বিদেশ
 

নেপালে স্কুল গড়ার কাজে অর্থ সাহায্য ভারতের

কাঠমাণ্ডু, ২৩ জুলাই (পিটিআই): স্কুল গড়ার কাজে নেপালের পাশে দাঁড়িয়েছে ভারত। নেপালী মুদ্রায় প্রায় ৬ কোটি ৬৪ লক্ষ টাকা তুলে দেওয়া হয়েছে নেপালের হাতে। শনিবার নেপালে ভারতের রাষ্ট্রদূত মনজিভ সিং পুরী উদয়পুরের যোগীদহে একটি স্কুল ভবনের উদ্বোধন করেন, এছাড়া, বাসহ এলাকায় আরেকটি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি।
বিশদ
ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে আমার: ট্রাম্প

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার পূর্ণ ক্ষমতা আছে, তখন সেগুলি নিয়ে চিন্তা করা কেন!
বিশদ

24th  July, 2017
অবসাদে বদলাচ্ছে মস্তিষ্কের গঠন, সমীক্ষায় উঠে এল তথ্য

লন্ডন, ২২ জুলাই (পিটিআই): অবসাদের ভুগছে যাঁরা, তাঁদের মস্তিষ্কের গঠন বদলে যেতে পারে। কমে যেতে পারে তাঁদের চিন্তার ক্ষমতা বা অনুভূতির প্রকাশ। সম্প্রতি সাইন্টিফিকেট রিপোর্টস পত্রিকায় একদল বিজ্ঞানী এমনই আশঙ্কা প্রকাশ করেছেন। ইংল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীরা তিন হাজার মানুষের উপর পরীক্ষা চালিয়েছিলেন।  সেই পরীক্ষায় দেখা গিয়েছে, বর্তমান সময়ে অন্যতম সমস্যা বা রোগ হয়ে দাঁড়িয়েছে অবসাদ। আর দীর্ঘদিন অবসাদে ভুগে মানুষের মস্তিষ্কের গঠনে বদল দেখা দিচ্ছে। ইংল্যান্ডের বায়ো ব্যাংক থেকে এই ধরনের সমীক্ষার জন্য নমুনা হিসাবে স্বেচ্ছাসেবক পাওয়া যায়। তেমন তিন হাজার স্বেচ্ছাসেবক প্রথমে জোগাড় করেন সমীক্ষকরা। তাঁদের মধ্যে থেকে অবসাদে আক্রান্ত মানুষদের চিহ্নিত করা হয়। তাঁদের উপরেই করা হয় পরীক্ষা।
বিশদ

23rd  July, 2017
সংঘাত ভুলে ভারত ও চীনকে আলোচনায় বসার পরামর্শ দিল পেন্টাগন

 ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): দমননীতি ও দ্বৈরথ ভুলে ভারত ও চীনকে মুখোমুখি আলোচনার টেবিলে বসার পরামর্শ দিল পেন্টাগন। ভারত, চীন ও ভুটানের মধ্যবর্তী সীমানা ডোকা লা’য় ভারত ও চীনের সেনা সমাবেশ নিয়ে এখন টেনশন তুঙ্গে। কেউ কাউকে জমি ছাড়তে না চাওয়ায় একটা যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

23rd  July, 2017
পানামা পেপার কেলেঙ্কারিতে গদি খোয়ানোর আশঙ্কা
নওয়াজের উত্তরসূরি হিসাবে বেছে ফেলা হল তাঁর ভাইকে

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক জাতীয় সংসদের সদস্য নয়।
বিশদ

23rd  July, 2017
নিরাপত্তা সংস্থাগুলিকে ঢেলে সাজালেন সৌদি বাদশা

রিয়াধ, ২২ জুলাই: ছেলেকে যুবরাজের আসনে বসানোর পর নিরাপত্তা নিয়ে আশঙ্কা যে বাড়ছে তার প্রমাণ মিলল সৌদি বাদশা সলমনের নয়া আদেশ জারির ঘটনায়। নতুন করে তিনি শীর্ষ পদগুলিতে ব্যাপক রদবদল করেছেন তিনি। পাশাপাশি তিনি কাউন্টার টেররিজম ও অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থাকে একীভূত করে একটি নিরাপত্তা সংস্থা প্রতিষ্ঠা করেছেন।
বিশদ

23rd  July, 2017
ভারতীয় উপমহাদেশে আরও সক্রিয় হচ্ছে আল-কায়েদা, দাবি মার্কিন কংগ্রেস সদস্যের

ওয়াশিংটন, ২২ জুলাই: ভারতীয় উপমহাদেশে নিজেদের অবস্থান ঘোষণার তিন বছর পর আরও সক্রিয় হচ্ছে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা। বিশেষ করে বাংলাদেশে নিজেদের ভিত শক্ত করছে বলে দাবি করেছেন মার্কিন কংগ্রেসের সদস্য সেথ জোনস। একইসঙ্গে পাকিস্তান ও আফগান সীমান্তেও নিজেদের জঙ্গি কাজকর্ম অব্যাহত রেখেছে বলে জানানো হয়।
বিশদ

23rd  July, 2017
বেঁচে রয়েছেন বাগদাদি, দাবি মার্কিন প্রতিরক্ষা সচিবের

ওয়াশিংটন, ২২ জুলাই (পিটিআই): ইসলামিক স্টেট প্রধান আবু বকর আল বাগদাদি খতম। রাশিয়ার এই দাবিকে মানতে নারাজ আমেরিকা। এদিন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস স্পষ্টই জানিয়ে দিয়েছেন, তিনি বিশ্বাস করেন, বাগদাদি এখনও বেঁচে রয়েছেন। সম্প্রতি রাশিয়া দাবি করেছিল, আইএস প্রধান বাগদাদি মৃত। 
বিশদ

23rd  July, 2017
সংস্কার থামালে পাকিস্তানে আর্থিক অস্থিরতা তৈরি হবে: আইএমএফ

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): সংস্কার বন্ধ করলে ব্যাপক আর্থিক অস্থিরতা তৈরি হবে পাকিস্তানে। পানামা দুর্নীতি উদ্বেগের মধ্যে এমনটাই জানাল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফ। শুক্রবারই পানামা পেপার্স মামলার শুনানি শেষ হয় পাকিস্তান সুপ্রিম কোর্টে। শুনানি শেষ হলেও রায়দান অবশ্য স্থগিত রেখেছে আদালত।
বিশদ

23rd  July, 2017
হোয়াইট হাউজের মুখপাত্র পদে বিতর্কিত স্কারামুচি

ওয়াশিংটন, ২২ জুলাই: হোয়াইট হাউজে ফের ইন্দ্রপতন নিয়ে দুনিয়াভর ভালোমতোই কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। আর যাবতীয় জল্পনা ও বিতর্কের কেন্দ্রে সেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ? পদত্যাগ করেছেন মার্কিন প্রেসিডেন্টের মুখপাত্র শন স্পাইসার। ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে নতুন একজনকে স্পাইসারের মাথার উপর বসিয়ে দেওয়ায় পদত্যাগ করেন হোয়াইট হাউজের ওই শীর্ষ আমলা।
বিশদ

23rd  July, 2017
মার্কিন বিমানহানায় হত ১৬ আফগান পুলিশ

কান্দাহার, ২২ জুলাই (এএফপি): মার্কিন বিমান হানায় প্রাণ হারালেন আফগানিস্তানের ১৬ জন পুলিশ। তাঁদের মধ্যে দু’জন কমান্ডারও রয়েছেন। জখম হয়েছেন আরও দু’জন। শনিবার হেলমন্দ পুলিশের মুখপাত্র জানিয়েছেন, গতকাল বিকেল ৫টা নাগাদ ঘটনাটি ঘটেছে হেলমন্দ প্রদেশের তালিবান অধ্যুষিত গেরেশেক জেলায়।
বিশদ

23rd  July, 2017
ভূমিকম্পে কাঁপল তুরস্ক, গ্রিস, মৃত দুই, জখম বহু, ব্যাপক ক্ষয়ক্ষতি

আঙ্কারা ও কস, ২১ জুলাই (এএফপি): ভূমিকম্পের ধাক্কায় বিপর্যস্ত তুরস্ক ও গ্রিস। শেষ খবর পাওয়া পর্যন্ত, গ্রিসের কস দ্বীপের ওল্ড টাউন এলাকায় একটি রেস্তরাঁ ধসে পড়ে মৃত্যু হয়েছে দু’জন পর্যটকের। তাঁদের মধ্যে একজন সুইডেনের নাগরিক। বিশদ

22nd  July, 2017

Pages: 12345




একনজরে
শ্রীনগর, ২৭ জুলাই (পিটিআই): কাশ্মীরে ফের জঙ্গি অনুপ্রবেশ রুখে দিল সীমান্ত রক্ষা বাহিনী। জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় অনুপ্রবেশের সময় সেনার গুলিতে তিন জঙ্গি প্রাণ হারিয়েছে বলে খবর। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: মার্কিন কনসাল জেনারেল (কলকাতা) ক্রেগ হল হল বৃহষ্পতিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দেখা করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক হয়। ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃষ্টি কমলেও জলাধারের জলে ভাগীরথীর জলস্তর বাড়ায় নদীয়ার নদীপাড় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আতঙ্কে ভুগছেন বাসিন্দারা। প্রতি ঘণ্টায় জল বাড়ছে। ভাগীরথীর জলস্তর বিপদসীমার খানিকটা নীচে রয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতে বসতে চলেছে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের আসর। আর একে কেন্দ্র করে ফুটবলকে প্রতিটি পড়ুয়ার কাছে জনপ্রিয় করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। ‘মিশন ইলেভেন মিলিয়ন’ নামে একটি প্রতিযোগিতা চালু করেছে তারা। তাতে প্রায় এক কোটির মতো স্কুল পড়ুয়া ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM

আজ মুক্তি
নবাব: জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে প্রিয়া ও অন্যত্র।
রক্তকরবী: অমিতাভ ভট্টাচার্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে কার্নিভাল, নজরুলতীর্থ ও অন্যত্র।
ইন্দু সরকার: মধুর ভান্ডারকর পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে জয়া, নবীনা, প্রিয়া, সিনেপলিস ও সব মাল্টিপ্লেকসে।
রাগ দেশ: তিগমাংশু ধুলিয়া পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে বায়োস্কোপ, সিনেপোলিস, জয়া ও অন্যত্র। 
মুবারকা: অনীশ বাজমি পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে শহর ও শহরতলির সব মাল্টিপ্লেক্সে।

11:03:00 AM

বীরভূমের খয়রাশোলে পথ দুর্ঘটনায় মৃত ২, জখম ৩১ 
বীরভূমের খয়রাশোলে ভুটভুটি উলটে দু'জনের মৃত্যু হল। জখম হয়েছেন ৩১জন। এদিন সকালে ঘটনাটি ঘটে ৬০ নম্বর জাতীয় সড়কে। জানা গিয়েছে, খয়রাশোলের রানিপাথর গ্রামের কৃষকরা ভুটভুটিতে করে দুবরাজপুরে যাচ্ছিলেন। পিছন থেকে একটি লরি এসে হর্ন বাজায় বা ধাক্কা মারে। এতেই নিয়ন্ত্রণ হারিয়ে উলটে যায় ভুটভুটিটি। আহতদের উদ্ধার করে প্রথমে দুবরাজপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও পরে সিউড়ি সদর হাসপাতালে ভরতি করা হয়। সিউড়ি আনার পথে দু'জনের মৃত্যু হয়েছে। বাকিদের চিকিৎসা চলছে। 

10:44:55 AM