Bartaman Patrika
বিদেশ
 

 রামন ম্যাগসাইসাই পুরস্কারে সম্মানিত সাংবাদিক রবীশ কুমার

  ম্যানিলা, ২ আগস্ট (পিটিআই): এবছরের রামন ম্যাগসাইসাই পুরস্কার পাচ্ছেন ভারতীয় সাংবাদিক রবীশ কুমার। বিভিন্ন ক্ষেত্রে নিঃস্বার্থ পরিষেবা প্রদানের জন্য প্রতি বছর এশীয় ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেওয়া সর্বোচ্চ এই পুরস্কারকে ‘এশিয়ার নোবেল পুরস্কার’ও বলা হয়। বর্তমানে এনডিটিভি ইন্ডিয়ায় কর্মরত সাংবাদিক রবীশ।
বিশদ
 তালিবানের হামলায় প্রাণ হারালেন ১০ পুলিসকর্মী, জখম আরও ১১৫ জন

 কাবুল, ২ আগস্ট (এপি): পুলিসের একটি চেকপোস্টে হামলা চালাল তালিবানরা। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন পুলিসকর্মী। জখম হয়েছেন আরও ১৫ জন। 
বিশদ

03rd  August, 2019
 তীব্র ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া, সুনামির আশঙ্কা নেই ভারতে

 জাকার্তা ও নয়াদিল্লি, ২ আগস্ট (পিটিআই): শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার জাভা, সুমাত্রা সহ একাধিক দ্বীপ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। কম্পনের উৎসস্থল ছিল লাবুয়ান থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে।
বিশদ

03rd  August, 2019
 ডেঙ্গু ঠেকাতে কলকাতা পুরসভার পরামর্শ নেবে ঢাকা নর্থ সিটি পুরসভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঢাকা সহ বাংলাদেশের নানা অংশে এ বছর ডেঙ্গু ছড়িয়েছে মারাত্মকভাবে। এ নিয়ে পড়শি দেশের রাজনীতিও উত্তাল।
বিশদ

03rd  August, 2019
 পাকিস্তানে নকল নথি সহ গ্রেপ্তার ভারতীয়

 লাহোর, ২ আগস্ট (পিটিআই): নাম বদলে পাকিস্তানে দীর্ঘ ১০ বছর কাটিয়েছেন পঞ্জম তিওয়ারি। কিন্তু অবশেষে পাকিস্তানি ইন্টেলিজেন্স সংস্থার রিপোর্টের ভিত্তিতে পঞ্জম ওরফে মহম্মদ বিলালকে গ্রেপ্তার করল পাক গোয়েন্দা সংস্থা এফআইএ। অভিযোগ, পঞ্জম পাকিস্তানে এসে এক মুসলিম মহিলাকে বিয়ে করে। 
বিশদ

03rd  August, 2019
 উপনির্বাচনে জোর ধাক্কা খেলেন বরিস জনসন

 লন্ডন, ২ আগস্ট (পিটিআই): ক্ষমতায় বসার আটদিনের মধ্যেই পরাজয়ের স্বাদ হজম করতে হল ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসনকে। বৃহস্পতিবার রাতেই ওয়েলসের ব্রিকন অ্যান্ড র্যা ডনরশায়ারে আসনের ভোটের ফল ঘোষণা করা হয়েছে।
বিশদ

03rd  August, 2019
 দু’টি বিস্ফোরণে ব্যাঙ্ককে জখম দুই

 ব্যাঙ্কক, ২ আগস্ট (পিটিআই): থাইল্যান্ডে যখন একাধিক আন্তর্জাতিক সম্মেলনের আসর বসেছে, তার মধ্যেই বিস্ফোরণে কেঁপে উঠল ব্যাঙ্কক। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর ভাষণ দেওয়ার আগেই দু’টি বিস্ফোরণ ঘটে শহরের প্রাণকেন্দ্রে। সেখানে দু’জন মহিলা জখম হয়েছেন।
বিশদ

03rd  August, 2019
আজ কুলভূষণ যাদবকে দেওয়া হবে
কূটনৈতিক সহায়তা, জানাল পাকিস্তান

ইসলামাবাদ ও নয়াদিল্লি, ১ আগস্ট (পিটিআই): আন্তর্জাতিক আদালতে মুখ পুড়েছে পাকিস্তানের। এই অবস্থায় ইসলামাবাদ জানাল, শুক্রবার কনস্যুলার অ্যাক্সেস বা কূটনৈতিক সহায়তার সুযোগ দেওয়া হবে কুলভূষণ যাদবকে। বৃহস্পতিবার একথা জানান পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল।
বিশদ

