Bartaman Patrika
বিদেশ
 

 ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করবে না পাকিস্তান: ইমরান

লাহোর, ২ সেপ্টেম্বর (পিটিআই): ভারতের বিরুদ্ধে প্রথমে পরমাণু বোমা ব্যবহার করবে না পাকিস্তান। লাহোরে শিখ সম্প্রদায়ের এক অনুষ্ঠানে এই মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আমরা কখনই যুদ্ধ শুরু করব না। ভারত ও পাকিস্তান উভয়েই পরমাণু অস্ত্রধর দেশ।
বিশদ
 ব্রিটেনে পথ দুর্ঘটনায় মৃত্যু ভারতীয় বংশোদ্ভূতের

 লন্ডন, ২ সেপ্টেম্বর (পিটিআই): ব্রিটেনে রাস্তা পার হতে গিয়ে গাড়ির ধাক্কায় মৃত্যু হল ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তির। গত শনিবার ভোরে ঘটনাটি ঘটেছে বার্মিংহামের কাছে হ্যান্ডসওর্থে।
বিশদ

03rd  September, 2019
 ভ্যাটিকানে বিদ্যুৎ বিভ্রাটের জেরে ২৫ মিনিট লিফটে আটকে পোপ ফ্রান্সিস

ভ্যাটিকান সিটি, ১ সেপ্টেম্বর (এপি): টানা ২৫ মিনিট লিফটে আটকে ছিলেন পোপ ফ্রান্সিস। শেষে খবর পেয়ে দমকলকর্মীরা এসে তাঁকে উদ্ধার করেন। রবিবার পোপ নিজেই একথা জানান। প্রথামাফিক রবিবার দুপুরে সেন্ট পিটার’স স্কোয়ারে সাধারণ মানুষের সামনে হাজির হয়ে বক্তব্য রাখেন পোপ।
বিশদ

02nd  September, 2019
 মার্কিন যুক্তরাষ্ট্রে শিখ ব্যক্তির খুনের ঘটনায় ধৃত ১

 ওয়াশিংটন, ১ সেপ্টেম্বর (পিটিআই): এক শিখ ব্যক্তিকে খুনের ঘটনায় জড়িত সন্দেহে ২১ বছরের এক যুবককে গ্রেপ্তার করল ক্যালিফোর্নিয়া পুলিস। গত ২৫ আগস্ট রাত ন’টা নাগাদ গ্রিনটেক ট্যালি পার্কে পরমজিৎ সিংয়ের (৬৪) উপর ছুরি নিয়ে হামলা চালায় অজ্ঞাতপরিচয় এক আততায়ী। হামলার জেরে মৃত্যু হয় তাঁর। 
বিশদ

02nd  September, 2019
‘আমায় বাঁচান’, জরুরি পরিষেবায় ফোন করেও মিলল না সাহায্য

আরাকানসাস, ১ সেপ্টেম্বর: বন্যায় আটকে পড়েছে গাড়ি। হু হু করে জল ঢুকতে শুরু করেছে গাড়িতে। জলস্তর বাড়ছে। হাতে একদমই সময় নেই ডেবরা স্টিভেন্সের। সাহায্যের জন্য ফোন করেছেন জরুরি পরিষেবা ৯১১-এ। চিৎকার করছেন, ‘আমায় কেউ বাঁচান!’ ডুবন্ত মহিলার বাঁচার আর্তিতে সাড়া দিলেন না জরুরি পরিষেবার দায়িত্বে থাকা ডোনা রেনাউ।
বিশদ

02nd  September, 2019
 টেক্সাসে বন্দুকবাজের হামলায় হত ৫, জখম ২১

হিউস্টন, ১ সেপ্টেম্বর (পিটিআই): ফের বন্দুকবাজের নিশানায় টেক্সাস। এক মাসের মধ্যে দ্বিতীয়বার। শনিবারের গুলিচালনায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, এই ঘটনায় জখম আরও ২১ জন। মধ্য ত্রিশের এক শ্বেতাঙ্গ ব্যক্তি পশ্চিম টেক্সাসের মিডল্যান্ড ও ওডেসায় প্রকাশ্যে গুলি চালায়।
বিশদ

02nd  September, 2019
 প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা বিচারক পাচ্ছে মার্কিন আদালত

ওয়াশিংটন, ১ সেপ্টেম্বর (পিটিআই): ভারতীয় বংশোদ্ভূত অ্যাটর্নি শিরিন ম্যাথিউসকে ক্যালিফোর্নিয়া সাদার্ন ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক হিসেবে মনোনীত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশদ

02nd  September, 2019
বাংলাদেশের মন্ত্রীর কনভয়ে আইএস হানা, অল্পের জোরে প্রাণে বাঁচলেন তাজুল ইসলাম, জখম দুই পুলিসকর্মী

ঢাকা, ১ সেপ্টেম্বর (পিটিআই): আইএস জঙ্গিহানা থেকে বরাত জোরে রক্ষা পেলেন বাংলাদেশের গ্রামোন্নয়ন তথা কো-অপারেটিভমন্ত্রী তাজুল ইসলাম। তিনি প্রাণে বেঁচে গেলেও জখম হয়েছেন তাজুলের নিরাপত্তার কাজে যুক্ত এক পুলিসকর্মী জখম হয়েছেন। জখম হয়েছেন এক ট্রাফিক কনস্টেবলও। ঘটনাটি ঘটেছে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র সায়েন্স ল্যাব জংশনে।
বিশদ

02nd  September, 2019
পাকিস্তানে শিখ তরুণীর বিয়ে নিয়ে
সমঝোতার জন্য সরকারি প্যানেল গঠন

 লাহোর, ৩১ আগস্ট (পিটিআই): অভিযোগ উঠেছিল পাকিস্তানে জোর করে এক শিখ তরুণীকে তুলে নিয়ে গিয়ে ধর্মান্তরিত করে মুসলিম যুবকের সঙ্গে বিয়ে দেওয়া হয়েছে। এবার সেই ঘটনায় চাপের মুখে পড়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সরকার এক উচ্চ পর্যায়ের কমিটি গঠন করল। বিশদ

01st  September, 2019
‘ফল ভুগতে হবে গোটা বিশ্বকে’
কাশ্মীর ইস্যুর সমাধান না হলে পরমাণু যুদ্ধের হুমকি ইমরানের

 ওয়াশিংটন ও ইসলামাবাদ, ৩১ আগস্ট: যুদ্ধ জিগির বন্ধ হচ্ছে না ইমরান খানের। ফের পরমাণু যুদ্ধের হুমকি পাক প্রধানমন্ত্রীর। নিউ ইয়র্ক টাইমসের একটি নিবন্ধে এবার এই হুমকি দিলেন তিনি। ইমরানের বক্তব্য, কাশ্মীর নিয়ে নয়াদিল্লির সঙ্গে ইসলামাবাদের বিবাদে আন্তর্জাতিক মহল আমল না দিলে পরমাণু যুদ্ধের আশঙ্কা তৈরি হবে।
বিশদ

01st  September, 2019
বাহামা, ফ্লোরিডার উপর দিয়ে
বয়ে যাবে ঘূর্ণিঝড় ডোরিয়ান
ঝড়ের কবলে পড়তে পারে ট্রাম্পের রিসর্ট

 মায়ামি, ৩১ আগস্ট (এএফপি): শুক্রবার থেকেই ঘূর্ণিঝড় ডোরিয়ান ভয়ানক রূপ ধারণ করেছে। আর সেই প্রবল ঝড় এবার বাহামা এবং আমেরিকার পূর্ব উপকূলের ফ্লোরিডার উপর দিয়ে বয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ফ্লোরিডায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-আ-লাগো রিসর্টও ঝড়ের প্রকোপে পড়তে পারে বলে আবহাওয়াবিদরা মনে করছেন।
বিশদ

01st  September, 2019
আফগানিস্তানে বড়সড় নাশকতা চালাল
তালিবান, পণবন্দি করা হল রোগীদের 

 কাবুল, ৩১ আগস্ট (এপি): যুদ্ধবিরতি নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনার মধ্যেই শনিবার আফগানিস্তানে ফের বড়সড় হামলা চালাল তালিবান জঙ্গি সংগঠন। কুন্দুজ শহরে এই হামলা চালায় তারা। পণবন্দি করা হয় হাসপাতালের রোগীদের।
বিশদ

01st  September, 2019
পাকিস্তানের লাহোরে শিখ তরুণীকে জোর করে বিয়ে
ইমরানের সাহায্য প্রার্থনা পরিবারের

লাহোর, ৩০ আগস্ট: পাকিস্তানের লাহোরে এক শিখ তরুণীকে জোর করে মুসলিম ছেলেকে বিয়ে করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই তরুণীর পরিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছেও সাহায্যও প্রার্থনা করেছেন। শুক্রবার এই খবর সামনে আসে।
বিশদ

31st  August, 2019
 ইউরোপীয় সংসদের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বিদেশমন্ত্রী জয়শঙ্করের

ব্রাসেলস, ৩০ আগস্ট (পিটিআই): বিভিন্ন ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে ইউরোপীয় সংসদের প্রেসিডেন্ট দাভিদ মারিয়া সাসোলির সঙ্গে দেখা করলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। শুক্রবার বেলজিয়ামে ইউরোপীয় ইউনিয়নের সংসদে সাসোলি এবং অন্যান্য নেতাদের সঙ্গে বৈঠকে বসেন তিনি।
বিশদ

31st  August, 2019
আরও শক্তিশালী হয়ে উঠছে ঘূর্ণিঝড় ডোরিয়ান
ফ্লোরিডায় বিপর্যয়ের আশঙ্কা, পোল্যান্ড সফর বাতিল ট্রাম্পের

মায়ামি, ৩০ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় ডোরিয়ান এখন আরও শক্তিশালী হয়ে ক্যাটিগরি ২ ঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবারই এই ঝড় শক্তি বাড়িয়ে আমেরিকার ফ্লোরিডার দিকে এগতে শুরু করে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, ওই ঝড়ের গতিবেগ সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ১৬৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে। আগামী দিনে তা আরও বাড়তে পারে।
বিশদ

31st  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। বৃষ: পারিবারিক অশান্তির ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে ...বিশদ

07:03:20 PM

রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM