সেলোনা, ১৫ অক্টোবর: স্বাধীনতার ঘোষণা বিষয়ে কাতালুনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের কাছে মাদ্রিদের করা প্রশ্নের সুস্পষ্ট জবাব না এলে স্বায়ত্তশাসিত অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার হুমকি দিয়েছে স্পেন। গত মঙ্গলবার রাতে কাতালান পার্লামেন্টে স্বাধীনতার ‘প্রতীকি ঘোষণা’ করেন পুজদেমন।
বিশদ

16th  October, 2017
সরকারের সঙ্গে মতবিরোধের জের: ছুটিতে গেলেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

 ঢাকা, ১৪ অক্টোবর (পিটিআই): জুলাই মাসের একটি রায়কে ঘিরে সরকারের সঙ্গে মতবিরোধের জেরে বাংলাদেশের সুপ্রিম কোর্টের প্রথম হিন্দু প্রধান বিচারপতি সুরেন্দ্রকুমার সিনহাকে (৬৬) ছুটিতে যেতে বাধ্য করা হল বলেই মনে করা হচ্ছে। শুক্রবার রাতেই তিনি অস্ট্রেলিয়ায় পাড়ি দিয়েছেন।
বিশদ

15th  October, 2017
ডোকা লা নিয়ে বৈঠক বেজিং-থিম্পুর
এবার শ্রীলঙ্কার বিমানবন্দরের দখল নিয়ে দক্ষিণ
এশিয়ায় কূটনৈতিক লড়াইয়ে যুযুধান ভারত-চীন

 নয়াদিল্লি, ১৪ অক্টোবর: বিতর্কিত ত্রিদেশীয় অঞ্চল ডোকা লায় দাঁতে দাঁত চেপে লড়াই জানান দিয়েছিল বিনা যুদ্ধে ‘মেদিনী’ ছাড়তে নারাজ ভারত। এবার শ্রীলঙ্কায় বিমানবন্দরের অধিকার পাওয়ার লড়াইয়ে দক্ষিণ এশিয়ায় আধিপত্য নিয়ে জমে উঠেছে ভারত-চীনের কূটনৈতিক লড়াই। পাশাপাশি, দু’দেশের সীমানা বিতর্কের পরিপ্রেক্ষিতে ডোকা লা পরিস্থিতি নিয়ে চীনের সঙ্গে বৈঠক করেছে ভুটান।
বিশদ

15th  October, 2017
  হাফিজ সইদের মুক্তির রাস্তা পাকা করে ফেলল পাকিস্তান

 লাহোর, ১৪ অক্টোবর (পিটিআই): মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের মুক্তির রাস্তা পাকা করে ফেলল পাকিস্তান। জামাত-উদ-দাওয়া প্রধান সইদের আটকের মেয়াদ বৃদ্ধির আবেদন প্রত্যাহার করে নিল পাকিস্তান সরকার। ১৯৯৭ সালের সন্ত্রাস দমন আইনে গত ৩১ জানুয়ারি সইদ ও তার চার সঙ্গীকে আটক করেছিল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার।
বিশদ

15th  October, 2017
মার্কিন যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে প্রকৃত সম্পর্ক গড়ে উঠছে: ট্রাম্প

 ওয়াশিংটন, ১৪ অক্টোবর (পিটিআই): বৃহস্পতিবার হাক্কানি জঙ্গিগোষ্ঠীর হাত ধরে একটি মার্কিন-কানাডিয়ান পরিবারকে উদ্ধার করে পাকিস্তানি সেনাবাহিনী। শনিবার এই প্রসঙ্গে বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, বছরের পর বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে প্রচুর সুবিধা নিয়েছে পাকিস্তান। কিন্তু এখন দু’দেশের মধ্যে প্রকৃত সম্পর্কের সূচনা হয়েছে।
বিশদ

15th  October, 2017

Pages: 12345

একনজরে
 বাংলা নিউজ এজেন্সি: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্তরে সম্প্রতি স্বীকৃতি পেয়েছে। এরপর রাজ্য জুড়ে বহু পুজো কমিটি কন্যাশ্রীকে থিম করে চমক দিয়েছে। এবার দীপাবলী ও ভ্রাতৃদ্বিতীয়ায় স্পেশাল মিষ্টি হিসাবে কোচবিহারের বাজারে এসেছে ‘কন্যাশ্রী অনন্যা’ সন্দেশ। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের। ...

 সংবাদদাতা, শিলিগুড়ি: নর্থবেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামী ২৩ থেকে ২৮ অক্টোবর শিলিগুড়ি ইনডোর স্টেডিয়ামে আন্তর্জাতিকমানের টেবল টেনিস প্রতিযোগিতার আসর বসছে। এর জন্য শিলিগুড়ি পুরসভাকে আয়োজকদের ৯০ হাজার টাকা দিতে হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৮: রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন প্রতিষ্ঠা করেন
১৯০৩: কথা সাহিত্যিক অচিন্ত্যকুমার সেনগুপ্ত জন্মগ্রহণ করেন
১৯১০: পদার্থবিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের জন্ম
১৯২৪: রবীন্দ্রসংগীত শিল্পী সুচিত্রা মিত্রের জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অন্ধ্রপ্রদেশে বাতিল ১০০০ এবং ৫০০-র নোটে উদ্ধার দেড় কোটি টাকা, গ্রেপ্তার ১

11:01:00 AM

দীপাবলি উপলক্ষ্যে দেশবাসীকে ট্যুইট করে শুভেচ্ছাবার্তা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

11:00:00 AM

শহরে ট্রাফিকের হাল

আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:07:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রির কাছাকাছি

09:47:17 AM

সকাল থেকে ভক্তদের ভিড় দক্ষিনেশ্বর, কালীঘাট ও তারাপীঠে

09:41:47 AM

মুম্বইয়ের দাদরে একটি কাপড়ের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন

09:36:04 AM

দাসপুরে সোনার দোকানে লুটের ঘটনায় গ্রেপ্তার অভিযুক্তরা
বুধবার সন্ধ্যায় দাসপুর থানার খুকুড়দহতে আগ্নেয়াস্ত্র দেখিয়ে সোনা ...বিশদ

09:33:00 AM