Bartaman Patrika
বিদেশ
 

একদিনেই গলে গেল ১১০০ কোটি টন বরফ

নুক: ক্রমাগত বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। যার ফলে দেখা দিয়েছে গ্লোবাল ওয়ারমিং বা বিশ্ব উষ্ণায়ন। মেরু প্রদেশে গলছে বরফ। এমনই ভয়ঙ্কর অবস্থা গ্রীনল্যান্ডে। উত্তর আমেরিকার এই দেশে একদিনেই গলে গিয়েছে ১১ বিলিয়ন টন বরফ। গ্রীনল্যান্ডে এমন ঘটনা আশ্চর্যের নয়। সাধারণত গরমকালেই গ্রীনল্যান্ডের বরফ গলে যায়।
বিশদ
বিদেশ ভ্রমণে পুরুষ ছাড়াই যেতে পারবেন সৌদি মহিলারা

রিয়াধ: পরিবর্তন দুনিয়ার সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। বিদেশ ভ্রমণ করতে সৌদি মহিলাদের আর পুরুষ অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে না। এমনই ফরমান জারি করা হয়েছে।
বিশদ

10th  September, 2019
স্বস্তিতে নেই মেক্সিকো...

শুভজিৎ অধিকারী : জোয়াকিন আর্চিভালদো গুজম্যান। মেক্সিকোর ‘মাদক সম্রাট’। যাকে দুনিয়া চেনে এল চ্যাপো নামে। আবার মাদক সাম্রাজ্যে তিনি ‘জেন্টেলম্যান স্মাগলার’। মুম্বইয়ের অপরাধ দুনিয়া থেকে পলাতক দাউদ ইব্রাহিম যার কাছে চুনোপুঁটি! সেই এল চ্যাপো এখন জেলবন্দি। নিঃসন্দেহে আমেরিকার কাছে এটা কিছুটা স্বস্তির।
বিশদ

10th  September, 2019
দুবাই রাজপ্রাসাদে অন্তর্ধান রহস্য!

শেখ লতিফা থেকে হায়া বিনতে আল হুসেন। দুবাইয়ের রাজপ্রাসাদ ছেড়ে প্রিন্সেস থেকে ফার্স্ট লেডিদের পালানোর তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। গত বছর নিখোঁজ হওয়ার আগে আরব আমিরশাহির প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন রাশেদ আল-মাকতুমের (৬৯) কন্যা প্রিন্সেস লতিফার সর্বশেষ ছবিটি ছিল একটি সেলফি। ফিনল্যান্ডের নাগরিক, লতিফার ঘনিষ্ঠ বান্ধবী টিনা জুহাইনেনের পাশে বসে তিনি যখন সেলফিটি তুলছিলেন, তখন তাঁদের গাড়ি দুবাই ছেড়ে ওমানের দিকে।
বিশদ

10th  September, 2019
তালিবান বৈঠক বাতিল,
ফের ঝুঁকি নিলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ৯ সেপ্টেম্বর (এপি): সামনেই ৯/১১-র বর্ষপূর্তি। তার আগে তালিবান-মার্কিন শান্তি আলোচনা ভেস্তে দিলেন স্বয়ং ডোনাল্ড ট্রাম্প। কাতারের রাজধানী দোহায় প্রায় একবছর ধরে এই মীমাংসার চেষ্টা হচ্ছিল। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার বিনিময়ে এলাকায় শান্তি ফেরাতে সম্মত হয়েছিল তালিবান। বিশদ

10th  September, 2019
 তেলের ভাঁড়ারে ব্যাপক টান, যুদ্ধের জিগির থেকে পিছু হটছে পাকিস্তান

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: পুলওয়ামায় আধাসেনার হামলা থেকে ঘটনার সূত্রপাত। তারপর থেকে ভারত-পাকিস্তান সম্পর্কের শীতলতা অব্যাহত। এই আবহে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার অবলুপ্তির কথা ঘোষণা করে মোদি সরকার। কিন্তু ভারতের এই অভ্যন্তরীণ সিদ্ধান্তে ব্যাপক ক্ষিপ্ত হয়ে ওঠে পাকিস্তান।
বিশদ

10th  September, 2019
 যেখানে বিজ্ঞানীদের অর্ধেকই মহিলা

 বিজ্ঞানের জগতের নিয়ন্ত্রণ এখন পর্যন্ত পুরুষের কবজায়। সেই ১৯০৩ সালে যখন মেরি কুরি বিজ্ঞানে প্রথম নোবেল পুরস্কার পান, তারপর মেঘে মেঘে বহু বেলা গড়িয়েছে। মেরি কুরির পরে রসায়ন, পদার্থ ও চিকিৎসা শাস্ত্রে ছয়শো পুরুষ নোবেল বাগিয়ে নিতে পারলেও, মহিলাদের সংখ্যা মাত্র ১৯টি।
বিশদ

10th  September, 2019
রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক অধিবেশনে মোদি-ইমরান
কাশ্মীর নিয়ে মানবাধিকার প্রধানের বার্তা
ভারত-পাকিস্তানকে, উদ্বেগ এনআরসিতেও

 রাষ্ট্রসঙ্ঘ ও জেনিভা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর নিয়ে ভারত-পাক উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। এর মধ্যেই রাষ্ট্রসঙ্ঘের ৭৪তম বার্ষিক সাধারণ অধিবেশনে মুখোমুখি হতে চলেছেন নরেন্দ্র মোদি এবং ইমরান খান। সোমবার অধিবেশনের বক্তাদের তালিকা প্রকাশিত হয়েছে।
বিশদ

09th  September, 2019
মাসুদ পাকিস্তানের জেলে নেই, বহাল
তবিয়তে জয়েশের সদর দপ্তরেই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: জয়েশ ই মহম্মদ সুপ্রিমো মাসুদ আজহারকে পাকিস্তানে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করা হলেও আদৌ সে পাকিস্তানের জেলে নেই। উল্টে বহাল তবিয়তে রয়েছে জয়েশের সদর দপ্তর বাহাওয়ালপুরেই।
বিশদ

09th  September, 2019
‘আপনাদের অভিযানে আমরা অনুপ্রাণিত’
ইসরোর সঙ্গে যৌথভাবে সৌরমণ্ডলের রহস্য উন্মোচন করতে চাইছে নাসা

ওয়াশিংটন, ৮ সেপ্টেম্বর (পিটিআই): চন্দ্রযান-২ এর প্রশংসায় পঞ্চমুখ নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির বক্তব্য, ভারতের এই চন্দ্রাভিযান তাদের কাছেও ‘অনুপ্রেরণা’। এমনকী ইসরোর সঙ্গে যৌথভাবে সৌরমণ্ডলের রহস্য উন্মোচন করতেও তৈরি তারা। চন্দ্রযান-২ এর উচ্ছ্বসিত প্রশংসা করে ট্যুইট করেছে নাসা।
বিশদ

09th  September, 2019
ভারতের চন্দ্রযান-২-এর সমালোচনা, নিজের দেশেই তুলোধনা পাক বিজ্ঞানমন্ত্রী

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর: ভারতের চন্দ্রাভিযানকে ‘ব্যর্থ’ বলে হাসি-ঠাট্টা করতেই নিজেদের দেশেই সমালোচিত হলেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। ‘সফট ল্যান্ডিং’য়ের অর্থ জানেন না বলে কেউ তাঁকে তোপ দেগেছে, তো কেউ আবার মহাকাশ গবেষণায় পাকিস্তান পিছিয়ে থাকার জন্য মন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।
বিশদ

09th  September, 2019
কাবুলের জঙ্গিহানার দায় স্বীকারের জের
আফগান প্রেসিডেন্ট ও তালিবানের সঙ্গে বৈঠক বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়াশিংটন, ৮ সেপ্টেম্বর (পিটিআই): তালিবান ও আফগানিস্তানের সরকারের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ‘গোপন’ বৈঠক ভেস্তে গেল। গত বৃহস্পতিবার কাবুলে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে এক মার্কিন সেনা সহ ১১ জনের মৃত্যু হওয়ার পরদিনই সেই ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দেয় তালিবান।
বিশদ

09th  September, 2019
 কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হল চীন ও পাকিস্তানের মধ্যে

ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর (পিটিআই): রবিবার কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হল চীন ও পাকিস্তানের মধ্যে। আঞ্চলিক বিবাদ আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার উপর জোর দেওয়া হল। আর সার্বভৌমত্ব ও অখণ্ডার প্রশ্নে ফের পাকিস্তানের পাশে থাকার বার্তা দিল চীন।
বিশদ

09th  September, 2019
 ব্রেক্সিট নিয়ে চুক্তির চেষ্টাই করছেন না জনসন, অভিযোগ প্রাক্তন মন্ত্রীর

লন্ডন, ৮ সেপ্টেম্বর (এপি): ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চুক্তি করার বিষয়ে কোনও চেষ্টাই করছে না সরকার। রবিবার এই অভিযোগ করলেন ব্রিটেনের প্রাক্তন প্রবীণ মন্ত্রী আম্বের রুড। এর আগে প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভা থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। এদিন রুড বলেন, চুক্তি নিয়ে কোনও প্রমাণ নেই। 
বিশদ

09th  September, 2019
 রেডিও পাকিস্তানের ওয়েবসাইট হ্যাক, পরে উদ্ধার

ইসলামাবাদ, ৮ সেপ্টেম্বর (পিটিআই): কিছুক্ষণের জন্য হ্যাক হয়ে গেল পাকিস্তানের সরকারি রেডিও পাকিস্তানের ওয়েবসাইট। সেদেশের সরকারি সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে ওই ওয়েবসাইট হ্যাক করা হয়। হ্যাকাররা নিজেদের ‘ক্র্যাশরুলার’ বলে পরিচয় দেয়। পরে ওই ওয়েবসাইট উদ্ধার করা গেলেও তা সঠিকভাবে কাজ করছে না।
বিশদ

09th  September, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: এলাকার দখল কার হাতে থাকবে তা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বাগনানের ওড়ফুলি গ্রাম পঞ্চায়েতের রানাপাড়া। শুক্রবার রাতে সংঘর্ষ চলাকালীন ব্যাপক বোমাবাজির পাশাপাশি বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে দু’পক্ষের বিরুদ্ধে। ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে জখম ১ ব্যক্তি 

04:45:51 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM

মেয়ো রোডে বাস দুর্ঘটনা, জখম একাধিক যাত্রী 

03:15:59 PM