বিদেশ
 

সেনা হাতে পাবে আগামী বছর
চীনের নতুন ক্ষেপণাস্ত্র বিশ্বের যে কোনও প্রান্তে আঘাত হানতে সক্ষম

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।
বিশদ
ফের দুর্ঘটনায় মার্কিন যুদ্ধজাহাজ

ওয়াশিংটন, ১৯ নভেম্বর: জাপানের উপকূলীয় এলাকায় একটি জাপানি টাগবোটের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হল আমেরিকার একটি যুদ্ধজাহাজ। শনিবার জাপানের সাগামি উপসাগরে একটি অনুশীলন চলাকালে বাণিজ্যিক ওই টাগবোটটি নিয়ন্ত্রণ হারিয়ে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সজ্জিত মার্কিন ড্রেস্টয়ার ইউএসএস বেনফোল্ডকে আঘাত করে। এতে যুদ্ধজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।
বিশদ

20th  November, 2017
ভারত বিরোধিতায় ভুয়ো ছবি পোস্ট, পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট সাসপেন্ড করল ট্যুইটার কর্তৃপক্ষ

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: আন্তর্জাতিক মহলে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ভারত বিরোধিতা করতে গিয়ে ফের একবার হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলল ইসলামাবাদ। ফল? ভুয়ো ছবি পোস্ট করার দায়ে পাক প্রতিরক্ষা মন্ত্রকের অ্যাকাউন্ট বন্ধ করে দিল ট্যুইটার কর্তৃপক্ষ। পাক প্রতিরক্ষা মন্ত্রকের সরকারি ট্যুইটার অ্যাকাউন্ট ‘@defencepk’-এ একটি ছবি পোস্ট করা হয়।
বিশদ

20th  November, 2017
চীনে ভারতের নয়া রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে

বেজিং, ১৯ নভেম্বর (পিটিআই): চীনে ভারতের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন গৌতম বাম্বাওয়ালে। সোমবার থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। ১৯৮৪ সালের ব্যাচের এই আইএফএস অফিসার এর আগে পাকিস্তান ও ভূটানের হাই কমিশনার ছিলেন। তিনি চীনে বিজয় গোখেলের উত্তরসূরি হিসাবে যোগ দিচ্ছেন।
বিশদ

20th  November, 2017
 প্রেসিডেন্ট পরমাণু হামলার নির্দেশ দিলেও খারিজ হতে পারে: মার্কিন সামরিক কর্তা

হালিফ্যাক্স, ১৯ নভেম্বর: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিংবা তাঁর উত্তরসূরি কেউ পরমাণু হামলার নির্দেশ দিলেও তা খারিজ হতে পারে। মার্কিন বিমান বাহিনীর জেনারেল জন হাইটেন মনে করেন, যদি দেখা যায় অবৈধভাবে ওই নির্দেশ দেওয়া হয়েছে, তাহলে তা খারিজ হয়ে যেতে পারে।
বিশদ

20th  November, 2017
আফগানিস্তানে তালিবানের হামলায় হত ৬ পুলিশকর্মী

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই হামলায় ৮ জন পুলিশকর্মী জখম হয়েছেন।
বিশদ

20th  November, 2017
১৭ বছর পর বিশ্বসুন্দরী ভারতের কন্যা

বেজিং, ১৮ নভেম্বর (পিটিআই): দীর্ঘ ১৭ বছরের অপেক্ষা। ঐশ্বর্য রাই, ডায়ানা হেডেন এবং প্রিয়াঙ্কা চোপড়ার পর আরও একবার বিশ্বের সেরা সুন্দরীর খেতাব এল ভারতে। ২০১৭ সালের বিশ্বসুন্দরীর মুকুট পেলেন হরিয়ানার মেয়ে মানুসী চিল্লার। শনিবার চীনের সানায় সিটিতে বসেছিল এবছরের বিশ্বসুন্দরীর প্রতিযোগিতার আসর। বিশ্বের ১০৮ জন তাবড় তাবড় সুন্দরীদের পিছনে ফেলে দিয়ে ২০ বছরের মানুসী বিশ্বসুন্দরীর মুকুট পড়লেন। মূলপর্বে তিনি ইংল্যান্ড, ফ্রান্স, কেনিয়া ও মেক্সিকোর প্রতিযোগীকে হারিয়ে দিলেন।
বিশদ

19th  November, 2017
নীরব রয়েছে আমেরিকাও
চীনের বিরুদ্ধে সরব একা মোদি, ভূয়সী প্রশংসা করে জানালেন প্রাক্তন মার্কিন কর্তা

 ওয়াশিংটন, ১৮ নভেম্বর: ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ (ওবোর) গড়তে উদ্যোগী হয়েছে চীন। যা নিয়ে নীরব রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু নরেন্দ্র মোদি বিশ্বের একমাত্র রাষ্ট্রনেতা, যিনি চীনের বিরুদ্ধে সরব হয়েছেন। রুখে দাঁড়িয়েছেন। আঙুল তুলেছেন।
বিশদ

19th  November, 2017
বাতাসে সালফার ডাই অক্সাইড বাড়ছে,
চীনকে টপকে বিশ্বে এক নম্বরে ভারত

রিপোর্ট নাসার

রাহুল দত্ত ও শান্তনু দত্তগুপ্ত, কলকাতা : ১৮ নভেম্বর: কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনোক্সাইডের মতো গ্রিনহাউস গ্যাস নির্গমন নিয়ে উদ্বেগের যাবতীয় আতঙ্কের মধ্যে নয়া সংযোজন এবার সালফার ডাই অক্সাইড। নাসার সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, ভারত এই গ্যাস নির্গমনে বিশ্বে এক নম্বর স্থান দখল করেছে। এবং বিষয়টি মোটেই কৃতিত্বের নয়।
বিশদ

19th  November, 2017
তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য দরজা খুলে দিয়েছে পাকিস্তান

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: ভারতকে চাপে রাখতে এবার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছে ইসলামাবাদ। সম্প্রতি আঙ্কারা সফরে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি তুর্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিস (টিএআই)’র তৈরি টি-১২৯ অ্যাটাক হেলিপ্টারের পরীক্ষামূলক উড়ানে অংশ নিয়েছেন।
বিশদ

19th  November, 2017
যুদ্ধের সময় বন্ধ হয়ে যাওয়া ১২টি ভারত-বাংলাদেশ রেল সংযোগ ফের চালু হচ্ছে

 ঢাকা, ১৮ নভেম্বর: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ১২টি স্থানে রেললাইন আবার চালু করছে বলে জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী মুজিবুল হক। ১৯৪৭ সালের দেশভাগ এবং ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধের কারণে এইসব রেললাইন বন্ধ হয়ে গিয়েছিল।
বিশদ

19th  November, 2017
জিম্বাবোয়ের সেনা অভ্যুত্থানের নেপথ্যে চীন? বাড়ছে রহস্য

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে জিম্বাবোয়ের দীর্ঘদিনের মিত্র চীনের ভূমিকার প্রশ্নকে সামনে এনেছে।
বিশদ

19th  November, 2017
ব্রেক্সিটে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনয়ন, দাবি মে’র

গোটেনবার্গ (সুইডেন), ১৭ নভেম্বর (এএফপি): ব্রেক্সিট নিয়ে ইতিবাচকই সাড়া দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। এমনটাই দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র। শুক্রবার সুইডেনের গোটেনবার্গে তিনি বলেন, আমি আশাবাদী, ব্রেক্সিট নিয়ে যাবতীয় সিদ্ধান্তে ইতিবাচক সাড়াই মিলবে। বিশদ

18th  November, 2017
লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফরে প্রাপ্তি অনেক, দাবি করলেন অমিত মিত্র

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৭ নভেম্বর: লন্ডন এবং স্কটল্যান্ডের বাণিজ্য সফর সফল। লগ্নির একাধিক ইতিবাচক সম্ভাবনা নিয়েই রাজ্যে ফিরছেন মুখ্যমন্ত্রী এবং তাঁর বাণিজ্য প্রতিনিধিদল। সাতদিনের সফরে এগুলিই প্রাপ্তি বলে শনিবার এডিনবরার হোটেলে জানালেন রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্র। সফরের শেষদিন অন্যান্য দিনের মতোই সকালে হাঁটতে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  November, 2017
২০ সেকেন্ড আগে ট্রেন ছাড়ায় ক্ষমা চাইল জাপানের ট্রেন সংস্থা

 টোকিও, ১৭ নভেম্বর (এএফপি): মাত্র ২০ সেকেন্ড! কিন্তু, দেশটার নাম জাপান। সময়ানুবর্তিতা ও শিষ্টাচারের জন্য তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাই এক্সপ্রেস ট্রেনটি ২০ সেকেন্ড আগে ছেড়ে যাওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। তারা জানিয়েছে, এই চূড়ান্ত বিড়ম্বনার জন্য তারা অত্যন্ত দুঃখিত।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM