বিদেশ
 

কলকাতায় না থাকার দুঃখ ভুলতে দুর্গাপুজোর উৎসবে গা ভাসাতে তৈরি প্রবাসী বাঙালিরা

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: দুর্গাপুজোর সময় কলকাতায় থাকতে না পারার দুঃখ বাঙালি ভালোভাবেই অনুভব করে। তবু, ব্রিটেনের প্রবাসী বাঙালিরা নিজেদের মতো করেই প্রতিবার এই উৎসবে সামিল হন। চিরাচরিত ঐতিহ্য মেনে শাড়ি ও ধুতি-পাঞ্জাবিতে সেজে ওঠে নারী-পুরুষ। চারিদিকে ফুটে ওঠে একটা উৎসবের আমেজ। এই উৎসবের দিনগুলিকে আরও রঙিন করে তুলতে এক অভিনব উদ্যোগ নিয়েছেন এডিনবুর্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ সুমিত কোনার।
বিশদ
সব রোহিঙ্গাকে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া উচিত, বললেন কেন্দ্রীয় মন্ত্রী
আন্তর্জাতিক চাপকে ভয় করে না মায়ানমার: সু কি

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধনকে কেন্দ্র করে কোনও ধরনের আন্তর্জাতিক চাপকে ভয় করেন না, জানিয়ে দিলেন আন সান সু কি। মঙ্গলবার মায়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এই মন্তব্য করেন তিনি। বলেন, ‘আমি আন্তর্জাতিক চাপকে ভয় করি না।’ একইসঙ্গে রাখাইনের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য বিশ্বনেতাদের আহ্বান জানান।
বিশদ

20th  September, 2017
উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির সঙ্গে পাক যোগ নিয়ে সরব সুষমা

নিউ ইয়র্ক, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): নাম না করে কৌশলে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির সঙ্গে পাক যোগাযোগের প্রসঙ্গ উত্থাপন করলেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে এসে সোমবার আমেরিকা এবং জাপানের বিদেশমন্ত্রী যথাক্রমে রেক্স টিলারসন এবং তারো কোনোর সঙ্গে বৈঠক করেছেন সুষমা।
বিশদ

20th  September, 2017
 শরিফকে সরানোর পিছনে তাঁদের হাত নেই, দাবি পাক সেনা প্রধানের

ইসলামাবাদ, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরিফকে সরানোর পিছনে পাক সেনার কোনও হাত নেই। মঙ্গলবার এই দাবি করেছেন পাকিস্তানের প্রভাবশালী সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। তিনি দাবি করেছেন, পাকিস্তানের সেনাবাহিনী সম্পর্কে এই ধারণা সম্পূর্ণ ‘অমূলক’। কারণ, তাঁরা গণতন্ত্রের সমর্থক।
বিশদ

20th  September, 2017
উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের কথা ভাবা শুরু করল পেন্টাগন

ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক বিকল্পের কথাও ভাবা শুরু করেছে পেন্টাগন। এর অর্থ আরও একটি যুদ্ধ। এমনই ইঙ্গিত দিয়েছেন আমেরিকার প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনই ইঙ্গিত দেন। যদিও কী ধরনের বিকল্পের কথা ভাবা হচ্ছে, আমেরিকা সেখানে আদৌ মারণাস্ত্র ব্যবহার করবে কি না সে বিষয়ে বিস্তারিত বলেননি তিনি।
বিশদ

20th  September, 2017
ভারতকে চাপে রাখারই কৌশল, তিব্বতের বিমানবন্দর থেকে শুরু হওয়া সড়ককে নেপাল সীমান্তের দোরগোড়ায় এনেছে চীন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর: তিব্বতের বিমানবন্দর থেকে শুরু হওয়া একটি হাইওয়েকে নেপাল সীমান্তের দোরগোড়ায় নিয়ে এসেছে চীন। সম্প্রতি এই হাইওয়ে আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে। চীন সরকারিভাবে বলেছে, ওই বিমাবনন্দরকে অসামরিক এবং সামরিক উভয় পরিষেবা প্রদানের মতো করেই তৈরি করা হয়েছে।
বিশদ

19th  September, 2017
কোরীয় উপদ্বীপে মার্কিন যুদ্ধবিমানের মহড়া

সিওল, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): পরমাণু বোমা পরীক্ষার পর জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে নিজেদের সামরিক শক্তি প্রদর্শন করে চলেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের এহেন আগ্রাসী নীতির জেরে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।
বিশদ

19th  September, 2017
পাকিস্তানে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে অংশ নেবে হাফিজ সইদের জঙ্গি সংগঠন

 লাহোর, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের সংগঠন জামাত-উদ-দাওয়ার ঘোষণা, আগামী বছর পাকিস্তানের সাধারণ নির্বাচনে অংশ নেবে তাদের প্রার্থী। যা পাকিস্তানের রাজনৈতিক মঞ্চে সবথেকে বড় প্রহসন হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা।
বিশদ

19th  September, 2017
 রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে নিউ ইয়র্কে সুষমা

 নিউ ইয়র্ক, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে সোমবার নিউ ইয়র্কে পৌঁছেছেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সপ্তাহব্যাপী মার্কিন সফরে তিনি এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
বিশদ

19th  September, 2017
লন্ডন বিস্ফোরণ: দুই সন্দেভাজনকে জেরা

লন্ডন, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): লন্ডনের টিউব রেলে বিস্ফোরণের ঘটনায় দুই সন্দেহভাজনকে জেরা করল স্কটল্যান্ড ইয়ার্ড। এখনও দুই সন্দেহভাজন সম্পর্কে কোনও তথ্য সরকারিভাবে প্রকাশ করা হয়নি। তবে সূত্রের খবর, সন্দেহভাজনদের একজনের বয়স ১৯।
বিশদ

19th  September, 2017
কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের দৌড় জানা আছে: ভারত
রাষ্ট্রসংঘে বৈঠকের আগে বিদ্রুপ

রাষ্ট্রসংঘ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আজ, সোমবার থেকে শুরু হচ্ছে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সভা। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান যে কাশ্মীর ইস্যু তুলবে, তা আগেই পরিষ্কার করে দিয়েছিল সেদেশের বিদেশ মন্ত্রক। আর সম্মেলন শুরুর ঠিক আগেই ইসলামাবাদকে নিশানা করে মোক্ষম খেঁাচা দিল নয়াদিল্লি। জানিয়ে দিল, ‘মিঞার দৌড় মসজিদ পর্যন্তই’। যার অর্থ, নির্দিষ্ট লক্ষ্যের বাইরে চিন্তাই করতে পারে না পাকিস্তান।
বিশদ

18th  September, 2017
রাষ্ট্রসংঘে মাসুদ আজহার নিয়ে
আজ সরব হবে নয়াদিল্লি

ওয়াশিংটন, ১৭ সেপ্টেম্বর: পাকিস্তান যখন কাশ্মীর ইস্যু তোলার সিদ্ধান্ত নিয়েছে, তখন রাষ্ট্রসংঘের সাধারণ সভায় জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের উপর নিষেধাজ্ঞা আরোপে সওয়াল করবে বলে জানাল ভারত। রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরুদ্দিন এমনটাই ইঙ্গিত দিয়েছেন। পাশাপাশি, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষেদে স্থায়ী সদস্য, পরমাণু সরবরাহকারী গোষ্ঠীতে (এনএসজি) ভারতের অন্তর্ভুক্তির পক্ষেও দাবি তোলা হবে।
বিশদ

18th  September, 2017

Pages: 12345

একনজরে
 বিএনএ, কোচবিহার: কোচবিহারের বাসিন্দা দিব্যেন্দু সাহা চীনে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। ২৪-২৮ অক্টোবর চীনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১০০ মিটার, ২০০ মিটার দৌড় ও লংজাম্প ইভেন্টে তিনি অংশ নেবেন। তাঁর এই সুযোগকে ঘিরে জেলা ক্রীড়ামহল যথেষ্ট উচ্ছ্বসিত। ...

 রাহুল দত্ত, কলকাতা: বেড়াতে গিয়ে হোটেল নয়, এবার ইচ্ছেডানায় ভর করে পর্যটকরা থাকতে পারবেন ভ্রাম্যমাণ অতিথিশালায়। এই বিলাসবহুল গোটা অতিথিশালাকে পর্যটকরা নিয়ে যেতে পারবেন পছন্দসই জায়গায়। যেখান থেকে দিব্যি দেখা যাবে নীল সমুদ্র বা পোড়ামাটির দেশ বিষ্ণুপুরকে। ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

 মুম্বই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): টাটা সন্স-এর গায়ে এবার প্রাইভেট স্ট্যাম্প। বহিষ্কৃত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধিতা সত্ত্বেও প্রাইভেট লিমিটেড কোম্পানি হওয়ার জন্য বৃহস্পতিবার শেয়ার হোল্ডারদের সম্মতি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মুক্তি tap here

ইয়েতি অভিযান: সৃজিত মুখোপাধ্যায় ...বিশদ

11:31:53 AM

থানের ভিওয়ান্ডিতে একটি আবাসনে আগুন

11:30:00 AM

রাজস্থানের ঝালওয়ারে ২৭ নম্বর জাতীয় সড়কে স্কুলবাস দুর্ঘটনা, জখম ১২ পড়ুয়া

11:03:14 AM

ছত্তিশগড়ের বীজপুরে সড়ক দুর্ঘটনায় জখম ১৪ জন

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:17:37 AM

বেঙ্গালুরুতে অপহৃত ইনকাম ট্যাক্স অফিসারের ছেলের মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার ৬ অভিযুক্ত

10:15:00 AM

রায়ান ইন্টারন্যাশানাল স্কুলে ছাত্র খুন: জিজ্ঞাসাবাদের জন্য স্কুলের কর্ণধারকে তলব করল গুরুগ্রাম পুলিশ

10:12:00 AM