02nd  August, 2019
বিমান হানায় মারা গিয়েছে ‘জেহাদের
রাজকুমার’লাদেন-পুত্র হামজা
মার্কিন সংবাদমাধ্যমগুলির দাবিতে তোলপাড়

 ওয়াশিংটন, ১ আগস্ট (এএফপি): বিমান হানায় মারা পড়েছে ‘জেহাদের রাজকুমার’ হামজা বিন লাদেন। আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের এই পুত্রের মৃত্যুর খবর প্রকাশ্যে এনে দুনিয়াজুড়ে তোলপাড় ফেলে দিয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলি।
বিশদ

02nd  August, 2019
দিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে থাইল্যান্ডে একাধিক দেশের মন্ত্রীদের সঙ্গে বৈঠক জয়শঙ্করের  

 ব্যাংকক, ১ আগস্ট (পিটিআই): দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে থাইল্যান্ডে আয়োজিত মন্ত্রী-সম্মেলনে যোগ দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার থাইল্যান্ডে পৌঁছন তিনি। দিনের শুরুতেই সেদেশের বিদেশমন্ত্রী ডন প্রামুদওয়াইনাইয়ের উচ্চ পর্যায়ের বৈঠক করেন।
বিশদ

02nd  August, 2019
আরবি হরফ ও ইসলামি প্রতীক সরিয়ে ফেলতে
হবে, বেজিংয়ে ফরমান মুসলিম রেস্তরাঁগুলিকে

 বেজিং, ১ আগস্ট: সাইন বোর্ড থেকে সরিয়ে ফেলতে হবে আরবি হরফ ও ইসলামি প্রতীকগুলি। বেজিংয়ের মুসলিম রেস্তরাঁ ও ফুড স্টলগুলির প্রতি জারি হল এই ফরমান। সরকারি সূত্রে বলা হচ্ছে, দেশের মুসলিম জনগোষ্ঠীকে ‘চীনা সংস্কৃতি’তে বাঁধার লক্ষ্যেই এই নির্দেশ জারি করা হয়েছে।
বিশদ

02nd  August, 2019
  পাঞ্জাব প্রদেশে ধৃত ভারতীয় গুপ্তচর, দাবি পাক পুলিসের

 লাহোর, ১ আগস্ট (পিটিআই): কূলভুষণ যাদব নিয়ে রেশ কাটতে না কাটতেই ভারতীয় এক গুপ্তচরকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করল পাকিস্তান। বৃহস্পতিবার পাঞ্জাব প্রদেশ পুলিসের তরফে দাবি করে বলা হয়েছে, ডেরা গাজি খান শহর এলাকা থেকে ভারতের এক গুপ্তচরকে তারা গ্রেপ্তার করেছে।
বিশদ

02nd  August, 2019
হত লাদেন পুত্র হামজা 

ওয়াশিংটন, ১ আগস্ট (পিটিআই): খতম ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন। গতকাল আমেরিকার পক্ষ থেকে একথা জানানো হয়েছে। তবে কবে, কোথায় সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য এখনও পর্যন্ত জানানো হয়নি। 
বিশদ

01st  August, 2019
  ডেঙ্গুতে আক্রান্ত বাংলাদেশের অধিকাংশ জেলা, পরিষেবা দিতে নাজেহাল ডাক্তার, স্বাস্থ্যকর্মীরা

 ঢাকা, ৩১ জুলাই (এপি): ডেঙ্গু জ্বরে কাবু প্রায় গোটা বাংলাদেশ। দেশের ৬৪টি জেলার মধ্যে অন্তত ৬১টি জেলাতেই ভয়াবহ আকার নিয়েছে ডেঙ্গু জ্বর। দ্রুত গতিতে ছড়াচ্ছে এই রোগ। দেশের বিভিন্ন জেলার প্রায় প্রতিটি হাসপাতালে উপচে পড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীদের ভিড়।
বিশদ

01st  August, 2019
  একঝাঁক অজানা উৎক্ষেপণ চালিয়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণ কোরিয়ার

 সিওল, ৩১ জুলাই (এএফপি): দিন ছ’য়েক আগে জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলেছিল। নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা ও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনার উদ্যোগ সত্ত্বেও। তার রেশ কাটার আগে বুধবার ফের পরীক্ষামূলক উৎক্ষেপণ উত্তর কোরিয়ার। এবিষয়ে দক্ষিণ কোরিয়ার দাবি, এদিন একঝাঁক অজানা বস্তুর উৎক্ষেপণ করেছে তাদের প্রতিবেশী রাষ্ট্রটি।
বিশদ

01st  August, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM