Bartaman Patrika
বিদেশ
 

কাশ্মীর নিয়ে পাকিস্তানকে কেউ
বিশ্বাস করছে না: ইমরানের মন্ত্রী

ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের যাবতীয় লম্ফঝম্প ব্যর্থ। উপত্যকায় ৩৭০ ধারা অবলুপ্তির পর থেকে ভারত বারবার এই দাবি করে আসছিল। এবার সেই দাবি মেনে নিল পাকিস্তানও। আরও স্পষ্টভাবে বলতে গেলে পাকিস্তানের অভ্যন্তরীণমন্ত্রী ইজাজ আহমেদ শাহ।
বিশদ
মহাকাশে আরও একটি
‘পৃথিবী’র খোঁজ
মিলল জল, থাকতে পারে প্রাণও

লন্ডন, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পৃথিবী কি অনন্য, অপ্রতিম? অন্য কোনও গ্রহেরও কি পৃথিবীর মতো ‘গুণাগুণ’ থাকতে পারে? শুনতে কল্পবিজ্ঞানের গল্প মনে হলেও সম্প্রতি এমনই এক ‘যমজ পৃথিবী’তে জলের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর মতো বায়ুমণ্ডল রয়েছে সেখানে।
বিশদ

13th  September, 2019
কুলভূষণের সঙ্গে ভারতের দ্বিতীয়
সাক্ষাৎ আটকে দিল পাকিস্তান

 ইসলামাবাদ, ১২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবের দ্বিতীয় কনস্যুলার অ্যাক্সেস আটকে দিল ইসলামাবাদ। বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কুলভূষণ যাদবকে আর দ্বিতীয়বার কনস্যুলার অ্যাক্সেস (ভারতের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ) দেওয়া হবে না।’ বিশদ

13th  September, 2019
আন্তর্জাতিক পড়ুয়াদের ফের দু’বছর কাজের
সুযোগ দেওয়ার নিয়ম চালু করছে ব্রিটেন

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। ব্রিটেনের কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর আন্তর্জাতিক পড়ুয়াদের দু’বছর কাজ করার জন্য ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এর আগে, টেরিজা মে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে থাকাকালীন অভিবাসন সংক্রান্ত নিয়মে রদবদল আনা হয়েছিল।
বিশদ

12th  September, 2019
ভারতের পড়ুয়া ও শিক্ষকদের জন্য নতুন কর্মসূচির ঘোষণা এলএসই’র

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১১ সেপ্টেম্বর: ভারতীয় পড়ুয়া ও শিক্ষকদের জন্য বিশেষ সুযোগ আনতে উদ্যোগী হল লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিকাল সায়েন্স (এলএসই)। ঘোষণা করা হল এলএসই-ইন্ডিয়া প্রোগ্রামের। মূলত এলএসই ও ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়া ও শিক্ষকদের কথা মাথায় রেখেই এই কর্মসূচির ঘোষণা করা হল।
বিশদ

12th  September, 2019
‘গিলগিট-বালটিস্তান ভারতের অংশ’
পাক অধিকৃত কাশ্মীরের মানবধিকার কর্মীর মন্তব্যে রাষ্ট্রসঙ্ঘে মুখ পুড়ল পাকিস্তানের

 জেনিভা ও লন্ডন, ১১ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসঙ্ঘে ফের মুখ পুড়ল পাকিস্তানের। ফের প্রকাশ্যে চলে এল ইসলামাবাদের মিথ্যাচার। বুধবার মানবাধিকার কাউন্সিলে পাক অধিকৃত কাশ্মীরের এক মানবাধিকার কর্মীর বয়ানে মুখোশ খুলে গেল ইমরান খানের দেশের। জেনিভায় কাউন্সিলের ৪২তম অধিবেশনে তিনি বলেন, গিলগিট-বালটিস্তান ভারতের অংশ।
বিশদ

12th  September, 2019
পাকিস্তানে পেট্রোল-ডিজেলকেও
ছাড়িয়ে গেল দুধের দাম

 ইসলামাবাদ, ১১ সেপ্টেম্বর: সরকারি হিসেবে এক লিটার দুধের দাম ৯৪ টাকা নেওয়ার কথা। কিন্তু সেই দাম তোয়াক্কা না করে দুধ বিক্রি হল ১৪০ টাকা লিটার দরে। দামের নিরিখে যা টেক্কা দিল পেট্রোল- ডিজেলকেও। মহরমের দিনে পাকিস্তানের বিভিন্ন প্রদেশে এমনই কাণ্ড ঘটেছে। বিশদ

12th  September, 2019
  ৯/১১-র বর্ষপূর্তিতে কাবুলের আমেরিকান দূতাবাসে রকেট হামলা

 কাবুল, ১১ সেপ্টেম্বর (এপি): আফগানিস্তানের কাবুলে অবস্থিত আমেরিকান দূতাবাসে রকেট বিস্ফোরণের জেরে চাঞ্চল্য ছড়াল। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। বিশদ

12th  September, 2019
  বিনিয়োগ টানতে ভারত সফরে নিউ জার্সির গর্ভনর

 ওয়াশিংটন, ১১ সেপ্টেম্বর (পিটিআই): ১০ দিনের সফরে আগামী শুক্রবার ভারতে আসছেন নিউ জার্সির গর্ভনর ফিল মার্ফি। মার্ফির সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলও ভারতে আসছে। ১৩-২২ সেপ্টেম্বরের মধ্যে তাঁরা নয়াদিল্লি, মুম্বই, আগ্রা, হায়দরাবাদ, গান্ধীনগর ও আমেদাবাদে যাবেন।
বিশদ

12th  September, 2019
 দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই কাশ্মীর ইস্যুর সমাধানের আবেদন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কায় উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। দু’পক্ষের কাছেই আলোচনার মাধ্যমে সমাধানের আর্জি জানালেন তিনি। একথা জানালেন গুতেরেসের মুখপাত্র স্তিফেন দুজারিক।
বিশদ

12th  September, 2019
আইফোনের নয়া সম্ভার নিয়ে এল অ্যাপেল 

ক্যালিফোর্নিয়া, ১১ সেপ্টেম্বর: প্রতীক্ষার অবসান। প্রকাশ্যে এল অ্যাপলের আইফোন ১১। মঙ্গলবার গভীর রাতে ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে আইফোন ১১ সিরিজের তিনটি নতুন ফোন প্রকাশ্যে আনলেন অ্যাপল কর্তা টিম কুক। আইফোন ১১-এর পাশাপাশি আইফোন ১১ প্রো ও আইফোন প্রো ম্যাক্স নামে আরও দু’টি মডেলও প্রকাশ্যে আনা হয়েছে।
বিশদ

11th  September, 2019
হাউজ অব লর্ডসে মনোনীত হলেন ভারত ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ সেপ্টেম্বর: মাত্র দু’পাউন্ড। ১৯৮৭ সালে এই টাকা নিয়েই লন্ডনে ব্যবসা শুরু করেছিলেন ডঃ রেমি রেঞ্জার সিবিই। ধীরে ধীরে সেখান থেকে কয়েক লক্ষ পাউন্ডের সানমার্ক লিমিটেড গড়ে তোলেন তিনি। তাঁকেই হাউস অব লর্ডসের জন্য মনোনীত করেন ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টেরিজা মে। এই তালিকায় ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটেনের ব্যবসায়ী জামির চৌধুরী সিবিই।
বিশদ

11th  September, 2019
জম্মু-কাশ্মীর ভারতেরই রাজ্য,
রাষ্ট্রসঙ্ঘে স্বীকার পাকিস্তানের
কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অভিযোগ মিথ্যা, জানাল ভারত

জেনিভা (সুইজারল্যান্ড), ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ভারতেরই অঙ্গরাজ্য। এই চিরন্তন সত্যটা অবশেষে স্বীকার করল পাকিস্তান। আর সেটাও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। এই সিলমোহর দিয়েছেন স্বয়ং পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জম্মু ও কাশ্মীরকে ‘ভারতীয় রাজ্য’ বলেই মন্তব্য করলেন তিনি। বললেন, ‘জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে বলে সারা বিশ্বের সামনে দাবি করছে ভারত। বলা হচ্ছে, সেখানে বাসরত সাধারণ মানুষের জীবন এখন নিজস্ব ছন্দে ফিরে এসেছে। যদি সত্যিই তাই হয়, তবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংস্থা সহ অন্যান্য সংগঠনগুলিকে কেন ভারতের এই রাজ্যে যেতে দেওয়া হচ্ছে না?’
বিশদ

11th  September, 2019
 ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হানার ১৮ বছর পরে বিষবাস্পে বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা

ওয়াশিংটন, ১০ সেপ্টেম্বর: ২০০১ সালে ১১ সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়েছিল আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। প্রাণ হারিয়েছিলেন ৩ হাজার মানুষ। তারপর কেটে গিয়েছে ১৮ বছর। কিন্তু সেই হানার জেরে বাতাসে মিশে গিয়েছিল বিপুল পরিমাণ ক্ষতিকারক রাসায়নিক গ্যাসও।
বিশদ

11th  September, 2019
 আলিবাবার শীর্ষপদ ছাড়লেন জ্যাক মা, নতুন প্রধান ড্যানিয়েল ঝাং

বেজিং, ১০ সেপ্টেম্বর (এপি): আলিবাবা গ্রুপের শীর্ষপদ ছেড়ে দিলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তবে তিনি ৩৬ সদস্যের আলিবাবা পার্টনারশিপের সদস্য থেকে যাবেন। জ্যাকের জায়গায় আলিবাবার নতুন একজিকিউটিভ চেয়ারম্যান হয়েছেন ড্যানিয়েল ঝাং। আমেরিকা এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ায় ই-কমার্স ব্যবসায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM