বিদেশ
 

ইরান-ইরাকে ভূমিকম্পে মৃত্যু ৪০০ ছাড়াল

তেহরান, ১৪ নভেম্বর (এপি): ইরান-ইরাক সীমান্তে রবিবার রাতের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেল। মঙ্গলবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ৪৩০টি দেহ উদ্ধার হয়েছে। ১৯৮০ সালের যুদ্ধের পর নতুন করে গড়ে ওঠা নগরপ্রান্তর এখন সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয়েছে। নিচিহ্ন হয়ে গিয়েছে একাধিক স্থাপত্য।
বিশদ
দক্ষিণ এশিয়ার সবথেকে কাছের বন্ধু হতে চায় দিল্লি
ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে মহাসাগরীয় জোট গড়ে ওঠায় অস্বস্তিতে চীন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: প্রাথমিক লক্ষ্য সফল। ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের মধ্যে মহাসাগরীয় শক্তিজোট গড়ে ওঠায় অস্বস্তিতে গোপন করতে পারছে না চীন। বস্তুত এই জোট গঠনের অঘোষিত অ্যাজেন্ডা হল বেজিংকে চাপে রাখা।
বিশদ

15th  November, 2017
রোহিঙ্গাদের দেশে ফেরাতে সুকির কাছে আরজি রাষ্ট্রসংঘের

 ম্যানিলা, ১৪ নভেম্বর (পিটিআই): রোহিঙ্গাদের ফিরিয়ে নিন। শান্তির নোবেলজয়ী মায়ানমারের নেত্রী আং সান সুকির কাছে এই আরজি রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেজের। অন্যদিকে, মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনও সুকির সঙ্গে পৃথকভাবে বৈঠক করে রাখাইন প্রদেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
বিশদ

15th  November, 2017
লন্ডনের আবহাওয়ার মতোই খোশমেজাজে বাংলার মুখ্যমন্ত্রী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন , ১৩ নভেম্বর: গতকালই উইম্বলডনে বাংলার ভগিনীর বাড়ি স্বীকৃতি পেয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর হাত ধরে। রবিবার বিকালে। তার উপর উইম্বলডন লাইব্রেরির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে মঞ্চে আসার আহ্বান করার পাশাপাশি সঞ্চালিকা তুলে ধরেছেন তাঁরই সাধের ‘কন্যাশ্রী’ প্রকল্পের বিশ্বসেরা উপাধি পাওয়া কথা। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজাজটা বেশ উৎফুল্লই ছিল।
বিশদ

14th  November, 2017
লক্ষ্মী মিত্তালের লন্ডনের বাড়িতে মমতা
বিনিয়োগের আশা জাগিয়ে বৈঠক শিল্পপতিদের সঙ্গেও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৩ নভেম্বর: প্রথমে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে সরকারি বৈঠক, আর তারপর ইস্পাত টাইকুন লক্ষ্মী মিত্তালের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাৎ। সোমবার লন্ডনের বুকে এভাবেই নিজের শিল্পবান্ধব ভাবমূর্তি তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সঙ্গে আশা জাগালেন রাজ্যে লগ্নির।এদিন বিকালে ব্রিটেন-ভারত বিজনেস কাউন্সিলের সঙ্গে আলোচনার মুখবন্ধটা তৈরি হয়ে গিয়েছিল গোলটেবিল বৈঠকের আগেই।
বিশদ

14th  November, 2017
একবিংশ শতক হোক ভারতের, ম্যানিলায় অনাবাসীদের আহ্বান মোদির

ম্যানিলা, ১৩ নভেম্বর (পিটিআই): একবিংশ শতক এখন এশিয়ার শতক বলে পরিচিত। এই শতককে ভারতের শতক বলে গড়ে তুলতে হবে। প্রত্যেকে ভারতীয়েরই দায়িত্ব ও কর্তব্য দেশকে ওই পথে এগিয়ে নিয়ে যাওয়া। আমি জানি এটা আপনারা পারবেন।
বিশদ

14th  November, 2017
আসিয়ানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রশংসিত রামায়ণের উপর সংগীতানুষ্ঠান

ম্যানিলা, ১৩ নভেম্বর (পিটিআই): সোমবার দু’দিনের আসিয়ান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক এবং অভ্যাগতদের প্রশংসা পেল রামায়ণ মহাকাব্যের উপর একটি সংগীতানুষ্ঠান। ফিলিপিন্স এবং সম্মেলনে অংশগ্রহণকারী একাধিক দেশের সঙ্গে ভারতের সাংস্কৃতিক যোগাযোগের প্রতিফলন উঠে এসেছে এই অনবদ্য পরিবেশনায়।
বিশদ

14th  November, 2017
চীনকে ঠেকাতে দিল্লির সঙ্গে জোট আমেরিকার
মোদির কথা হল অস্ট্রেলিয়া, জাপানের সঙ্গেও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ নভেম্বর:অক্ষ চতুষ্টয়! আন্তর্জাতিক কূটনৈতিক তথা ভূ-রাজনৈতিক সমীকরণে আচমকাই বড়সড় পরিবর্তন হতে চলেছে। চীনের মোকাবিলায় ইন্দো-প্যাসিফিক সেক্টরজুড়ে বিশ্বের চারটি শক্তিশালী রাষ্ট্রের বিশেষ জোট গঠিত হয়েছে। যার প্রধান দুই সদস্য ভারত ও আমেরিকা। পাশে রয়েছে জাপান এবং অস্ট্রেলিয়াও। গতকাল ম্যানিলায় আসিয়ান গোষ্ঠীর সম্মেলন এবং ইস্ট এশিয়া সম্মেলনের ফাঁকে সম্পূর্ণভাবে পৃথকভাবে এই জোটের কাঠামো গড়ে তুলেছে। প্রথম বৈঠক হয়েছে গতকাল।
বিশদ

14th  November, 2017
ইরাক ইরান সীমান্তে প্রবল ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল

তেহরান, ১৩ নভেম্বর (এপি): রবিবার রাতে ইরাক ও ইরান সীমান্তে প্রবল ভূমিকম্পে অন্তত ৩৫০ জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা কমপক্ষে ৪ হাজার। ইরাকের সীমান্ত লাগোয়া ইরানের পশ্চিমে কেরমানশাহ প্রদেশে ভূকম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৩। ইরাকের থেকে ইরানেই ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি। 
বিশদ

14th  November, 2017
ব্রিটেনের সঙ্গে নয়া সম্পর্ক গড়ে তোলার বার্তা মমতার

রূপাঞ্জনা দত্ত  লন্ডন, ১২ নভেম্বর: লন্ডনে ভগিনী নিবেদিতার বাড়ির ফলক উন্মোচন অনুষ্ঠান যেন এক অন্য ইতিহাসের সাক্ষী হয়ে রইল। যার অন্যতম কান্ডারি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর হবে নাই বা কেন, ভগিনী নিবেদিতা যত না আয়ারল্যান্ডের, যত না ব্রিটেনের, তার থেকে অনেক বেশি তো এই বাংলার। তাই অনুষ্ঠান যতই অনাড়ম্বর হোক না কেন, এর আভিজাত্য ছিল অনেক বেশি।
বিশদ

13th  November, 2017
বন সম্মেলনের মাঝেই রিপোর্ট প্রকাশ
বিশ্ব জলবায়ু সূচকের নিরিখে
অত্যন্ত ঝুঁকিপূর্ণ স্থানে ভারত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ব উষ্ণায়ন, আবহাওয়া-জলবায়ুর পরিবর্তনের অত্যন্ত খারাপ প্রভাব পড়তে পারে ভারতের উপর। জার্মানির বন-এ আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন (COP-23) চলছে। সেই সম্মেলনের আগেই রবিবার জার্মানির একটি গবেষণার সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হল ‘গ্লোবাল ক্লাইমেট রিস্ক সূচক ২০১৮’।
বিশদ

13th  November, 2017
আসিয়ানের নৈশভোজে ট্রাম্পের সঙ্গে বৈঠক করলেন নরেন্দ্র মোদি

 ম্যানিলা, ১২ নভেম্বর (পিটিআই): আসিয়ান সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রধানমন্ত্রী লি কেচিয়াংয়ের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসিয়ানের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানেই দুই দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনা হয় তাঁর।
বিশদ

13th  November, 2017
বাংলাদেশে সাম্প্রদায়িক হিংসার বলি ১, গ্রেপ্তার ৫৩

ঢাকা, ১২ নভেম্বর: বাংলাদেশে ফের সাম্প্রদায়িক হিংসার শিকার হলেন হিন্দুরা। ফেসবুকে একটি ধর্মীয় অবমাননার পোস্ট করার অভিযোগে উত্তপ্ত হয়ে উঠেছে রংপুর জেলা। রংপুর সদরে প্রায় ৩০টি হিন্দু বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। সেখানকার সংখ্যাগুরুদের হামলায় মৃত্যু হয়েছে এক জনের। আহত হয়েছেন প্রায় ৪০ জন। পুলিশ এই ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করেছে।
বিশদ

13th  November, 2017
দুর্নীতি মামলায় হাজিরা এড়াতে পারেন পাক অর্থমন্ত্রী ইশাক দার

ইসলামাবাদ, ১২ নভেম্বর (পিটিআই): দুর্নীতি মামলার শুনানি তথা বিচার প্রক্রিয়া এড়াতে পারেন পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার (৬৭)। ডন সংবাদপত্রের এক প্রতিবেদন সূত্রে এমনটাই জানা গিয়েছে। আগামী ১৪ নভেম্বর আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল ইশাকের।
বিশদ

13th  November, 2017
পাকিস্তানে বিস্ফোরণে জখম ৩ নিরাপত্তারক্ষীসহ সাত জন

পেশোয়ার, ১২ নভেম্বর (পিটিআই): উত্তর-পশ্চিম পাকিস্তানে বিস্ফোরণে জখম হলেন তিন নিরাপত্তাকর্মী সহ সাতজন। রবিবার খাইবার-পাখতুনওয়া প্রদেশে এই বিস্ফোরণটি ঘটে। বান্নু জেলায় রাস্তায় ধারে একটি মোটর বাইকে বিস্ফোরকটি রাখা ছিল। নিরাপত্তারক্ষীদের গাড়িটি তার কাছে আসতেই ফেটে যায়। ঘটনায় সাতজন জখম হয়েছেন।
বিশদ

13th  November, 2017

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM